নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন-বিস্তারিত জানুন

নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন? তা আপনাদের সকলের জন্য জানা অত্যন্ত গুরুত্বপূণ। নুডুলস আটা দিয়ে তৈরি হলেও এর মধ্যে পুষ্টিগুণ অনেক কম পরিমাণে থাকে। আর সেটা যদি হয় ইনস্ট্যান্ট নুডুলস তাহলে তো পুষ্টি গুণেরকোন কথায় প্রশ্নই আসে না।

নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন? তা আপনাদের সকলের জন্য জানা অত্যন্ত গুরুত্বপূণ

আজ আপনারা জানবেন ইনস্ট্যান্ট নুডুলস এর উপাদান গুলো কি কি এবং ইনস্ট্যান্ট নুডুলস স্বাস্থ্যের জন্য কেন ক্ষতিকর ,এবং বিস্তারিত সহকারে আরো জানবেন কেন আপনার বাচ্চাদের জন্য নুডুলস ক্ষতিকর?

সূচিপত্রঃ নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন-বিস্তারিত জানুন

নুডুলসের উপাদান কি? 

নুডুলস অন্যান্য ময়দা থেকে তৈরি করা যেতে পারে যেমন বাজরা, চাল,বামবারা চিনাবাদাম এবং আলু, ডাল এবং মিষ্টি আলু থেকে প্রাপ্ত স্টার্চ।

এশিয়ান নুডলস এই পণ্যগুলি তৈরির জন্য গমের মোট উৎপাদনের ১২% এর বেশি অনুমান করে গমের আটা ব্যবহার করা হয়।  প্রক্রিয়াকরণ পদ্ধতির ভিত্তিতে, নুডলসকে শুকনো, তাজা, বাষ্পযুক্ত, সিদ্ধ এবং ইন্সট্যান্ট প্রকার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

এই সমস্ত নুডলসের প্রাথমিক ধাপগুলো একই রকম যার মধ্যে উপাদানগুলোর মিশ্রণ যেমন- পানি, লবণ, গমের আটা, চাদর দেওয়া, বিশ্রাম নেওয়া এবং কাটা অন্তর্ভুক্ত।  এইভাবে প্রক্রিয়াজাত করার পর সরাসরি বিক্রি করা নুডলসকে তাজা নুডলস বলে।  

নুডুলসের অন্যন্য উপাদান-

  •  ক্যালোরিঃ ১৪৬ কিলোক্যালরি/কাপ প্রধান পুষ্টি সেলেনিয়াম (৫৪.৩৬%)
  •  ভিটামিন বি১ (৩৫.৯২%)
  •  ভিটামিন বি ৯ (২১.৭৫%)
  •  কার্বোহাইড্রেট (২৯.৮৪%)
  •  ভিটামিন বি ৩ (১৯.৯২%)

নুডুলস এর স্বাস্থ্য উপকারিতা পুষ্টি উপাদান, প্রয়োজনীয় পুষ্টি, কম কার্বোহাইড্রেট, দীর্ঘ সময়ের জন্য পূর্ণ। 

ইন্সট্যান্ট নুডলস স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর কি। নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

সব ধরনের সমান স্বাস্থ্যকর নয়।  চাইনিজ এগ নুডলস  হংকং-এ খুব জনপ্রিয় কিন্তু এই গমের আটা-ভিত্তিক নুডলস আপনার জন্য খুব একটা ভালো নয় কারণ এগুলো সাধারণত পরিবেশনের আগে ভাজা হয়। এটি একটি প্রক্রিয়া যা ক্যালোরির সংখ্যা ২০ থেকে ৩০ শতাংশ বাড়িয়ে দিতে পারে। 

আপনি যদি আপনার খাদ্যতালিকায় নুডল খাবার অন্তর্ভুক্ত করতে চান, তাহলে সম্ভব হলে পুরো শস্যের আটা বা অন্যান্য পুষ্টিকর উপাদান দিয়ে তৈরি তাজা জাত বেছে নিন।

বাচ্চাদের জন্য নুডুলস  ক্ষতিকর কেন?

