নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল - নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ

আপনারা কি নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল এবং নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল এবং নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে।

সূচিপত্রঃ নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল - নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ

নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল

আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল সে সম্পর্কে আলোচনা করব। নবাব সিরাজউদ্দৌলা ছিলেন বাংলা বিহার ও উড়িষ্যার শেষ স্বাধীন শাসক। নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল বাংলার ইতিহাসে এটা অনেক দুঃখজনক একটা ঘটনা। খুব কম সময়ে রাজত্ব করার সুযোগ পেয়েছিলেন নবাব সিরাজউদ্দৌলা। নবাব সিরাজউদ্দৌলার বয়স যখন মাত্র ২৩ বছর তখন তার নানা আলীবর্দী খানের মাধ্যমে তিনি ১৭৫৬ সালে বাংলায় রাজত্ব করার ক্ষমতা লাভ করেন।

নবাব সিরাজউদ্দৌলা কলকাতা থেকে মুর্শিদাবাদের গন্তব্যস্থলে কাটোয়ার দুর্গ, হুগলি, অগ্রদ্বীপ এবং পলাশীতে সৈনিক থাকার পর ও তারা কেউ ইংরেজদের পথে আটকাবার চেষ্টা করেননি। নবাব সিরাজউদ্দৌলা যখন বুঝলেন তাকে মীরজাফর ঠকানোর চেষ্টা করছে তখন মীরজাফরকে তিনি দাবানোর চেষ্টা করা বাদ দিলেন। এমনকি কুরআন স্পর্শ করিয়ে মীরজাফরকে শপথ বাক্য পড়ালেন। মীরজাফর বললেন তার শরীরে এক ফোঁটা রক্ত থাকা পর্যন্ত তিনি বাংলার স্বাধীনতার বিক্ষুণ্ণ হতে দেবেন না।

আরো পড়ুনঃ কেন মিষ্টি কুমড়া খাবেন

ইংরেজরা যুদ্ধের জন্য ২৩ জুন সকালে পলাশী প্রান্তরে অবস্থান করলেন এবং তাদের সৈন্য সদস্যদের লক্ষ্যবাগ নামের একটা বাগানে প্রবেশ করালেন। দুঃখের বিষয় হল ইয়ার লতিফ, মীরজাফর এবং রাই দুর্লভ সেখানে উপস্থিত থাকার পরেও মীর মদনকে কোন প্রকার সাহায্য করেননি। তাদের সাহায্য পেলে হয়তো নির্মদন ইংরেজদের পরাজয় স্বীকার করতে পারতেন। নবাবের মাধ্যমে একজন ফকির অন্যায়ের কারণে শাস্তি প্রাপ্ত হয়ে একটা কান হারায়।

যার কারণে নবাবের খবর সেই ফকির মীরজাফর এর কাছে পৌঁছে দিয়ে থাকে। এরপর মির্জাপুরের সেনাবাহিনীরা সে নবাব কে রাজধানী মুর্শিদাবাদে আটক করে নিয়ে যায়। যখন নবাবকে আটক করা হয়েছিল তখন তার সাথে তার স্ত্রী ও চার বছরের কন্যা ছিল। এর পরের দিন মোহাম্মদিবেগ নামক একজন ঘাতক মীরজাফরের আদেশে নবাব সিরাজউদ্দৌলাকে মেরে ফেলেছিলেন।

নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ

আমরা এখন নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে জানবো। নবাব সিরাজউদ্দৌলা ছিলেন বাংলার শেষ স্বাধীন নবাব। নবাব সিরাজউদ্দৌলা ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে পরাজিত এবং নিহত হয়েছিলেন। সিরাজউদ্দৌলার মৃত্যুর পর বাংলার নবাবদের কে ইংরেজি হাতের পুতুলের পরিণত করেছিলেন এবং তারা নিজেরাই বাংলার প্রকৃত শাসকে পরিণত হয়েছিলেন। নবাব সিরাজউদ্দৌলা ছিল আলীবর্দী খানের দৌহিত্র ও জৈনুদ্দিন আহমদ খান এবং আমিনা বেগম এর পুত্র।

