প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় - কালোজিরা নাকি রোগের মহৌষধ

মৃত্যু ব্যতিত যেকোন রোগ নিরাময় করতে পারে কালোজিরা,তাই কালোজিরাকে বলা হয়ে থাকে মহা ওষধ। কিন্ত আমাদের দেহের হ্মেত্রে কোন কিছুই মাত্রাতিরক্ত ব্যবহার করা বিপরীত কাজ করতে পারে। এটি জেনে আপনার মধ্যে প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়? এই প্রশ্ন আসা স্বাভাবিক।

আপনারা হয়তো জানেন যে কালোজিরা অনেক উপকারিতা আছে, কালোজিরা প্রতিদিন খেলে আপনি দেহের বিভিন্ন সুবিধা লহ্ম করতে পারবেন। কালোজিরা এমন একটি ওষুধি বীজ যা বিভিন্ন রোগ নিরাময়ের জন্য আয়ুর্বেদিক চিকিৎসাতে ব্যবহার করা হয়। এর অনেই জানে না প্রয়োজন ছাড়া  প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় ?

প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়

আপনারা আজকের এই আর্টিকেলে জানতে পারবেন কালোজিরা খেলে কি হয়? কেন আপনি কালোজিরা প্রয়োজন ব্যতীত খেতে পারবেন এবং প্রতিদিন কালোজিরা খাওয়ার উপকারিতা গুলো কি? সে সম্পর্কে বিস্তারিত তথ্য।    

আরো পড়ুনঃ  পেটে গ্যাস কমানোর উপায় | পেটে গ্যাস দূর করুন ৫ উপায়ে

কালোজিরা কি?

কালোজিরা হচ্ছে নাইজেলা স্যাটিভা উদ্ভিদের বীজের সাধারণ নাম যা দক্ষিণ ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পশ্চিম এশিয়াতে পাওয়া যায়। এটি নাইজেলা, কালোজিরা, মৌরি ফুল, কালো ক্যারাওয়ে এবং রোমান ধনে নামেও পরিচিত। কালোজিরার বীজ থেকে কালোজিরা তেল বের করা হয়। এই তেল বিভিন্ন ওষুধি দোকানে এবং অনলাইন থেকে আপনি নিতে পারেন।  

কালোজিরা তেল এবং বীজ উভয়ই যা কাঁচা বা হালকা ভেজে খাওয়া যায়। কালোজিরার গাছ দীর্ঘদিন ধরে একটি ঔষধি গাছ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়? এমনকি এটি সম্পর্কে হযরত মুহাম্মাদ (সাঃ) হাদিসে বর্ণনা করেছেন। 

যখন কালোজিরা চিবিয়ে খাওয়া ও কালোজিরা তেলের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং নিম্নলিখিত রোগের হ্মেত্রে কালোজিরা রোগ নিরাময়য়ে সাহায্য করতে পারে-
  • ব্যথা
  • হাঁপানি
  • উচ্চ কলেস্টেরল
  • বিপাকীয় সিন্ড্রোম
  • অটোইমিউন ডিসঅর্ডার
  • ডায়াবেটিস
কালোজিরার তেলও প্রয়োগ করা যেতে পারে। একটি গবেষণা দেখা যায় একজিমা, সোরিয়াসিস এবং ব্রণের জন্য ভালো কাজ করে কালোজিরা। 

কালোজিরার পুষ্টিগুন

কালোজিরা একটি প্রাকৃতিক ওষুধ যা আপনার শরীরের বিভিন্ন রোগ নিরাময়ের জন্য কার্যকরী ভুমিকা রাখতে পারে। আপনি জানেন কালোজিরাতে কি কি উপাদান রয়েছে? কালোজিরা ও কালোজিরার তেলে রয়েছে কিছু যাদুকরি উপাদান যা মানদেহের জন্য আশীর্বাদস্বরূপ। আসুন জেনে নিন কালোজিরার পুষ্টিগুন কি ?


