নুডুলস এর উপকারিতা ও অপকারিতা | নুডুলস কি খাওয়া ভালো (২০২৩)

নুডুলস এর উপকারিতা ও অপকারিতা -নুডুলস এশিয়ার অনেক দেশেরই প্রধান খাবার হিসেবে বিবেচিত। বর্তমানে নুডুলস প্রায় ছোত অড় সবার জন্য দ্রুত প্রধান খাদ্য হয়ে উঠেছে।  যখন বাবা-মায়ের সময় কম থাকে, এবং তাদের বাচ্চাদের কিছু খাওয়ার প্রয়োজন হয়, তারা সহজেই ইনস্ট্যান্ট নুডলস বেছে নেয়।  

নুডুলস এর উপকারিতা ও অপকারিতা -নুডুলস এশিয়ার অনেক দেশেরই প্রধান খাবার হিসেবে বিবেচিত

কিন্তু, নুডুলস আপনার সন্তানের জন্য সঠিক খাবার কিনা তা আপনাকে জানতে হবে। এবং, আমরা এই আর্টিকেলে ঠিক এটি নিয়ে আলোচনা করব। আসুন প্রথমে আপনাদেরকে ধারনা দেয়া যাক শিশুদের নুডুলস কি খাওয়া ভালো বা নিরাপদ কিনা।

সূচিপত্রঃ নুডুলস এর উপকারিতা ও অপকারিতা - নুডুলস কি খাওয়া ভালো

নুডুলস কি?

নুডুলস এর উপকারিতা ও অপকারিতা হলে আমাদের সুম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। নুডলস হচ্ছে খামিরবিহীন ময়দা যা প্রসারিত, ঘূর্ণিত চর্বি বা এক্সট্রুড করা হয় এবং বিভিন্ন আকার ও পুরুত্বে কাটা হয়।


এটি গমের ময়দা বা বাজার আটা, পানি, মাড়, লবণ বা কানসুই এবং অন্যান্য উপাদান থেকে তৈরি করা হয় যা নুডলকে আংশিকভাবে বাষ্পে রান্না করে আরও রান্না করা হয় বা গভীর ভাজার প্রক্রিয়ার মাধ্যমে ডিহাইড্রেট করা হয়।

ইন্সট্যান্ট নুডলস কি? 

ইনস্ট্যান্ট নুডলস এর নাম আমরা সাবাই শুনেছি,এটি আন্তর্জাতিকভাবে সুপরিচিত খাবার এবং বিশ্বব্যাপী এই খাবার শীর্ষে রয়েছে। ইনস্ট্যান্ট নুডলসের পুষ্টি, স্বাদ, নিরাপত্তা, সুবিধা,ন্যায্য মূল্য এবং দীর্ঘ মেয়াদীর মতো বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে আরো জনপ্রিয় করে তোলে।  

ইন্সট্যান্ট নুডলস হচ্ছে আগে থেকে রান্না করা বা শুকনো নুডলসকে তেল দিয়ে মিশ্রিত করে এবং একটি স্বাদযুক্ত প্যাকেটের সাথে বিক্রি করা হয়।

নুডুলস এর ইতিহাস 

৫০০০ খ্রিস্টপূর্বাব্দের প্রথম দিকে, নুডলস চীনে আসে এবং অন্যান্য এশিয়ান দেশ যেমন জাপান, কোরিয়া, থাইল্যান্ড এবং মালয়েশিয়াতে ছড়িয়ে পড়ে।  বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল খাতগুলির মধ্যে একটি যার চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার ৪%।

নুডলস খাওয়ার ক্ষেত্রে চীন হচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ, এরপর আছে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম এবং জাপান। 

নুডুলস এর পুষ্টিগুন কি? 

