ওহম সূত্র কাকে বলে - ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায়

ওহম সূত্র কাকে বলে তা লিখে অনেকেই অনলাইনে অনুসন্ধান করেছেন। আপনাদের অনুসন্ধানের ভিত্তিতেই আজ ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায় গুলো জানাবো। ওহম সূত্র কাকে বলে এর পাশাপাশি আরো জানতে পারবেন; ওহমের সূত্র থেকে রোধের সংজ্ঞা, কোন ক্ষেত্রে ওহমের সূত্র প্রযোজ্য হয় না?

ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না

ওহম সূত্র কাকে বলে এবং ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায় সম্পর্কে বিসস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পর্ন পড়ুন। 

সূচিপত্রঃ ওহম সূত্র কাকে বলে - ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায়

ওহম কাকে বলে?।What is Ohm?

ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না। ওহম হচ্ছে ইন্টারন্যাশনাল সিস্টেম অফ ইউনিটস (SI)-এর বৈদ্যুতিক প্রতিরোধের আদর্শ একক।

এটি এসআই স্ট্যান্ডার্ডে সংজ্ঞায়িত প্রাপ্ত ইউনিটগুলোর মধ্যে একটি, যার মানে এটি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্ট্যান্ডার্ডের নির্দিষ্ট ধ্রুবকের উপর ভিত্তি করে।


ওহম হলো একটি কন্ডাক্টরের দুটি বিন্দুর মধ্যে প্রতিরোধের একটি পরিমাপ যখন সেই বিন্দুগুলোতে এক ভোল্ট (V) এর একটি ধ্রুবক সম্ভাব্য পার্থক্য প্রয়োগ করা হয় এবং একটি অ্যাম্পিয়ার (A) কারেন্ট উৎপন্ন হয়। যদি সহজ ভাষায় বলি তবে, এটি প্রতি এক অ্যাম্পিয়ার (V/A) এক ভোল্টের সমতুল্য। 

ওহমকে গ্রীক অক্ষর ওমেগা (Ω) দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। অনেক সময় ওহমগুলোকে বৃহৎ পরিমাণে মিটমাট করার জন্য পাওয়ার-অফ-10 গুণে প্রকাশ করা হয়। 

যেমন;এক কিলোওহম 1,000 (10*3) ওহমের সমান এবং এক মেগাওহম 1,000 কিলোওম বা 1,000,000 (10*6) ওহমের সমান। আবার ওহমগুলোকে ছোট পরিমাণে প্রকাশ করা যেতে পারে, যেমন মাইক্রোওহম, যা একক ওহমের 0.000001 (10*-6)।

ওহমের সূত্র কি?।What is Ohm's low? 

ওহমের সূত্র বৈদ্যুতিক প্রবাহ এবং সম্ভাব্য পার্থক্যের মধ্যে সম্পর্ক বলে।  বেশিরভাগ পরিবাহীর মধ্য দিয়ে যে কারেন্ট প্রবাহিত হয় তা সরাসরি এতে প্রয়োগ করা ভোল্টেজের সমানুপাতিক। 

জর্জ সাইমন ওহম, একজন জার্মান পদার্থবিজ্ঞানী প্রথম ওহমের সূত্র পরীক্ষামূলকভাবে যাচাই করেছিলেন। বৈদ্যুতিক সার্কিটের সবচেয়ে মৌলিক এবং গুরুত্বপূর্ণ সূত্র হচ্ছে ওহমের সূত্র।

ওহমের সূত্রঃ-

ওহমের সূত্র বলে যে,স্থির তাপমাত্রায় দুটি বিন্দুর মধ্যে একটি পরিবাহীর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট(A) ঐ দুটি বিন্দু জুড়ে ভোল্টেজের(V) সরাসরি সমানুপাতিক ও কারেন্ট প্রবাহ মাত্রা (I),রোধ (R)। 

ওহমের সূত্র ব্যাখ্যা- Ohm's law explained

ওহমের সূত্র বলে যে একটি পরিবাহী জুড়ে ভোল্টেজ সরাসরি তার মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের সমানুপাতিক, তবে সমস্ত শারীরিক অবস্থা এবং তাপমাত্রা স্থির থাকে। গাণিতিকভাবে, এই কারেন্ট-ভোল্টেজ সম্পর্কটি এভাবে লেখা হয়,