প্রতি ১০০ গ্রাম কালোজিরার মধ্যে রয়েছে কিছু পুষ্টিগুন-

  • ক্যালসিয়াম- ৫৭০ মিলি গ্রাম
  • আয়রন- ৯.৭ মিলি গ্রাম
  • দস্তা-৬.২৩ মিলি গ্রাম
  • তামা-২.৬ মিলি গ্রাম
  • ম্যাংগানিজ- ৮.৫৩ মিলি গ্রাম
  • ফসফরাস- ৫৪৩ মিলি গ্রাম
  • ম্যাগনেসিয়াম- ২৬৫ মিলি গ্রাম
  • চর্বি- ৩১.১৬ মিলি গ্রাম
  • থায়ামিন
  • নিয়াসিন
  • ফলিক এসিড

কালোজিরার তেলের পুষ্টিগুন; এক চা চামচ কালোজিরার তেল রয়েছে-

  • ক্যালোরিঃ ৪৫ গ্রাম
  • প্রোটিনঃ ০ গ্রাম
  • চর্বিঃ ৫ গ্রাম
  • কার্বোহাইড্রেটঃ ০ গ্রাম
  • ফাইবারঃ ০ গ্রাম
কালোজিরার ঔষধি উপকারিতা এর প্রধান সক্রিয় যৌগ যার নাম থাইমোকুইনোন যা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অন্যান্য থেরাপিউটিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার দেহকে কোষের ক্ষতি এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে।

প্রতিদিন কালোজিরা খেলে কি ? 

ওষুধের পাশাপাশি মুখে কালোজিরা চিবিয়ে খেলে শ্বাসকষ্ট, কাশি এবং অন্যান্য শ্বাসকষ্টের উন্নতি হতে পারে। কালোজিরাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, এর মধ্যে থাকা বিশেষ যৌগগুলি ফোলা কমাতে সাহায্য করে। 

কালোজিরা ইমিউন সিস্টেমের উপর প্রভাবকে শক্তিশালী করে যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। কালোজিরা লিভারকে রক্ষা করে, শ্বাসনালীর পেশী প্রসারিত করতে সাহায্য করে এবং শ্বাসকষ্ট কমায়।
  • অনেক গবেষণায় দেখা গেছে যে কালোজিরা হাঁপানি ও দীর্ঘস্থায়ী পালমোনারি রোগের (সিওপিডি) লক্ষণ কমাতে পারে যখন তীব্রতা কম থাকে। মেথিসিলিন-প্রতিরোধী স্ট্যাফিলোকক্কাস অরিয়াস (MRSA) এর চিকিৎসা করে কালোজিরা।
  • MRSA একটি মারাত্মক সংক্রমণ যার চিকিৎসা করা কঠিন। গবেষকরা রিপোর্ট করেছেন যে কালোজিরা খাওয়ার ফলে MRSA-তে আক্রান্ত রোগীদের মধ্যে ভালো প্রতিক্রিয়া দেখা গেছে।
  • অন্ত্রকে রক্ষা করে কালোজিরা, এতে হেলিওব্যাক্টর পাইলোরির বিরুদ্ধে আলসার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে মনে হয়। কালোজিরা এবং থাইমোকুইনোন ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং নেক্রোটাইজিং আলসারেটিভ কোলাইটিস প্রতিরোধ করতে পারে।

প্রতিদিন কালোজিরা খাওয়ার উপকারিতা

কালোজিরা এবং কালোজিরা তেল ঐতিহ্যগত ইসলামিক চিকিৎসা এবং আয়ুর্বেদে বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যাপকভাবে ব্যবহার করা হয়। কালোজিরা স্তন্যদানকে বাড়িয়ে দেয় বলে বিশ্বাস করা হয় এবং এটি মাসিক ও প্রসবোত্তর সমস্যার জন্য ব্যবহার করা হয়। 


কালোজিরা সাধারণত অন্ত্রের কৃমির চিকিত্সার জন্য ব্যবহৃত হয় এবং বলা হয় যে এটি হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।কালোজিরায় বিভিন্ন ধরনের রাসায়নিক থাকে, কিন্তু কালোজিরার বেশিরভাগ ফার্মাকোলজিক্যাল বৈশিষ্ট্য কুইনাইন যৌগের উপস্থিতির জন্য দায়ী করা হয়, যার মধ্যে থাইমোকুইনোন সবচেয়ে বেশি। 

ক্লিনিকাল প্রমাণ রয়েছে যে কালোজিরাতে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিপ্যারাসাইটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে এবং কিছু প্রাণীর গবেষণায় টিউমার দমন দেখানো হয়েছে। 

