যশোর কিসের জন্য বিখ্যাত - জেনে নিন

আপনি জানেন কি ''যশোর কিসের জন্য বিখ্যাত''? যশোর কিসের জন্য বিখ্যাত আপনি কি এ বিষয়ে অনুসন্ধান করার চেষ্টা করছেন? ''যশোর কিসের জন্য বিখ্যাত'' এই বিষয়ে যদি আপনি অনুসন্ধান করার চেষ্টা করেন তাহলে আজকের আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য।


যশোর কিসের জন্য বিখ্যাত


কারণ আজকের আর্টিকেলে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব ''যশোর কিসের জন্য বিখ্যাত'' তা নিয়ে। তাহলে চলুন ''যশোর কিসের জন্য বিখ্যাত'' সে সম্বন্ধে বিস্তারিত জেনে নেয়া যাক। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: যশোর কিসের জন্য বিখ্যাত

ভূমিকা

''যশোর কিসের জন্য বিখ্যাত'' এবং যশোর জেলার বিখ্যাত স্থান কোনগুলো এটি জানার আগে আমাদের জানতে হবে যশোর মানে কি? যশোর এর পুরাতন নাম কি এবং যশোর জেলা কত সালে স্বাধীন হয়? ইত্যাদি ইত্যাদি। ফরাসি শব্দ যশর থেকে যশোর নামের উৎপত্তি হয়েছে। ফরাসি শব্দ যশর এর অর্থ হচ্ছে ব্রিজ বা সাঁকো। কোন ব্যক্তি যদি যশোরে যেতে চায় তাহলে তাকে অসংখ্য নদী পার হয়ে যেতে হবে সেটা যে পথে যাক না কেন। 

এসব খাল, বিল, নদী-নালা এর উপরে রয়েছে অসংখ্য ব্রিজ বা সাঁকো। বাংলাদেশের প্রত্যেকটি জেলায় কোন না কোন নদীর তীরে অবস্থিত। তেমনি যশোর কপোতাক্ষ নদীর তীরে অবস্থিত। যশোর জেলার আয়তন ২১.১৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ২ লাখ ৯৮ হাজার।

যশোর কিসের জন্য বিখ্যাত

যখন যশোর জেলায় কোন পর্যটক ঘুরতে/বেড়াতে যেতে চায় তখন তারা বিভিন্নভাবে রিসার্চ করে থাকেন যে, যশোর কিসের জন্য বিখ্যাত বা যশোরের পুরাতন নাম কি বা যশোর জেলার পুরাতন স্থান গুলোর নাম কি? যেন তারা সেই সমস্ত স্থানে যেতে পারে, আর আনন্দ উপভোগ করতে পারে। এমনকি যশোর জেলার ভাষা, যশোর নামটি কিভাবে উৎপত্তি হয়েছে, যশোরের পুরনো নাম কি, এই সমস্ত বিষয়ে তারা বিভিন্ন ইউটিউব বা গুগল থেকে রিসার্চ করে থাকেন। যেন যে জায়গায় তারা ঘুরতে যাচ্ছেফ সে জায়গা সম্বন্ধে সমস্ত জ্ঞান অর্জন করতে পারেন। যশোর জেলায় ঘুরতে যাওয়ার মত অনেক সুন্দর জায়গা আছে। পাশাপাশি বিভিন্ন খাবারের জন্য বিখ্যাত। কিসের জন্য বিখ্যাত বা যশোরে কোন কোন জায়গা গুলো বিখ্যাত তা নিচে আলোচনা করা হলো:

  • যশোর খেজুরের গুড়ের জন্য বিখ্যাত। যশোরের খেজুরের গুড় অত্যন্ত সুস্বাদু ও মানসম্মত তাই যশোরের খেজুরের গুড় বিখ্যাত।
  • যশোর খইয়ের জন্যও বিখ্যাত। এই জেলাতে খুব ভাল মানের খই পাওয়া যায়।
  • যশোর জেলার জামতলার মিষ্টির কোন তুলনা হয় না। তাই বাংলাদেশের মধ্যে যশোরের জামতলার মিষ্টি খুবই বিখ্যাত।
  • অনেকেই এ কথা জানে না যে যশোর জেলা কলার জন্য বিখ্যাত।
  • যশোরে এমন একটি বিনোদন ফ্যামিলি পার্ক রয়েছে যা যশোর জেলার সবার কাছেই প্রিয় এবং পর্যটকদেরও নজর কাড়ে।
  • যশোরের আরেকটি বিখ্যাত স্থান হচ্ছে বেনাপোল স্থলবন্দর।
  • যশোরের বিখ্যাত স্থানগুলোর মধ্যে রয়েছে যশোরের অসংখ্য ভাসমান সেতু।
  • যশোরের নজর কাড়া স্থানগুলোর মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ স্থান হচ্ছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের মাজার।
  • যশোরের বিখ্যাত স্থান গুলোর মধ্যে আরেকটি হচ্ছে ভারতের দেউল। যা সব সময় পর্যটকদের নজরকারে এবং যশোর জেলার মানুষদের কাছেও অত্যন্ত প্রিয়।

