আলট্রাসনোগ্রাফি কি? আলট্রাসনোগ্রাফি করতে কত খরচ হয়

"বিসলিল্লাহহির রহমানির রহিম" ড্রিম আইসিটির পহ্ম থেকে সবাইকে আসসালামু আলাইকুম এবং সবার সুস্থতা কামনা করছি। সুস্থাথ্যতা হচ্ছে একজন ব্যাক্তির সবচেয়ে বড় সম্পদ। আমরা সবাই সুস্থ্য ভাবে জীবন কাটাতে চায়। আমরা আজকের আর্টিকেলটি লিখেছি আলট্রাসনোগ্রাফি নিয়ে। আলট্রাসনোগ্রাফি এমন একটি পরীহ্মা যার কোন পার্শপ্রতিক্রিয়া নেয় এবং এটি সম্পুর্ন ব্যাথামুক্ত একটি রোগ নির্নয় করার পদ্ধতি। এই আর্টিকেলে আপনি জানতে পারবেন যে, আলট্রাসনোগ্রাফি কি-আলট্রাসনোগ্রাফি বলতে কি বুঝায়,আলট্রাসনোগ্রাফি কেন করা হয়,ব্রেস্ট আলট্রাসনোগ্রাফি কিভাবে করা হয় এবং আলট্রাসনোগ্রাফি খরচ কেমন হতে পারে, তাহলে আসুন জানে নিয়া যাক আলট্রাসনোগ্রাফি কেন করা হয়

সুচিপত্রঃ আলট্রাসনোগ্রাফি কি? আলট্রাসনোগ্রাফি করতে কত খরচ হয়  

আলট্রাসনোগ্রাফি কি ?-আলট্রাসনোগ্রাফি বলতে কি বুঝায়?

আলট্রাসনোগ্রাফি কি? বলতে আল্ট্রাসাউন্ডকে কাজে লাগয়ে শরীরের অভ্যান্তরের যে ছবি তৈরি করা যায় মুলত তাকেই বুঝাই। আল্ট্রাসাউন্ড হচ্ছে একটি ইমেজিং পরীক্ষা যা শরীরের অভ্যন্তরে অঙ্গ, টিস্যু এবং অন্যান্য কাঠামোর একটি ছবি (যা সোনোগ্রাম নামেও পরিচিত) তৈরি করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে। আলট্রাসনোগ্রাফি এক্স-রে থেকে ভিন্ন এবং আল্ট্রাসাউন্ডগ্রাফি পরীহ্মায় কোনো রেডিয়েশন ব্যবহার করে না। একটি আল্ট্রাসাউন্ড শরীরের বিভিন্ন অংশকে গতিশীল ভাবে দেখাতে সহ্মম,যেমন হৃদস্পন্দন বা রক্তনালীতে প্রবাহিত রক্ত। সাধারণত আল্ট্রাসাউন্ডের দুটি প্রধান বিভাগ রয়েছে: গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড এবং ডায়াগনস্টিক আল্ট্রাসাউন্ড।


আলট্রাসনোগ্রাফি কি?-গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড একটি অনাগত শিশুকে দেখতে ব্যবহার করা হয়। গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড পরীক্ষাটি একটি শিশুর বৃদ্ধি, বিকাশ এবং সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে তথ্য প্রদান করতে পারে। ডায়াগনস্টিক আল্ট্রাসাউন্ড দেখতে এবং শরীরের অন্যান্য অভ্যন্তরীণ অংশ সম্পর্কে তথ্য প্রদান করতে ব্যবহৃত হয়।  এর মধ্যে রয়েছে হৃৎপিণ্ড, রক্তনালী, লিভার, মূত্রাশয়, কিডনি এবং মহিলা প্রজনন অঙ্গ।

আলট্রাসনোগ্রাফি কি? এবং এর অন্যান্য নাম: সোনোগ্রাম, আল্ট্রাসনোগ্রাফি, গর্ভাবস্থার সোনোগ্রাফি, ভ্রূণের আল্ট্রাসাউন্ড, প্রসূতি আল্ট্রাসাউন্ড, ডায়াগনস্টিক মেডিকেল সোনোগ্রাফি, ডায়াগনস্টিক মেডিকেল আল্ট্রাসাউন্ড।

আলট্রাসনোগ্রাফি কেন করা হয় ?