আপনার অন্ত্রকে রক্ষা করে কালোজিরা

কালোজিরার হেলিওব্যাক্টর পাইলোরির বিরুদ্ধে আলসার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে মনে করা হয়। কালোজিরা এবং থাইমোকুইনোন যা কালোজিরায় উপস্থিত, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং নেক্রোটাইজিং আলসারেটিভ কোলাইটিস প্রতিরোধ করে থাকে।

কালোজিরা হাঁপানি প্রতিরোধ করতে পারে

ওষুধের সাথে কালোজিরা মুখে চিবিয়ে খেলে শ্বাসকষ্ট, কাশি এবং অন্যান্য শ্বাসকষ্টের উন্নতি হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে কালোজিরা হাঁপানি ও দীর্ঘস্থায়ী পালমোনারি রোগের বা সিওপিডি লক্ষণ কমাতে পারে যখন তার তীব্রতা কম থাকে।

কালোজিরা মেথিসিলিন-প্রতিরোধী স্ট্যাফিলোকক্কাস অরিয়াস (MRSA) এর চিকিৎসা করে

MRSA একটি মারাত্মক সংক্রমণ যার চিকিৎসা করা খুব কঠিন। গবেষকরা পর্যবেহ্মন করেছেন যে কালোজিরা MRSA-তে আক্রান্ত রোগীদের মধ্যে ভালো প্রতিক্রিয়া দেখিয়ে থাকে। কালোজিরাতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট যা সংস্পর্শে থাকা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে।

কালোজিরা রক্তচাপ কমাতে সাহায্য করে

কালোজিরা অন্যান্য ওষুধের সাথে, রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। আর আপনার যদি গুরুতর উচ্চ রক্তচাপ থাকে তবে সেক্ষেত্রে  কালোজিরা খুব ভালো কাজ করবে তা বিবেচনা করা উচিত নয়।

কালোজিরা কিডনির পাথরে সাহায্য করে

কালোজিরা ব্যবহার করে কিডনিতে পাথরের চিকিৎসা করা একটি প্রাচীন রীতি। কালোজিরার তেল জেন্টামাইসিন কিডনির বিষাক্ততার বিরুদ্ধে কার্যকর। কালোজিরা কিডনির আঘাতের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক কাজ করে থাকে।

কালোজিরা প্যানক্রিয়াটিক ক্যান্সার প্রতিরোধ করতে পারে

কালোজিরার একটি অপরিহার্য উপাদান হচ্ছে থাইমোকুইনোন। কালোজিরার মধ্যে থাকা থাইমোকুইনোন অগ্ন্যাশয়ের ক্যান্সারে প্রদাহ সৃষ্টিকারী যৌগের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।


কালোজিরা মহিলাদের স্বাস্থ্য এর হ্মেত্রে

কালোজিরা আয়রন এবং ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস। এইভাবে স্তন্যদানকারী, গর্ভবতী এবং মাসিক চিলাকিন মহিলাদের জন্য কালোজিরা খাওয়া বেশ উপকারী। কালোজিরা মহিলাদের বুকের দুধের নিঃসরণ বাড়াতে সাহায্য করে কারণ এতে প্রচুর পরিমাণে থাইমল রয়েছে যা স্তন্যপায়ী গ্রন্থির নিঃসরণ বাড়ায়। তাছারা, কালোজিরাযুক্ত তেল প্রয়োগ করলে মাসিক চক্রের সময় স্তনের ব্যথা বা ফোলা থেকে মুক্তি পাওয়া যায়।

কালোজিরা উর্বরতা বাড়ায়

কালোজিরা মুখে চিবিয়ে খেলে পুরুষ বন্ধ্যাত্বের উন্নতি হয়। কালোজিরা খাওয়া পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়াতে পারে। তবে কালোজিরা গর্ভধারণের সম্ভাবনা বাড়ায় কিনা তা এখনো জানা যায়নি।

কালোজিরা ডায়াবেটিস কমিয়ে দিতে পারে

কালোজিরা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করে ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে। কালোজিরার ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা এবং রক্তে শর্করার মাত্রা কমানোর ক্ষমতা রয়েছে বিধায় এটি ডায়াবেটিস রোগীদের জন্য কার্যকরী।

কালজিরা খিঁচুনির ঝুঁকি কমায়

কালোজিরাতে রয়েছে খিঁচুনি বিরোধী উপাদান যা মৃগীরোগ কমায়। একটি গবেষনা অনুসারে, কালোজিরার নিয়মিত খেলে মৃগী রোগে আক্রান্ত শিশুদের খিঁচুনি আক্রমণ কমাতে সাহায্য করে। গবেষণায় মৃগীরোগে আক্রান্ত শিশুদের পর্যবেক্ষণ করা জড়িত যারা আর প্রচলিত চিকিৎসায় সাড়া দেয় না।