যশোর এর পুরাতন নাম

যশোর জেলার ঐতিহ্য ও ইতিহাস সম্বন্ধে আপনি যদি জ্ঞান অর্জন করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে জানতে হবে যশোর এর পুরাতন নাম কি? বাংলাদেশের প্রায় অধিকাংশ জেলারই কিছু পুরনো নাম রয়েছে তার মধ্যে যশোরও রয়েছে। ইতিহাসে প্রচলিত আছে যে, গৌড়ের যশহরন করে এই এলাকার শ্রী বৃদ্ধি হওয়ায় নব প্রতিষ্ঠিত রাজ্যের নাম যশোহর রাখা হয়। পরবর্তীতে তার স্থানীয় পুরাতন নাম যশোহর পরিবর্তন করে নতুন নামকরণ করা হয় যশোর। নামের এ ধরনের পরিবর্তন সাধারণত সেখানে বসবাসকারী মানুষের মুখ কথার উচ্চারণের ভিত্তিতে হয়ে থাকে। উল্লেখ্য যে, যশোর জেলা বাংলাদেশের উপজেলার সংখ্যানুসারে একটি “এ” শ্রেণীভুক্ত জেলা। এই জেলা বাংলাদেশের ভৈরব নদির তীরে অবস্থিত। আপনি এই যশোরকে ফুলের রাজধানীও বলতে পারেন। ১৭৮১ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের প্রাচীন এবং বৃহত্তর যশোর জেলা।

যশোর জেলা কত সালে স্বাধীন হয়

যশোর জেলার ইতিহাস ও ঐতিহ্য সম্বন্ধে আমরা অনেক সময় জানার আগ্রহ প্রকাশ করি। এমনকি যশোর কিসের জন্য বিখ্যাত? যশোর এর পুরাতন নাম এবং যশোর জেলার বিখ্যাত স্থান গুলো সম্বন্ধে। আমরা গুগল থেকে বিভিন্ন তথ্য অনুসন্ধান করে থাকি। কিন্তু আপনি জানেন কি যশোর জেলা কত সালে স্বাধীন হয়? অবাক হচ্ছেন? ভাবছেন যশোর জেলা আবার কবে স্বাধীন হলো? কিভাবে স্বাধীন হলো? 


ষোড়শ শতাব্দীর শেষ ভাগে গৌড়ের শাসনকর্তা দাউদের একজন বিশ্বস্ত সহযোগী শ্রী হরি ০৬ ডিসেম্বর ১৯৭১ সালে যশোরের স্বাধীনতা ঘোষণা করেন। স্বাধীন যশোর রাজ্যের প্রতিষ্ঠা করেন। ইতিহাসে এই শ্রীহরিই মহারাজ বিক্রমাদিত্য নামে পরিচিত। বিক্রমাদিত্য গৌড়ের রাজা দাউদ কর্তৃক প্রদত্ত উপাধি। উল্লেখ্য যে, যশোর জেলা বাংলাদেশের প্রথম স্বাধীন এবং শত্রু মুক্ত এলাকা/ জেলা।

যশোর জেলার বিখ্যাত স্থান

সমগ্র বিশ্বে ভ্রমণ প্রেমী মানুষদের সংখ্যা বহু। পৃথিবীতে অধিকাংশ মানুষই বিভিন্ন ঐতিহাসিক জায়গা যেগুলো জায়গায় সে জেলার ঐতিহ্য ও ইতিহাস নিমজ্জিত রয়েছে এমন জায়গায় বেড়াতে যাওয়া অনেক মানুষেরই সৌখিনত্ত থাকে। আর কোথাও বেড়াতে যাওয়া মানে সেই স্থানে কোথায় কোথায় ঐতিহ্যবাহী জায়গা আছে বা বিখ্যাত জায়গা আছে সেগুলো অনুসন্ধান করা ভ্রমণপ্রেমীদের প্রধান কাজ।

