টমেটো কি আসলে সবজি, নাকি ফল

টমেটো কি আসলে সবজি, নাকি ফল যা বিশ্বের অধিকাংশ মানুষই এর সঠিক উত্তর জানেনা। পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন টমেটো কি আসলে সবজি, নাকি ফল। টমেটোর গুণাবলীকে সামনে রেখে টমেটো কি আসলে সবজি, নাকি ফল তা জানাটা অত্যন্ত জরুরী।
অনেকেই টমেটো সম্পর্কে একটি ধারণা পোষণ করে থাকে যে এটি একটি সবজি কিন্তু আসলে এটি ভুল ধারণা। গুণাবলী অনেক হওয়ার কারণে বৈজ্ঞানিক মত অনুসারে, টমেটো জন্মায় ফুলের ওভারি থেকে এবং সেই গাছের বীজ বহন করে বেড়ায়। সেই হিসেব অনুসারে এটিকে একটি ফল হিসেবে ধরা হয়। 

টমেটোর বৈশিষ্ট্য কি

টমেটো এমন একটি প্রজাতি যা গ্যাস্ট্রোনোমিক স্তরে রয়েছে। টমেটো বিভিন্ন রকমের সালাদ তৈরিতে ও বিভিন্ন তরকারি রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। টমেটোর কিছু প্রধান বৈশিষ্ট্য রয়েছে যেমন, টমেটোর প্রজাতিগুলো অনেকটা ধ্রুপদী হয়ে থাকে। এর গন্ধ ও রঙ খুবই আকর্ষণীয় হয়ে থাকে।
যা প্রধান বৈশিষ্ট্যের একটি। টমেটোর জাত আকর্ষণীয় হয় বলে এটি অনেকটা মাঝারি আকৃতির হয়ে থাকে। পাশাপাশি এই টমেটো তীব্র লাল রঙের এবং গোলাকার হয়ে থাকে। মাঝে মাঝে ঐতিহ্যবাহী টমেটোগুলোর আকার খুব আকর্ষণীয় ও সবুজ গাড় রঙের হয়ে থাকে।

টমেটো কি আসলে সবজি, নাকি ফল

টমেটো কি আসলে সবজি, নাকি ফল এই প্রশ্নের মুখোমুখি হয়তো অনেকেই এর পূর্বে হয়েছেন। কিন্তু এর সঠিক উত্তর কি হতে পারে। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে আসি। 

১। অনেকেই দেখা যায় টমেটোকে সবজি বলে ভুল করে থাকেন। কারণ পৃথিবীর বেশিরভাগ মানুষই এই টমেটোকে সবজি বলেই জানে। হয়তোবা আপনিও এটিকে সবজি বলেই জেনে থাকতে পারেন।

২। যদি বৈজ্ঞানিক মতবাদ অনুসারে এটিকে পর্যবেক্ষণ করা হয় তাহলে টমেটো কখনোই একটি সবজি নয় এটি একটি ফল। কারণ এই টমেটো জাতীয় ফলটি বিভিন্ন শর্ত পূরণ করে থাকে, যা কমলা ও ব্লুবেরিতেও পাওয়া গেছে।

৩। বিশেষ করে এই টমেটো সৃষ্টি হয় একটি ফুলের ওভারি থেকে এবং এই টমেটোর গাছটি বীজ বহন করে থাকে। এই দুই ধরনের লক্ষণ টমেটোর মধ্যে রয়েছে তাই কমলা ও ব্লুবেরির ক্ষেত্রেও এই লক্ষণ প্রকাশ পায়।

৪। তবে যদি টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে এটিকে রান্নার কাজে ব্যবহার করা হয়, সেইক্ষেত্রে এই টমেটোকে সবজি হিসেবে ধরা যেতে পারে। কারণ তখন দেখা যায় মিষ্টি জাতীয় খাবারের পরিবর্তে মশলাদার অথবা নোনতা জাতীয় বিভিন্ন স্বাদের জন্য এই টমেটো ব্যবহার করা হয়।

৫। এই সবজি শব্দ মূলত পাতা, মূল বা কান্ড জাতীয় কোন গাছের ক্ষেত্রে ধরা হয়। কিন্তু এই ফলগুলো সরাসরি গাছের কোন ফল থেকে আসে না। যার ফলে আমরা একটি ফল হিসেবে নির্ধারণ করতে পারি। 