নুডলস খাবারের জন্য একটি ভাল এবং দ্রুত বিকল্প বলে মনে হতে পারে তবে এটি মোটেও একটি উপকারী খাদ্য নয়। বাচ্চাদের জন্য নুডুলস ক্ষতিকর এবং অস্বাস্থ্যকর, এমনকি প্রাপ্তবয়স্কদের জন্যও। 

বেশিরভাগ নুডলসে সোডিয়াম এবং এমএসজির মতো রাসায়নিক থাকে যা মনোসোডিয়াম গ্লুটামেট নামে পরিচিত যা মস্তিষ্কের ক্ষতির ঝুকি বাড়িয়ে দেয়।  নুডলস সাধারণত মোম দিয়ে লেপা হয় যাতে এটি আকর্ষণীয় দেখায় তবে মোম শিশুদের জন্য বিপজ্জনক এবং লিভারের ক্ষতি হতে পারে। 

অনুগ্রহ করে আপনার বাচ্চাদের ইনস্ট্যান্ট নুডলস খাওয়াবেন না। পাস্তা নুডলসের একটি ভাল বিকল্প এবং শিশুরা আট মাস চিহ্নের পরে এটি খেতে শুরু করতে পারে।

নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন?

ইনস্ট্যান্ট নুডলস স্বাস্থ্যকর না হওয়ার দুটি প্রধান কারণ রয়েছে; সোডিয়াম কন্টেন্ট এবং পুষ্টির অভাব।আসুন নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর দিক গুলো জেনে নিন- 

১। হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায়-একটি নেতৃস্থানীয় পুষ্টি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখানো হয়েছে যে নুডুলস নিয়মিত সেবনের ফলে মহিলাদের মধ্যে ডায়াবেটিস, স্থূলতা, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের মতো বিপাকীয় রোগ হতে পারে।

যে মহিলারা সপ্তাহে দুই বা তিনবার ইন্সট্যান্ট নুডলস খান তাদের হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে।  কারণ এই নুডলস প্রক্রিয়াজাতকরণে প্রয়োজনীয় চর্বি এবং তেলের উচ্চ পরিমাণ বিদ্যমান থাকে। 

২। রক্তচাপ বাড়াতে পারে-ইন্সট্যান্ট নুডুলসে খুব বেশি পরিমাণে সোডিয়াম থাকে। অতিরিক্ত লবণ খাওয়া উচ্চ রক্তচাপ এবং সংশ্লিষ্ট হৃদরোগের একটি প্রধান ঝুঁকি বৃদ্ধিকারী। 

৩। মনোসোডিয়াম গ্লুটামেট থাকতে পারে-অনেক ইনস্ট্যান্ট রামেন ব্র্যান্ড মনোসোডিয়াম গ্লুটামেট (MSG) স্বাদ বৃদ্ধিকারী হিসাবে ব্যবহার করে।  বেশি পরিমাণে খাওয়া হলে MSG অবিশ্বাস্যভাবে ক্ষতিকারক হতে পারে।  এটি স্থূলতা, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা ইত্যাদি হতে পারে।

এমএসজিতে গ্লুটামিক অ্যাসিডও রয়েছে, একটি নিউরোট্রান্সমিটার।  অতএব, এটি স্নায়ুতন্ত্রের প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে।

৪। হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে- ইনস্ট্যান্ট নুডুলসে ক্ষতিকারক প্রিজারভেটিভ থাকে যেমন বিউটাইলেড হাইড্রোক্সিয়ানিসোল (বিএইচএ) এবং টি-বুটিলহাইড্রোকুইনোন (টিবিএইচকিউ), যা তাদের মেয়াদকে দীর্ঘায়িত করে।