নুডুলস এর উপকারিতা ও অপকারিতা জানতে হলে আপনাকে আগে জানতে হবে নুডুলস এর পুষ্টিগুন কি? উপাদানের পরিসীমা সহ গমের আটার নুডুলস ফাইবার এবং প্রোটিন প্রদান করে। এখন উৎপাদনকারীরা উচ্চ ফাইবার উপাদানযুক্ত খাবার তৈরি করে।

উচ্চ ফাইবারযুক্ত খাবারের জন্য ভোক্তারা চাহিদার প্রতি সাড়া দিয়েছে যা খাবারে কিছু কার্যকরী বৈশিষ্ট্য প্রদান করে যেমন-
  • তেল ধারণ ক্ষমতা বৃদ্ধি,
  • পানি ধারণ ক্ষমতা, 
  • ইমালসিফিকেশন বা জেল গঠন।
সাধারণত ভোক্তারা খাদ্যতালিকাগত ফাইবারের উৎস হিসেবে ফল, গোটা শস্য এবং শাকসবজির মতো খাবার বেছে নেয়। শক্ত গমের আটা হলো মৌলিক উপাদান যা সাধারণত তাৎক্ষণিক নুডুলস তৈরিতে ব্যবহৃত হয় যাতে ফাইবার কম থাকে এবং প্রোটিন কম পরিমাণে লাইসিন থাকে, একটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড।

নুডলসের পুষ্টি গুনাগুন ও উপাদান-নুডুলস মূলত গমের আটা, লবণ এবং বাজি দিয়ে তৈরি। বিভিন্ন ব্র্যান্ডের ইনস্ট্যান্ট নুডলস অনুযায়ী অন্যান্য মাইক্রো নিউট্রিয়েন্ট পরিবর্তিত হতে পারে। 


তবে বেশিরভাগ ইনস্ট্যান্ট নুডলসের প্রধান পুষ্টি উপাদানে কম ক্যালোরি ফাইবার, প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে। অন্যদিকে তাদের উচ্চ চর্বি, কার্বোহাইড্রেট, সোডিয়াম সামগ্রী রয়েছে।

নুডুলস এর উপকারিতা

নুডলস এর উপকারিতা-নুডলস খামিরবিহীন ময়দা দিয়ে তৈরি করা হয় যা সমতলভাবে পাকানো হয় এবং বিভিন্ন আকারের মধ্যে কাটা হয়।  বেশিরভাগ নুডুলস গমের আটা, চালের আটা, সোবা আটা বা মুগ ডালের মাড় দিয়ে তৈরি করা হয়।
  • নুডুলস এর উপকারিতা পেতে বা ওজন কমানোর সর্বোত্তম উপায় হচ্ছে নুডলসকে কম-ক্যালোরি, উচ্চ-পুষ্টিযুক্ত খাবার যেমন শাকসবজি এবং প্রোটিনের সাথে একত্রিত করা।
  • ইনস্ট্যান্ট নুডুলসের কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যা এটি শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। বিভিন্ন ব্র্যান্ডের ইনস্ট্যান্ট নুডুলসে বিভিন্ন পুষ্টি উপাদান থাকে। কিছু ব্র্যান্ড ম্যাঙ্গানিজ এবং ভিটামিন বি কমপ্লেক্স ভিটামিন, যেমন রিবোফ্লাভিন এবং থায়ামিন দিয়ে ইনস্ট্যান্ট নুডলসকে শক্তিশালী করে। 
প্রকৃতপক্ষে, ৬০০০ এরও বেশি ইনস্ট্যান্ট নুডল ভোক্তাদের উপর একটি ২০১১ সালের গবেষনায় দেখায় যে তাদের মধ্যে ৩১% বেশি থায়ামিন গ্রহণ এবং ১৬% বেশি রাইবোফ্লাভিন গ্রহণ করা হয়েছে যারা ইনস্ট্যান্ট নুডলস সেবন করেননি।

আপনি যদি নুডুলস এর উপকারিতা বাড়াতে চান বা নুডল খাবার গ্রহণ করেন তবে আপনি এর পুষ্টির মান বাড়ানোর জন্য কয়েকটি কাজ করতে পারেন-
  • নুডুলস এর উপকারিতা বাড়াতে প্রোটিন যোগ করুন; যা হতে পারে একটি সেদ্ধ বা ভাজা ডিম,পনির বা কুটির পনির, অথবা এক মুঠো অঙ্কুরিত মটরশুটি।
  • সবজির আকারে ফাইবার যোগ করুন যেমন; পালং শাক, গ্রেট বা কুচি করা গাজর, বাঁধাকপি বা শসা।
  • অস্বাস্থ্যকর চর্বি থেকে পরিত্রাণ পেতে; নুডলস সিদ্ধ করুন এবং ছেকে নিন ও এর পরিবর্তে তিল বা জলপাই তেলের মতো স্বাস্থ্যকর তেলযোগ করুন।
  • নুডুলস এর উপকারিতা বাড়াতে; আচারযুক্ত শাকসবজি বা কিমচির পাশাপাশি নুডলস খাওয়ার মাধ্যমে মাইক্রোনিউট্রিয়েন্ট এবং প্রোবায়োটিক সামগ্রী বৃদ্ধি করুন।
এছাড়াও, অতিরিক্ত সোডিয়ামের ক্ষতিকর প্রভাব থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনি কম-সোডিয়াম নুডলসের সন্ধান করতে পারেন এমন রাইস নুডুলস।