৬। কিন্তু রান্নার দিক থেকে এটিকে ভালোভাবে চিন্তা করলে এটি একটি সবজি। কারণ এই টমেটোকে কখনোই খাবার টেবিলে ফল হিসেবে রাখা হয় না অথবা ডেজার্ট হিসেবেও কখনো খাওয়া হয় না।

৭। যেহেতু টমেটোকে কখনোই ফলাহার বা ডেজার্ট হিসেবে খাওয়া হয় না, সেইক্ষেত্রে টমেটোকে কোনভাবেই ফল বলা যায় না বরং এটিকে সবজি হিসেবেই বিবেচনা করা হয়।

কোন শর্তগুলো পূরণের কারণে টমেটো একটি ফল

টমেটো কি আসলে সবজি, নাকি ফল এটি নিশ্চিন্ত হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। এই শর্তগুলো পূরণের কারণে টমেটোকে একটি ফল বলা হয়। যার মধ্যে রয়েছে বৈজ্ঞানিক মতবাদ। বৈজ্ঞানিক বিচার বিশ্লেষণ থেকে টমেটো যদি একটি ফল হয় তাহলে তাকে কিছু শর্ত পূরণ করতে হবে।

যার মধ্যে একটি হচ্ছে যে এটি ফুলের ওভারি থেকে এই টমেটো জন্ম নেয়। আরেকটি শর্ত হচ্ছে এই টমেটোর গাছ সরাসরি বীজ বহন করে থাকে। যেহেতু টমেটোর এই দুটি শর্ত বৈজ্ঞানিক মতবাদ অনুসারে পূরণ করে থাকে, তাই এটিকে একটি ফল বলা হয়। এই জাতীয় শর্তাবলী কমলা, ব্লুবেরি ফলও পূরণ করে থাকে।

টমেটোর আসল পরিচয় কি

বৈজ্ঞানিক মতবাদ অনুসারে যদিও টমেটোকে একটি ফল বলা হয়েছে। কিন্তু এর আসল একটি পরিচয় রয়েছে যেটি আমরা সবাই জেনে থাকি। কারণ টমেটোকে আপনারা সবাই সবজি হিসেবেই বিবেচনা করে থাকেন। কারণ এই টমেটোকে রান্নার কাজে ব্যবহার করা হয়।

মূলত মিষ্টি জাতীয় খাবারের পরিবর্তে এই টমেটোকে মসলাদার এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। সেইক্ষেত্রে সবজি শব্দটা আমরা মূলত পাতা, মূল বা কান্ড থেকে সৃষ্ট যেই ফল আসে সেটিকে বলে থাকে। কিন্তু ফল হিসেবে গাছের এমন একটা অংশকে নির্ধারণ করে দেয় যেটি আসলেই ফল হয় না।
টমেটো মূলত বৈজ্ঞানিকভাবে একটি ফল। কিন্তু রান্নার দিক থেকে এটি সবজি। যুক্তরাষ্ট্রের আইনের মাধ্যমে টমেটোকে একটি সবজি হিসেবে বিবেচনা করা হয়েছিল। আদালত তাদেরকে যেই রায় দিয়েছিল সেটি ছিল যে জনগণ টমেটোকে সবজি হিসেবে যেন বিবেচনা করে থাকে এবং এটিকে ডিনারেও খাওয়া হয়ে থাকে।

কিন্তু বিবেচনা করে দেখবেন যে খাবার টেবিলে ফলকে ডেজার্ট হিসেবে ঠিকই খাওয়া হয় কিন্তু আপনি যদি টমেটোকে কোথাও ফলাহার বা ডেজার্ট হিসেবে খেতে দেখবেন না কারণ এটি একটি সবজি। অনেক দেশে এটিকে জাতীয় সবজি হিসেবেও খাওয়া হয়ে থাকে।

টমেটো দেখতে অনেকটা বেগুনি, হলুদ, কমলা এবং লাল সহ বিভিন্ন ধরনের আকার ও রঙের সংমিশ্রণ হয়ে থাকে। আবার বিভিন্ন ধরনের ডোরাকাটা জাতও রয়েছে। যেহেতু এই টমেটো নামক সবজি গাজর, বিট, বাঁধাকপির অনুরুপেও কাঁচা খাওয়া যায়।

