ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে সম্পূর্ণ গাইডলাইন-২০২৩

ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েবসাইট তৈরি এবং রক্ষণাবেক্ষণ; এটি এমন একটি কাজ যা একটি ওয়েবসাইটকে দুর্দান্ত দেখাতে, দ্রুত কাজ করতে এবং একটি নির্বিঘ্ন ব্যবহারকারীর অভিজ্ঞতার সাথে ভাল পারফর্ম করতে পর্দার আড়ালে ঘটে।ওয়েব ডেভেলপার, বা 'devs', বিভিন্ন কোডিং ভাষা ব্যবহার করে এটি করে। তারা যে ভাষাগুলি ব্যবহার করে তা নির্ভর করে তারা যে ধরণের কাজগুলি পূর্বনির্ধারণ করছে এবং যে প্ল্যাটফর্মগুলিতে তারা কাজ করছে তার উপর।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে সম্পূর্ণ গাইডলাইন-২০২২

ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতা বিশ্বব্যাপী উচ্চ চাহিদা এবং ভাল অর্থ প্রদান করা হয় - বিকাশকে একটি দুর্দান্ত ক্যারিয়ার বিকল্প হিসাবে তৈরি করে। এটি সবচেয়ে সহজ অ্যাক্সেসযোগ্য উচ্চ অর্থপ্রদানের ক্ষেত্রগুলির মধ্যে একটি কারণ যোগ্য হওয়ার জন্য আপনার একটি ঐতিহ্যগত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির প্রয়োজন নেই। ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রটি সাধারণত ফ্রন্ট-এন্ড (ব্যবহারকারী-মুখী দিক) এবং ব্যাক-এন্ড (সার্ভার সাইড) ভাগে ভাগ করা হয়। আসুন বিস্তারিত অনুসন্ধান করা যাক।

পেজ সূচীপত্রঃ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন (web desigen) হল একটি ওয়েবসাইটে বিষয়বস্তু পরিকল্পনা এবং সাজানোর শিল্প যাতে এটি বিশ্বের সাথে শেয়ার করা এবং অনলাইনে অ্যাক্সেস করা যায়। নান্দনিক এবং কার্যকরী উপাদানগুলির সংমিশ্রণ, ওয়েব ডিজাইন হল যা একটি ওয়েবসাইটের চেহারা নির্ধারণ করে — যেমন এর রঙ, ফন্ট এবং গ্রাফিক্স — সেইসাথে সাইটের কাঠামো এবং ব্যবহারকারীদের এটির অভিজ্ঞতাকে আকার দেয়।আজ, একটি ওয়েবসাইট তৈরি করা একটি অনলাইন উপস্থিতির স্তম্ভগুলির মধ্যে একটি। এই কারণে, ওয়েব ডিজাইনের জগতটি আগের মতোই গতিশীল। 

ওয়েবসাইটের মালিক এবং দর্শকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মোবাইল অ্যাপস এবং ইউজার ইন্টারফেস ডিজাইন সহ এটি ক্রমাগত বিকশিত হচ্ছে।ওয়েব ডিজাইন প্রায়ই একটি সহযোগী প্রক্রিয়া যা গ্রাফিক ডিজাইন থেকে এসইও অপ্টিমাইজেশান এবং ইউএক্স পর্যন্ত সম্পর্কিত শিল্পের জ্ঞান এবং সরঞ্জামগুলিকে একত্রিত করে। ওয়েব ডিজাইনাররা প্রায়ই এই ক্ষেত্রগুলি থেকে পেশাদারদের একত্রিত করবে যারা কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে পারে এবং বৃহত্তর প্রক্রিয়া এবং ফলাফলের উপর ফোকাস করতে পারে।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট (web development) ওয়েবসাইট এবং অ্যাপগুলির বৈশিষ্ট্য এবং কার্যকারিতা ডিজাইন করার কাজের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত (প্রায়শই "ওয়েব ডিজাইন" বলা হয়), তবে "ওয়েব ডেভেলপমেন্ট" শব্দটি সাধারণত ওয়েবসাইট এবং অ্যাপের প্রকৃত নির্মাণ এবং প্রোগ্রামিংয়ের জন্য সংরক্ষিত থাকে।