 V=IR

সমীকরণে, সমানুপাতিকতার ধ্রুবক, R, কে রেজিস্ট্যান্স বলা হয় এবং এতে Ω চিহ্ন সহ ওহমের একক রয়েছে। নিম্নরূপ ভাবে কারেন্ট এবং রেজিস্ট্যান/প্রতিরোধের গণনা করার জন্য একই সূত্র পুনরায় লেখা যেতে পারে-

I=V/R

R=V/I

নির্দিষ্ট তাপমাত্রা এবং অন্যান্য ভৌত কারণগুলো স্থির থাকলেই ওহমের সূত্রটি সত্য হয়। নির্দিষ্ট কিছু উপাদানে, কারেন্টর বৃদ্ধি তাপমাত্রা বাড়ায়।

এর একটি উদাহরণ হলো একটি আলোক বাল্বের ফিলামেন্ট, যেখানে বিদ্যুৎ প্রবাহ বৃদ্ধির সাথে সাথে তাপমাত্রা বৃদ্ধি পায়।  এই ক্ষেত্রে, ওহমের সূত্র প্রয়োগ করা যাবে না।  লাইটবাল্ব ফিলামেন্ট ওহমের সূত্র লঙ্ঘন করে।

ওহমের সূত্র কাকে বলে তা নিম্নোক্ত পরীক্ষার মাধ্যমে ওহমের সূত্র সহজেই যাচাই করা যায়-
ওহমের সূত্র ব্যাখ্যা করতে প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ 
  • প্রতিরোধক/ রেজিস্টর
  • অ্যামিটার
  • ভোল্টমিটার
  • ব্যাটারি

 ওহম সূত্রে সার্কিট/বর্তনী চিত্রঃ-

ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না

এখন আসুন আমাদের সার্কিট ডায়াগ্রাম ব্যাখা করা যাক- 

  • ব্যাটারিঃ- এটি ডিসি ভোল্টেজের উৎস যা অভ্যন্তরীণ সার্কিটে শক্তি সরবরাহ করে। যেহেতু আমরা ওহমের সূত্র কি তা জানি; V = IR. আসলে, V হচ্ছে ব্যাটারি বা ভোল্টেজের উৎস যা পুরো সার্কিটকে শক্তি দেয়।
  • অ্যামিটারঃ- এটি পুরো সার্কিটের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট গণনা করে। আপনি মনে রাখবেন যে একটি অ্যামিটার সবসময় সার্কিটের সাথে সিরিজে সংযোগ করা হয়ে থাকে। 
  • ভোল্টমিটারঃ- এটি প্রতিরোধক জুড়ে ভোল্টেজ গণনা করে। মনে রাখবেন যে একটি ভোল্টমিটার সবসময় উপাদানের সমান্তরালে সংযোগ দেয়া হয়।

ওহমের সূত্রের গাণিতিক ব্যাখ্যা কি?।Mathematical interpretation of Ohm's law

ওহমের সূত্রের গাণিতিক ব্যাখ্যাঃ ওহমের সূত্র বলে যে একটি পরিবাহী জুড়ে ভোল্টেজ তার মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের সরাসরি সমানুপাতিক, সমস্ত শারীরিক অবস্থা এবং তাপমাত্রা স্থির থাকলে।

ওহমের সূত্র সমীকরণঃ V = IR, যেখানে V হল পরিবাহী জুড়ে ভোল্টেজ, I হল পরিবাহীর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট এবং R হল কারেন্টের প্রবাহে পরিবাহী দ্বারা প্রদত্ত প্রতিরোধ।বৈদ্যুতিক সার্কিটের সবচেয়ে মৌলিক এবং গুরুত্বপূর্ণ সূত্র হলো ওহমের সূত্র।

ওহমের সূত্র বলে যে একটি পরিবাহী জুড়ে ভোল্টেজ সরাসরি তার মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের সমানুপাতিক, তবে সমস্ত শারীরিক অবস্থা এবং তাপমাত্রা স্থির থাকে। গাণিতিকভাবে, এই কারেন্ট-ভোল্টেজ সম্পর্কটি এভাবে লেখা হয়,

সমীকরণে, সমানুপাতিকতার ধ্রুবক R, কে রেজিস্ট্যান্স বলা হয় এবং এতে Ω চিহ্ন সহ ওহমের একক রয়েছে।

উদাহরণঃ যদি একটি বৈদ্যুতিক লোহার প্রতিরোধ ক্ষমতা 50 Ω হয় এবং 3.2 A এর কারেন্ট প্রতিরোধের মধ্য দিয়ে প্রবাহিত হয়।  দুটি বিন্দুর মধ্যে ভোল্টেজ নির্ণয় কর।

