প্রতিদিন টমেটো খেলে কি হয় - টমেটোর উপকারিতা

প্রিয় পাঠক বৃন্দ আপনি জানতে চেয়েছেন প্রতিদিন টমেটো খেলে কি হয় এবং টমেটোর উপকারিতা সম্পর্কে। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব, প্রতিদিন টমেটো খেলে কি হয় সে সম্পর্কে। প্রতিদিন টমেটো খেলে কি হয় জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ প্রতিদিন টমেটো খেলে কি হয় 

ভূমিকা 

টমেটো একটি শীতকালীন সবজি। আর এই টমেটো খেতে কমবেশি সবাই পছন্দ করেন। টমেটো বিভিন্নভাবে খাওয়া যায়, মাছের ঝোল থেকে শুরু করে ভর্তা, চাটনি এবং সালাদ হিসেবে খাওয়া যায়। এক্ষেত্রে টমেটো কাঁচা অবস্থায় রান্না করে খাওয়া যায়, আবার পাকলেও খাওয়া যায়। এটি খাবারের যেমন স্বাদ বাড়াই, ঠিক তেমনি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এখন আমরা জানব প্রতিদিন টমেটো খেলে কি হয় সে সম্পর্কে। তাহলে চলুন দেকে নেওয়া যাক, প্রতিদিন টমেটো খেলে কি হয়।

প্রতিদিন টমেটো খেলে কি হয়

টমেটোর অনেক রকম আশ্চর্যজনক উপকারিতা রয়েছে। এটি রান্নায় যেমন স্বাদ আনে, ঠিক তেমনি এর পাশাপাশি পটাশিয়ামের ঘাটতি পূরণ করে। টমেটোতে রয়েছে- ভিটামিন-সি, ভিটামিন বি-৩, ভিটামিন বি-৬, ভিটামিন বি-৭, ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিডেন্ট, লাইকোপেন। প্রতিদিন টমেটো খেলে কি হয় জানুন।


রোগ প্রতিরোধ ক্ষমতাঃ টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ যা আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করতে টমেটোঃ  প্রতিদিন টমেটো খেলে কি হয়, টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেল যা আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে।

দৃষ্টিশক্তি ভালো রাখেঃ দৃষ্টিশক্তি ভালো রাখতে টমেটোর ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ যা নিয়মিত খেলে আমাদের চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়। চোখ সুস্থ রাখতে টমেটো ভীষণ কার্যকর ভূমিকা রাখে।

দাঁত ও হাড়ের যত্নে টমেটোঃ টমেটো দাঁত ও হাড়ের জন্য ভীষণ উপকারী একটি খাদ্য। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড় শক্ত রাখে এবং হাড়ের সঠিক গঠনে সাহায্য করে। হাড়ের পাশাপাশি দাঁত সুস্থ রাখতে টমেটো বেশ কার্যকর।

ক্যান্সার প্রতিরোধে টমেটোঃ ক্যান্সারের ঝুঁকি কমাতে সপ্তাহে কমপক্ষে ১০ টি বা তার থেকে বেশি টমেটো খাওয়ার অভ্যাস রাখুন। এতে করে ক্যান্সারের ঝুঁকি কমবে কারণ টমেটোতে আছে লাইকোপেন যা ক্যান্সারের কোষ বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। আপনারা জানলেন প্রতিদিন টমেটো খেলে কি হয় সে সম্পর্কে।

টমেটোর উপকারিতা

আমরা জানি টমেটো শীতকালীন সবজি। এটি দেখতে যেমন আকর্ষণীয়, খেতে তেমন সুস্বাদু এবং সেইসাথে এর পুষ্টিগুণ অনেক বেশি। তবে শীতকালীন সবজি হওয়ার পরেও মোটামুটি ভাবে সারা বছর পাওয়া যায়। টমেটো বিভিন্নভাবে খাওয়া যায়, রান্না করে খাওয়া যায় আবার সালাদ হিসেবেও খাওয়া যায়। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-কে, পটাশিয়াম ইত্যাদি। এটি আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী একটি সবজি বা ফল।

