রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার

রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আছে সবগুলো সম্পর্কে জানতে হবে। কারণ আমরা রূপচর্চার জন্য বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করে থাকি। এই উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো আলু। রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার সম্পর্কে যদি আপনার জানা থাকে তাহলে খুব সহজেই আপনার ত্বকের যত্ন নিতে পারবেন। এই আর্টিকেলে রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আলোচনা করব।

আপনি যদি রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার সম্পর্কে জানতে চান তাহলে সম্পন্ন আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তো চলুন আর দেরি না করে রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার

রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার

আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। সাধারণত এই উপাদানগুলো আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জরুরী। রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আছে সবগুলো সম্পর্কে জেনে নিতে পারলে খুব সহজেই আলুর উপকারিতা গুলো পাবেন। তাই আপনাকে আলু ব্যবহার করার পূর্বে রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আছে সবগুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ আলু কি সত্যিই মুখের কালো দাগ দূর করতে পারে

১। আমাদের চোখের নিচের ডাক্তার সার্কেল দূর করতে আলু ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনি যদি আলুর রস ব্যবহার করেন তাতেও অনেক উপকারিতা পাবেন।

২। আপনি যদি লেবুর রস এবং আলুর রস একসাথে মিশিয়ে ব্যবহার করেন তাহলে এটি আপনার ত্বকে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করবে।

৩। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের চোখ ফুলে যায় সাধারণত চোখের ফোলা ভাব দূর করতে আলুর অনেক উপকারিতা রয়েছে।

৪। আপনার মধ্যে যদি অতিরিক্ত ব্রণের সমস্যা থাকে এবং এখান থেকে মুক্তি পেতে চান তাহলে আলুর রস বের করে সম্পূর্ণ মুখে লাগান।

৫। মাঝারি সাইজের একটি আলু থেকে রস বের করে এর সাথে একটি লেবুর রস মিশিয়ে মুখে লাগালে এটি আমাদের ত্বককে বিভিন্ন ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করে।

৬। আলুর রস বের করে এরপরে তার সাথে সামান্য পরিমাণে গোলাপ জল মিশিয়ে প্রতিদিন আপনার ত্বকে ব্যবহার করুন। সাধারণত এটি ত্বকের তেলতেলে ভাব দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৭। একটি আলুর এবং শসা একসাথে ব্লেন্ডার মেশিনে দিয়ে ব্লেন্ড করে এরপরে মুখে লাগান। সাধারণত এটি আমাদের মুখ পরিষ্কার করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৮। যদি কোন কারণে আমাদের ত্বকের ওপরে কোন ধরনের ক্ষত তৈরি হয় তাহলে এই ক্ষতগুলোকে দূর করতে কার্যকরী ভূমিকা রাখে আলুর রস।

৯। আমাদের ত্বকের বলিরেখা দূর করতে একটি আলু থেকে রস বের করে এর সাথে সামান্য পরিমাণে টক দই মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।

১০। প্রথমে আলু থেকে রস বের করে নিতে হবে এরপরে ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে ব্রাশ দিয়ে আমাদের ত্বকে ব্যবহার করতে হবে। সাধারণত এটি আমাদের ত্বকে মাস্কের মতো কাজ করে থাকে।

১১। আপনি যদি চান তাহলে আলুর রস এবং এর সাথে দুই এক চামচ অলিভ অয়েল তেল মিশিয়ে মশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারবেন।

১২। সূর্যের পোড়া দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য আপনাকে আলুর রস বের করে নিতে হবে এর সাথে সামান্য পরিমাণে লেবু এবং এক চামচ মধু মিশিয়ে ব্যবহার করতে হবে।

১৩। আমাদের শুষ্ক ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো লেবুর রস এবং আলুর রস। যদি এই দুটি উপাদান একসাথে আমাদের ত্বকের ব্যবহার করা যায় নিয়মিত তাহলে এটি ত্বকের শুষ্কতা দূর করবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আলু

আমরা সাধারণত আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করে থাকি। এই উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো আলু। আলু শুধু আমরা তরকারি হিসেবে ব্যবহার করিনা আমাদের রূপচর্চার জন্য ও ব্যবহার করা হয়। আমরা ইতিমধ্যেই রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আছে সেগুলো সম্পর্কে জেনেছি।

১। ত্বকের যেকোনো ধরনের দাগ অথবা কালো দাগ দূর করতে আপনি আলু ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে আলু থেকে রস বের করে নিতে হবে এরপরে সে রসের সাথে সামান্য পরিমাণে লেবু মিশিয়ে উক্ত মিশ্রণটি ১০ মিনিট আমাদের ত্বকে লাগিয়ে রাখতে হবে।

২। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের চোখে ফোলা ভাব দেখা যায়। যার কারণে আমাদের দেখতে অনেকটাই খারাপ লাগে। এখন আপনি যদি চোখের এই ফোলা ভাব দূর করতে চান তাহলে খুব সহজেই দূর করতে পারেন। এর জন্য আপনাকে আলু ব্যবহার করতে হবে চোখে।