আপনি বছরের পর বছর ধরে ব্যবহার করেছেন এমন সমস্ত ওয়েবসাইটগুলির কথা চিন্তা করুন - ওয়েব বিকাশকারীরা সেই সাইটগুলি তৈরি করেছে, নিশ্চিত করে যে তারা সঠিকভাবে কাজ করেছে এবং এমনভাবে পারফর্ম করেছে যা একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য অনুমতি দেয়৷ ওয়েব ডেভেলপাররা বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোডের লাইন লিখে এটি করে, যা তারা যে কাজগুলো করছে এবং তারা যে প্ল্যাটফর্মে কাজ করছে তার উপর নির্ভর করে।

ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর পার্থক্য কি?

ওয়েব ডিজাইন হল একটি ওয়েবসাইটের চাক্ষুষ চেহারা এবং ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে কার্যকারিতা। ওয়েব ডিজাইনাররা প্রায়শই ফিগমা বা Adobe XD-এর মতো ডিজাইন সফ্টওয়্যারের মধ্যে দৃশ্যত আকর্ষণীয় ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে কাজ করে। তারপর তারা সেই ডিজাইনগুলো ডেভেলপারদের হাতে তুলে দেয়। ওয়েব অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট ডিজাইনের সাথে জড়িত ux ডিজাইনার এবং ভিজ্যুয়াল ডিজাইনাররা তাদের দক্ষতা সেট ব্যবহার করে ওয়্যারফ্রেম, মকআপ, ডিজাইন সিস্টেম, রঙ প্যালেট, টেমপ্লেট এবং আরও অনেক কিছু তৈরি করতে ডেভেলপারদের পণ্য তৈরি করতে সহায়তা করে।

ওয়েব ডেভেলপমেন্ট হল সিএসএস, এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট, পাইথন, রুবি অন রেল এবং আরও অনেক কিছুর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে একটি ওয়েবসাইট কোডিং করার প্রক্রিয়া। ব্যাক-এন্ড ডেভেলপার আছে যারা একটি সাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের (হোস্টিং, নিরাপত্তা, ইত্যাদি) অবকাঠামোর উপর ফোকাস করে, ফ্রন্ট-এন্ড ডেভেলপার আছে যারা সাইট/অ্যাপের কার্যকারিতার উপর ফোকাস করে, এবং এমন ফুল-স্ট্যাক ডেভেলপার আছে যারা ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড উভয় ক্ষেত্রেই কাজ করুন।

ওয়েব ডেভেলপাদের ধরণ?

সাধারণত কাজের ধরণ অনুসারে ওয়েব ডেভেলপারকে তিন ভাগে ভাগ করা যায়। যেমন-

  • ফ্রন্ট ইন্ড ওয়েব ডেভেলপার
  • ব্যাক ইন্ড ওয়েব ডেভেলপার
  • ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার

ফ্রন্ট ইন্ড ওয়েব ডেভেলপার কি? 

ফ্রন্ট-ইন্ড ওয়েব (fornt-end) ডেভেলপমেন্ট, যাকে ক্লায়েন্ট-সাইড ডেভেলপমেন্টও বলা হয় একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের জন্য এইচটিএমএল (HTML), সিএসএস (CSS) এবং জাভাস্ক্রিপ্ট (JAVASCRIPT) তৈরি করার অভ্যাস যাতে একজন ব্যবহারকারী সরাসরি তাদের দেখতে এবং তাদের সাথে যোগাযোগ করতে পারে। ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্টের সাথে জড়িত চ্যালেঞ্জ হল যে একটি ওয়েবসাইটের ফ্রন্ট এন্ড তৈরি করতে ব্যবহৃত টুলস এবং কৌশলগুলি ক্রমাগত পরিবর্তিত হয় এবং তাই বিকাশকারীকে ক্রমাগতভাবে ক্ষেত্রটি কীভাবে বিকাশ করছে সে সম্পর্কে সচেতন হতে হবে।