কালোজিরা ওজন কমাতে সাহায্য করে

কালোজিরা একটি ক্ষুধা নিবারক উপাদান। কালোজিরা খেলে তা আপনাকে দীর্ঘক্ষণ পূর্ণ থাকতে সাহায্য করবে। কালোজিরা রক্তে চিনির স্পাইক কমায় এবং খাবারের রুচি কমায়। আপনি প্রতিদিন কালোজিরা খেলে আপনার ওজন কমতে পারে।

প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় ? 

কালোজিরা রক্তের জমাট বাঁধা কমাতে পারে, রক্তে শর্করা কমাতে পারে এবং কিছু ব্যক্তির মধ্যে ঘুম বাড়াতে পারে। কিন্তু আপনাকে মণে রাখতে হবে যে কালোজিরা অস্ত্রোপচারের সময় এবং পরে খাওয়া ওষুধে হস্তক্ষেপ করতে পারে এবং গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে থাকে। 

একটি নির্ধারিত সার্জারি বা অস্ত্রোপচার করার কমপক্ষে দুই সপ্তাহ আগে কালোজিরা খাওয়া বন্ধ করতে হবে। নিচে কালোজিরা খাওয়ার আরো কিছু হ্মতিকর দিক তুলে ধরা হলো। 

খালি মুখে প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় 

কালোজিরা সাধারণত খাবারে খাওয়া হয়। কালোজিরার তেল এবং কালোজিরার গুঁড়া ৩ মাস পর্যন্ত বেশি পরিমাণে গ্রহণ করা আপনার জন্য নিরাপদ। ৩ মাসের বেশি সময় ধরে ব্যবহার করা হলে এটি খাওয়া নিরাপদ কিনা তা জানার জন্য যথেষ্ট নির্ভরযোগ্য তথ্য নেই। 


তবে কালোজিরা কিছু মানুষের এলার্জির ফুসকুড়ি তৈরি করতে পারে। প্রতিদিন কালোজিরা খেলে পেট খারাপ, বমি বা কোষ্ঠকাঠিন্যও হতে পারে।

ত্বকে প্রতিদিন কালোজিরা প্রয়োগ করা হলে কি ক্ষতি হয় 

কালোজিরার তেল বা জেল স্বল্পমেয়াদী ব্যবহার করা নিরাপদ। তবে এটি অনেকের মধ্যে এলার্জিজনিত ফুসকুড়ি দেখা দিতে পারে। 

গর্ভাবস্থা প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় 

গর্ভাবস্থা কালোজিরা সাধারণত খাবারে সাথে খাওয়া হয়। কিন্তু গর্ভাবস্থায় খাবারে পাওয়া কালোজিরা খাবারের চেয়ে বেশি পরিমাণে গ্রহণ করা একদম অনিরাপদ। কালোজিরা জরায়ুকে সংকোচন থেকে ধীর বা বন্ধ করতে পারে।

প্রতিদিন কালোজিরা খেলে ক্ষতি হয় রক্তপাতের ব্যাধি

কালোজিরা খেলে রক্ত ​​​​জমাট বাঁধা ধীর হতে পারে এবং রক্তপাতের ঝুঁকি বাড়ায়। কালোজিরা রক্তপাতের ব্যাধির অবস্থা আরও খারাপ করতে পারে।

লেখকের মন্তব্যঃ প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় - কালোজিরা নাকি রোগের মহৌষধ

প্রতিদিন কালোজিরা খেলে যা যা উপকারিতা হতে পারে আপনার দেহে তা আমরা মোটামটি সবকিছুই এই আর্টিকেলে তুলে ধরার চেষ্টা করেছি। প্রাচীনকাল থেকেই কালোজিরা ঔষুধী উপকরন হিসেবে চিকিৎসা হ্মেত্রে ব্যবহার হয়ে আসছে।  

আশা করি আজকের আমাদের আর্টিকেলে প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়?  এই প্রশ্নের উত্তরগুলো আপনার ভালো লেগেছে। এই ধরনের আরো তথ্য পেতে আমাদের আর্টিকেল শেয়ার করে আমাদের পাশেই থাকুন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url