এক বিটকয়েন সমান কত টাকা আজকের সর্বশেষ আবডেট ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো এক বিটকয়েন সমান কত টাকা। মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে মানুষ লেনদেন করে মার্কিন ডলারে। বর্তমানে সেটাই সেখানে একমাত্র প্রচলিত মুদ্রা।

তবে দ্বিতীয় বৈধ মুদ্রা হিসেবে বিটকয়েন চালুর প্রস্তাব করেছেন দেশটির প্রেসিডেন্ট। আর তা যদি বাস্তবায়িত হয়, তবে বিশ্বের প্রথম স্বাধীন রাষ্ট্র হিসেবে ডিজিটাল মুদ্রা বিটকয়েন চালুর ইতিহাস গড়বে এল সালভাদর। ‘বিটকয়েন ২০২১’ সম্মেলনে প্রেসিডেন্ট নায়িব বুকেলে ঘোষণাটি দেন। 

এক বিটকয়েন সমান কত টাকা

ডিজিটাল ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান স্ট্রাইকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বিটকয়েনের মাধ্যমে নিজ দেশের আধুনিক আর্থিক অবকাঠামো তৈরি করতে চান তিনি। ধারণকৃত ভিডিওতে প্রেসিডেন্ট বলেন, ‘আগামী সপ্তাহে বিটকয়েনকে বৈধ মুদ্রা হিসেবে প্রচলনের জন্য কংগ্রেসে বিল উত্থাপন করব। চলুন জেনে নেই এক বিটকয়েন সমান কত টাকা,  বিটকয়েনের সুবিধা-অসুবিধা ও বিটকয়েন কি এ সম্পর্কে:

সূচিপত্রঃ এক বিটকয়েন সমান কত টাকা আজকের সর্বশেষ আবডেট ২০২৩

বিটকয়েন কি 

এই বিটকয়েন বিশ্বের সর্বপ্রথম মুক্ত-সোর্স ক্রিপ্টোকারেন্সি যাকে বিকেন্দ্রিক ডিজিটাল মুদ্রা হিসেবে পরিচিতি দেওয়া হয়। এখানে লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান বা নিকাশ ঘরের প্রয়োজন হয় না এবং এটি কোন দেশের সরকার কর্তৃক ইস্যুকৃত মুদ্রা নয়। সাতোশি নাকামোতো ছদ্মনামে কোন এক ব্যক্তি  এই মুদ্রা ব্যবস্থার প্রচলন করে ২০০৯ সালে।

বিটকয়েনের লেনদেন হয়  সরাসরি কম্পিউটারে অনলাইনের ভিত্তিতে।এই লেনদেনগুলি সত্যাখ্যান করা হয় ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে এবং প্রকাশ্যে লিপিবদ্ধ করা হয় একটি খতিয়ানে যা সকলের কাছে বিতরিত হয়। এই উন্মুক্ত এবং বিতরিত খতিয়ানকে ব্লকচেইন বলা হয়। 

বিটকয়েন উৎপাদিত হয় মাইনিং এর মাধ্যমে যেখানে কম্পিউটারের প্রসেসিং ক্ষমতার ভিত্তিতে লেনদেন লিপিবদ্ধ এবং সত্যাখ্যান করা হয়। লেনদেন থেকে মোট কত বিটকয়েন উৎপাদিত হবে তা প্রতি চার বছর পরপর কমে যায়। এভাবে ২০৪০ সাল পর্যন্ত মোট ২,১০,০০,০০০ বিটকয়েন তৈরী হবে এবং পরবর্তীতে আর কোন নতুন বিটকয়েন তৈরী করা হবে না।

বিটকয়েনের লেনদেন সম্পন্ন করতে কোন আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন পরে না, এর লেনদেনের প্রাপক এবং প্রেরকের বাস্তব পরিচয়পত্র সম্বন্ধে বিস্তারিত তথ্য অনুসরণ করা যায় না। বিধায় একাধিক দেশে বিটকয়েন ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে।বর্তমানে বিটকয়েন ডিজিটাল মুদ্রা, পণ্য বা সেবা আকারে ব্যবহার করা হয়।।

বৈধ পণ্য লেনদেন ছাড়াও মাদক চোরাচালান এবং অর্থপাচার কাজেও বিটকয়েনের ব্যবহার করা হয়ে থাকে। যদিও বিটকয়েন এর ডিজিটাল কারেন্সি হিসেবে জনপ্রিয়তা এসেছে। ভোক্তাদের সুরক্ষা এবং অর্থ পাচারের মতো অবৈধ কার্যকলাপ প্রতিরোধের লক্ষ্যে অনেক দেশ ক্রিপ্টোকারেন্সি ব্যবহার এবং ব্যবসার জন্য বিভিন্ন নিয়ম জারী করেছে। 