নুডুলস খেলে কি ওজন কমে?

ইনস্ট্যান্ট নুডলস ওজন কমানোর জন্য সত্যিই ভাল নয়। যদিও কিছু ইনস্ট্যান্ট নুডুলসে কম ক্যালোরি থাকে, তবে সেগুলোতে খাদ্যতালিকাগত ফাইবার এবং প্রোটিন খুব কম থাকে, যা ওজন কমানোর ডায়েটের জন্য অপরিহার্য।

মহিলাদের প্রতিদিন প্রায় ১৮০০ ক্যালোরির প্রয়োজন এবং পুরুষদের ২৫০০ ক্যালোরির প্রয়োজন।  এটা নির্ভর করবে আপনার বয়স কত এবং আপনি নিয়মিত ব্যায়াম করছেন কি না।

তবে, আপনি ওজন কমাতে নুডুলস বা রামেন খেতে পারেন, যদি আপনি পুষ্টিবিদের সাহায্যে সাবধানে ডায়েট করেন। ইনস্ট্যান্ট নুডলস প্রথমে ভাপানো হয়, তারপর ডিহাইড্রেট করা হয় এবং শেষ পর্যন্ত গভীর ভাজা হয়। এগুলোতে চর্বি এবং ক্যালোরি কম, পুষ্টিকর এবং বহুমুখী হয়।

এগুলো সিদ্ধ, ভাজা, স্যুপে স্টিউ করা বা শাকসবজি দিয়ে ভাজা যেতে পারে। এই নুডুলসের সকল যোগ্যতা থাকা সত্ত্বেও, নুডলসের কার্বোহাইড্রেটগুলো ডায়েটারদের জন্য ওজন কমানো বা স্বাস্থ্যকর দিক বজায় রাখা কঠিন করে তোলে। 

বাচ্চাদের জন্য নুডুলস এর উপকারিতা ও অপকারিতা 

সকল বাচ্চাদের মধ্যে নুডুলস সবচেয়ে প্রিয় জাঙ্ক ফুড। নাস্তা, টিফিন বা মধ্যরাতের খাবার হিসাবে নুডুলসই প্রথম পছন্দ তাদের। নুডুলসে অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট থাকে যা আমাদের শরীর চিনিতে রূপান্তরিত হয়, যা ব্যবহার না করলে আমাদের শরীরে চর্বি জমা হয়।

বাচ্চাদের জন্য নুডুলস এর উপকারিতা ও অপকারিতা জেনে রাখা প্রতিটি অবিভাকরে জন্য জরুরি। কেননা অনেক সময় বেশি পরিমানে নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। নুডুলসে পুষ্টির পরিমাণ খুবই কম এবং এটি প্রধান খাদ্য হিসেবে না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

নুডলসের ঘন ঘন সেবন একটি খারাপ খাদ্যের গুণমান এবং বিপাকীয় সিনড্রোমের বর্ধিত ঝুঁকির সাথে যুক্ত।নুডলসকে দীর্ঘ মেয়াদ দিতে বিভিন্ন প্রক্রিয়াজাত করা হয়।

আমরা আগেও জেনেছি যে, নুডুলসে চর্বি, ক্যালোরি এবং সোডিয়াম বেশি থাকে এবং এতে কৃত্রিম স্বাদ, প্রিজারভেটিভস, অ্যাডিটিভ এবং ফ্লেভারিং থাকে। যদিও এগুলো সস্তা এবং প্রস্তুত করা সহজ, তবে এগুলো আমাদের স্বাস্থ্যের ক্ষতিকর প্রভাব ফেলে।

