ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন


আপনি কি জানতে চান ঢাকা জেলা বিখ্যাত কেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। ঢাকা জেলা বিখ্যাত কেন এই বিষয়ে এই আর্টিকেলে জানতে পারবেন। আজকে আমরা বিস্তারিত আলোচনা করব "ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন" সেই সম্পর্কে।


বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রশাসনিক এলাকা হচ্ছে ঢাকা। "ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন" সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে মূল আলোচনায় চলে যাই-

পোস্ট সূচীপত্র| ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন

ঢাকা বিভাগের জেলা সমূহ

ঢাকা বর্তমানে বাংলাদেশের একটি উন্নত শহর। ঢাকা বাংলাদেশের রাজধানী হওয়ায় সকল ধরনের প্রশাসনিক দপ্তরসমূহ ঢাকায় অবস্থিত। আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন "ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন" এই বিষয়ে সম্পর্কে। ঢাকা বিভাগের জেলা মোট ১৩টি। ১৩টি জেলা নিয়ে ঢাকা বিভাগের আয়তন প্রায় ৩১ হাজার ৫১ বর্গ কিলোমিটার। ঢাকা বিভাগের জেলা গুলোর মধ্যে আয়তনে সবচেয়ে বড় টাঙ্গাইল জেলা।


ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি এবং ঢাকা জেলা বিখ্যাত কেন এ বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে হবে। চলুন দেখে নেই ঢাকা বিভাগের জেলা সমূহ কি কি-
  1. ঢাকা
  2. নরসিংদী
  3. গোপালপুর
  4. মাদারীপুর
  5. শরীয়তপুর
  6. রাজবাড়ী
  7. গাজীপুর
  8. মানিকগঞ্জ
  9. মুন্সিগঞ্জ
  10. নারায়ণগঞ্জ
  11. টাঙ্গাইল
  12. কিশোরগঞ্জ
  13. ফরিদপুর
বর্তমানে এই ১৩ টি জেলা ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত।

ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি

ঢাকা জেলার মধ্যে অনেক বিখ্যাত ব্যক্তি আছেন। যাদের নাম আমরা অনেকেই জানিনা। আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন ঢাকা জেলা বিখ্যাত কেন। সে বিষয়ে আমরা একটু পরে আলোচনা করব। চলুন জেনে নেই ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি সম্পর্কে-
  • শামসুর রহমানঃ তিনি ঢাকা জেলায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের উপর তিনি অনেক কবিতা লেখেন। পেশায় সাংবাদিক ছিলেন। তিনি ভাষা আন্দোলন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে অনেক বই পত্র লেখেন। তিনি স্বৈরশাসক আইয়ুব খানকে বিদ্রুপ করে একটি কবিতা লেখেন যার নাম হাতির শুড়। শামসুর রহমান ঢাকা জেলার একজন বিখ্যাত ব্যক্তি।
  • আজম খানঃ আজম খান একজন মুক্তিযোদ্ধা ছিলেন এবং ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের সময় পাকিস্তানের বিরুদ্ধে অবস্থান নেন। ১৯৭১ সালের আজম খান মুক্তিযুদ্ধে যোগদান করেন এবং খালেদ মোশারফ এর অধীনে কে ফোর্স এ যোগদান করেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ কাজে আজম খান সবসময় তৎপর ছিলেন।
  • নবাব খাজা আহসান উল্লাহঃ তার জন্ম হয়েছিল ঢাকার বিখ্যাত নবাব পরিবারে। নবাব খাজা আহসান উল্লাহ বাংলায় সুষ্ঠ সুষ্ঠভাবে নবাবি পরিচালনা করেন এবং বাংলায় বিভিন্ন মসজিদ নির্মাণ করেন। তিনি ঢাকার একজন বিখ্যাত ব্যক্তি।
  • নবাব আব্দুল গনিঃ ঢাকার বড় বড় জমিদারদের মধ্যে অন্যতম ছিলেন নবাব আব্দুল গনি। তিনি একজন প্রভাবশালী শাসক ছিলেন। তিনি বাংলায় অনেক কিছুই নির্মাণ করেন এবং প্রজাদের সুখে দুখে সবসময় পাশে ছিলেন। এজন্য তাকে ঢাকার বিখ্যাত ব্যক্তির মর্যাদা দেওয়া হয়।
  • খাজা সলিমুল্লাহঃ খাজা সলিমুল্লাহ বাংলায় বঙ্গভঙ্গ সময়ে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি লর্ড কার্জন এর বিরুদ্ধে অবস্থান নেন। বাংলার মানুষের দাবি-দাওয়া উপস্থাপন করেন।
উপরে আমরা আলোচনা করলাম ঢাকা জেলার ৫ জন বিখ্যাত ব্যক্তির সম্পর্কে। এছাড়া ঢাকা জেলায় আরো অনেক বিখ্যাত ব্যক্তি আছেন। আমরা জানবো ঢাকা জেলা বিখ্যাত কেন।

