ইতালি ওয়ার্ক পারমিট ভিসা - ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা আবেদনের বিষয়ে জানতে পোস্টটি পড়তে পারেন। ইতালি ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কে এই পোস্টে আলোচনা করা হবে। বর্তমানে ইতালি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে অনেক দালাল চক্র কাজ করছে। তাই আবেদন করার পূর্বে বিস্তারিত জেনে নিতে হবে।
বিভিন্ন চক্র ও দালাল এর হাতে পড়ার পূর্বেই আপনি সঠিক পদ্ধতিতে ইতালি যেতে পারেন। কারণ আপনি যদি দালাল এর হাতে পড়ে যান, তাহলে আপনার ওয়ার্ক পারমিট ভিসার দুই থেকে তিনগুণ বেশি টাকা ব্যয় হয়ে যেতে পারে। তাই সঠিক উপায়ে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করুন।

পেইজ সূচিপত্র

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে পায়

ইতালি ওয়ার্ক পারমিটের ভিসা পাওয়ার জন্য আপনাকে মালিকের সাথে যোগাযোগ করে স্থানীয় প্রশাসনিক অফিসে গিয়ে কাজের চুক্তি করে আসতে হবে। চুক্তি করার পর ওয়ার্ক পারমিট এর জন্য আপনি ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম এর আবেদন করতে পারবেন। যদি কোন কারণে আপনি কাজের চুক্তি না করেন।

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কে না জানলে শুরু থেকেই অবৈধ বলে আপনি বিবেচিত থাকবেন। মধ্যপ্রাচ্যের মতো ইতালিতে চাইলেই ভিসার জন্য আবেদন করা যায় না। যদি ইতালির কর্মী নিয়োগের কোন ধরনের সার্কুলার হয়, তাহলে আগ্রহী কর্মীগণ ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম এর আবেদন করতে পারেন।
এইক্ষেত্রে কৃষি, হোটেল, রেস্তোরাঁ, নির্মাণ, খাতসহ বিভিন্ন সার্কুলারে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারেন। এছাড়াও ইতালিতে যারা ব্যবসা করছে, সেই ধরনের কোন মালিক যদি তার প্রতিষ্ঠানের জন্য কর্মী নিয়োগ দেয়া দিয়ে থাকে‌।

আবেদনকারী বিস্তারিত তথ্য ও যাবতীয় সরকারি নিয়ম অনুসরণ করে আবেদন করতে পারবে। এইক্ষেত্রে সরকার যাচাই বাছাই করে আবেদন সিলেক্ট করলে পরবর্তীতে নিয়োগকর্তা ইতালির ওয়ার্ক পারমিট ভিসা সহ প্রস্তুতি নেওয়ার জন্য আবেদনকারীকে জানাতে পারেন।

ইতালিতে ওয়ার্ক পারমিটের ভিসার আবেদন

অর্থনৈতিক দিক থেকে ইতালি সবচাইতে ভালো অবস্থানে রয়েছে। সারা বিশ্ব থেকে অনেক মানুষ ইতালিতে কাজ করার জন্য যায়। যদি আপনি পাশাপাশি উন্নত জীবন যাপন করতে চান।

তাহলে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম এর আবেদনের মাধ্যমে ইতালি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে ইতালিতে কাজ করতে যেতে পারেন। ইতালিতে ভিসার জন্য আবেদনের প্রক্রিয়াটি নিম্নরূপ -

  • প্রথমে আপনি যোগ্য কিনা সেই বিষয়টি চেক করতে হবে।
  • ইতালিতে মৌসুমী ওয়ার্ক পারমিটের জন্য যোগ্যতা নিশ্চিত করতে হবে।
  • আপনি বাংলাদেশের নাগরিক কিনা যাচাই এর জন্য বৈধ পাসপোর্ট লাগবে।
  • ইতালীয় নিয়োগকর্তার কাছ থেকে আপনার কাজের অফার নিশ্চিত কিনা।
  • স্বাস্থ্য বীমা ঠিকভাবে আছে কিনা দেখতে হবে।
  • ইতালিতে নিজেকে চালানোর পর্যাপ্ত অর্থ থাকতে হবে।
  • প্রয়োজনীয় কাগজপত্র ওয়ার্ক পারমিটের আবেদনের জন্য সংগ্রহ করতে হবে।
  • ফিরতি টিকিট বা পরবর্তী ভ্রমণ ডকুমেন্ট থাকতে হবে।
  • আবেদন জমা দিয়ে ইতালির দূতাবাসে ওয়ার্ক পারমিট এর ভিসার জন্য আবেদন করতে পারেন।
  • আবেদন ফি অর্থাৎ মৌসুমী ওয়ার্ক পারমিটের জন্য একশো ষোল ইউরো আবেদন ফি হিসেবে বিবেচিত।
  • প্রক্রিয়া সম্পূর্ণ হলে প্রয়োজনীয় নথি সংগ্রহ করে রাখুন।
  • আপনার ভিসা প্রসেস হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপনার ভিসা প্রসেস হয়ে গেলে, বাংলাদেশের ইতালীয় দূতাবাস থেকে ভিসা সংগ্রহ করুন।