একটি সাইট ডিজাইন করার উদ্দেশ্য হল ব্যবহারকারীরা যখন সাইটটি খোলেন তখন তারা তথ্যটি এমন একটি বিন্যাসে দেখতে পান যা পড়তে সহজ এবং প্রাসঙ্গিক। এটি আরও জটিল যে ব্যবহারকারীরা এখন বিভিন্ন ধরণের স্ক্রীনের আকার এবং রেজোলিউশন সহ বিভিন্ন ধরণের ডিভাইস ব্যবহার করে এইভাবে ডিজাইনারকে সাইট ডিজাইন করার সময় এই দিকগুলি বিবেচনা করতে বাধ্য করে৷ তাদের নিশ্চিত করতে হবে যে তাদের সাইটটি বিভিন্ন ব্রাউজারে (ক্রস-ব্রাউজার), বিভিন্ন অপারেটিং সিস্টেম (ক্রস-প্ল্যাটফর্ম) এবং বিভিন্ন ডিভাইসে (ক্রস-ডিভাইস) সঠিকভাবে আসে, যার জন্য ডেভেলপারের পক্ষ থেকে সতর্ক পরিকল্পনা প্রয়োজন।

ব্যাক ইন্ড ওয়েব ডেভেলপার কি?

একজন ব্যাক ইন্ড (back-end) ডেভেলপারকে অবশ্যই ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্ট সম্পর্কে পরিপূর্ণ নলেজ রাখতে হয়। কারণ ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্টের কাজ না জেনে ব্যাক ইন্ড ডেভেলপমেন্টের কাজ করা যায় না। তবে এ ধরনের ডেভেলপাররা সাধারণত ফ্রন্ড ইন্ড ডেভেলপমেন্টের কাজ করে না। কারণ এক সাথে দুটি কাজ করতে গেলে অনেক সময়ের প্রয়োজন হয়।

ব্যাক-ইন্ড ডেভেলপমেন্ট বলতে সার্ভার-সাইড ডেভেলপমেন্টকে বোঝায়। এটি ডাটাবেস, স্ক্রিপ্টিং, ওয়েবসাইট আর্কিটেকচারের উপর ফোকাস করে। এটিতে পর্দার পিছনের ক্রিয়াকলাপগুলি রয়েছে যা কোনও ওয়েবসাইটে কোনও ক্রিয়া সম্পাদন করার সময় ঘটে। এটি একটি অ্যাকাউন্ট লগইন বা একটি অনলাইন দোকান থেকে একটি কেনাকাটা করা হতে পারে. ব্যাক-এন্ড ডেভেলপারদের দ্বারা লিখিত কোড ব্রাউজারদের ডাটাবেস তথ্যের সাথে যোগাযোগ করতে সাহায্য করে।

ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার কি? 

ফুল-স্ট্যাক (full sttuk) ডেভেলপাররা ফ্রন্টএন্ড এবং ব্যাকএন্ড উভয় ক্ষেত্রেই বিশেষজ্ঞ; সুতরাং, প্রযুক্তির সম্পূর্ণ স্ট্যাক যা একটি ওয়েবসাইট তৈরি করে। তারা ফ্রন্টএন্ড এবং ব্যাকএন্ড উভয় ভাষা এবং ফ্রেমওয়ার্কের পাশাপাশি সার্ভার, নেটওয়ার্ক এবং হোস্টিং পরিবেশে দক্ষ।

জ্ঞানের এই প্রশস্ততা এবং গভীরতা পেতে, বেশিরভাগ পূর্ণ-স্ট্যাক বিকাশকারীরা বিভিন্ন ধরনের বিভিন্ন ভূমিকায় কাজ করে বহু বছর অতিবাহিত করবে। তারা ব্যবসায়িক যুক্তি এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উভয় ক্ষেত্রেই ভালভাবে পারদর্শী হওয়ার প্রবণতা রাখে, যার অর্থ তারা কেবল হাত পেতেই সুসজ্জিত নয়, তবে কৌশল সম্পর্কেও গাইড এবং পরামর্শ করতে পারে।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কী কী লাগবে?

