হরমোনের সমস্যা বোঝার উপায় কি

হরমোনের সমস্যা বোঝার উপায় কি

ভুমিকাঃ


দেহে হরমোনের প্রভাবে নানা ধরনের সমস্যা হতে পারে। হরমোনের সমস্যা বোঝার উপায় কি এ বিষয়ে জানতে হলে পোস্টটি পড়ুন। হরমোনের সমস্যা বোঝার উপায় কি এই বিষয়ে আমাদের মধ্যে অনেকেই জানে না। তাই আজকের আলোচনা হরমোনের সমস্যা বোঝার উপায় কি।


শরীরের সব কিছু সাথেই হরমোনের গভীর সম্পর্ক। হরমোনের সমস্যার কারণে শরীরে নানা ধরনের গন্ডগোল দেখা যায়। হরমোনের সমস্যাগুলো বেশিরভাগ মানুষই জানে না। তাই আজকের পোস্টটি লেখার একমাত্র উদ্দেশ্য হরমোনের সমস্যা কিভাবে বুঝবেন তা নিয়ে।

পোস্ট সূচিপত্রঃ হরমোনের সমস্যা বোঝার উপায় কি

হরমোন কাকে বলে

মানবদেহের মধ্যে এক ধরনের জৈব রাসায়নিক পদার্থ আছে যা সমস্ত দেহে রাসায়নিক কাজে সমন্বয় সাধন করে তাকে বলা হয় হরমোন। হরমোন বিভিন্ন গ্রন্থি থেকে নিঃসরণ হয় যেমন অনালগ্রন্থী, অন্তঃক্ষরা, কোষ, কলা। প্রাণীদেহের ক্ষেত্রে এই জৈব রাসায়নিক পদার্থ লসিকা ও রক্তের মাধ্যমে বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে এবং ক্রিয়ার পর ধ্বংস হয়। উদ্ভিদের ক্ষেত্রে এই পদ্ধতি সম্পন্ন হয় জল ও কলারসের মাধ্যমে।


হরমোনের গঠন সম্পর্কে যদি বলি তাহলে বলতে হয় হরমোন প্রধানত প্রোটিন, অ্যামাইনো এসিড, স্টেরয়েড প্রভৃতির জৈব রাসায়নিক সমন্বয়ে গঠিত। হরমোনের সমস্যা বোঝার উপায় কি এই বিষয়ে জানতে হলে আমাদের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন। হরমোন রক্তের মাধ্যমে সারা দেহে ছড়িয়ে পড়ে। মোটামুটি শরীরের প্রত্যেক অংশের সাথেই হরমোনের সম্পর্ক আছে। শরীরে হরমোনের সমস্যা হলে নানা ধরনের অসুখ বিসুখ হয়।

হরমোনের সমস্যা বোঝার উপায় কি

হরমোন শরীরের প্রত্যেক অংশের সাথে জড়িত থাকে। দেহে যদি হরমোনের সমস্যা হয় তাহলে দেহে বিভিন্ন ধরনের লক্ষণ ও উপসর্গ দেখা যায় এবং দেহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়। হরমোনের সমস্যা বোঝার উপায় কি এই বিষয়ে আজকের পোস্টে আমরা বিস্তারিত আলোচনা করব। হরমোন মানবদেহে রক্ত ও নসিকার মাধ্যমে বিভিন্ন কাজ সম্পাদন করে থাকে। অর্থাৎ হরমোন এর মাধ্যমে শরীরের সকল ধরনের কাজকর্ম সম্পাদন হয়ে থাকে। হরমোনের সমস্যা বোঝার উপায় কি তা আমাদের প্রত্যেকেরই জানা উচিত।

Symptoms-of-Hormonal-Imbalance

কোন মানুষ যদি দৈহিক মানসিক ভাবে একদম সুস্থ থাকে তাহলে তার মধ্যে হরমোনের কোন সমস্যা থাকার কোন কারণ নেই। কিন্তু যখন একজন মানুষ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ে তখন তার মধ্যে হরমোনের সমস্যা থাকলেও থাকতে পারে। হরমোনের সমস্যা যদি বলি তাহলে বলতে হয় দ্রুত শরীরের ওজন বেড়ে যাওয়া, খাবারে অনিহা চলে আসা বা সব সময় অতিরিক্ত ক্ষুধা লাগা, শরীরে অস্থিরতা কাজ করা, ঘুম অতিরিক্ত পরিমাণে বেড়ে যাওয়া বা ঘুম না আসা, রক্তচাপ কমে যাওয়া বা বেড়ে যাওয়া।


শরীরে হরমোনের সমস্যা হলে এরকম নানা ধরনের উপসর্গ দেখা দিতে পারে। এরকম উপসর্গ দেখা দিলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। শরীরে যদি থাইরয়েড হরমোন বেড়ে যায় তাহলে বুক ধড়ফড় করা, গা ঘেমে যাওয়া, ঘুম না আসার মত লক্ষণ দেখা দিতে পারে।