অনেকের প্রশ্ন থাকে যে  আলট্রাসনোগ্রাফি কেন করা হয় ? বা এই পরীহ্মাটির কারন কি? তবে আল্ট্রাসনোগ্রাফি করার কারন, যদি আপনি গর্ভবতী হন তবে আপনার একটি আল্ট্রাসাউন্ডের প্রয়োজন হতে পারে। পরীক্ষায় কোন বিকিরণ ব্যবহার করা হয় না। এটি আপনার অনাগত শিশুর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য একটি নিরাপদ উপায় হিসেবে কাজ করে।

তাছারা, নির্দিষ্ট অঙ্গ বা টিস্যুতে কোন প্রকার উপসর্গ থাকলে আপনার ডায়াগনস্টিক আল্ট্রাসাউন্ডের প্রয়োজন হতে পারে। যেমন এর মধ্যে রয়েছে হার্ট, কিডনি, থাইরয়েড, গলব্লাডার এবং মহিলা প্রজনন ব্যবস্থা। আলট্রাসনোগ্রাফি কেন করা হয় ?- আপনি যদি বায়োপসি পান তবে আপনার আল্ট্রাসাউন্ডেরও প্রয়োজন হতে পারে।  আল্ট্রাসাউন্ড আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে সেই নির্দিষ্ট স্থানের একটি পরিষ্কার চিত্র পেতে সাহায্য করে যা পরীক্ষা করা হচ্ছে এবং রোগ নির্নয় করতে সাহায্য করে থাকে।

আলট্রাসনোগ্রাফি কেন করা হয় ?-তার আরো অনেক কারন আছে যেমন;
আল্ট্রাসাউন্ড পরীক্ষা বিভিন্ন অবস্থার নির্ণয় করতে এবং অসুস্থতার পরে অঙ্গের ক্ষতির মূল্যায়ন করতে সাহায্য করতে পারে। ডাক্তাররা যা যা মূল্যায়ন করতে আল্ট্রাসাউন্ড ব্যবহার করেন:
  • ব্যথা
  • ফোলা
  • সংক্রমণ
আলট্রাসনোগ্রাফি কেন করা হয় -আল্ট্রাসাউন্ড হলো শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলোর অনেকগুলি পরীক্ষা করার একটি কার্যকর উপায়, যার মধ্যে কিন্তু সীমাবদ্ধতা নেয়; হৃৎপিণ্ড এবং রক্তনালী, পেটের মহাধমনী এবং এর প্রধান শাখাগুলি সহ,যকৃত,গলব্লাডার,প্লীহা,অগ্ন্যাশয়,কিডনি,মূত্রাশয়,গর্ভবতী রোগীদের জরায়ু, ডিম্বাশয় এবং অনাগত শিশু (ভ্রূণ),চোখ,থাইরয়েড এবং প্যারাথাইরয়েড গ্রন্থি,অণ্ডকোষ (অন্ডকোষ);শিশুদের মস্তিষ্ক,শিশুদের মধ্যে পোঁদ এবং শিশুদের মেরুদণ্ড। এছাড়াও আল্ট্রাসাউন্ড ব্যবহার করা হয়; গাইড পদ্ধতি যেমন সুই বায়োপসি, যেটিতে সূঁচ পরীক্ষাগার পরীক্ষার জন্য অস্বাভাবিক স্থান থেকে কোষগুলিকে সরিয়ে দেয়।

আল্ট্রাসনোগ্রাম কি খালি পেটে করতে হয়? 