  • অবশ্যই আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ লাগবে।
  • আপনার প্রচুর ধৈর্য্য শক্তি ও মনোযোগ থাকতে হবে।
  • কাজর শেখার জন্য আপনার প্রচুর আগ্রহ থাকতে হবে।
  • কাজ করার জন্য পর্যাপ্ত সময় থাকতে হবে। কারণ ওয়েব ডেভেলপমেন্ট খুব সুক্ষ বিষয়।
  • এডোবি ফটোশপ সম্পর্কে মোটামুটি ধারণা থাকতেই হবে।
  • সৃজনশীল চিন্তা শক্তি থাকলে কাজ করতে সহজ হবে। 
  • ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্বন্ধে ধারণা থাকতে হবে। 
  • কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার লাগবে। যেমন- নোটপ্যাড++, আটোম। 
  • কিছু গুরুত্বপূর্ণ ব্রওজার লাগবে। যেমন- গুগল ক্রম, মোজিলা ফায়ারফক্স। 
আরো পড়ুনঃ Radiation বা বিকিরণ কি?

ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কী কী শিখতে হবে?

আপনি একজন দক্ষ ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে অবশ্যই অনেক ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানতে হবে। নিচের সবগুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ভালোভাবে আয়ত্ম করতে পারলে আপনি একজন অভীজ্ঞ ওয়েব ডেভেলপার হতে পারবেন।

১। এইচটিএমএল (HTML)

এইচটিএমএল (HTML) এর পুরো নাম হচ্ছে Hyper Text Markup Language।  এইচটিএমএল দ্বারা মূলত একটি ওয়েবসাইটের আলাদা আলাদা অংশগুলোকে মার্ক করা হয়।একটি ওয়েবসাইটের হেডার কোথায় হবে, ফুটার কোথায় হবে, সাইডবার কোথায় থাকবে ইত্যাদি অংশগুলোকে এইচটিএমএল দ্বারা নির্ধারণ করা হয়। মূলত একটি ওয়েবসাইটের প্রত্যেকটি অংশ ভাগ বা নির্ধারণ করার জন্য আপনাকে অবশ্যই এইচটিএমএল শিখতে হবে।

২। সিএসএস (CSS)

CSS মানে ক্যাসকেডিং স্টাইল শীট। এটি রঙ, লেআউট এবং ফন্ট সহ ওয়েব পৃষ্ঠাগুলির উপস্থাপনা বর্ণনা করার ভাষা, এইভাবে আমাদের ওয়েব পৃষ্ঠাগুলি ব্যবহারকারীদের কাছে উপস্থাপনযোগ্য করে তোলে। CSS ওয়েবের জন্য স্টাইল শীট তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি HTML থেকে স্বাধীন এবং যেকোনো XML-ভিত্তিক মার্কআপ ভাষার সাথে ব্যবহার করা যেতে পারে।

৩। Responsive Design

প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন, যাকে RWD ডিজাইনও বলা হয়, একটি আধুনিক ওয়েব ডিজাইন পদ্ধতির বর্ণনা করে যা ওয়েবসাইট এবং পৃষ্ঠাগুলিকে সমস্ত ডিভাইস এবং স্ক্রীন আকারে স্বয়ংক্রিয়ভাবে মানিয়ে নেওয়ার মাধ্যমে রেন্ডার (বা প্রদর্শন) করতে দেয়, তা ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন, বা এমনকি একটি স্মার্ট টিভি!