নবাব সিরাজউদ্দৌলার জন্ম গ্রহণ করেছিলেন ১৭৩৩ খ্রিস্টব্দে। তার জন্মের পরপরই বিহারের ডেপুটি গভর্নর হিসেবে আলীবর্দী খান নিযুক্ত হয়েছিলেন। এই কারণেই সিরাজ পরিবারে সৌভাগ্য সূচক সন্তান হিসেবে বিবেচিত হয়েছিলেন। সিরাজের প্রতি তার পিতা-মাতার বিশেষ ও পক্ষপাত ছিল। কিশোর সিরাজকে ১৯৪৬ খ্রিস্টাব্দে মারাঠাদের বিরুদ্ধে অভিযানে আলীবর্দী খান তার সাথে নেন।

আরো পড়ুনঃ মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে

সিরাজউদ্দৌলাকে ১৭৫২ খ্রিস্টাব্দে মে মাসে আলীবর্দী খান তার উত্তরাধিকার হিসেবে ঘোষণা করেছিলেন। এই সময় বাংলার ইউরোপীয় কোম্পানিগুলো তাকে অভিনন্দন জানিয়েছিলেন। নবাব সিরাজউদ্দৌলার ১৭৫৭ খ্রিস্টাব্দের ২৩ জুন পলাশীর যুদ্ধে ক্লাইভের মুখোমুখি হয়েছিলেন। নবাব পলাশীর যুদ্ধে পরাজিত হয়েছিলেন এবং যুদ্ধ ক্ষেত্র থেকে পালিয়ে যান। মির্জাপুরের পুত্র মীরনের নির্দেশে ১৭৫৭ খ্রিস্টাব্দের তিন জুলাই পাটনা যাওয়ার পথে নবাব মৃত্যুবরণ করেছিলেন।

নবাব সিরাজউদ্দৌলা কত বছর বয়সে বাংলার নবাব হন

আমরা এখন জানবো নবাব সিরাজউদ্দৌলা কত বছর বয়সে বাংলার নবাব হয়েছিলেন সে বিষয়ে। সিরাজউদ্দৌলার প্রকৃত নাম হচ্ছে মীরজা মোহাম্মদ বেগ। নবাব সিরাজউদ্দৌলা শেষ স্বাধীন নবাব ছিলেন। নবাব সিরাজউদ্দৌলা খুব কম বয়সেই বাংলার নবাব হবার সুযোগ পেয়ে থাকেন। তিনি তার নানা নবাব আলীবর্দী খানের কাছ থেকে ১৭৫৭ সালে মাত্র ২৩ বছর বয়সে বাংলার নবাব হওয়ার ক্ষমতা অর্জন করেছিলেন। ১৭৫৭ সালে ফোর্ট উইলিয়াম দুর্গ দখল করেন এবং কলকাতার নাম আলিনগর রাখেন। নবাব সিরাজউদ্দৌলার সেনাপতি মীরজাফর রায়দুর্লভ বিশ্বাস ঘাতকতার কারণে পলাশীর যুদ্ধে ১৭৫৭ সালের ২৩ জুন পরাজিত হয়েছিলেন।

নবাব সিরাজউদ্দৌলার পতন

প্রত্যেকদিন বিশ্বে বিভিন্ন ধরনের ঘটনা দুর্ঘটনা ঘটে থাকে। অনেক কিছু উদ্ভাবন উন্মোচন ঘটে থাকে। অনেকের জন্ম ও মৃত্যু হয়। তবে মানুষের মনে কিছু বিষয় দাগ কেটে যায়, ইতিহাসে স্থায়ীভাবে ঠাই পায়। তেমনি কিছু বিষয় নিয়ে ইতিহাসের এই দিনে আমাদের নিয়মিত আয়োজন। ইতিহাসের পাতায় ২৩ জুন এই দিনে কি ঘটেছিল চলুন সে বিষয়ে দেখে আসি।

বাংলা, বিহার এবং অডিশার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার পতন হয়েছিল আজকের এই দিনটিতে। পলাশীর যুদ্ধ দিবস হচ্ছে ২৩ জুন। নবাবের প্রধান সেনাপতি মীরজাফরের বিশ্বাসঘাতকতার কারণে তার বাহিনীরা পলাশীর যুদ্ধে হেরে যায়। লর্ড ক্লাইভের নেতৃত্বাধীন ব্রিটিশ বাহিনী জয় লাভ করেন। এর মধ্য দিয়ে শুরু হয় ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন। গোড়াপত্তন ঘটে ২০০ বছরের ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের।

শেষ কথাঃ নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল - নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ

নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল এবং নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই নবাব সিরাজউদ্দৌলার মৃত্যু কিভাবে হয়েছিল এবং নবাব সিরাজউদ্দৌলা মৃত্যু তারিখ সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url