তানহা নামের অর্থ কি? আরবি ও বাংলা অর্থসহ বৈশিষ্ট্য জানুন

একজন মানুষ জন্মের পর তার প্রথম পরিচয় হচ্ছে তার নাম, একটি সুন্দর নাম যার অর্থ যদি যুক্তিসম্মত হয় তাহলে,এটি  আপনার ব্যক্তিত্বকে সুন্দর করে ফুটিয়ে তুলতে পারে।অনেকে বলে থাকে যে নামে মানুষের পরিচয় তাই সুন্দর অর্থপূর্ণ এবং আধুনিক নাম থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। তানহা নামের অর্থ কি? একটি সুন্দর নাম মানুষের পরিচয়কে তুলে ধরার পাশাপাশি এটি আপনার ব্যক্তিত্বের উপরও প্রভাব ফেলে আপনি আপনার নামের প্রভাবে আপনার ব্যক্তিত্বের উন্নতি ঘটাতে পারেন। 

তানহা নামের অর্থ কি? তানহা শব্দের উৎপত্তি হচ্ছে ঊর্দূ ভাষা থেকে।তানহা নাম বা এর শুদ্ধ বাংলা হচ্ছে

সূচিপত্রঃতানহা নামের অর্থ কি? আরবি ও বাংলা অর্থ জানুন 

তানহা নামের অর্থ কি? - Tanha name meaning

তানহা নামের অর্থ কি? তানহা শব্দের উৎপত্তি হচ্ছে ঊর্দূ ভাষা থেকে।তানহা নাম বা এর শুদ্ধ বাংলা হচ্ছে; নিঃসঙ্গতা, একাকীত্ব, একাকীত্বজনিত বিষণ্ণতা, নির্জনতা।অর্থাৎ তানহা নামের অর্থ "একা" বা "একাকি"।যে সকল দেশে ঊর্দূ ভাষায় কথা বলা হয়, বিষেশ করে ভারত ও পাকিস্থান।ঊর্দূ হচ্ছে পাকিস্থানের মাতৃভাষা,ঊর্দূতে একাকীত্ব বা অন্যন্য বুঝাতে তানহা শব্দ ব্যবহার করা হয়।  

তানহা কি মুসলিম নাম?

অনেকেই ভাবতে পারেন যে,তানহা কি মুসলিম নাম? হ্যাঁ, আপনি জেনে খুশি হবেন যে তানহা একটি ইসলামিক নাম বা মুসলিম নাম।তানহা শব্দের উৎপত্তি হয়েছে উর্দু শব্দ থেকে।আমরা সকলে জানি উর্দু,ফার্সি,আরবি ইত্যাদি ভাষা গুলো হচ্ছে মুসলিম বা ইসলামিক জাতিগোষ্ঠীর ভাষা।
এটি বিশেষ করে ইরান,ইরাক,সৌদি আরব,কুয়েত,পাকিস্তান মালয়েশিয়া,বাংলাদেশ,ভারত যেখানে তাদের জনসংখ্যার অর্ধেকই মুসলিম জাতি গোষ্ঠীর অংশ,বলতে গেলে আরব-আমিরাত এবং এশিয়া মহাদেশের মধ্য ইসলামী জাতিগোষ্ঠীর সংখ্যা বেশি যার ফলে আধুনিক নাম হিসেবে শুধু মুসলমানরাই নয় অনেক ধর্মের মানুষও ইসলামিক নামের প্রতি আগ্রহী। 

তানহা নামের ইসলামিক ব্যাখ্যা - The Islamic explanation of Tanha name

তানহা নামের ইসলামিক ব্যাখ্যা হচ্ছে,তানহা শব্দের অনেকগুলো বহুবচন বা তানহা নামের অর্থ  থাকলেও ইসলামিক দিক দিয়ে এটির মানে হচ্ছে জান্নাতের একাকীত্ব একজন সুন্দর ফেরেশতা।ইসলামিক দিক দিয়ে তানহা নামটিকে অনেকটা পবিত্র ধরা হয়।তাছাড়া আল্লাহ তাআলার গুনের সাথে তানহা নামটি ব্যবহার করা হয়। 