  • নিয়মিত ভাবে টমেটো খেলে ত্বক সুস্থ থাকে। সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা করে। এর ফলে ত্বকে বলিরেখা পড়ার সম্ভাবনা অনেক কমে যায়।
  • অ্যাজমা নিয়ন্ত্রণে টমেটোর ভূমিকা রয়েছে অনেক। এতে রয়েছে লাইকোপেন এবং ভিটামিন-এ যা অ্যাজমা বা হাঁপানি সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে। আর তাই এ্যাজমা রোগ নিয়ন্ত্রণে রাখতে চাইলে নিয়মিতভাবে টমেটো খাওয়ার অভ্যাস রাখুন।
  • আমাদের মধ্যে অনেকেই আছেন যারা রক্তস্বল্পতায় ভুগছেন। তাদের জন্য টমেটো খুবই উপকারী একটি সবজি বা ফল। রক্তস্বল্পতা দূরীকরণে টমেটো ভীষণ কার্যকর, আর তাই প্রতিদিন টমেটো খান।
  • অনেক সময় মাড়ি থেকে রক্তপাত ঘটে। ভিটামিন-সি এর অভাবে মাড়ি থেকে রক্ত পড়ে আর এই মাড়ি থেকে রক্ত পড়া নিয়ন্ত্রণ করতে টমেটো ভীষণ কার্যকর। কারণ টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। আর তাই মাড়ি থেকে রক্তপাতের সমস্যা দূর করতে প্রতিদিন একটি করে টমেটো খেতে পারেন।
  • টমেটো আমাদের হাড়ের জন্য অনেক উপকারী। যে সমস্ত ব্যক্তির শরীরের হাড় দুর্বল থাকে তারা নিয়মিতভাবে টমেটো খেতে পারেন। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড়ের সমস্যা দূর করতে সাহায্য করে।

টমেটো কেন খাবেন?

টমেটো নামের এই সবজিটি আমরা সকলেই চিনি। এটি যেমন খেতে মজাদার ঠিক তেমনি এর পুষ্টিগুণ অনেক বেশি। টমেটো বিভিন্নভাবে খাওয়া যায়। তবে টমেটো কেন খাবেন? তার অনেকগুলো কারণ রয়েছে। আসুন জেনে নেই টমেটো কেন খাবেন? তার কারণ গুলো বিস্তারিতভাবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ যে সমস্ত ব্যক্তিরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাদের নিয়মিতভাবে টমেটো খাওয়া উচিত। কারণ টমেটোতে রয়েছে পটাশিয়াম যা শরীরের রক্ত চাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ওজন কমাতে টমেটোঃ যে সকল ব্যক্তি অতিরিক্ত ওজনের কারণে অস্বস্তিতে ভুগছেন এবং তারা চাইছেন ওজন নিয়ন্ত্রণে রাখতে। তাদের জন্য খুবই উপকারী খাবার হল টমেটো। নিয়মিতভাবে টমেটোর রস পান করার ফলে দ্রুত শরীরের মেদ ঝরানো সম্ভব বা ওজন কমানো সম্ভব। আর তাই ওজন কমাতে প্রতিদিন চেষ্টা করবেন এক গ্লাস করে টমেটোর রস পান করতে।

অ্যাজমা সমস্যাঃ টমেটোতে রয়েছে লাইকোপেন এবং ভিটামিন-এ যা অ্যাজমা নিয়ন্ত্রণে ভীষণ কার্যকর।

স্ট্রোকের ঝুঁকি এড়াতে টমেটোঃ নিয়মিতভাবে টমেটো খাওয়ার ফলে মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক হয়ে থাকে। আর তাই স্ট্রোকের ঝুঁকিও কমে যায়। স্ট্রোকের ঝুঁকি এড়াতে নিয়মিত টমেটো খান।

প্রতিদিন টমেটো খেলে কি হয়ঃ উপসংহার 

শীতকালীন সবজি হিসেবে টমেটো আমাদের কাছে খুবই পরিচিত একটি সবজি। তবে এখন বলতে গেলে প্রায় ১২ মাস পাওয়া যায় টমেটো। অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ এই টমেটো খাওয়ার ফলে বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি, প্রতিদিন টমেটো খেলে কি হয়, টমেটোর উপকারিতা ও
টমেটো কেন খাবেন? সে সম্পর্কে বিস্তারিত। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url