সেইক্ষেত্রে টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে নিয়ে এই সবজিকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরিতেও ব্যবহার করা হয়ে থাকে। সুতরাং টমেটোর আসল পরিচয় একটি সবজি হিসেবেই পরিচিত।

টমেটো খেলে কি কি উপকার হয়

টমেটো যেহেতু একটি পুষ্টিকর এবং মজাদার সবজি। সেই হিসেবে সারা বছর আমাদের দেশে টমেটো পাওয়া যায়। টমেটোতে প্রচুর পরিমাণে ফসফরাস, ক্যালসিয়াম, শর্করা, ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন কে, লৌহ ও বিটা ক্যারোটিন যথেষ্ট পরিমাণে বিদ্যমান রয়েছে।

এছাড়াও টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে টমেটো খেলে আপনার রক্ত কণিকাগুলো বৃদ্ধি পেয়ে থাকে। টমেটো খেলে আপনার কি কি উপকার হতে পারে চলুন সেই সম্পর্কে জেনে আসি।

১। হার্টের জন্য উপকারীঃ 
টমেটো আপনার হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে এবং হার্টের রক্ত চলাচল প্রক্রিয়া স্বাভাবিক রাখে। আই নিয়মিত টমেটো খাওয়ার চেষ্টা করতে পারেন।

২। বয়সের ছাপ দূর করেঃ 
আপনি টমেটোকে মাঝে মাঝে রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন। যার ফলে আপনার ত্বকে বয়সের ছাপ অনেকাংশে দূর হয়ে যেতে পারে। অথবা নিয়ম করে টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে টমেটো খেতেও পারেন।

৩। ক্যান্সার প্রতিরোধ করেঃ 
টমেটোতে যেই পরিমাণে লাইকোপেন রয়েছে তা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে টমেটোতে যেই উপাদান রয়েছে তা ফুসফুস, অগ্নাশয়, কোলন, স্তন, প্রোস্টেট এবং পাকস্থলী সহ আরো বিভিন্ন অঙ্গের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।

৪। উচ্চ রক্তচাপ কমায়ঃ 
টমেটো থাকা লাইকোপেন আপনার উচ্চ রক্তচাপকে কমিয়ে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। যার ফলে আপনার শরীর রক্ত জমাট বাধা হওয়া থাকে রক্ষা পায়। প্রতিদিন সকালে একটি থেকে দুইটি টমেটো খেতে পারলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৫। দৃষ্টিশক্তি উন্নত হয়ঃ 
টমেটোতে যেহেতু প্রচুর পরিমাণে ভিটামিন এ, থিয়ামিন, ফ্লেবোনয়েড, ফোলেট ও নিয়াসিন রয়েছে যা আপনার দৃষ্টিশক্তিকে অনেক বেশি বাড়িয়ে দিতে পারে। যদি পর্যাপ্ত ব্যাকটেরিয়া থাকে তাহলে চোখের যাতে কোন রকমের ক্ষতি না হয়, সেইক্ষেত্রে সাহায্যে করে থাকে।

৬। হজম শক্তি হয়ঃ 
আপনার যদি হজম শক্তির সমস্যা থেকে থাকে, তাহলে টমেটো খেতে পারেন। কারণ টমেটো পাকস্থলীর কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। যার ফলে হজম সংক্রান্ত যেকোনো সমস্যা দ্রুত দূর হয়ে যায়।

৭। দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া কমেঃ 
আপনার দাঁতের মাড়ি থেকে যদি রক্ত পড়ার মতো সমস্যা হয়ে থাকে, তাহলে আপনাকে বুঝতে হবে ভিটামিন সি এর অভাব রয়েছে। আপনি যদি নিয়মিত টমেটো খেতে পারেন, তাহলে ভিটামিন সি এর অভাব দূর হয়ে যাবে। নিয়ম করে প্রতিদিন একটি থেকে দুইটি টমেটো খেতে পারেন, যার ফলে রক্তপাত কমে যাবে।