গাণিতিক সমাধানঃ আমরা V এর মান নির্ণয় করতে নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করি- 
 V = I × R
 সমীকরণে মান প্রতিস্থাপন, আমরা পেতে
 V = 3.2 A × 50 Ω = 160 V
 V = 160V

ত্রিভুজের সাহায্যে ওহমের বিভিন্ন মান বের করার পদ্ধতি- 

আপনি বিভিন্ন ভেরিয়েবলের (V, I, R) সমাধান করতে ওহমের সুত্র প্রয়োগ করেন। ওহমের সূত্রের বিভিন্ন সমীকরণ মনে রাখতে ওহমের সুত্রের এই ত্রিভুজ পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।
ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না

যদি ভোল্টেজের মান বের করতে হয় এবং কারেন্ট এবং রেজিস্ট্যান্সের মান দেওয়া থাকে,তাহলে ভোল্টেজ নির্ণয় করার জন্য শুধুমাত্র উপরের দিকে V কভার করুন। অর্থাৎ আমাদের কাছে I এবং R বা I × R বাকি আছে।

সুতরাং, ভোল্টেজের সমীকরণটি কারেন্টকে রেজিস্ট্যান্স দ্বারা গুণিত করে।  ওহমের সূত্র ব্যবহার করে ভোল্টেজ নির্ণয় করতে পারা যাবে।

এভাবে ভোল্টেজ এবং কারেন্টের বিভিন্ন মানের সেট পাওয়া যায়। V এবং I মানের প্রতিটি সেটের জন্য, V/I অনুপাত গণনা করা হয়। আপনি যখন প্রতিটি ক্ষেত্রে V/I অনুপাত গণনা করবেন, আপনি লক্ষ্য করবেন যে এটি প্রায় একই।  তাই V/I = R, যা একটি ধ্রুবক।


আবার ত্রিভুজের সাহায্যে ওহমের বিভিন্ন মান যেমন,বৈদ্যুতিক শক্তি, ভোল্টেজ এবং কারেন্টের মান নির্ণয় করা যেতে পারে যখন অন্য দুটি প্যারামিটারের মান আমাদের দেওয়া হয়। এই ত্রিভুজকে পাওয়ার ত্রিভুজ বলা হয়ে থাকে।

পাওয়ার ত্রিভুজে, পাওয়ার (P) উপরের দিকে এবং কারেন্ট (I) এবং ভোল্টেজ (V) নীচে থাকে।
ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না

ওহমের সূত্র গাণিতিক রূপ কি?। Mathematical form of Ohm's law 

গাণিতিক রুপ-ওহমের সূত্র দেওয়া হয়,

I∝VI=RV

 V=IR

যেখানে v বিভব পার্থক্য, I হলো কারেন্ট এবং R প্রতিরোধ। 

তাছারা, কোন পরিবাহীর পাওয়ারের মান নির্ণয় করার গাণিতিক রুপ চিত্রে দেওয়া হলো- 

ওহম সূত্র কাকে বলে তা সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারনা আছে,কিন্ত অনেকেই ওহম কাকে বলে তা জানেন না

ওহমের সূত্র থেকে রোধের সংজ্ঞা- Definition of resistance from Ohm's law

ওহমের সূত্র থেকে রোধের সংজ্ঞা হচ্ছে-(Definition of resistance from Ohm's law)

যদি কোন পরিবাহীর একটি নির্দিষ্ট রোধ ও একটি নির্দিষ্ট ভোল্টেজের মান থাকে,তবে তদের ভাগফলের মান হবে সেই পরিবাহির কারেন্টের মান। আমরা কারেন্ট এর মান পেতে দুটিকে ভাগ করতে পারি; I=VR.  

পরিশেষে, যদি কোন পরিবাহীর ভোল্টেজ এবং কারেন্ট এর মান দেয়া থাকে,তাহলে আমরা সেই পরিবাহীর প্রতিরোধ পেতে ভোল্টাজ ও কারেন্টকে ভাগ করতে পারি; R=VI ।

ওহম সূত্র কাকে বলে - ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায়

কোন ক্ষেত্রে ওহমের সূত্র প্রযোজ্য হয় না?। In which case Ohm's law does not apply?