কারণ আমরা জানি আল্লাহ তায়ালা এক এবং তাহার কোনো শরিক নেই,তিনি একাকীত্ব এবং সাথী বিহীন।ইসলামিক দিক থেকে ব্যাখ্যা করতে গেলে আল্লাহর বিভিন্ন গুণাবলীর সাথে তানহা শব্দটি  যোগ করে আল্লাহ তায়ালার একাকীত্ব প্রকাশ করা হয়।বিভিন্ন গজল কিংবা হাম নাদে আল্লাহর নামের সাথে তানহা নামটি ব্যবহার করা হয়।তাই বলা যায় যে, তানহা নামের ইসলামিক ব্যাখ্যা বলতে আল্লাহ তায়ালার একাকীত্বটা প্রকাশ করা।

তানহা নামের আরবী অর্থ - Tanha name meaning in Arabic

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে,তানহা নামের আরবী অর্থ কি? তানহা একটি খুবই সুন্দর ও আধুনিক নাম যা অনেকটাই জনপ্রিয় হয়ে উঠেছে।(الشعور بالوحدة) আশাউর বিয়ালওহদা হচ্ছে তানহা নামের আরবী অর্থ যাকে বাংলায় একাকীত্ব বলা হয়।তাছাড়া "একা" বা তানহা নামের আরো একটি অর্থ হচ্ছে (وحده) "ওহদাহু"।

তানহা নামের ইংরেজী অর্থ - Tanha name meaning in English

তানহা নামের ইংরেজী অর্থ কি? যদি বলি তানহা নামের একটি না প্রায় অনেক গুলো ইংরেজি অর্থ বা মানে আছে! তবে এটি বলা ভুল হবে না।আসলেই তানহা নামের অনেক গুলো ইংরেজি অর্থ আছে যেমন; single, solo, alone, sole এবং unique, unequaled, singular, alone, individual, matchless.

আরো পড়ুনঃ আরিসা নামের অর্থ কি - আরিসা নামের বাংলা আরবি ইসলামিক অর্থ কি

আর কিছু অর্থ যেমন;solitary, only, exclusive, single, lone এগুলোই হচ্ছে তানহা নামের ইংরেজী অর্থ।ওগুলো ছিল তানহা শব্দের ইংরেজি অর্থ,এইবার আসি তানহা নামের ইংরেজি অর্থ তে ইংরেজিতে তানহা নামের অর্থ হয় "Alone; Beautiful; Angel of Jannat". 

তানহা নাম কি হিন্দুরা ব্যবহার করতে পারে? - Is Tanha name is a muslim name?

তানহা নামটি আধুনিক হওয়ার কারনে অনেকে নামটি তাদের বাচ্চাদের জন্য বাছাই করে থাকেন,কিন্তু অনেকেই এই বিপৎত্তিতে পরে যান যে তানহা নামটি কি আপনার ব্যবহার করা ঠিক হবে কি না বা তানহা নাম কি হিন্দুরা ব্যবহার করতে পারে? এখানে আপনার সমস্যার সমাধানই আমরা দিব।

তানহা নামের অর্থ কি তা আমরা আগেই জেনে আসেছি।তানহা নামের অর্থে কোন ধর্মীয় আশঙ্কাজনক অর্থ নেই এটি মূলত একটি উর্দু শব্দ ভান্ডার হতে প্রাপ্ত একটি শব্দ অথবা নাম যা যে কোন ধর্মেরযে কোন মানুষনামটি রাখতে পারে।

আপনি খ্রিস্টান বলুন,হিন্দু অথবা বৌদ্ধ যে কোন ধর্মের মানুষের জন্য নামটি গ্রহণযোগ্য। তানহা নামের ইংরেজি শব্দ হচ্ছে; alone বা loneliness আর বাংলা অর্থ হচ্ছে একা অথবা একাকীত্ব অথবা অন্যন্য কথাকে বোঝায়।