৪। Javascript & jQuery

Javascript & jQuery দিয়ে একটি ওয়েবসাইটের ইনটর একটিভ করা হয়। জাভাস্ক্রিপ্ট একটি পাঠ্য-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যা ক্লায়েন্ট-সাইড এবং সার্ভার-সাইড উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয় যা আপনাকে ওয়েব পৃষ্ঠাগুলিকে ইন্টারেক্টিভ করতে দেয়। যেখানে HTML এবং CSS হল এমন ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলির গঠন এবং শৈলী দেয়, সেখানে JavaScript ওয়েব পৃষ্ঠাগুলিকে ইন্টারেক্টিভ উপাদান দেয় যা একজন ব্যবহারকারীকে নিযুক্ত করে। আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন এমন জাভাস্ক্রিপ্টের সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে Amazon-এ অনুসন্ধান বাক্স, The New York Times-এ এমবেড করা একটি নিউজ রিক্যাপ ভিডিও, অথবা আপনার Twitter ফিড রিফ্রেশ করা।

৫। Bootstrap

একটি প্রতিক্রিয়াশীল এবং মোবাইল বন্ধুত্বপূর্ণ ওয়েবসাইট তৈরির জন্য বুটস্ট্র্যাপ হল সবচেয়ে জনপ্রিয় HTML, CSS এবং JavaScript ফ্রেমওয়ার্ক।

  • এটি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য একেবারে বিনামূল্যে।
  • এটি একটি ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক যা সহজ এবং দ্রুত ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত হয়।
  • এতে টাইপোগ্রাফি, ফর্ম, বোতাম, টেবিল, নেভিগেশন, মডেল, ইমেজ ক্যারোসেল এবং আরও অনেকের জন্য HTML এবং CSS ভিত্তিক ডিজাইন টেমপ্লেট রয়েছে।
  • এটি জাভাস্ক্রিপ্ট প্লাগ-ইনগুলিও ব্যবহার করতে পারে।
  • এটি আপনাকে প্রতিক্রিয়াশীল ডিজাইন তৈরি করতে সহায়তা করে।

৬। পিএচপি (PHP)

পিএইচপি হল একটি ওপেন-সোর্স সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ভাষা যেটি অনেক devs ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করে। এটি একটি সাধারণ-উদ্দেশ্যের ভাষা যা আপনি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) সহ প্রচুর প্রকল্প তৈরি করতে ব্যবহার করতে পারেন। 

৭। ওয়ার্ডপ্রেস (WordPress)

ওয়ার্ডপ্রেস 2003 সালে মাইক লিটল এবং মাইক মুলেনওয়েগ দ্বারা তৈরি একটি বিনামূল্যের ব্লগিং সফ্টওয়্যার হিসাবে শুরু হয়েছিল, যারা WordPress.org চালিয়ে যাচ্ছেন, যে সংস্থাটি ওয়ার্ডপ্রেসকে যারা ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে চায় তাদের জন্য উপলব্ধ করে। ওয়ার্ডপ্রেসের বিকাশ এবং এটিকে চিরতরে বিনামূল্যে করার জন্য, এর নির্মাতারা একটি সাইট বিল্ডিং প্রোগ্রাম ডিজাইন করে "প্রকাশনাকে গণতান্ত্রিক করার" আশা করেছিলেন যা যে কেউ অনলাইনে ভয়েস এবং উপস্থিতি পেতে পারে।

যে বৈশিষ্ট্যগুলি ওয়ার্ডপ্রেসকে ব্লগার এবং অন্যান্য ধরণের ইন্টারনেট প্রকাশকদের কাছে এত আকর্ষণীয় করে তুলেছে তা মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সারা বিশ্বের সবচেয়ে বিশিষ্ট কোম্পানিগুলি সহ আরও বিস্তৃত দর্শকদের কাছে আবেদন করেছে৷ 