তেমনি আপনি যদি যশোর জেলায় যেতে চান তাহলে যশোর জেলার বিখ্যাত স্থান সম্বন্ধে বিভিন্ন অনুসন্ধান করে থাকেন। বর্তমান সময়ে গুগল এর মাধ্যমে অনুসন্ধান করা খুবই সহজ হয়ে গেছে। আমরা যে কোন সময় খুব তারাতারি যে কোন স্তানের ব্যাপারে যে কোন অনুসন্ধান করতে পারি। যশোর জেলার বিখ্যাত স্থানগুলো দেখে এমন মনে হয় যেন তারা ইতিহাসের একটি সুশৃংখল প্রমাণ। যশোর জেলার বিখ্যাত স্থানসমূহ সম্বন্ধে নিচে আলোচনা করা হলো:

  • কালেক্টরের পার্ক: যশোরের কালেক্টরের পার্ক বর্তমান সময়ে যশোরের জনপ্রিয় বিনোদন কেন্দ্র হিসেবে প্রসিদ্ধ।
  • বেনাপোলের স্থলবন্দর: যশোর কিসের জন্য বিখ্যাত এ বিষয়ে অনুসন্ধান করতে গেলে যশোরের বেনাপোলের স্থল বন্দরের সৌন্দর্যের কথা সর্বপ্রথম উঠে আসে। বেনাপোল বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী একটি গ্রাম যেখানে একটি সীমান্ত বর্ডার রয়েছে।
  • মির্জানগর হাম্মাম খানা: যশোরের কেশবপুর উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার পশ্চিমে কপোতাক্ষ ও বড়িভদ্রা নদীর সঙ্গমস্থল ত্রিমোহিনীতে বাস করতেন বাংলার সুবিধার শাহ সুজার শালুকপুত্র মির্জা সফসিকান। তিনি ১৬৪৯ সালের যশোর ফৈাজদার নিযুক্ত হন। তার নাম অনুসারেই এই এলাকাটির নাম রাখা হয় মির্জানগর।
  • কেশবপুরের ভারতের দেউল: যশোরের এই সুন্দর দেউলটি গুপ্ত যুগের খ্রিস্টীয় দ্বিতীয় শতকে নির্মিত হয়েছে বলে অনুমান করা হয়। এই স্থানটি পর্যটকদের জন্য খুবই দৃষ্টিনন্দন।
  • জেস গার্ডেন পার্ক: যশোরের সবচেয়ে সুন্দর ও আকর্ষণীয় পার্ক গুলোর মধ্যে একটি হচ্ছে জেস গার্ডেন পার্ক। বর্তমান সময়ে যশোরের মানুষের কাছে অন্যতম একটি বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিত হয়েছে জেস গার্ডেন পার্ক।
  • বিনোদিয়া ফ্যামিলি পার্ক: যশোরে আকর্ষণীয় পার্ক গুলির মধ্যে আরেকটি সুদর্শন পার্ক হচ্ছে বিনোদিয়া ফ্যামিলি পার্ক। যশোর শহর থেকে মাত্র ৫ কিলোমিটার ভেতরে সেনানিবাসের শান তলা নামক স্থানে এক মনোরম পার্ক এটি।
  • ভাসমান সেতু: যশোরের মনিরামপুরের ঝাঁপা বাওড়ের টলমলে জলরাশির ওপর এক হাজার ফুট দীর্ঘ এই ভাসমান সেতুটি। এটি এমন একটি স্থান যে স্থানে দূর দুরান্ত থেকে পর্যটকরা আসে এর সৌন্দর্য উপভোগ করার জন্য।
  • কবি মাইকেল মধুসূদন দত্তের বাড়ি: যশোর জেলার কেশবপুরে সাগরদাড়ি গ্রামে জন্মেছিলেন কবি মাইকেল মধুসূদন দত্ত। নানা প্রাচীন স্থাপনা আর কবির স্মৃতিতে সমৃদ্ধ মাইকেল মধুসূদন দত্তের বাড়ি।

শেষ কথা। যশোর কিসের জন্য বিখ্যাত - জেনে নিন

উপরোক্ত আর্টিকেলে আজ আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল ''যশোর কিসের জন্য বিখ্যাত'' এ সম্বন্ধে। ''যশোর কিসের জন্য বিখ্যাত'' এই সম্বন্ধে বিস্তারিত আলোচনা ছাড়াও আরো আলোচনা করেছি যশোর জেলা কত সালে স্বাধীন হয়, যশোরের পুরাতন নাম কি ইত্যাদি বিষয় সম্বন্ধে। আশা করছি, আজকের আর্টিকেলটি থেকে যশোরের ইতিহাস ও ঐতিহ্য সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে পেয়েছেন। আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন/জানতে পেরেছেন আপনার মূল্যবান মতামত অবশ্যই শেয়ার করবেন। আর এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url