বাচ্চাদের জন্য নুডুলস এর উপকারিতা থেকে বেশি রয়েছে উপকারিতা। আসুন জেনে নিন নুডুলস কি খাওয়া ভালো এবং বাচ্চাদের জন্য নুডুলস  ক্ষতিকর কেন? 
  • ফাইবার এবং প্রোটিন কম-নুডলস হল প্রক্রিয়াজাত খাবার, যা ওজন বাড়ায়।  এগুলিতে ফাইবার এবং প্রোটিনও কম থাকে, যা এটিকে ওজন কমানোর সেরা বিকল্প করে না এবং আপনাকে পূর্ণ রাখে না।
  • স্থূলতা-ইনস্ট্যান্ট নুডলস স্থূলতার কারণ হয়, কারণ এতে চর্বি এবং প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে, যা শরীরে পানি ধরে রাখার কারণ হয়। প্রতিদিন নুডুলস খেলে ওজন দ্রুত বাড়বে।
  • এতে প্রোপিলিন গ্লাইকল রয়েছে-নুডলসে প্রোপিলিন গ্লাইকোল থাকে, যা একটি অ্যান্টি-ফ্রিজ উপাদান যা আর্দ্রতা ধরে রেখে নুডল স্ট্র্যান্ডগুলোকে শুকানো থেকে বাধা দেয়। বাচ্চাদের শরীর এটি সহজে শোষণ করে এবং এটি হৃৎপিণ্ড, কিডনি এবং লিভারে জমা হয়, যার ফলে ইমিউন সিস্টেমের ক্ষতি হয়।
  • পুষ্টির শোষণের অভাব-যে বাচ্চারা নুডলস প্রায়ই খায় তাদের অন্যান্য পুষ্টিকর খাবার থেকে পুষ্টি শোষণ করার ক্ষমতা থাকে না। নুডুলস খাওয়ার পরে, অনেক শিশু সঠিক খাবার থেকে পুষ্টি শোষণ করতে অসুবিধা দেখায়।

নুডুলস এর অপকারিতা। নুডুলস এর উপকারিতা ও অপকারিতা 

নুডুলস এর অপকারিতা হচ্ছে ইন্সট্যান্ট নুডুলসে সোডিয়াম খুব বেশি থাকে। ইন্সট্যান্ট নুডলস খাওয়ার ক্ষেত্রে এটি একটি প্রধান স্বাস্থ্য সমস্যা।  নুডলসের খাবারে গড় সোডিয়ামের পরিমাণ প্রায় ১৭০০ মিলিগ্রাম। এটি সোডিয়াম (২৩০০ মিলিগ্রাম) এর প্রস্তাবিত গড় দৈনিক খাওয়ার খুব কাছাকাছি।

নুডলসের উচ্চ সোডিয়াম উপাদান কী হতে পারে?  এটি উচ্চ রক্তচাপ এবং এমনকি কিডনি ব্যর্থতার ঝুঁকি বাড়াতে পারে।  যাদের লবণ-সংবেদনশীল বলা হয় তারা বিশেষ করে ঝুঁকির মধ্যে থাকে। তাছারা, আরো কিছু নুডুলস এর অপকারিতা রয়েছে যেমন- 
  • হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায়।
  • রক্তচাপ বাড়াতে পারে।
  • মনোসোডিয়াম গ্লুটামেট থাকতে পারে।
  • হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে।
  • বদহজম হতে পারে।
  • ওজন বৃদ্ধি হতে পারে।
  • পুষ্টি মান কম।
  • গর্ভপাত ঘটায়

শেষকথাঃ নুডুলস এর উপকারিতা ও অপকারিতা - নুডুলস কি খাওয়া ভালো

নুডুলস হচ্ছে এক ধরনের প্রক্রিয়াজাত করা খাবার এবং প্রক্রিয়াজাত খাবারগুলো শরীরের বৃদ্ধি এবং সঠিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং খনিজ বর্জিত। যতটুক সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

টাটকা, সম্পূর্ণ খাবার যেমন ফল, শাকসবজি, মাংস এবং শস্য স্বাস্থ্যকর জীবনের জন্য সর্বোত্তম খাদ্য উৎস। আশা করি আমাদের আর্টিকেল পড়ে আপনি নুডুলস এর উপকারিতা ও অপকারিতা ও নুডুলস কি খাওয়া ভালো এই বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url