দ্রুত পেট ব্যথা কমানোর উপায়

আপনি যদি পেট ব্যথার সমস্যায় ভোগেন তাহলে জানতে হবে দ্রুত পেট ব্যথা কমানোর উপায়। দ্রুত পেট ব্যথা কমানোর উপায় গুলো মেনে চললে ভালো ফলাফল পাওয়া যায়। দ্রুত পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে আজকে জানাবো।


মাঝে মাঝে আমরা অনেকেই পেট ব্যথার সমস্যায় পড়ে যাই। কিন্তু সেই মুহূর্তে দ্রুত পেট ব্যথা কমানোর জন্য কি করতে হবে সেটা আমরা জানি না। আজকে আমাদের এই পোস্টটি লেখার মূল উদ্দেশ্য হলো দ্রুত পেট ব্যথা কমানোর গুরুত্বপূর্ণ উপায় গুলো নিয়ে।

পোস্ট সূচিপত্র | দ্রুত পেট ব্যথা কমানোর উপায়

পেটে ব্যথা হওয়ার কারণ

একটি সাধারন সমস্যা এবং যেটা কমবেশি সবারই হয়ে থাকে তাহলো পেটে ব্যথা। পেটে ব্যথা হওয়ার বিভিন্ন কারণ হতে পারে। তবে অনেক সময় পেটে ব্যথা হলে সেটা গুরুতর কোন বিষয় না এবং চিন্তার কোন কারণ নেই। দ্রুত পেট ব্যথা কমানোর উপায় জানার আগে চলুন জেনে নেই পেটে ব্যথা হওয়ার কারণ কি বা কি কারণে পেটে ব্যথা হতে পারে। বদ হজম এবং অম্বলের কারণে পেটে ব্যথা হতে পারে। প্রধানত হজমের গন্ডগোল কে কিন্তু পেট ব্যথার কারণ হিসেবে ধরা হয়।


আর যদি দেখেন হজমের গন্ডগোল হয় তাহলে পেটে ব্যথা কিন্তু স্থায়ী হয় না। কিন্তু যদি লক্ষ্য করেন যে পেটে ব্যথা স্থায়ী হচ্ছে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শে চিকিৎসা করতে হবে। পেটে এসিডিটির সমস্যা হলে বা ব্যাকটেরিয়া সংক্রমণ করলে পেটে ব্যথা হতে পারে। ভাইরাসের আক্রমণের কারনেও পেটে ব্যথা হয়। এছাড়া যদি পেটে আলসার, টিউমার, ক্যান্সার ও বড় কোন রোগের সংক্রমণ থাকে তাহলে পেটে ব্যথা হতে পারে।

পেটে ব্যথা থেকে রোগের লক্ষণ

সাধারণত পেটে ব্যথা হলে ভয়ের কিছু নেই। কারণ পেটে ব্যথা প্রধানত হজমের গন্ডগোলে এসিডিটি সৃষ্টি হওয়ার কারণে হয়। খাবারে অনিয়মে আমাদের পেটে বদহজম হয়। এছাড়া ফাস্টফুড, চর্বি জাতীয়, মসলা জাতীয়, অতিরিক্ত খাদ্য খাওয়ার ফলে আমাদের পরিপাকতন্ত্রের খাদ্য হজম করার ক্ষমতা কমে যায় ফলে অ্যাসিডিটি সৃষ্টি হয় পেটে ব্যথা হয়। এসব ক্ষেত্রে তেমন কোন ভয়ের কারণ নেই। কিন্তু যদি পেট ব্যথা দীর্ঘদিন চলতে থাকে তাহলে একটু ভয় পাওয়ারই কথা।

দ্রুত পেট ব্যথা কমানোর উপায় আমরা একটু পরে জানবো। পেট ব্যথা যদি অধিক পরিমাণে হয় বা সহজে না সেরে যায় তাহলে বুঝতে হবে আপনার পেটে বড় কোন রোগের সংক্রমণ হয়েছে। সেই রোগগুলোর মধ্যে হতে পারে আলসার, হতে পারে টিউমার, হতে পারে গলব্লাডারে কোন সমস্যা। গলব্লাডার পিত্তরস নির্গত করে খাবার হজমে সাহায্য করে। কিন্তু কোন কারনে পিত্তরস নির্গত হতে বাধা প্রাপ্ত হলে তা একসময় পাথরে পরিণত হয়। গলব্লাডারে পাথর হলে তীব্র পেট ব্যথা হয়।


মহিলাদের ক্ষেত্রে যদি মাসিকের সমস্যা হয় তাহলে পেট ব্যথা হয়। মূত্রনালীতে সংক্রমণ ঘটলে তলপেটে ব্যথা হয়। এছাড়া লিভারের ক্যান্সার পেটে অতিরিক্ত ব্যথার অন্যতম কারণ। বিভিন্ন প্রদাহ জনিত রোগ, জরায়ু ক্যান্সার, প্যানক্রিয়াস ক্যান্সার ইত্যাদি আরও বিভিন্ন কারণে পেটে ব্যথা হতে পারে। এখন আমরা জানবো দ্রুত পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে।