আল্ট্রাসনোগ্রাম কি খালি পেটে করতে হয়? একটি আল্ট্রাসাউন্ড পরীক্ষায়, একটি ট্রান্সডিউসার উভয়ই শব্দ তরঙ্গ পাঠায় এবং প্রতিধ্বনিত (ফিরে আসা) তরঙ্গ রেকর্ড করে।  যখন ট্রান্সডুসারটি ত্বকের বিরুদ্ধে চাপ দেওয়া হয়, তখন এটি শরীরে অশ্রাব্য, উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গের ছোট ডাল পাঠায়। শব্দ তরঙ্গগুলি অভ্যন্তরীণ অঙ্গ, তরল এবং টিস্যুগুলি থেকে দূরে সরে যাওয়ার সাথে সাথে ট্রান্সডুসারের সংবেদনশীল রিসিভার শব্দের পিচ এবং দিকের ক্ষুদ্র পরিবর্তনগুলি রেকর্ড করে। 


একটি কম্পিউটার অবিলম্বে এই স্বাক্ষর তরঙ্গ পরিমাপ করে এবং একটি মনিটরে রিয়েল-টাইম ছবি হিসাবে প্রদর্শন করে।  টেকনোলজিস্ট সাধারণত চলমান ছবির এক বা একাধিক ফ্রেমকে স্থির ছবি হিসেবে ক্যাপচার করেন।  তারা চিত্রগুলির ছোট ভিডিও লুপগুলিও সংরক্ষণ করে রাখেন। আল্ট্রাসনোগ্রাম পরীহ্মা করতে প্রায় ৩০ মিনিটের মত সময় প্রয়োজন হয়। 

অনেকেই চিন্তা করেন যে আল্ট্রাসনোগ্রাম কি খালি পেটে করতে হয়? আসলে আলট্রাসনোগ্রাফি পরীক্ষা আলট্রা সাউন্ড ব্যবহার করে শরীরের অবভ্যন্তরের অবস্থা নির্নয় করার জন্য চিকিৎসকরা আলট্রাসনোগ্রাফি করার আগে রোগীকে প্রায় ৬ ঘন্টা কোন খাবার না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন,কিন্তু চিকিৎসকরা আপনাকে কয়েক গ্লাস পানি পান করতে এবং ইউরিন  আলট্রাসনোগ্রাফি আগে প্রস্রাব না করতে বলতে পারে।

আল্ট্রাসনোগ্রাম এর সময় ৯০ মিনিট আগে আপনার মূত্রাশয় খালি করতে হবে,এরপর পরীক্ষার সময় প্রায় এক ঘন্টা আগে এক ৮-আউন্স গ্লাস তরল (পানি, দুধ, কফি ইত্যাদি) খান। তবে, ভ্রূণের আল্ট্রাসাউন্ড করার আগে আপনি সাধারণত খেতে পারেন। তাছাড়া, খালি পেট থাকলে তা পেটে গ্যাস তৈরি প্রতিরোধ করতে সাহায্য করে, ফলে আল্ট্রাসনোগ্রামের ফলাফল সঠিক পাওয়া যায়। আপনি যদি খালি পেটে থাকতে ব্যর্থ হন,তবে আপনার গলব্লাডার ডিফ্ল্যাড হয়ে যাবে এবং সোনোগ্রাফার পিত্তথলির পাথর বাদ দিতে বা নিশ্চিত করতে পিত্তথলির লুমেনের ভিতরে পরিষ্কারভাবে দেখতে পারবেন।

ব্রেস্ট আলট্রাসনোগ্রাফি কিভাবে করা হয়? 

ব্রেস্ট আলট্রাসনোগ্রাফি ? এই বিষয়টি যদিও অনেকে বলতে সংকোচ করেন, এটি কোন লজ্জার বিষয় নয়। ব্রেস্ট আল্ট্রাসাউন্ডগ্রাফি ব্রেস্ট এর অভ্যন্তরীণ কাঠামোর ছবি তৈরি করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে। এটি শারীরিক পরীক্ষার সময় বা ম্যামোগ্রাম বা ব্রেস্ট এর এমআরআই-এর সময় পাওয়া ব্রেস্টের পিণ্ড বা অন্যান্য অস্বাভাবিকতা নির্ণয় করতে সাহায্য করতে ব্যবহৃত হয়। 

