গলা জ্বালা করে কেন

আমরা প্রায় প্রত্যেকেই একটা সমস্যায় পড়ে থাকি তা হল গলা জ্বালা করা। গলা জ্বালা করে কেন এর উত্তর আমরা অনেকেই জানিনা। গলা জ্বালা করে কেন জরুরি এই বিষয়টির উত্তর আমাদের জানা উচিত। গলা জ্বালা করে কেন এই বিষয়েই আজকে আলোচনা।


প্রতিনিয়ত খাদ্যাভ্যাসের পরিবর্তন ও পারিপার্শ্বিক পরিবর্তনের কারণে আমাদের দেহে বিভিন্ন রকমের সমস্যা সৃষ্টি হয়। তার মধ্যে সাধারন একটি সমস্যা হল গলা জ্বালা করা। আমাদের আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করব গলা জ্বালা করার কারন গুলো নিয়ে।

পোস্ট সূচীপত্র | গলা জ্বালা করে কেন

বুক জ্বালাপোড়া কিসের লক্ষণ

প্রতিদিনের সাধারণ একটি সমস্যা হল গ্যাস্ট্রিক। এর কারণে বুক ও গলা জ্বালাপোড়া করে। যদি স্থূলতা বৃদ্ধি পায় তাহলে বুক জ্বালা পোড়া করে এবং গলা জলে। আবার এমনও হয় যে বিভিন্ন খাবার খাওয়ার ফলে পেটে অতিরিক্ত চাপ পড়ে যায় সেজন্য গলা জ্বলতে পারে। আবার যদি খাদ্য নালীতে সমস্যার সৃষ্টি হয় তাহলে বুক জ্বালাপোড়া করে। গলা জ্বালা করে কেন সে সম্পর্কে আমরা একটু পরে জানব। তার আগে জেনে নেই বুক জ্বালাপোড়া কিসের লক্ষণ।


বুক জ্বালাপোড়া একটি সাধারণ সমস্যা। কিন্তু দীর্ঘদিন থাকলে তা বিভিন্ন জটিল রোগের সৃষ্টি হতে পারে। অনেকদিন যাবত কারো বুক জ্বালা বা গলা জলা পোড়ার সমস্যা থাকলে তার এই সমস্যা থেকে শরীরের অভ্যন্তরে ঘা হয়ে যেতে পারে। যদি একবার পাকস্থলী এবং খাদ্যনালির সংযোগস্থলে ঘা হয় তাহলে ভয়ংকর পরিস্থিতিতে পরতে হবে। যদি কারো বুক জ্বালাপোড়ার সমস্যা থাকে তাহলে তাকে অতি সত্বর ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

গলা জ্বালা করে কেন

কমবেশি প্রত্যেক মানুষই গলা জ্বালার সমস্যায় পড়ে থাকি। সাধারণত এই সমস্যাটার উদ্ভব বিভিন্নভাবেই হতে পারে। যেমন আমাদের খাদ্যাভ্যাসের মাধ্যমে হতে পারে, আবার শরীরের অভ্যন্তরে কোন জটিল রোগের সৃষ্টি হলে সে কারণে হতে পারে। তো গলা জ্বালা করে কেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার জন্যই আমাদের আজকের এই পোস্টটি লেখা। আমরা যে খাদ্যটা খাই তা এক নালী বিশিষ্ট খাদ্যনালী দিয়ে নিচে চলে যায়। গলা জ্বালা করে কেন এর উত্তরে বলা যায় কোন কারনে যদি খাদ্যনালীতে কোন সমস্যা হয়।


কোন অস্বাভাবিকতা দেখা দেয়, অথবা খাবার নিচে যেতে বাধা প্রাপ্ত হয় তখন খাবার নিচে না গিয়ে উপরে উঠে আসে এবং সেই সাথে পাচক রস পাকস্থলী থেকে উপরে উঠে আসার কারণে বুক এবং গলায় জ্বালা করে। তো গলা জ্বালা করে কেন এই বিষয়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। খাদ্যনালী এবং পাকস্থলীর সংযোগস্থলকে বলা হয় লোয়ার ইসোফিজিয়াল স্ফিংটার। কোন কারনে যদি এটি ঢিলেঢালা হয় বা স্বাভাবিক সংকোচনের ক্ষমতা হ্রাস পায় তাহলে গলায় জ্বালাপোড়া করতে পারে।

গলা ও বুক জ্বালাপোড়ার সমস্যা কাদের বেশি হয়

গলা ও বুক জ্বালা করার সমস্যা কাদের বেশি হয় বা কারা এই সমস্যার ঝুঁকিতে বেশি থাকেন তা আমাদের প্রত্যেককেই জানা উচিত। গলা ও বুক জ্বালা পোড়ার কারণে যদি শরীরের অভ্যন্তরে ঘা হয় এবং দীর্ঘদিন যাবত সেই ঘা শরীরে থাকলে তা পরবর্তীতে ক্যান্সারের রূপ নিতে পারে। আর ক্যান্সার হলে তো মৃত্যু ছাড়া আর উপায় নেই। গলা জ্বালা করে কেন তা আমরা উপরে জানলাম। যারা অতিরিক্ত স্থূলতায় ভুগছেন এবং প্রচুর পরিমাণে ধূমপান করেন তাদের গলা ও বুক জ্বালা করার সমস্যা হতে পারে।