তানহা নাম কোন লিঙ্গের? - Gender of Tanha name

তানহা নাম কোন লিঙ্গের? অথবা এটি তানহা ছেলেদের না মেয়েদের নাম ?এটি মূলত মেয়েদের নাম হিসেবে বেশি ব্যবহার করা রয়েছে।তবে তানহা নামটি মূলত মেয়েদের ক্ষেত্রে বিশেষ করে ব্যবহৃত হয়,কিন্তু তানহা নামের অর্থ বিবেচনা করলে অনেক ক্ষেত্রে ছেলেদের জন্য এটা ব্যবহারযোগ্য একটি সুন্দর নাম হতে পারে।

আরো পড়ুনঃ নবীদের নামের তালিকা অর্থসহ - কুরআনে বর্ণিত নবীদের নামের তালিকা 

তানহা নাম কোন লিঙ্গের তা না ভেবে আমাদের যেকোন নাম রাখার আগে সে নামটির অর্থ সম্পর্কে বিশেষ ধারণা থাকা উচিত কেননা নাম মানুষের ব্যক্তিত্বের ওপর প্রভাব ফেলে সেজন্য তানহা মেয়ে অথবা ছেলে উভয়ের জন্য গ্রহণযোগ্য একটি আধুনিক নাম হতে পারে। 

মেয়েদের জন্য তানহা নামের ব্যবহার - Use of Tanha name for girls

তানহা নামের অর্থ বিবেচনা করে তানহা নামটির সাথে যুক্ত করে অনেকগুলি সুন্দর সুন্দর মেয়েদের ইসলামি অর্থবোধক আধুনিক নামসমূহ নিচে দেয়া হল। 
  • তানহা তাহরীম
  • তানহা তুরোবা
  • তানহা নূর
  • ত্যায়বা তানহা
  • আফরজা তানহা
  • তানহা আফরিন
  • তানহা আনাম
  • আইনিন তানহা
  • তানহা ইয়ামিন
  • তামান্না তানহা

ছেলেদের জন্য তানহা নামের ব্যবহার - Use of Tanha name for girls

তানহা নামের অর্থ বিবেচনা করে তানহা নামটির সাথে যুক্ত করে অনেকগুলি সুন্দর সুন্দর ছেলেদের ইসলামি অর্থবোধক আধুনিক নামসমূহ নিচে দেয়া হল। 
  • তহিরুল ইসলাম তানহা
  • তালিবুল রহমান তানহা। 
  • তারিক হাসান তানহা,তরিকুল তানহা। 
  • তোফায়েল হোসেন তানহা
  • তহুর আহমেদ তানহা
  • আসিম ইলাহি তানহা। 
  • ইরফানুল হাসান তানহা
  • আলিমুজ্জামান তানহা 
  • আইনুল আরেফিন তানহা। 
  • তানহা এনায়েত 
  • মুহসিন রহমান তানহা।  
  • মিফতাহ তানহা। 
  • নাফিজুর রহমান তানহা।  
  • নিহাল আহমেদ তানহা।

শেষ কথাঃ তানহা নামের অর্থ কি? তানহা নামের ইসলামিক অর্থ 

একটি সুন্দর স্বচ্ছ এক কথায় প্রকাশ করা এবং আধুনিক নাম হিসেবে তানহা নামটি উপযুক্ত একটি নাম।যদিও তানহা নামটি মেয়েদের নাম হিসেবে বেশি পরিচিত তবে ছেলেদের ক্ষেত্রে একটি মন্দ নয়।আমাদের অবিভাবকদের উচিত নামের ক্ষেত্রে অনেকটা চিন্তাশীল হাওয়া এবং গুরুত্ব দেওয়া।কেননা নামই আমাদের সারা জীবন এবং মৃত্যুর পরও থেকে যায়। সুন্দর নামের সাথে একটি সুন্দর ব্যক্তিত্ব গড়ে তোলা যায়,অনেকেই বলে থাকেন যে নামের প্রভাব নাকি মানুষের জীবনে পড়ে তাই ভালো অর্থ বধোক নাম বাছাই করা খুবি গুরুত্তপূর্ণ।তাই বলা যায় ছোট এবং আধুনিকার দিক দিয়ে তানহা নামের অর্থ অনুযায়ী এটি একটি উপযুক্ত নাম।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url