ঢাকা জেলা বিখ্যাত কেন

ঢাকা জেলা বিভিন্ন কারণে বিখ্যাত। ঢাকা জেলায় রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান, স্মৃতিচারণমূলক স্থান। ঢাকা জেলায় আছে জাতীয় শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, অপরাজেয় বাংলা (ঢাকা বিশ্ববিদ্যালয়), তিন নেতার মাজার, আসাদ গেট, সংসদ ভবন, নভোথিয়েটার, যমুনা ফিউচার পার্ক, হাতিরঝিল, বসুন্ধরা সিটি ইত্যাদি আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান। ঢাকা জেলার মধ্যে পাওয়া যায় সুস্বাদু কাচ্চি বিরিয়ানি। এছাড়াও ঢাকা মধ্যে ভ্রমণের জন্য রয়েছে বঙ্গবন্ধু জাতীয় জাদুঘর, আহসান মঞ্জিল, জাতীয় চিড়িয়াখানা, জাতীয় উদ্যান, শিশু পার্ক, তারা মসজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় (টিএসসি) সহ অন্যান্য প্রসিদ্ধ স্থান। 

বিশ্বের ব্যস্ততম শহরগুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাজধানী ঢাকা। রাত-দিন ২৪ ঘন্টাই প্রায়ই ব্যস্ততার মধ্যে অতিবাহিত করে শহরের লোকজন এবং প্রত্যেকটি স্থান। বিশেষ করে অধিকাংশ রাস্তায় সারাক্ষণ যানজট লেগেই থাকে। 

এরই ধারাবাহিকতায় গত ২৮ ডিসেম্বর ২০২২ সালে বাংলাদেশের এই প্রথম মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বিস্তৃত অংশটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। এর পরের দিন জনসাধারণের জন্য প্রথম পর্যায়ের প্রথম ও শেষ স্টেশনের মধ্যে বিরতিহীনভাবে মেট্রো সেবা চালু হয়। যদি কেউ ইচ্ছা করেন তাহলে পুরাতন ঢাকার প্রসিদ্ধ খাবার "বিরিয়ানী, হালিম, কাবাব, জিলাপী ইত্যাদি" এর স্বাদ নিতে ভুলবেন না।


ঢাকা জেলার মধ্যে বিখ্যাত রান্নার ঐতিহ্য রয়েছে। ঢাকা জেলার মধ্যে বাস করে নানান ধরনের, নানান পেশার মানুষ। ঢাকা জেলার মধ্যে আছে বিভিন্ন স্থাপত্য নিদর্শন যেগুলো দেখলে মন জুড়িয়ে যায়। ঢাকা জেলা বিখ্যাত কেন এই বিষয়ে তাহলে আপনারা বুঝতে পারলেন।

ঢাকা জেলার সাক্ষরতার হার কত

বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রশাসনিক অঞ্চল হলো ঢাকা জেলা। ঢাকা জেলা বিভিন্ন কারণে বিখ্যাত। আমরা উপরে আলোচনা করলাম ঢাকা জেলা বিখ্যাত কেন সেই সম্পর্কে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। জনশুমারি ও গৃহ গণনার প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী ঢাকা বিভাগ এর সাক্ষরতার হার সবচেয়ে বেশি। ঢাকা বিভাগের পরে রয়েছে বরিশাল বিভাগ। ঢাকা বিভাগের সাক্ষরতার হার ৭৯ এবং বরিশাল বিভাগের স্বাক্ষরতার হার ৭৭.৫৭ শতাংশ।


বর্তমানে দিন দিন ঢাকা বিভাগের সাক্ষরতার হার বেড়ে চলেছে। সে হিসেবে ঢাকা জেলার সাক্ষরতার হার ৯৫%। আমরা উপরে ঢাকা জেলার বিখ্যাত কেন সেই সম্পর্কে। ঢাকা জেলার সাক্ষরতার হার সম্পর্কেও আমরা আলোচনা করলাম। আজকের আর্টিকেলের বিষয়বস্তু ছিল ঢাকা জেলা বিখ্যাত কেন এবং ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি সম্পর্কে। তা আমরা বিস্তারিত আলোচনা করেছি।

শেষ কথা| ঢাকা জেলার বিখ্যাত ব্যক্তি - ঢাকা জেলা বিখ্যাত কেন

প্রিয় পাঠক, আমরা উপরে আলোচনা করেছি ঢাকা জেলা বিখ্যাত কেন। আশা করি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা গুরুত্ব সহকারে আপনার প্রশ্নের উত্তর দিব। এছাড়া সমকালীন বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url