ইতালির ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া কি সহজ

যদি আপনি সহজ উপায়ে ইতালি ওয়ার্ক পারমিট ভিসা পেতে চান, তাহলে আপনাকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম আবেদনের সম্পূর্ণ সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। যেন কোন ধরনের সমস্যা ছাড়াই ইতালির ওয়ার্ক পারমিট ভিসা পেয়ে যান। আপনি যদি ইতালির ওয়ার্ক পারমিট ভিসা এর জন্য যোগ্য প্রার্থী হয়ে থাকেন।
তাহলে ওয়ার্ক পারমিট ভিসার জন্য সঠিক নিয়মে আবেদন করতে পারেন। এর জন্য আপনার একটি বৈধ পাসপোর্ট আছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। ইতালীয় কোন নিয়োগ কর্তার কাছ থেকে একটি কাজের অফার থাকতে হবে। আপনার স্বাস্থ্য বীমা এবং মেডিকেল সার্টিফিকেট ঠিক রাখতে হবে।

যথেষ্ট পরিমাণে নিজেকে চালানোর অর্থ থাকতে হবে। আপনার প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে ভিসার জন্য সঠিকভাবে আবেদন করতে হবে। যদি আপনি এই প্রক্রিয়াগুলো সঠিকভাবে সম্পন্ন করতে পারেন, তাহলে ইতালির ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া আপনার জন্য খুবই সহজ হতে পারে।

ইতালি ওয়ার্ক পারমিট ভিসার খরচ কত

ইতালি ওয়ার্ক পারমিট ভিসার খরচ সম্পর্কে আপনার একটি সঠিক ধারণা থাকতে হবে। তাই ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম আবেদনের পূর্বে এর খরচ সম্পর্কে চলুন জেনে আসি।

  • বর্তমান সময়ে বিভিন্ন কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন এজেন্ট সি রয়েছে।
  • যারা অনেক সময় দালাল চক্র হিসেবে কাজ করে থাকে।
  • তাই আপনাকে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার খরচ এর সঠিক তথ্য জানতে হবে।
  • ইতালি ওয়ার্ক পারমিট ভিসা না জানলেও আপনি যেন কোনভাবেই বিভিন্ন চক্র ও দালালের প্রলোভনে পড়ে, সর্বসান্ত না হয়ে যান।
  • দালালের হাতে পড়ার পূর্বেই আপনার প্রয়োজনীয় টাকা দিয়ে আপনি যেন ইতালি যেতে পারেন।
  • কারণ যদি আপনি কোন কারণে দালালের হাতে পড়ে প্রতারিত হয়ে যান।
  • তাহলে অনেক সময় দুই থেকে তিনগুণ বেশি টাকাও চলে যেতে পারে।
  • ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য সর্বোচ্চ খরচ দেড় থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।
  • এর থেকে বেশি যদি আপনার কাছে কেউ টাকা চায়, তাহলে আপনাকে বুঝতে হবে আপনি কোন দালালের পাল্লায় পড়ে গিয়েছেন। 

ইতালির ওয়ার্ক পারমিট ভিসা কবে খুলবে

ইতালির ওয়ার্ক পারমিট ভিসা ২০২৩ এর এক ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হয়েছে। বর্তমান সময়ে ইতালিতে মোট দুই ধরনের ভিসা পাওয়া যায়। এর মধ্যে একটি হচ্ছে ইতালীয় সিজনাল ভিসা ও ইতালীয় নন সিজনাল ভিসা। এছাড়াও স্পন্সর ভিসা রয়েছে।