ব্রেস্ট আল্ট্রাসাউন্ড নিরাপদ, অনাক্রম্য, এবং বিকিরণ ব্যবহার করে না। এই পরীক্ষার জন্য সামান্য থেকে বিশেষ প্রস্তুতির প্রয়োজন হয়। যেমন বাড়িতে গয়না ছেড়ে ঢিলেঢালা, আরামদায়ক পোশাক পরুন। এবং পরীক্ষার সময় আপনাকে কোমর থেকে কাপড় খুলতে হবে এবং একটি গাউন পরতে হবে। আসুন বিস্তারিত জানা যাক ব্রেস্ট আলট্রাসনোগ্রাফি কিভাবে করা হয়?- একটি আল্ট্রাসাউন্ড সাধারণত নিম্নলিখিত পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করে:
  • আপনাকে একটি টেবিলের উপর শুয়ে থাকতে দেওয়া হবে,যে স্থানটি দেখা হচ্ছে তা প্রকাশ করতে হবে।
  • একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী সেই স্থানের ত্বকে একটি বিশেষ জেল ছড়িয়ে দেবেন।
  • এটি একটি কাঠির মতো যন্ত্র, যাকে ট্রান্সডুসার বলা হয়, উক্ত স্থানের উপর দিয়ে সরিয়ে নেবে।
  • ডিভাইসটি আপনার শরীরে শব্দ তরঙ্গ পাঠায়। যার ঢেউগুলো এত উঁচু যে আপনি শুনতে পাবেন না।
  • তরঙ্গগুলি রেকর্ড করা হয় এবং একটি মনিটরে চিত্রে পরিণত হয়।
  • উক্ত ছবি আপনি মনিটরে দেখতে পারেন , এটি প্রায়ই গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ডের সময় ঘটে, যা আপনাকে আপনার অনাগত শিশুর চিত্র দেখায়।
  • পরীক্ষা শেষ হওয়ার পরে, সেবাপ্রদানকারী আপনার শরীর থেকে জেলটি মুছে ফেলবে।
  • পরীক্ষাটি সম্পূর্ণ হতে প্রায় ৩০ থেকে ৬০ মিনিট সময় লাগে।
  • কিছু ক্ষেত্রে, যোনিতে ট্রান্সডুসার ঢোকানোর মাধ্যমে গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড করা যেতে পারে।  এটি প্রায়শই গর্ভাবস্থার প্রথম দিকে করা হয়।

আলট্রাসনোগ্রাফি কি?-আল্ট্রাসাউন্ড ইমেজিং সোনার জন্য একই নীতি ব্যবহার করে যা বাদুড়, জাহাজ এবং জেলেরা ব্যবহার করে।  যখন একটি শব্দ তরঙ্গ একটি বস্তুকে আঘাত করে, তখন এটি ফিরে আসে বা প্রতিধ্বনিত হয়। এই প্রতিধ্বনি তরঙ্গগুলি পরিমাপ করে বস্তুটি কতটা দূরে এবং এর আকার, আকৃতি এবং সামঞ্জস্যতা নির্ধারণ করা সম্ভব।  এর মধ্যে রয়েছে বস্তুটি কঠিন বা তরল দিয়ে পূর্ণ কিনা। ডাক্তাররা আল্ট্রাসাউন্ড ব্যবহার করে অঙ্গ এবং টিস্যুর পরিবর্তন সনাক্ত করতে এবং অস্বাভাবিক জনসমুহ যেমন টিউমার সনাক্ত করতে।

আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়- পেটের আল্ট্রাসাউন্ডের পর, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী ফলো-আপ ভিজিটে আপনার সাথে ফলাফল শেয়ার করে থাকেন। আল্ট্রাসাউন্ড পরীক্ষা যদি অ্যানিউরিজম না দেখায়, তাহলে পেটের অ্যানিউরিজমকে বাতিল করার জন্য আপনার সাধারণত কোনও অতিরিক্ত স্ক্রীনিংয়ের প্রয়োজন হয় না।

যদি আল্ট্রাসাউন্ড অন্যান্য স্বাস্থ্য উদ্বেগ নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে করা হয়, তবে আপনার এখনও অতিরিক্ত গবেষণার প্রয়োজন হতে পারে। যদি পরীক্ষাটি একটি মহাধমনী অ্যানিউরিজম বা অন্যান্য স্বাস্থ্য উদ্বেগ দেখায়, আপনি এবং আপনার চিকিৎসা প্রদানকারী ডাক্তারকে একটি চিকিত্সা পরিকল্পনা নিয়ে আলোচনা করতে হবে। পেটের অ্যাওর্টিক অ্যানিউরিজমের চিকিত্সার মধ্যে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা (সতর্ক অপেক্ষা) বা অপেরেশিন অন্তর্ভুক্ত থাকতে পারে।

আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়- একটি  আলট্রাসনোগ্রাফি রিপোর্ট ব্যাখ্যা করতে প্রায়ই একজন রেডিওলজিস্ট মাত্র কয়েক মিনিট সময় নেয়।  সাধারণত,  আলট্রাসনোগ্রাফি রিপোর্ট এর ফলাফলগুলো রোগীর সাথে ভাগ করার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছে পাঠানো হয়।  তাই আপনি যদি প্রতিশ্রুত সময়সীমার মধ্যে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে শুনতে না পান, তাহলে অনুসরণ করতে ভুলবেন না। 


প্রয়োজনে, আপনি রেডিওলজিস্টের রিপোর্টের একটি অনুলিপি এবং আসল ছবি সম্বলিত একটি ডিস্কের জন্যও অনুরোধ করতে পারেন।  অনেক প্রত্যাশিত পিতামাতার জন্য, এটি পুরো ট্রিপটিকে সার্থক করে তোলে।

আলট্রাসনোগ্রাফি রিপোর্ট কি ভুল হয়?

আলট্রাসনোগ্রাফি রিপোর্ট কি ভুল হয়? আসলে অন্যান্য ডায়াগনস্টিক টুলের মতো, আল্ট্রাসাউন্ড পরীক্ষায়ও ত্রুটি দেখা দিতে পারে, যার ফলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট ভুল হয়। এগুলি সাধারণত অনুপযুক্ত কৌশলগুলির ফলে হয়, যা বর্তমান মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ নয়, বা প্রাপ্ত চিত্রগুলির ভুল ব্যাখ্যা হতে পারে। ভুলের একটি উল্লেখযোগ্য অংশ যন্ত্রের অনুপযুক্ত গুণমান, সোনোগ্রাফিক ইমেজিং শিল্পকর্মের উপস্থিতি, প্রতিকূল শারীরবৃত্তীয় রূপ বা পরীক্ষার জন্য রোগীর অনুপযুক্ত প্রস্তুতির কারণে ঘটে থাকে।

আলট্রাসনোগ্রাফি খরচ 

আলট্রাসনোগ্রাফি খরচ নির্ভর করে আপনি কোন ধরনের আলট্রাসনোগ্রাম করতে চান তার ওপর। বাংলাদেশে প্রায় ২ ধরনের আলট্রাসনোগ্রাম করা হয়ে থাকে, সাদা-কালো আলট্রাসনোগ্রাম অর্থাৎ যার আলট্রাসনোগ্রাফি ছবি সাদা-কালো দেখায় এবং আরেকটি হচ্ছে রঙ্গিন আলট্রাসনোগ্রাম। রঙ্গিন আলট্রাসনোগ্রাম এর আলট্রাসনোগ্রাফি ছবি দেখতে রঙ্গিন। সাধারনত বাংলাদেশের হাসপাতাল বা ক্লিনিক গুলাতে সাদা-কালো আলট্রাসনোগ্রাফি করতে খরচ হয় প্রায় ৫০০-৬০০ টাকা এবং রঙ্গিন আলট্রাসনোগ্রাফি করতে গুনতে হয় প্রায় ১০০০-২৫০০ টাকা। এটিই হচ্ছে বাংলাদশে একজনের আলট্রাসনোগ্রাফি খরচ।

শেষকথাঃ আলট্রাসনোগ্রাফি কি? আলট্রাসনোগ্রাফি করতে কত খরচ হয়  

আশা করি আজকের আর্টিকেলটি আপনার উপকারে আসবে। আমরা অনেকেই আছি যারা কোন পরিহ্মা করানোর আগে এর খরচ কত হতে পারে তা জানতে চায়, এতে করে আমার অসাধু ব্যবসায়ীদের কাছে ঠোকানোর হাত হতে রহ্মা পেতে পারি। আমরা আমাদের আর্টিকেলে আপনাদের কিছু সাধারন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। আমাদের আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে আমাদের পাশেই থাকুন আসসালামু আলাইকুম।   😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url