বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন

আপনারা কি বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন পোস্টটি আপনাদের জন্য। বাঙ্গি বিভিন্ন এসিডিটি, ক্ষুধামন্দা, নিদ্রাহীনতা, আলসার ওহার এর ভঙ্গুরতা রোধ করে থাকে। আজকে আমরা আলোচনা করব বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন

বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন

আমাদের দেশীয় ফল গুলোর মধ্যে বাঙ্গি হচ্ছে অন্যতম একটা ফল। অনেকের কাছেই বিস্বাদ একটা ফলের নাম হচ্ছে বাঙ্গি। অনেকেই এই ফলটা মিষ্টি কোন স্বাদ না থাকার কারণে খেতে চয় না। এটাকে একপ্রকার অবহেলিত ফল বললেও চলে। জানলে হয়তো বা অবাক হবেন যে বিস্বাদ হলেও স্বাস্থ্যের পক্ষে এই ফলটা অনেক বেশি উপকারী। বাঙ্গি তরমুজের বংশভিত্তিক একটা ফল। অন্যান্য ফল গুলোর মতই এই ফলটা বিশেষ গুণে সমৃদ্ধ। এই ফলে রয়েছে ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, জিংক এর মত প্রয়োজনীয় উপাদান।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা

বাঙ্গির পুরো অংশে পানি আছে, যা এই গরমে দিনশেষে আমাদের শরীরের ডিহাইড্রেশন বা পানি শূন্যতা দূর করে শরীরের সঠিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও বাঙ্গি খেলে আরও উপকারিতা পাওয়া যায়। চলুন বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সেগুলো সম্পর্কে জেনে আসি। বাঙ্গিতে আছে জিংক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আঁশ, ভিটামিন সি, ভিটামিন এ, বি১, বি২, ক্যারোটিন, ফলিক অ্যাসিড, প্রোটিন ও শর্করা। এই ফল কিন্তু কোলেস্টেরল বা চর্বি মুক্ত। তাই যারা ডায়েট করেন তাদের খাবার তালিকাতে বাঙ্গি ফল রাখতে পারেন।

বাঙ্গিতে থাকা খাদ্য উপাদান শরীরে যা করে

আমরা আজকের আর্টিকেলটি বাঙ্গি খেলে যে সব উপকার পাবেন সেগুলো নিয়ে আলোচনা করছি। এখন বাঙ্গিতে থাকা খাদ্য উপাদান গুলো শরীরের যা সাহায্য করে তা নিয়ে আলোচনা করব। চলুন তাহলে দেখি বাঙ্গিতে থাকা খাদ্য উপাদান শরীরে যা করে সেগুলো সম্পর্কে।

  • ফলিক এসিড তৈরি করতে সাহায্য করে থাকে।
  • ভিটামিন সি ও বিটা ক্যারোটিন শরীরের ক্ষত দ্রুত সারাতে সহায়তা করে থাকে।
  • খাদ্য আঁশ হজম শক্তি বৃদ্ধি ও খাদ্য হজম করতে সহায়তা করে। যারা কোষ্ঠ কাঠিন্য রোগে ভুগে তাদের জন্য বাঙ্গি অনেক উপকারী ফল হিসেবে বিবেচিত।
  • বাঙ্গিতে চিনির পরিমাণ অনেক কম আছে, তাই এই ফলটি ডায়াবেটিস রোগীরা নিঃসন্দেহে তাদের খাদ্য তালিকায় রাখতে পারে।
  • বাঙ্গি বয়সে ছাপ দূর করার ক্ষেত্রে অনেক উপকারী। আমাদের ত্বকের কোষ গুলো যখন নষ্ট হয় যায় তখন আমাদের ত্বককে বাঙ্গিতে থাকা প্রোটিন কমপাউন্ড সুন্দর করে তোলে।
  • বাঙ্গিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। এই ভিটামিনের ভেতর একটা গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ইন্স নিটল, যা আমাদের চুল পড়া প্রতিরোধ করতে ও নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।
  • উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে এই ফলের পটাশিয়াম কাজ করে থাকে। বাঙ্গি মস্তিষ্কে অক্সিজেন প্রবাহে সাহায্য করে থাকে। শরীরের অবসাদ ভাব দূর করতে সাহায্য করে।
  • এছাড়াও বাঙ্গি নিয়মিত খেলে নিদ্রাহীনতা, খাবারে অরুচি, এসিডিটি ও আলসার দূর করে থাকে।

বাঙ্গি খাওয়ার বিভিন্ন পদ্ধতি

এই গরমে পুষ্টিতে পরিপূর্ণ এই ফলটিকে এখন থেকেই খাদ্য তালিকা থেকে বাদ দেয়া যাবে না। বিশেষ করে রমজান মাসে খাদ্য তালিকা থেকে এই ফল বাদ দেবেন না। এই ফলটিকে একটু কৌশল অবলম্বন করে সুস্বাদু করে খাওয়া যাবে। বিভিন্ন পদ্ধতিতে বাঙ্গি কে মুখরোচক করে খাওয়া যায়। বাঙ্গি খাওয়ার বিভিন্ন পদ্ধতি রয়েছে। চলুন আমরা সে পদ্ধতি গুলো সম্পর্কে জেনে আসি।

  • বাঙ্গি কাটার পর সামান্য বিট লবণ মিশিয়ে মুখরাচক হিসেবে খেতে পারেন।
  • যে কোন গুড় বা ঝোলা গুড় দিয়ে মিশিয়ে বাঙ্গি খেলে অনেক সুস্বাদু লাগে।
  • বাঙ্গি সরাসরি না খেয়ে জুস, পায়েস, ফালুদা, সালাদ, স্মুদি ইত্যাদি তৈরি করে খেতে পারেন।
  • সবজি হিসেবে কাঁচা বাঙ্গিও খেতে পারেন।

বাঙ্গি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

আমরা এখন বাঙ্গি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানব। বাঙ্গি খেলে আমাদের শরীরের অনেক উপকারিতা পাওয়া যায়। তারপরও বাঙ্গি মুখরোচক খাবার না হওয়ায় অনেকেই তা এড়িয়ে যাই। তাই বাঙ্গি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা গুলো নিচে দেওয়া হল।

আরো পড়ুনঃ যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

  • বাঙ্গিতে কোলেস্টেরল বা চর্বি নাই। তাই বাঙ্গি খেলে মোটা হয়ে যাবার ভয় নাই। বরং শরীরের ওজন হ্রাস করতে ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বাঙ্গির ভূমিকা রয়েছে অনেক।
  • চিনির পরিমাণ বাঙ্গিতে অনেক কম। তাই ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে বাঙ্গি অনেক উপকারী।
  • বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়েটারি ফাইবার। যা খাবার হজম করতে সাহায্য করে থাকে এবং কোষ্ঠকাঠিন্য ও দূর করতে সাহায্য করে।
  • বাঙ্গিতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি রয়েছে। শরীরের যেকোনো কাটাছেঁড়া দ্রুত শুকাতে এদুটোর সংমিশ্রণ অনেক সাহায্য করে।
  • অতিরিক্ত রোদ এবং গরমের জন্য সামার বয়েল, সানবার্ন, হিট হাইপার পাইরেক্সিয়া ইত্যাদি হয়। এ ধরনের সমস্যাগুলো প্রতিরোধ করতে বাঙ্গি সাহায্য করে থাকে।

শেষ কথাঃ বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন

বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। 

আজ আর নয়, বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই বাঙ্গি খেলে যেসব উপকার পাবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url