যদি আপনি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে ইতালি যেতে চান, তাহলে ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য সরকারি ও বেসরকারি দুইভাবে আবেদন করতে পারবেন। ইতালিতে যাওয়ার সকল ধরনের ভিসা খুলে দেওয়া হয়েছে। ২০২৩ এর শুরুর দিক থেকেই ইতালি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন শুরু হয়েছে।

বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে লোক ইতালি যাচ্ছে। এছাড়াও অনলাইন আবেদনের মাধ্যমেও ইতালি যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার জন্য যেহেতু সরকারি ও বেসরকারি দুই ধরনের পদ্ধতিতে আবেদন করা যায়।
আরও পড়ুনঃ কানাডা কৃষি ভিসা ২০২৪আবেদন ফরম ও আবেদনের নিয়ম দেখুন
সেইজন্য সরকারিভাবে ইতালি যাওয়ার জন্য আবেদন করতে হলে, বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি সরকারিভাবে ইতালি যাওয়ার জন্য আবেদন সম্পন্ন করতে পারবেন। তাই আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে ইতালি যেতে আগ্রহী থাকেন।

তাহলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন। অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য অনেকগুলো ওয়েবসাইট রয়েছে, তবে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম এর আবেদন করার জন্য আপনাকে মেইন ওয়েবসাইট বেছে নিতে হবে।

ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম কিভাবে করবেন

ইতালি ভিসা আবেদন ফরম এর জন্য আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে। ইতালি ভিসা আবেদন ফরম যেভাবে করবেন তার একটি নমুনা চলুন দেখে নিই।

১। অনেকেই ইতালি ভিসা আবেদন ফরম কিভাবে করবে সেটা ঠিকভাবে জানেনা। কারণ ইতালিতে ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার জন্য আপনি সরাসরি আবেদন করতে পারবেন না।

২। এইক্ষেত্রে আপনাকে কোম্পানি থেকে নিয়োগ দিয়ে থাকবে। সেই জন্য কোম্পানি আপনার হয়ে আবেদন করবে। ওয়ার্ক পারমিট ভিসা আবেদনের ফরম পূরণ করার জন্য আপনাকে প্রথমে নির্বাচিত প্রার্থী হতে হবে।

৩। যদি আপনি একজন নির্বাচিত প্রার্থী হয়ে থাকেন, তাহলে দেশের ইতালীয় দূতাবাস থেকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম এর জন্য আবেদন করতে হবে।

৪। প্রথমে আপনাকে বাংলাদেশে অবস্থানরত ইতালীয় দূতাবাসে যেয়ে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। যখন আপনার ইতালীয় ভিসার সকল ধরনের কার্যক্রম সম্পূর্ণ হবে, তখন আপনি ইতালীয় ওয়ার্ক পারমিট ভিসা পাবেন।

৫। যার ফলে আপনি তখন সরাসরি ইতালি যেতে পারবেন। ইতালি ওয়ার্ক পারমিট ভিসা পেয়ে আপনি যখন ইতালি পৌঁছে যাবেন, তখন আপনাকে কোম্পানির সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।

৬। সেখানে যেই স্থানীয় প্রশাসনিক অফিস রয়েছে, তার মাধ্যমে আপনার কাজের চুক্তি হবে। সেখানে আপনাকে ওয়ার্ক পারমিট চুক্তি করতে হবে।

৭। আপনি যদি চুক্তি করায় ব্যর্থ হন, তাহলে আপনি অবৈধ হিসেবে বিবেচিত হয়ে যাবেন। যদি আপনি ইতালির ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান, তাহলে বাংলাদেশের সরকারি যেই ওয়েবসাইট রয়েছে সেখান থেকে তথ্য জেনে নিতে পারেন।

৮। ইতালীয় ওয়ার্ক পারমিট ভিসা আবেদন এর ফরম এর জন্য আপনাকে বাংলাদেশের মধ্যে অবস্থান করা ইতালীয় দূতাবাসে যেতে হবে। সেখান থেকে ফরম সংগ্রহ করে সকল তথ্য পূরণ করতে হবে।

শেষকথা

আশা করছি এই পোস্ট থেকে ইতালি ওয়ার্ক পারমিট ভিসা, ইতালি ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে পায়, ইতালির ওয়ার্ক পারমিট ভিসার ফরম আবেদন এর সকল প্রক্রিয়া সম্পর্কে জানতে পেরেছেন। বিস্তারিত জেনে ভালো লেগে থাকলে পোস্টের নিচে মন্তব্য করে পাশেই থাকুন। ২৫২৭৫

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url