বিটকয়েন এর প্রথম এটিএম মেশিন চালু   হয় কানাডার ভ্যানক্যুভারে।  মাদক, চোরাচালান অবৈধ অস্ত্র ব্যবসা ও অন্যান্য বেআইনি ব্যবহার ঠেকানোর জন্য যুক্তরাষ্ট্র ও কানাডীয় সরকার বিটকয়েনের গ্রাহকদের নিবন্ধনের আওতায় আনার চিন্তাভাবনা করছে।

কি ভাবে বিটকয়েন কে নিরাপদ করা যায় 

হ্যাকার এবং স্ক্র্যামররা হামেশাই বিটকয়েন হাতিয়ে নেওয়ার চেষ্টা করবে তাই এটি সবার আগে সুরক্ষিত করা উচিত। যদি আপনি বিটকয়েনে বিনিয়োগ করতে আগ্রহী হন এবং কিছু পরিমান বিটকয়েন কিনতে চান তাহলে সব থেকে ভালো হয় বিটকয়েন ওয়ালেট ব্যবহার করা। এখানে দুটি ওয়ালেট এর কথা বলা হলো।

i) Ledger nano s : এটি একটি বিটকয়েন সিকিউরিটি কোম্পানি যা প্রচুর সিকিওর বিটকয়েন স্টোরেজ ডিভাইস দেয়। এটি বর্তমানে সব থেকে সুরক্ষিত ওয়ালেট হিসেবে পরিগণিত।

 ii)Trezor: ট্রেজর একটি হার্ডওয়্যার ওয়ালেট। এটি বিটকয়েনের প্রাইভেট কি অফলাইনে প্রদান করে। যেহেতু এই বিটকয়েনের সমস্ত লেনদেন ইন্টারনেটের মাধ্যমেই করা হয় তাই এটি ভীষণ দরকারি। 

বিটকয়েন কি মাইনিং এ বিনিয়োগ করা উচিত 

বিটকয়েন মাইনিং ইন্ডাস্ট্রি বর্তমানে খুব তীব্র গতিতে এগোচ্ছে।  আগে এই মাইনিং এর কাজটা ঘরে কম্পিউটার এর মাধ্যমেই করা যেত কিন্তু এখন স্পেশালাইজ ডেটা সেন্টার ব্যবহার করা হচ্ছে। 

এই ডেটা সেন্টার গুলি হলো এক একটি ওয়ারহাউস যেখানে প্রচুর কম্পিউটার আছে শুধুমাত্র বিটকয়েন খোঁজার জন্য। বর্তমানে লাভজনক অবস্থায় বিটকয়েন মাইনিং শুরু করার জন্য কয়েক কোটি টাকা লাগে। এবং বিনিয়োগ যে ফেরত আসবেই তার কোন নিশ্চয়তা নেই।

এক বিটকয়েন সমান কত টাকা 

আর্টিকেলের এই অংশে আপনারা জানতে পারবেন এক বিটকয়েন সমান কত টাকা। বিটকয়েনের জনপ্রিয়তা অনেক আগে থেকে হলেও এখনোও বিটকয়েনের চাহিদা এবং জনপ্রিয়তা দিন দিন প্রচুর পরিমাণে বেড়ে যাচ্ছে। ডলারের রেট যেমন প্রতিদিন আপডাউন হয়, তেমনি বিটকয়েনের রেটও প্রতিদিন উঠানামা করে। তবে আজকের বিটকয়েনের রেট হচ্ছে -

এক বিটকয়েন =৩,১৩৭,৪৪১.২০ টাকা।

বিটকয়েনের সুবিধা অসুবিধা 

বিটকয়েনের অনেক নেতিবাচক দিক আছে এবং যেসব মানুষের কাছে ক্রিপ্টোকারেন্সিতে রেমিটেন্স পাঠানো হবে, তাদের ওপরেও এর একটা প্রভাব পড়তে পারে।বিটকয়েন হচ্ছে একটা ভার্চুয়াল মুদ্রা এবং এর সঙ্গে বাস্তব অর্থনীতির কোন ধরনের সম্পর্ক নেই।

খুব সীমিত সময়ের মধ্যেই এই মুদ্রাটির মূল্যে ব্যাপক উত্থান-পতন দেখা গেছে। তবে বিটকয়েন ঠিক কিভাবে কাজ করে এবং এর ঝুঁকিগুলো আসলে কী সেটা অনেকেই ঠিকমতো জানেনই না।

প্রতিষ্ঠিত ব্যাংকিং ব্যবস্থায় একজন গ্রাহককে মুদ্রা-মানের তারতম্য হতে সুরক্ষা দেওয়ার জন্য অনেক রকমের ব্যবস্থা আছে। কিন্তু বিটকয়েনের ক্ষেত্রে গ্রাহকের সুরক্ষার সেরকম কোনো ব্যবস্থা নেই। বিটকয়েনের জন্য বিপুল পরিমাণ বিদ্যুৎ খরচ হয়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের সাবেক প্রধান অর্থনীতিবিদ কেন রোগফ (হার্ভার্ড ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক)বলছেন, একটি সফল মুদ্রার দুটি বৈশিষ্ট্য রয়েছে; প্রথমত, এটি একটি কার্যকর বিনিময়যোগ্য মুদ্রা; আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে এই মুদ্রার মান মোটামুটি স্থিতিশীল হবে। 