ঘনঘন অতিরিক্ত খাবার খাওয়া এবং খাবারের পরপরই শুয়ে পড়া ব্যক্তিদের গলা জ্বালাপোড়ার সমস্যা বেশি হতে পারে। গলা জ্বালা করে কেন এর উত্তর আরেকটি হতে পারে যারা অতিরিক্ত পরিমাণে মসলা জাতীয় খাবার খায় এবং ভাজা পোড়া জাতীয় খাবার খায় তাদের গলা ও বুক জ্বালাপোড়া করে। তাহলে গলা জ্বালা করে কেন এবং গলা ও বুক জ্বালা করার সমস্যা কাদের বেশি হতে পারে তাও আমরা জানতে পারলাম।


যারা বয়স্ক ব্যক্তি আছেন তাদেরকে ক্ষেত্রে কিন্তু এই সমস্যাটি হালকাভাবে নেওয়ার কোন সুযোগ নেই। আবার অনেক সময় দেখা যায় যদি কারো হার্টের সমস্যা থাকে সে ক্ষেত্রে কিন্তু বুক ও গলা জ্বলতে পারে। গর্ভবতীরাও কিন্তু এই সমস্যায় আক্রান্ত হতে পারে। এই জন্য গর্ভাবস্থায় যথাসম্ভব সাবধান থাকতে হবে।

গলা জ্বালা কমানোর উপায়

গলা জ্বালা কমানোর জন্য আমাদের বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করতে হবে। যদি ঘরোয়া উপায়ে কাজ না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গলা জ্বালা করে কেন তা আমরা ইতিমধ্যে জেনেছি। গলা জ্বালা কমানোর উপায় গুলো হলো-
  • তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে। কারণ খাবার তাড়াতাড়ি খেলে ভালোভাবে চিবিয়ে খাওয়া হয় না। এতে করে হজমের সমস্যা হয় এবং এসিডিটির সমস্যার ফলে গলা জ্বালা করতে পারে।
  • পেট ভর্তি করে একবারে না খেয়ে নির্দিষ্ট সময় অন্তর অন্তর খাবার খান। তাহলে পেটের অসুখ হবে না, গলা জ্বালাপোড়া করবে না।
  • যতটা সম্ভব খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন।
  • রাতের খাবার ঘুমানোর অন্তত দুই ঘন্টা আগে খান। নয়তো খাবার পরপরই যদি ঘুমিয়ে পড়েন তাহলে পাচক রস পাকস্থলী থেকে উপরে উঠে আসে। ফলে গলা ও বুক জ্বালা করে।
  • ডিপ্রেশন মুক্ত থাকুন। কারণ ডিপ্রেশনে অম্ল রসের নিঃসরণ বেড়ে যায় ফলে বুক ও গলা জ্বালা করে।
  • ভরা পেট থাকা অবস্থায় ব্যয়াম করবেন না।
  • সব সময় বিশুদ্ধ পানি পান করুন।
  • ভাজাপোড়া ও অতিরিক্ত মসলা জাতীয় খাবার পরিহার করুন।
  • নেশা জাতীয় দ্রব্য একদম পরিহার করুন। অ্যালকোহল ও ধূমপান থেকে পরিহার করুন।
  • নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন। এতে শরীর অনেক সুস্থ থাকবে।
  • বুক ও গলা জ্বালাপোড়া কমানোর জন্য ডাবের পানি পান করুন। অতি সহজেই বুক জ্বালাপোড়া কমে যাবে।
গলা জ্বালা পোড়া দূর করার জন্য ঔষধ হিসেবে ডাক্তাররা বিভিন্ন ধরনের ঔষধ দিয়ে থাকেন। ওষুধগুলো খুব কম মূল্যেই বাজারে পাওয়া যায়। বুক জ্বালা পোড়ার সমস্যা নিয়ে আমাদের মধ্যে অনেকেই চিন্তায় পড়ে যান। বুক জ্বালাপোড়া দূর করার উপায় খুঁজতে থাকেন। ঘরোয়া উপায়ে যদি গলা জ্বালা না কমে তাহলে অবশ্যই ভালো চিকিৎসকের পরামর্শ নিয়ে মেডিসিন গ্রহণ করুন।

শেষ কথা | গলা জ্বালা করে কেন

প্রিয় পাঠক ভাই ও বোনেরা, আশা করি আমাদের পোষ্টের মাধ্যমে আপনারা বিস্তারিত বুঝতে পেরেছেন যে গলা জ্বালা করে কেন। কারন আমরা আমাদের পোস্টে গলা জ্বালা করে কেন এই বিষয়ে সুন্দরভাবে আলোচনা করেছি। তবে একটা কথা মনে রাখবেন ঔষধ সেবনের ক্ষেত্রে সব সময় ডাক্তারের পরামর্শ নিবেন। নয়তো হিতে বিপরীত হতে পারে। নিত্যনতুন আরো বিভিন্ন ধরনের পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url