এখন, ওয়ার্ডপ্রেস হল সনি মিউজিক, ভ্যারাইটি, টাইম, ইনকর্পোরেটেড এবং ডিজনি কোম্পানি সহ লক্ষাধিক ছোট ব্যবসা এবং ব্যক্তিগত সাইট সহ পরিবারের নামের একটি দীর্ঘ তালিকার জন্য পছন্দের প্ল্যাটফর্ম৷ প্ল্যাটফর্মের সাম্প্রতিকতম সংস্করণটি এখন পর্যন্ত 22 মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এবং বৃহৎ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী সম্প্রদায়ের দ্বারা নতুন সংস্করণগুলি বিকাশ করা অব্যাহত রয়েছে।

৮। গিট (Git)

গিট হল একটি DevOps টুল যা সোর্স কোড পরিচালনার জন্য ব্যবহৃত হয়। এটি একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা যা ছোট থেকে খুব বড় প্রকল্পগুলিকে দক্ষতার সাথে পরিচালনা করতে ব্যবহৃত হয়। গিট সোর্স কোডের পরিবর্তনগুলি ট্র্যাক করতে ব্যবহৃত হয়, একাধিক বিকাশকারীকে নন-লিনিয়ার ডেভেলপমেন্টে একসাথে কাজ করতে সক্ষম করে। লিনাস টোরভাল্ডস লিনাক্স কার্নেলের বিকাশের জন্য 2005 সালে গিট তৈরি করেছিলেন।

৯। UI অথবা UX

UI ডিজাইনে "UI" মানে "ইউজার ইন্টারফেস"। ইউজার ইন্টারফেস হল একটি অ্যাপ্লিকেশনের গ্রাফিক্যাল লেআউট। এতে ব্যবহারকারীরা যে বোতামগুলিতে ক্লিক করেন, তারা যে পাঠ্যটি পড়েন, ছবি, স্লাইডার, পাঠ্য এন্ট্রি ক্ষেত্র এবং ব্যবহারকারীর সাথে ইন্টারঅ্যাক্ট করে বাকি সমস্ত আইটেম নিয়ে গঠিত। এর মধ্যে রয়েছে স্ক্রিন লেআউট, ট্রানজিশন, ইন্টারফেস অ্যানিমেশন এবং প্রতিটি একক মাইক্রো-ইন্টারেকশন। ভিজ্যুয়াল উপাদান, মিথস্ক্রিয়া, বা অ্যানিমেশন সব ডিজাইন করা আবশ্যক।

"UX" মানে "ব্যবহারকারীর অভিজ্ঞতা"। অ্যাপটির ব্যবহারকারীর অভিজ্ঞতা তারা কীভাবে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করে তার দ্বারা নির্ধারিত হয়। অভিজ্ঞতা মসৃণ এবং স্বজ্ঞাত বা clunky এবং বিভ্রান্তিকর? অ্যাপটি নেভিগেট করা কি যৌক্তিক মনে হয় বা এটি নির্বিচারে মনে হয়? অ্যাপের সাথে ইন্টারঅ্যাক্ট করা কি লোকেদের এই বোধ দেয় যে তারা যে কাজগুলি অর্জনের জন্য সেট করেছে তা দক্ষতার সাথে সম্পন্ন করছে বা এটি একটি সংগ্রামের মতো মনে হচ্ছে? UI ডিজাইনারদের তৈরি করা ইউজার ইন্টারফেস উপাদানগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করা কতটা সহজ বা কঠিন তা দ্বারা ব্যবহারকারীর অভিজ্ঞতা নির্ধারিত হয়।

১০। ফটোশপ (Photoshop)