৩। বর্তমান সময়ে সঠিকভাবে না ঘুমানোর কারণে আমাদের চোখের নিচে কালো দাগ তৈরি হয়। সাধারণত এটিকে আমরা ডার্ক সার্কেল বলে থাকি। আপনি যদি এই ডার্ক সার্কেল দূর করতে চান তাহলে খুব সহজেই আলু কেটে সেখান থেকে রস বের করে ব্যবহার করুন।

৪। আমাদের ত্বকে থাকা বিভিন্ন ধরনের বলিরেখা দূর করতে আলুর সাথে সামান্য পরিমাণে অলিভ অয়েল এবং লেবু মিশিয়ে প্রতিদিন ত্বকে ব্যবহার করুন। সাধারণত নিয়মিত উপাদানটি ব্যবহার করলে আমাদের বলিরেখা গুলো দাগ দূর হবে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহারের উপকারিতা

৫। আমরা অনেকেই ব্রণের সমস্যায় ভুগে থাকি। এখন আপনি যদি ব্রণের এই সমস্যাগুলো দূর করতে চান তাহলে খুব সহজেই আলু ব্যবহার করতে পারেন। নিয়মিত আলু ব্যবহার করলে সমস্যা দূর হবে এবং ব্রণের কালো দাগ দূর হবে।

৬। বিশেষ করে যাদের অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত তাদের জন্য গুরুত্বপূর্ণ এবং কার্যকরী একটি উপাদান হলো আলু। যদি নিয়মিত আলুর রস ত্বকে ব্যবহার করা যায় তাহলে এটি আমাদের তৈলাক্ত ভাব দূর করবে এবং ব্রণের সমস্যা কম হবে।

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার আছে সবগুলো সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি।, আমরা সকলেই চাই যে আমাদের ত্বক ফর্সা থাকুক। সাধারণত ফর্সা ত্বকের জন্য আমরা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকি। কিন্তু আপনি যদি প্রাকৃতিক ভাবে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে আলু ব্যবহার করতে পারেন।

আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি আপনি আপনার ত্বকে কিভাবে আলু ব্যবহার করবেন। আপনি বেশ কিছু উপাদানের সাথে মিশিয়ে আলু ব্যবহার করতে পারেন অথবা আপনি যদি চান তাহলে আলুর রস এমনি আপনার তাকে ব্যবহার করতে পারেন। সাধারণত আপনি যদি নিয়মিত আলুর রস এবং লেবুর রস এর সাথে সামান্য পরিমাণে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন।

তাহলে এই উপাদান তিনটি আপনার ত্বককে আগের তুলনায় ফর্সা করতে কার্যকরী ভূমিকা রাখবে। বিশেষ করে আপনার ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করবে, ব্রণের সমস্যা দূর করবে এবং ব্রণের কারণে হওয়া বিভিন্ন ধরনের দাগ দূর করবে এছাড়া ডার্ক সার্কেল দূর করবে এবং রোদে পোড়া দাগ থেকে আমাদের ত্বককে মুক্ত করবে। যার ফলে আমাদের ত্বক আগে তুলনায় ফর্সা হবে।

আলুর রসের ফেসপ্যাক

বিভিন্ন উপকরণ দিয়ে আপনি আলুর রসের ফেসপ্যাক তৈরি করতে পারেন। তবে আপনি যে ধরনের ফেসপ্যাক ব্যবহার করুন না কেন এটি আপনার ত্বকের জন্য অনেক উপকারী। কারণ আলুর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যা আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জরুরী। তাহলে চলুন আলুর রসের ফেসপ্যাক গুলো জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণঃ

  • ছোট একটি বাটি অথবা পাত্র
  • একটি আলু
  • একটি ডিম
  • ব্লেন্ডার মেশিন
  • ছাঁকনি
  • মধু
  • গোলাপজল
  • লেবু

তৈরি করার নিয়মঃ আপনি এই উপকরণগুলো দিয়ে দুই ধরনের ফেসপ্যাক তৈরি করতে পারবেন। প্রথমে আপনাকে পাত্র নিয়ে নিতে হবে এরপরে এর মধ্যে আলু ভালোভাবে ব্লেন্ডার মেশিন দিয়ে ব্লেন্ড করে সেখান থেকে রস বের করে নিতে হবে ছেকে। এরপরে একটি অংশ ভালোভাবে আলুর রসের সাথে মিশিয়ে এরপরে ত্বকের ব্যবহার করতে হবে।

এছাড়া আরো একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। প্রথমে আপনাকে আলু ভালোভাবে ব্লেন্ডার মেশিনে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে এরপরে সেখান থেকে ছাকনি দিয়ে ছেঁকে রসগুলোকে বের করে নিতে হবে একটি বাটিতে। এরপরে বাটিতে একটি লেবু ভালোভাবে চেপে নিতে হবে এর সাথে এক চামচ মধু এবং কয়েক চামচ গোলাপ জল মিশিয়ে ভালোভাবে ত্বকের ব্যবহার করতে হবে।

রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহারঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে রুপচর্চায় আলুর জাদুকরি যত ব্যবহার, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আলু, আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়, আলুর রসের ফেসপ্যাক সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আলু একটি গুরুত্বপূর্ণ উপাদান আমাদের ত্বকের জন্য দায় অবশ্যই আমাদেরকে এর সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url