কাজের সেরকম বিনিময় যতক্ষণ না ঘটছে, মুদ্রার সেরকম ব্যবহার যতদিন না হচ্ছে, এটার আসলে কোন দীর্ঘমেয়াদি ভবিষ্যৎ নেই।"

তিনি আরো বলেছেন, বিটকয়েনের অস্তিত্ব টিকে আছে এক ধরনের স্পেকুলেশন বা ফটকাবাজির উপর।বিটকয়েনের জনপ্রিয়তা যদিও ক্রমশ বাড়ছে, বিশ্বের কোথাও এখনো পর্যন্ত কিন্তু কোন ধরনের লেনদেনের ক্ষেত্রে বিটকয়েন সেভাবে ব্যবহৃত হয় না। 

যাদের বিটকয়েন আছে তারা এই মুদ্রা ধরে রাখেন এই আশায় যে এটির মূল্য আরো বাড়বে এবং সেভাবেই তারা আরো বেশি অর্থের মালিক হবেন।তবে অন্য কিছু লোকের যুক্তি হচ্ছে ক্রিপ্টোকারেন্সি আসলে উচ্চ মুদ্রাস্ফীতির মোকাবেলায় খুব কার্যকর একটি অস্ত্র। করোনাভাইরাস মহামারীর সময় বিশ্বের বড়-বড় অনেক দেশ তাদের অর্থনীতিকে সচল রাখতে বিপুল হারে নতুন অর্থ বাজারে ছেড়েছে।

প্রচলিত মুদ্রার ক্ষেত্রে যখন এটা করা হয়, অর্থাৎ সরকার বা কেন্দ্রীয় ব্যাংক নতুন মুদ্রা তৈরি করে বাজারে ছাড়ে, তখন ইতোমধ্যে বাজারে যে মুদ্রা আছে, তার মান কিন্তু কমে যায়।সাধারণত দেখতে পায় না। 

কারণ তাদের হাতে যে অর্থ সেটার পরিমান হয়তো একই থাকে, কিন্তু তারা এটা খেয়াল করেনা যে প্রতি সপ্তাহে তাদের খরচ বেড়ে যাচ্ছে। বাজারে গিয়ে কেনাকাটার সময়, বাইরে রেস্টুরেন্টে খেতে গিয়েও আরো বেশি অর্থের দরকার হয়।

এক বিটকয়েন সমান কত টাকা সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

এক বিটকয়েন সমান কত টাকা?

লারের রেট যেমন প্রতিদিন আপডাউন হয়, তেমনি বিটকয়েনের রেটও প্রতিদিন উঠানামা করে। তবে আজকের বিটকয়েনের রেট হচ্ছে এক বিটকয়েন =৩,১৩৭,৪৪১.২০ টাকা।

বিটকয়েন কি?

এই বিটকয়েন বিশ্বের সর্বপ্রথম মুক্ত-সোর্স ক্রিপ্টোকারেন্সি যাকে বিকেন্দ্রিক ডিজিটাল মুদ্রা হিসেবে পরিচিতি দেওয়া হয়।

বিটকয়েনের ১০ বছর বলতে আমরা কী জানি?

কিন্তু বিটকয়েনের বেলায় বিষয়টা আলাদা।বিটকয়েনের সরবরাহ খুব সতর্কভাবে নিয়ন্ত্রিত এবং সীমিত। কেউ চাইলেই নতুন করে বিটকয়েন তৈরি করতে পারবে না বা ইস্যু করতে পারবে না।বিটকয়েনের সংখ্যা কোনোভাবেই ২ কোটি ১০ লাখের বেশি হবে না।প্রতিটি বিটকয়েন আবার দশ কোটি ইউনিটে বিভক্ত। এগুলোকে বলা হয় সাটোশিস।

শেষ কথাঃ এক বিটকয়েন সমান কত টাকা আজকের সর্বশেষ আবডেট ২০২৩

আশা করি এক বিটকয়েন সমান কত টাকা তা আপনাদেরকে জানাতে পেরেছি। বিটকয়েন, এথেরিয়াম, লাইটকয়েন এসব নামধারী ক্রিপ্টোকারেন্সির বাজার তৈরি হয়েছে। এবং এগুলো তৈরির পদ্ধতিই হল ক্রিপ্টো-মাইনিং বা ক্রিপ্টোমুদ্রার খনন। এগুলো ডিজিটাল মুদ্রা। 

এই ডিজিটাল মুদ্রা কোন ব্যাংক বা কেন্দ্রীয় কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ করে না। এর কারণেই এই মুদ্রার লেনদেন হয় ভার্চুয়াল জগতে। আশা করি উপরিক্ত আলোচনায় আপনাদের বিটকয়েন সম্পর্কে পর্যাপ্ত ধারণা দিতে পেরেছি। আমাদের  আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url