৮। হাড় শক্ত ও মজবুত হয়ঃ 
আপনার শরীরের হাড়কে শক্ত ও মজবুত রাখতে টমেটো অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ টমেটোতে থাকা ক্যালসিয়াম ও ভিটামিন কে হাড়কে অনেক শক্ত করে। যারা বয়স্ক তাদের অস্টিওপোরোসিস রোগের ক্ষেত্রেও এই টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৯। জ্বর নিরাময় করেঃ 
আপনার শরীরের জ্বর নানা কারণেই হতে পারে। কিন্তু জ্বর হলে যদি আপনি টমেটো খেতে পারেন, তাহলে আপনার জ্বর নিরাময় করতে অনেক সাহায্য করতে পারে।

১০। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখেঃ 
ডায়াবেটিসের সমস্যা থাকলে আপনি বেশি করে টমেটো খেতে পারেন। কারণ টমেটো ডায়াবেটিস নিরাময় করে থাকে। ডায়াবেটিসের মাত্রাকে কমিয়ে আনতে পারে। যদি আপনি নিয়মিত টমেটো খেতে পারেন তাহলে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

১১। অ্যাজমা নিয়ন্ত্রণে রাখেঃ 
টমেটোতে যেই পরিমাণ ভিটামিন এ এবং লাইকোপেন রয়েছে তা আপনার এজমা নিয়ন্ত্রণেও বেশ কাজ করে থাকে। নিয়মিত টমেটো খেতে পারলে, এই রোগকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন।

১২। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করেঃ 
টমেটো আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। কারণ আপনার যেই পরিমাণে ভাঁজ পড়া ও ত্বক কুচকে যাওয়ার মত সমস্যা হয়, সেটিও এই টমেটো খাওয়ার ফলে দূর হয়ে যায়। টমেটো সূর্য রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে পারে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

১৩। বুকের ব্যথা দূর করেঃ 
টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে যদি আপনি নিয়মিত অর্জুন গাছের রসের সাথে টমেটো রস মিশিয়ে প্রতিদিন খেতে পারেন, তাহলে আপনার বুকের ব্যথা দূর হয়ে যাবে। সেই সাথে হার্টের ব্যথা থাকলেও কমে যাবে।

১৪। সর্দি ও কাশি নিরাময় করেঃ 
আপনার যদি নিয়মিত সর্দি ও কাশির সমস্যা থেকে থাকে, তাহলে নিয়ম করে একটি থেকে দুইটি টমেটো খেতে পারেন। সেই সাথে অল্প চিনি বা লবণ দিয়ে পাত্রে গরম করেও টমেটোর স্যুপ তৈরি করে খেতে পারেন।

খাবারে টমেটো দিলে কি হয়

খাবারে বিশেষ করে টমেটো কি আসলে সবজি, নাকি ফল জেনে রান্নায় নিয়মিত টমেটো ব্যবহার করলে অনেক পুষ্টি উপাদান আপনি পেতে পারেন। কারণ টমেটোতে যেই পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে তা আপনার চোখের সুস্থতার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

নিয়মিত খাবারে টমেটো খাওয়ার ফলে আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আসতে পারে। প্রতিদিন সকালে যদি আপনি খালি পেটে টমেটো খেতে পারেন, তাহলে রক্তস্বল্পতার সমস্যাও দূর হয়ে যেতে পারে। এছাড়াও আপনার যদি সর্দি কাশি সমস্যা থাকে সেটিও টমেটো খাওয়ার মাধ্যমে কমে আসতে পারে। 
নিয়মিত টমেটো খাবারের সাথে খেলে আপনার হাড় শক্ত ও মজবুত হয়। টমেটো আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শর্করার পরিমাণকে নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়াও আপনার যদি অতিরিক্ত মেদ থাকে, সেই মেদ জড়াতেও টমেটো বেশ কার্যকর ভূমিকা পালন করে।

শেষকথা

আশা করছি পোস্টে টমেটো কি আসলে সবজি, নাকি ফল এই বিষয়ে আপনার একটি ধারণা হয়েছে। আপনি যেই টমেটো খাচ্ছেন সেটি সবজি হতে পারে নাকি ফল হতে পারে সেটি জেনে অন্যদেরও জানাতে পারেন। বিস্তারিত ভালো লাগলে পোস্টের নিচের অংশে মন্তব্য করে পাশেই থাকুন। ২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url