তাছারা,এই উভয় রাসায়নিক গবেষণায় কার্সিনোজেনিক হিসাবে পাওয়া গেছে।  TBHQ একটি প্রমাণিত কার্সিনোজেন, যখন BHA আপনার হরমোনের সাথে তালগোল পাকিয়ে আরও জটিলতা সৃষ্টি করতে পারে।  

৫। বদহজম হতে পারে-ইনস্ট্যান্ট নুডলস হজম করা কঠিন এবং আপনার পাচনতন্ত্রের জন্য খুব কঠিন হতে পারে। এই নুডলস ভাঙ্গার জন্য আপনার পেট এবং অন্ত্রকে অতিরিক্ত পরিশ্রম করতে হবে। অতএব, এগুলো প্রয়োজনের চেয়ে বেশি সময় পেটে ধরে রাখা হয়।

এই নুডলসের নিয়মিত সেবন আপনার হজমের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে এবং ফুলে যাওয়া, প্রদাহ, রিফ্লাক্স, অ্যাসিডিটি ইত্যাদি হতে পারে। 

৬। ওজন বৃদ্ধি হতে পারে-এটা সুপরিচিত যে স্যাচুরেটেড ফ্যাট স্বাস্থ্যের জন্য খারাপ।  ইন্সট্যান্ট নুডুলসে এই ধরনের চর্বি খুব বেশি থাকে। স্যাচুরেটেড ফ্যাট শরীরে এলডিএল যা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে, আপনার ধমনী আটকে দিতে পারে এবং হার্টের সমস্যা হতে পারে এবং অস্বাস্থ্যকর ওজন বাড়াতে পারে।

৭। পুষ্টি মান কম-ইনস্ট্যান্ট নুডলস সাধারণত মিহি ময়দা দিয়ে তৈরি হয়, যা খুবই কম পুষ্টি-মূল্যের পণ্য যাতে প্রায় কোনো ফাইবার, খনিজ এবং ভিটামিন থাকে না।  এটি স্টার্চ দ্বারা লোড হয় যা নিয়মিত খাওয়া হলে স্থূলতা, হৃদরোগ, ডায়াবেটিস ইত্যাদি হতে পারে। 

৮। গর্ভপাত ঘটায়-যদিও গর্ভবতী মহিলাদের কি কি খাওয়া যাবে তার মধ্যে নুডলসের মতো প্রক্রিয়াজাত খাবার খাওয়া উচিত নয়, তবে তারা যদি এটি খাওয়ার প্রতি আচ্ছন্ন থাকে, তবে তাদের অবশ্যই তা বন্ধ করা উচিত।  গর্ভবতী মায়েরা যারা নুডুলস খেতে পছন্দ করেন তাদের গর্ভাবস্থায় গর্ভপাত হতে পারে। কারণ নুডুলস ভ্রূণের বিকাশে বিরূপ প্রভাব ফেলে।

শেষকথাঃ নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন-বিস্তারিত জানুন

বেশিরভাগ নুডলসে সোডিয়াম এবং এমএসজির মতো রাসায়নিক থাকে যা মনোসোডিয়াম গ্লুটামেট নামে পরিচিত এবং এটি মস্তিষ্কের ক্ষতির করে থেকে। তাছারা, যদি আপনি ইন্সটান্ট নুডুলস বা নুডুলস এর ক্ষতিকারক দিকগুলোকে কমাতে চান তাহলে আপনারা নুডুলস খাওয়া পরিমিত করুন।

এবং নুডুলস এর সাথে আপনি বিভিন্ন স্বাস্থ্যকর উপাদান যেমন- শাকসবজি এবং প্রোটিনের উৎস যোগ করতে পারেন। তাছাড়া মাঝে মাঝে আপনি আপনার বাচ্চাদেরকে নুডুলস খেতে দিতে পারেন তবে পরিমিত।

আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হয়েছেন, ওই ধরনের আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকলে সকলের সাথে শেয়ার করুন।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url