ফটোশপ হল Adobe এর ফটো এডিটিং, ইমেজ তৈরি এবং গ্রাফিক ডিজাইন সফটওয়্যার।

সফ্টওয়্যারটি রাস্টার (পিক্সেল-ভিত্তিক) চিত্রগুলির পাশাপাশি ভেক্টর গ্রাফিক্সের জন্য অনেকগুলি চিত্র সম্পাদনা বৈশিষ্ট্য সরবরাহ করে। এটি একটি স্তর-ভিত্তিক সম্পাদনা ব্যবস্থা ব্যবহার করে যা স্বচ্ছতা সমর্থন করে এমন একাধিক ওভারলে সহ চিত্র তৈরি এবং পরিবর্তন করতে সক্ষম করে। স্তরগুলি অন্তর্নিহিত রং পরিবর্তন করে মুখোশ বা ফিল্টার হিসাবেও কাজ করতে পারে। ছায়া এবং অন্যান্য প্রভাব স্তর যোগ করা যেতে পারে. ফটোশপ অ্যাকশনগুলি পুনরাবৃত্তিমূলক কাজের প্রয়োজন কমাতে অটোমেশন বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে। ফটোশপ সিসি (ক্রিয়েটিভ ক্লাউড) নামে পরিচিত একটি বিকল্প ব্যবহারকারীদের যেকোনো কম্পিউটার থেকে সামগ্রীতে কাজ করতে দেয়।

১১। এসইও (SEO)

এসইও মানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, যা অর্গানিক সার্চ ফলাফলে ওয়েব পৃষ্ঠাগুলির চেহারা এবং অবস্থান উন্নত করার জন্য ডিজাইন করা অনুশীলনের একটি সেট। যেহেতু জৈব অনুসন্ধান হল মানুষের জন্য অনলাইন বিষয়বস্তু আবিষ্কার এবং অ্যাক্সেস করার সবচেয়ে বিশিষ্ট উপায়, আপনার ওয়েবসাইটে ট্রাফিকের গুণমান এবং পরিমাণ উন্নত করার জন্য একটি ভাল এসইও কৌশল অপরিহার্য।

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্স 

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে আপনি উপরের বিষয়গুলো কোথায় থেকে কিভাবে শিখব? আপনার শিখার আগ্রহ থাকলে প্রথমত অনলাইন হতে বিভিন্নভাবে ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারনা নিতে পারেন। অনলাইনে ওয়েব ডিজাইন শিখতে চাইলে W3Schools থেকে শিখে নিতে পারেন।

এছাড়াও বাংলাদেশের অনলাইন ভিত্তিক চেয়ে প্রোগ্রামিং প্রতিষ্ঠানগুলো রয়েছে তার মধ্যে সবচেয়ে ভালো হচ্ছে  programming-hero.com আপনি এখান থেকে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন সময় লাগে?

একজন দক্ষ ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে অনেক সাধনা এবং ত্যাগ স্বীকার করতে হবে।  আপনি যদি সিরিয়াসলি একজন ওয়েব ডেভেলপার হতে চান তবে আপনাকে প্রতিদিন 7 থেকে 8 ঘণ্টা সময় দিয়ে ধৈর্য সহকারে এটা শিখতে হবে।  আর আপনি যদি এইভাবে  করতে পারেন তাহলে আশা করা যায় ছয় থেকে সাত মাসের মধ্যে আপনি একজন জুনিয়র ওয়েব ডেভলপার হতে পারবেন।

এটা সম্পূর্ণ আপনার উপর ডিপেন্ড করে যে আপনি কিভাবে আপনার সময় টা লাগাবেন। তাছাড়াও ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য অনেকেই বলে থাকে যে এক থেকে দুই বছরের মত সময় লাগে এটা আসলে সম্পূর্ণ ভিত্তিহীন কথা

একজন অভীজ্ঞ ওয়েব ডিজাইনার বা ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে ওয়েব ডেভেলপমেন্টের কী কী কাজ শিখতে হবে এবং কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে হবে, আশাকরি সে বিষয়ে আপনি এখন বুঝতে পেরেছেন।






 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url