বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন

আপনি কি বুক জ্বালাপোড়ায় ভুগছেন? বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন এই বিষয়ে জানতে পোস্টটি পড়ুন। বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন তা জেনে রাখা অতি গুরুত্বপূর্ণ। আজকে আলোচনা করবো বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন তা নিয়ে।


বুক জ্বালা পোড়ার সমস্যা কমাতে আমরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকি। সেগুলোর মধ্যে হয়তো কিছু কাজ করে আবার কোন পদ্ধতি কাজ করে না। বুক জ্বালাপোড়া কমানোর জন্য কি করতে পারেন তা নিয়েই আজকে এই পোস্ট। চলুন শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র | বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন

বুক জ্বালাপোড়া কি

বুক জ্বালাপোড়া হচ্ছে এমন একটা অবস্থা যখন আপনার মনে হবে যে বুকের মাঝখানে পুড়ে যাচ্ছে। বুকের চারপাশে এবং গলা পর্যন্ত এই সমস্যাটা বিস্তৃত থাকে। আবার মাঝে মাঝে দেখা যায় এই সমস্যাটা শুধুমাত্র গলায় হচ্ছে অথবা শুধুমাত্র বুকে। জ্বালা পোড়ার সঙ্গে বুকের মধ্যে ব্যথার অনুভব হয়। কিন্তু এই বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন তা আমাদের অনেকরই জানা নেই। আমাদের প্রত্যেকেরই জেনে রাখা উচিত বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন সেই বিষয়ে


মাঝে মাঝে দেখা যায় গলায় ঝালুনি ওঠে, ঢেকুর ওঠে, মুখের মধ্যে একটা টক স্বাদ চলে আসে। যদি এরকম হয় তাহলে বুঝে নিতে হবে এটা গ্যাস্ট্রিকের সমস্যা। কিন্তু বুকের জ্বালাপোড়া যদি বেশি হয় এবং তা ক্রমশ চারপাশে ছড়িয়ে পড়ে তাহলে এটা কিন্তু হার্ট অ্যাটাকের লক্ষণও হতে পারে। তো আমরা জানলাম বুক জ্বালাপোড়া কি সে সম্পর্কে। বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন সে সম্পর্কেও আমরা আলোচনা করব।

বুক জ্বালা পোড়ায় কি সমস্যা হতে পারে

বুক জ্বালা পোড়ার সমস্যাটা কখনো কখনো মারাত্মক আবার কখনো কখনো সাধারন সমস্যা। যদি গ্যাস্ট্রিকের ব্যথার কারণে বুক জ্বালা পোড়া হয়ে থাকে তাহলে তেমন কোন চিন্তার কারণ নেই। কিন্তু বুক জ্বালা পোড়ার সমস্যাটা যদি বেশি হয় তাহলে কিন্তু একটু চিন্তার বিষয়। দীর্ঘদিন বুক জ্বালা পোড়া বয়ে নিতে নিতে এক সময় আমরা ভীষণ বিপদের মধ্যে পড়তে পারি। আমাদের শরীর জটিল কোন রোগে আক্রান্ত হয়ে যেতে পারে। তাই সাবধান হওয়া উচিত।

বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন সে সম্পর্কে আমরা একটু পরে জানব তার আগে জেনে নেই বুক জ্বালা পোড়ায় কি সমস্যা হতে পারে। বুক জ্বালা পোড়ায় কিন্তু আপনার মরণব্যাধি দুরারোগ্য রোগ হতে পারে। একটা প্রশ্ন মাথায় আসতেই পারে যে সামান্য বুক জ্বালাপোড়া থেকে ক্যান্সার হতে পারে? কিভাবে এটা সম্ভব? আসলে বুক জ্বালাপোড়া দীর্ঘদিন যদি শরীরে থাকে তাহলে আমাদের খাদ্যনালী ও পাকস্থলীর মধ্যবর্তী স্থল সেখানে ঘা হতে পারে।


আর সেই ঘা দীর্ঘদিন যাবত থাকলে এবং চিকিৎসা করা না হলে সেখানে ক্যান্সার আক্রমণ করতে পারে। আর বুঝতেই তো পারছেন ক্যান্সার মানেই মৃত্যু। এছাড়া ঘা হলে সেই ঘা থেকে রক্ত ঝরে এবং শরীরের রক্তশূন্যতা দেখা দিবে। খাদ্যনালীর যে নিচের অংশটা আছে সেটা চেপে যেতে পারে। ফলে খাদ্য গলাধ্য করণে সমস্যা হবে। তো এখন আমরা আলোচনা করব বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন।

বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন

বুক জ্বালাপোড়ার জটিল সমস্যা থেকে মুক্তি পেতে বা বুক জ্বালাপোড়া কমাতে বিভিন্ন উপায় অবলম্বন করতে পারেন। বর্তমান সময়ের প্রায় প্রত্যেক মানুষেরই একটি সমস্যা দেখতে পাওয়া যায় তা হল বুক জ্বালাপোড়া করা বা গলা জলা। এই সমস্যাটা কেন হচ্ছে তা কিন্তু অনেকেই জানি না। তো বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন এ বিষয়ে কিন্তু আমাদের ভালোভাবে জানতে হবে। চলুন তাহলে জেনে নেই বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন-
  • প্রথমত যেটা করবেন তাহলে খাবার নিয়ন্ত্রণ ও খাবারের নিয়মানুবর্তিতা। অর্থাৎ পেট ভর্তি করে একবারে খাবার খাবেন না। বরং নির্দিষ্ট সময় পর পর অল্প করে খাবার গ্রহণ করুন।
  • দেহের ওজন যেন অতিরিক্ত পরিমাণে বেড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।
  • পানি আমাদের স্বাস্থ্যের জন্য, দেহের জন্য ভালো হলেও একবারে কখনোই ২০০ মিলিলিটারের বেশি পানি পান করবেন না। এটা স্বাস্থ্যের জন্য ভালো না।
  • পেটে সব সময় তিনভাগের এক ভাগ জায়গা ফাঁকা রাখুন। তাহলে পেটের সহজে এসিডিটি হবে না এবং বুক জ্বালাপোড়া করবে না।
  • কোমল পানীয় পান করা থেকে যতটা সম্ভব বিরত থাকুন। কারণ এটা পেটে এসিডিটির সৃষ্টি করতে পারে এবং এর ফলে বুক জ্বালাপোড়া হতে পারে।
  • নিয়ম অনুযায়ী খাবার গ্রহণ করুন। খাবার খাওয়ার সময় অতিরিক্ত পানি পান করবেন না। খাবার খাওয়ার এক থেকে দেড় ঘন্টা আগে বা পরে পানি পান করবেন। এতে শরীর ভালো থাকবে ও বুক জ্বালাপোড়ার সমস্যা দূর হবে।
  • টাটকা খাবার খাওয়ার চেষ্টা করুন এবং তৈলাক্ত ও ভাজাপোড়া খাবার খাওয়া বাদ দিন।
  • বুক জ্বালাপোড়া কমাতে ধূমপান, মদ্যপান, অ্যালকোহল চিরতরে পরিহার করতে হবে।
  • বুক জ্বালাপোড়ার সমস্যা সাধারণত রাতে হয়। তাই শোয়ার সময় মাথার বালিশ একটু উঁচা করে নিবেন।
  • অতিরিক্ত মসলা জাতীয় খাদ্য, আচার, ঝাল খাবার বাদ দিন।
বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন তা আমরা জানতে পারলাম। এই পদ্ধতি গুলো অনুসরণ করলে কারো যদি বুক জ্বালা পোড়ার সমস্যা থাকে তাহলে তা দূর হবে এবং যাদের সমস্যা নেই তারা বুক জ্বালা পোড়ার সমস্যায় আক্রান্ত হবে না।

কাদের এই সমস্যা হওয়ার আশঙ্কা বেশি

বুক জ্বালা পোড়ার সমস্যা সবারই হতে পারে কিন্তু কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে এই সমস্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে। বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন তা আমরা উপরে জানলাম। প্রথমত যাদের এই সমস্যাটা হওয়ার আশঙ্কা বেশি তারা হলেন অতিরিক্ত স্বাস্থ্যবান মানুষ অথবা যারা অতিরিক্ত স্থূলতায় ভোগেন। আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে জন্মগতভাবে যাদের শরীরে কপাটিকা বা ভাল্বের গঠন দুর্বল হয়ে থাকে। যারা সঠিক ও পরিমিত খাদ্যাভাসে অভ্যস্ত নয় তাদের এই সমস্যা হতে পারে।


আবার কিছু কিছু ব্যক্তি আছেন যারা অতিরিক্ত পরিমাণে ফার্স্ট ফুড খেতে পছন্দ করেন। যেমন চিজ, বার্গার, পিৎজা ইত্যাদি। তাদেরও কিন্তু বুক জ্বালাপোড়ার সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া যাদের আগে থেকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রায় কোলেস্টেরল আছে তাদের বুক জ্বালা পোড়ার সমস্যা বেশি হতে পারে।

শেষ কথা | বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন

প্রিয় পাঠক, আশা করি আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন। আমরা আর্টিকেলে বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনারা ভালভাবে বুঝতে পেরেছেন। তারপরেও যদি আর্টিকেল সম্পর্কে কোন প্রশ্ন থাকে বা অন্য যেকোনো বিষয়ে সম্পর্কে জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর নিত্য নতুন বিষয় সম্পর্কে সবার আগে জানতে  সাথে থাকুন। ধন্যবদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url