মোবাইল ফোন চুরি হলে করণীয়

মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে আমাদের প্রত্যেককেই জানতে হবে। মোবাইল ফোন চুরি হলে করণীয় কি এ বিষয়ে আমরা অনেকেই জানিনা। আজকের পোস্টের মাধ্যমে জানতে পারবেন মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে।


বিভিন্ন সময় আমরা মোবাইল ফোন হারিয়ে ফেলি। তো তখন আমাদের কি করা উচিত বা মোবাইল ফোন চুরি হলে আমাদের করনীয় কি সে সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেলে আপনারা বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক-

পোস্ট সূচীপত্র | মোবাইল ফোন চুরি হলে করণীয়

মোবাইল ফোনের IMEI নাম্বার কি

মোবাইল ফোনের IMEI নাম্বার সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তবে প্রত্যেকটি মোবাইল ফোনের জন্য নির্দিষ্ট IMEI নাম্বার থাকে যেটা জেনে রাখা আমাদের প্রত্যেক মোবাইল ব্যবহারকারীর জন্য অতি গুরুত্বপূর্ণ। আজকের পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন মোবাইল ফোন চুরি হলে করনীয় সম্পর্কে। কিন্তু আমাদের এটাও জানতে হবে যে মোবাইল ফোনের IMEI নাম্বার কি? কেন মোবাইল ফোনের IMEI নাম্বার রাখা হয়। মোবাইলের গোপন ফাংশন জানতে 


IMEI নাম্বার মূলত একটা মোবাইল ফোনের পরিচিতি কার্ড। অর্থাৎ একজন মানুষের যেমন জাতীয় পরিচয় পত্র থাকে তেমনি একটি মোবাইল ফোনের পরিচিতি হল IMEI নাম্বার। IMEI নাম্বার দিয়ে একটি মোবাইল ফোনের যাবতীয় বিষয় জানা যায় এবং মোবাইল ফোন হারিয়ে গেলেও IMEI নাম্বার ব্যবহার করে ফোন ফেরত পাওয়া যায়। মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

মোবাইল ফোন চুরি হলে করণীয়

বিভিন্ন সময় বিভিন্ন কারণে আমরা আমাদের শখের মোবাইল কোনটি হারিয়ে ফেলি এবং বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে যাই। কি করতে হবে, কি করলে মোবাইল ফোনটি ফেরত পাব এ বিষয়ে আমরা অনেকেই জানিনা। এজন্য হতাশার মধ্যে পড়ে যাই। তো মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে এজন্য আমাদের সকলকেই জানতে হবে। আমাদের সবার উচিত মোবাইল ফোন কেনার পর মোবাইল ফোনের IMEI নাম্বার নোট করে রাখা। মোবাইল ফোন চুরি হলে করনীয় হিসেবে প্রথমে আপনাকে স্থানীয় থানায় জানাতে হবে।


মোবাইল ফোন সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিলে তারা আপনার মোবাইল ফোনটি খুঁজে পাওয়ার চেষ্টা করবে। আপনার মোবাইল ফোনে যদি শনাক্তকারী অ্যাপ ইন্সটল করা থেকে থাকে তাহলে আপনি ইন্টারনেটে প্রবেশ করে আপনার অ্যাপ এর মাধ্যমে মোবাইল ফোনটি সনাক্ত করতে পারবেন। মোবাইল ফোন চুরি হলে করণীয় হিসেবে আরেকটি উপায় হল কিছু কিছু উন্নত মানের ফোনে find my phone/ find my device এরকম অপশন থাকে। এই অপশন গুলো ফোনে চালু করে রাখলে হারানো মোবাইল ফোনটি ফিরে পেতে সহজ হয়।

মোবাইল ফোন চুরি হলে পুলিশের সহায়তা নিন

মোবাইল ফোন চুরি হলে করণীয় হিসেবে যে কাজটি করবেন তা হলো পুলিশের সহায়তা নেওয়া। পুলিশের সহায়তা নিলে আপনি আপনার মোবাইল ফোনটি অতি সহজেই খুঁজে পাবেন। এজন্য আপনাকে স্থানীয় থানায় একটি জিডি করতে হবে এবং আপনার মোবাইল ফোনের সম্পূর্ণ তথ্য দিতে হবে। আপনি যদি আপনার মোবাইল ফোনের IMEI কোডটি মনে রাখতে পারেন বা কোথাও যদি লিখে রাখা থাকে খুব সহজ হবে।

IMEI কোডটি পুলিশের কাছে দিন। তাহলে অতি সহজেই খুব দ্রুত আপনি আপনার হারানো মোবাইল ফোনটি ফিরে পাবেন। পুলিশ IMEI কোড ব্যবহার করে আপনার মোবাইল ফোনটি ট্রাক করার চেষ্টা করবে। এক্ষেত্রে মোবাইল ফোনটি ফিরে পেতে আপনার একদিন, দুইদিন অথবা এক সপ্তাহ পর্যন্ত লাগতে পারে। মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে আপনারা অনেক কিছু জানতে পারলেন।

ফোন চুরি হলে সহজে খুঁজে পাওয়ার উপায়

আমাদের শখের মোবাইল ফোনটি যেকোনো সময় হারিয়ে যেতে পারে। এই জন্য ফোনটি হারিয়ে গেলে সহজে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে আমাদের জেনে রাখতে হবে। উপরে আমরা জানতে পারলাম মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে। আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে যাতে সহজেই খুঁজে পান সেজন্য আপনাকে আগে থেকে কিছু কাজ করতে হবে। আপনার ফোনের IMEI নাম্বার কোথাও লিখে রাখতে হবে।


মোবাইল ফোনে ট্রাকিং সিস্টেম চালু করে রাখতে হবে, মোবাইল ফোনে ট্রাকিং অ্যাপ ইন্সটল করতে হবে, মোবাইল ফোনে অপারেটিং সিস্টেমের বিশেষ ফিচারগুলো চালু করে রাখতে হবে। এই ধরনের কাজগুলো যদি আপনি আগে থেকে করেন তাহলে আপনার মোবাইল ফোনটি হারিয়ে গেলে আপনি সহজেই ফিরে পাবেন। মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে আমরা এই পোস্টে বিস্তারিত আলোচনা করলাম।

শেষ কথা | মোবাইল ফোন চুরি হলে করণীয়

প্রিয় পাঠক, আপনারা নিশ্চয়ই এখন জানতে পেরেছেন মোবাইল ফোন চুরি হলে করণীয় সম্পর্কে। কারণ এই সম্পর্কে আমরা বিস্তারিতভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি। এই পোস্টটির সম্পর্কে যদি আপনাদের আরো কিছু জানার থাকে বা কোন বিষয় না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা গুরুত্ব সহকারে আপনাদের বুঝিয়ে দিবো। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url