হরমোনের সমস্যা সমাধানে করণীয়

একজন মানুষের দেহে বিভিন্ন ধরনের হরমোন থাকে যেগুলো প্রতিনিয়ত মানুষের দেহের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। কিন্তু এই হরমোন গুলো শরীরের নিয়ম শৃঙ্খলার মধ্যে আবদ্ধ থাকে। সর্বপ্রথম হরমোন তৈরি হয় মস্তিষ্ক থেকে এবং মস্তিষ্কের ব্রেনের হাইপোথেলামাস নামে একটি অংশ আছে সেখানে তৈরি হয়। হরমোনের সমস্যা বোঝার উপায় কি তা আমরা উপরে জানলাম। তো হরমোনের সমস্যা সমাধানে অনেক করণীয় আছে যেগুলো আপনাদের সামনে উপস্থাপন করব।


Hormonal Imbalance 

  • হরমোনের সমস্যার সমাধানে খাবারে পরিবর্তন আনতে হবে। খাবারের যোগ করতে হবে নিয়মিত প্রোটিন জাতীয় খাদ্য। যেমন মাছ, মাংস, ডিম ইত্যাদি।
  • হরমোনের ভারসাম্য রক্ষায় ডাল খাওয়ার গুরুত্ব অপরিসীম। তাই খাদ্য তালিকায় যোগ করতে হবে ডাল, সয়াবিন।
  • হরমোনের সমস্যা সমাধানে ঘরে তৈরি ঘি খেতে পারেন।
  • নিয়মিত হারবাল টি খাওয়ার অভ্যাস করুন।
  • খাবারের তালিকায় সব সময় যোগ করতে হবে সবুজ শাকসবজি।
  • উশৃংখল জীবনযাপন পরিত্যাগ করে জীবনযাপনে পরিবর্তন আনতে হবে।
  • কমপক্ষে ৮ ঘন্টা করে ঘুমানোর অভ্যাস করতে হবে।
  • আমরা সবাই জানি ব্যায়াম মানুষের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই নিয়মিত ব্যায়াম করতে হবে।
  • মানসিক চাপ বা ডিপ্রেশন মুক্ত থাকতে হবে।
  • স্বাস্থ্যকর জীবন যাপনের কোন বিকল্প নেই।
হরমোনের সমস্যা বোঝার উপায় কি এবং হরমোনের সমস্যা সমাধানে করণীয় এসব বিষয় সম্পর্কে আমরা জানতে পারলাম। সঠিকভাবে নিয়ম গুলো পালন করলে হরমোনের সমস্যার সমাধান করা সম্ভব।

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীরা কি খাবেন এবং কি খাবেন না

পুরুষের হরমোন কমে গেলে কি সমস্যা হয়

হরমোন আমাদের শরীরের প্রতিটি কাদের সাথে পুঙ্খানু ভাবে জড়িত। হরমোনের সমস্যা হলে আমাদের শরীর নানা ধরনের অসুখ-বিসুখে আক্রান্ত হয়ে যায়। পুরুষের হরমোন কমে গেলে কি সমস্যা হতে পারে তা আমরা জানবো। উপরের আলোচনায় আমরা জেনেছি হরমোনের সমস্যা বোঝার উপায় কি এবং আরো বিস্তারিত বিষয় সম্পর্কে। তো পুরুষের দেহে টেস্টোস্টেরন নামক একটি হরমোন থাকে যাকে পুরুষ হরমোন বলা হয় থাকে। যদি কোন কারনে একজন পুরুষের দেহে টেস্টোস্টেরন হরমোন কমে যায় তাহলে সে তার যৌন জীবনে সমস্যায় পড়ে যায়।


Male Hormonal Issues



লিঙ্গ উত্থানের সমস্যা সহ যৌন আকাঙ্ক্ষা সমস্যা দেখা দেয়। টেস্টোস্টেরন হরমোন প্রধানত একজন পুরুষের শুক্রাশয় থেকে নিঃসৃত হয়। হরমোনের সমস্যা বোঝার উপায় কি তা আমরা উপরে জেনে এসেছি। তো পুরুষের হরমোন কমে গেলে তার যৌন জীবনে সমস্যা হওয়ার পাশাপাশি পেশির পুষ্টি কমে যায়, চুলের বৃদ্ধি কমে যায়, শারীরিক পরিশ্রমে অনীহা চলে আসে।

শেষ কথা:

হরমোনের সমস্যা বোঝার উপায় কি

প্রিয় পাঠক, আশা করি হরমোনের সমস্যা বোঝার উপায় কি সে সম্পর্কে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। আমরা আমাদের আর্টিকেলে হরমোনের সমস্যা গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। আরো কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। বিভিন্ন ধরনের নতুন নতুন টিপস সম্পর্কে জানতে ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। 

Hormonal Imbalance 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url