দ্রুত পেট ব্যথা কমানোর উপায়

দ্রুত পেট ব্যথা কমানোর উপায় অনেকেই খুঁজে থাকেন কিন্তু সঠিক সময় সঠিক পদক্ষেপ নিতে পারেন না জন্য পেট ব্যথা কমে না। ঘরোয়া উপায় অবলম্বন করেও কিন্তু দ্রুত পেট ব্যথা কমাতে পারবেন। দ্রুত পেট ব্যথা কমানোর উপায় গুলো নিচে দেখুন-
  • আপনারা হয়তো অনেকেই জানেন না যে আদা একটি প্রাকৃতিক ঔষধ। প্রাচীনকাল থেকেই মানুষ ব্যথার তীব্রতা কমাতে এবং বমি বমি ভাব দূর করতে ঔষধ হিসেবে আদাকে ব্যবহার করে। আদার মধ্যে ব্যথা নাশক গুণ আছে। আপনি চাইলে দ্রুত পেট ব্যথা কমানোর জন্য আদা চা খেতে পারেন।
  • পেট ব্যথা কমাতে কলা খান। কারন কলার মধ্যে ফাইবার থাকায় তা পেট ব্যথা দূর করার পাশাপাশি বমি বমি ভাব দূর করে।
  • দ্রুত পেট ব্যথা কমাতে অ্যাপেল সিডার ভিনেগার ভালো ফলাফল দেয়। কারণ এতে অ্যাসিড স্টার্চ থাকে এবং তা হজম প্রক্রিয়া ঠিক রেখে অন্ত্রের ব্যাকটেরিয়াকে সুস্থতা প্রদান করে। ফলে পেট ব্যথা কমে যায়।
  • পেটের ব্যথা কমাতে পুদিনা পাতা খেতে পারেন। ব্যথা নাশকে পুদিনা পাতা খুবই ভালো কাজ করে।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এতে করে ভেতর ঠান্ডা থাকবে এবং শরীর ভালো থাকবে।
  • পেটে ব্যথা হলে পর্যাপ্ত পরিমাণে ভাত খান। কারণ রাতের মধ্যে শর্করা ছাড়া অন্য কিছু নেই। ভাত পেট ব্যথা দূর করতে সাহায্য করে। তবে তরকারি হিসেবে অতিরিক্ত মসলা জাতীয় বা ঝাল জাতীয় কিছু খাবেন না।
দ্রুত পেট ব্যথা কমানোর উপায় গুলো আপনারা তাহলে জানতে পারলেন। পেট ব্যথা কমাতে উপায় গুলো অনুসরণ করবেন। কিন্তু পেটে যদি অতিরিক্ত ব্যথা হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়াটাই সবচেয়ে ভালো হবে।

পেট ব্যথা কমানোর চিকিৎসা

বর্তমানে পেটে ব্যথার সমস্যা প্রায় অনেক মানুষের মধ্যেই দেখা যাচ্ছে। এই পেটে ব্যথার সমস্যা নিয়ে লোকজন ডাক্তারের কাছে ভিড় করতেছে। বিশেষজ্ঞ ডাক্তাররা পেটে ব্যথা নিরাময়ের জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা দিয়ে থাকেন। দ্রুত পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে আমরা উপরে জেনে এসেছি। ঘরোয়া উপায়ে যদি পেট ব্যাথা না কমে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়াটা খুবই প্রয়োজনীয়। পেট ব্যথা নিরাময়ের জন্য বিশেষজ্ঞ ডাক্তাররা প্রথমে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা করে নেন।


তারা খুঁজে বের করার চেষ্টা করেন আসলে পেট ব্যথাটা কেন হচ্ছে। পেটে যদি কোন বড় ধরনের রোগ থাকে তাহলে তারা সেভাবেই চিকিৎসা প্রদান করে। সাধারণ ক্ষেত্রে পেট ব্যাথা নিরাময়ের জন্য কিছু ঔষধ প্রদান করে থাকে। যেমন ট্যাবিটিল ২০ mg ট্যাবলেট। এই ট্যাবলেট দেহের রাসায়নিক পদার্থগুলোকে হ্রাস করে পেট ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়া ডাক্তাররা আরও বিভিন্ন ধরনের ঔষধ দিয়ে থাকেন।

শেষ কথা | দ্রুত পেট ব্যথা কমানোর উপায়

প্রিয় পাঠক বন্ধুগণ, আমরা আমাদের আর্টিকেলে দ্রুত পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি। আশা করি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। যদি কোন ভুল হয়ে থাকে বা আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। যেকোনো ঔষধ সেবনের আগে চিকিৎসকের পরামর্শ নিবেন। বিভিন্ন ধরনের আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url