In which case Ohm's law does not apply? বা যেসব হ্মেত্রে ওহমের সূত্র প্রযোজ্য হয় না তা নিম্নে সংহ্মেপে বর্নণা করা হলো- 
  • ওহমের সূত্র সেমিকন্ডাক্টর এবং একতরফা ডিভাইস যেমন ডায়োডের আচরণ ব্যাখ্যা করতে ব্যর্থ হয়।  শারীরিক অবস্থা যেমন তাপমাত্রা বা চাপ স্থির না থাকলে ওহমের সূত্র কাঙ্খিত ফলাফল নাও দিতে পারে।
  • ওহমের সূত্র একটি সার্বজনীন সূত্র নয়। সব ক্ষেত্রে ওহমের সূত্র প্রযোজ্য হয় না, এর কারণ হলো ওহমের নিয়ম শুধুমাত্র ওহমিক পরিবাহী যেমন লোহা এবং তামার ক্ষেত্রে প্রযোজ্য কিন্তু অ-ওমিক পরিবাহী যেমন সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে প্রযোজ্য নয়।
  • ওহমের আইন সেমিকন্ডাক্টিং ডিভাইসগুলোর ক্ষেত্রে প্রযোজ্য নয় কারণ তারা অরৈখিক ডিভাইস। এর মানে হচ্ছে ভোল্টেজের তারতম্যের জন্য ভোল্টেজ এবং কারেন্টের অনুপাত স্থির থাকে না।

ওহমের সুত্রের সীমাবদ্ধতা কি কি?।Limitations of Ohm's formula 

ওহমের আইনের সীমাবদ্ধতাগুলো নিম্নরূপঃ-
  • ডায়োড এবং ট্রানজিস্টরের মতো একতরফা বৈদ্যুতিক উপাদানগুলোর জন্য ওহমের আইন প্রযোজ্য নয় কারণ তারা কারেন্টকে শুধুমাত্র একটি দিকে প্রবাহিত করতে দেয়।
  • ক্যাপ্যাসিট্যান্স, রেজিস্ট্যান্স ইত্যাদি প্যারামিটার সহ অ-রৈখিক বৈদ্যুতিক উপাদানগুলোর জন্য ভোল্টেজ এবং কারেন্টের অনুপাত সময়ের সাপেক্ষে স্থির থাকবে না যা ওহমের সূত্র ব্যবহার করা কঠিন করে তোলে।

ওহমের সুত্রের ব্যবহার কোথায়?। Use of Ohm's formula

ওহমের সুত্রের ব্যবহার কোথায়? এর উত্তর হচ্ছে নিচে দেওয়া হলো। কারেন্ট স্তর, ভোল্টেজ সরবরাহ এবং ভোল্টেজ ড্রপের মতো সার্কিট উপাদানগুলোর স্থির মান নির্ণয় করতে ওহমের সূত্র ব্যবহার করা হয়।
তাছারা, ওহমের সূত্রের প্রধান প্রয়োগগুলি হচ্ছে-Use of Ohm's formula,
  • বৈদ্যুতিক সার্কিটের ভোল্টেজ, রেজিস্ট্যান্স বা কারেন্ট নির্ধারণ করতে।
  • ওহমের নিয়ম ইলেকট্রনিক উপাদান জুড়ে কাঙ্ক্ষিত ভোল্টেজ ড্রপ বজায় রাখে।
  • ওহমের সূত্র ডিসি অ্যামিটার এবং অন্যান্য ডিসি শান্টেও কারেন্টকে ডাইভার্ট করার জন্য ব্যবহার করা হয়।

শেষকথাঃ ওহম সূত্র কাকে বলে - ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায়

ওহম সূত্র বৈদ্যুতিক সার্কিট বা পরিবাহীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওহমের সূত্র ব্যতীত বৈদ্যুতিক সার্কিটের মান নির্ণয় করা সম্ভব নয়। পরিবাহীর রেজিস্টেন্স,ভোল্টেজ এবং কারেন্ট এই তিনটির মান নিয়ে গঠিত হয় ওহম সূত্র।


আশা করি আমাদের আজকের আর্টিকেল ওহম সূত্র কাকে বলে ও ওহম সূত্র ব্যাখ্যা করার সহজ উপায় সম্পর্কে আপনি বিস্তারিত সকল তথ্য পেয়েছেন। এই ধরনের শিক্ষামূলক বা বিজ্ঞানভিত্তিক বিশেষ সম্পর্কে আরো জানতে আমাদের ওয়েবসাইট থেকে ফলো করুন। এবং আমাদের কনটেন্ট গুলো ভালো লেগে থাকলে পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 😊 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url