হারানো মোবাইল বন্ধ করার উপায়

আপনি কি জানতে চান হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে? তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন। হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে সবাইকে জানতে হবে। আজকে এই আর্টিকেলে আমরা আলোচনা করব হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে।


বিভিন্নভাবে আমরা আমাদের মোবাইল হারিয়ে ফেলি। মোবাইল হারিয়ে গেলে হারানো মোবাইলটি বন্ধ করার প্রয়োজন পড়ে। তো কিভাবে হারানো মোবাইল বন্ধ করবেন তা সম্পর্কে আজকে বিস্তারিত জানতে পারবেন এই পোস্টের মাধ্যমে। চলুন তাহলে শুরু করি-

পোস্ট সূচীপত্র | হারানো মোবাইল বন্ধ করার উপায়

ফোন হারিয়ে গেলে কি করতে হবে

আমরা বিভিন্ন সময় আমাদের মোবাইল হারিয়ে ফেলি। মোবাইলের মধ্যে আমাদের অনেক প্রয়োজনীয় জিনিসপত্র থাকে বিভিন্ন ডকুমেন্টস থাকে যেগুলো খুব প্রয়োজনীয়। মোবাইল হারিয়ে যাওয়ার পর আমরা কি করব বুঝতে পারি না। মোবাইল হারিয়ে গেলে কি করতে হবে সে বিষয়েও জানিনা। আজকের আর্টিকেলের মূল বিষয়বস্তু হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে হলেও আরো কিছু বিস্তারিত বিষয় নিয়ে আমরা আলোচনা করব।


ফোন হারিয়ে গেলে সর্বপ্রথম নিকটস্থ থানায় জিডি করতে হবে। আপনার ফোনে যদি অনেক গুরুত্বপূর্ণ জিনিস থাকে বা ফোনটি যদি আপনার জন্য অনেক প্রয়োজনীয় হয়ে থাকে, তাহলে আপনি পুলিশের সহায়তা নিয়ে কোনটি খুঁজে বের করতে পারবেন। এইজন্য ফোন সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পুলিশকে দিতে হবে। হারানো মোবাইল বন্ধ করার উপায় জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

মোবাইল চুরি হলে খুঁজে পাওয়ার উপায়

আমাদের নিত্য দিনের একটা গুরুত্বপূর্ণ ডিভাইস হলো মোবাইল ফোন। যার মাধ্যমে আমরা নিত্য প্রয়োজনীয় কাজগুলো বাড়ি থেকেই করতে পারি। বাড়ি থেকে বিভিন্ন জায়গায় যোগাযোগ শিক্ষা, চিকিৎসা বিভিন্ন বিষয়ে সহায়তা নিতে পারি। কিন্তু শখের মোবাইলটি হারিয়ে গেলে বিপদের মধ্যে পড়ে যাই। আজকে আমাদের এই পোস্টে আপনারা জানতে পারবেন হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে।

মোবাইল চুরি হলে খুঁজে পাওয়ার জন্য সবচেয়ে যে জিনিসটা বেশি উপকারে আসে তাহলো মোবাইলের IMEI নাম্বার। পুলিশের সহায়তায় আইএমইআই নাম্বার ব্যবহার করে ফোনের ট্রাকিং করে ফোন খুঁজে পাওয়া যায়। এছাড়া ফোনের মধ্যে যদি ট্রাকিং অ্যাপ ইন্সটল করা থাকে তাহলে আরও সুবিধা হবে। মোবাইল ফোনের লোকেশন ট্র্যাক করার বিশেষ ফিচারগুলো চালু করে রাখলে ভালো হবে। তো এখন আপনারা জানতে পারবেন হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে।

হারানো মোবাইল বন্ধ করার উপায়

মোবাইল হারিয়ে গেলে হারানো মোবাইল বন্ধ করার উপায় অনেক আছে। আমাদের মোবাইলের মধ্যে অনেক ব্যক্তিগত জিনিস থাকে। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য বা ইনফরমেশন থাকে। তো যখন ফোন হারিয়ে যায় তখন সেই ইনফরমেশন গুলো বা ব্যক্তিগত তথ্যগুলো পাবলিক হওয়ার সম্ভাবনা থাকে বা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এইজন্য হারানো মোবাইল বন্ধ করার উপায় আমাদের জানতে হবে।


মোবাইল হারিয়ে গেলে আপনাকে প্রথমে যা করতে হবে তাহলে নিকটস্থ থানায় জিডি করতে হবে। জিডি করার পর থানা থেকে একটা কপি এবং কমপ্লেন নম্বর সংগ্রহ করতে হবে। এরপর সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার(CEIR) নামে একটি ওয়েবসাইট আছে সেখানে প্রবেশ করতে হবে। এরপর lost mobile নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যগুলো দিন এবং জিডির কপি আপলোড করে দিন। বিভিন্ন তথ্য দেওয়ার পর ফাইনাল কনফার্মেশন এর পর আপনার ফোনটি ব্লক হয়ে যাবে। মূলত এটি হলো হারানো মোবাইল বন্ধ করার উপায়।

মোবাইল চোরকে ধরার উপায়

মোবাইল ফোন হারিয়ে গেলে মোবাইল চোরকে ধরার উপায় আছে। উপরে আমরা আলোচনা করেছি হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে। তো আমরা যখন মোবাইল ফোন কিনি তখন আমাদের বিশেষ কিছু কাজ করা দরকার। যেমন আমাদের মোবাইল ফোনের IMEI নাম্বার বা আইডেন্টিফিকেশন নাম্বার নোট করে রাখা উচিত এবং আমাদের ফোনে দেখতে হবে ফোন ট্রাকিং করার জন্য বিশেষ ফিচারগুলো আছে কিনা। যদি বিশেষ ফিচার গুলো থাকে তাহলে সেগুলো চালু করে রাখতে হবে।


বর্তমানে মোবাইল ট্র্যাকিং করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহৃত হয় সেই সফটওয়্যার গুলো ফোনে ইন্সটল রাখতে হবে। তো এই কাজগুলো যদি আমরা আগে থেকে করে থাকি তাহলে আমাদের মোবাইল ফোনটি হারিয়ে গেলে আমরা সহজেই মোবাইল চোরকে ধরতে পারবো। তো আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করা হলো হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে এবং মোবাইল হারিয়ে গেলে কি কি করতে হয় তার বিস্তারিত বিষয় সম্পর্কে।

শেষ কথা | হারানো মোবাইল বন্ধ করার উপায়

প্রিয় পাঠক, আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করলাম হারানো মোবাইল বন্ধ করার উপায় সম্পর্কে। তো আমরা আশা করি আপনারা মনোযোগ দিয়ে পড়েছেন এবং বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। পোস্টের কোন বিষয়বস্তু যদি আপনাদের বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য জানতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url