কোন হরমোনের কাজ কি - হরমোন কি খেলে বাড়বে

কোন হরমোনের কাজ কি জেনে নিতে পোস্টের শুরু থেকে শেষ পর্যন্ত একটি ধারণা পড়তে পারেন। এই আর্টিকেলে কোন হরমোনের কাজ কি সেটির বিস্তারিত থাকবে। তাই নালীবিহীন গ্রন্থি রক্তের মাধ্যমে প্রবাহিত হওয়ার প্রক্রিয়ায় কোন হরমোনের কাজ কি তা পড়ে বুঝতে পারেন।
আপনার শরীরে প্রতিদিন যেই পরিমানে শারীরবৃত্তীয় কাজ করে থাকে তার বেশিরভাগই গ্লুকোজের মাধ্যমে নিয়ন্ত্রণ হয়। আপনার সমস্ত ধরনের স্ট্রেসকে নিয়ন্ত্রণ এই হরমোন করে থাকে। আপনার দেহের নানা রকমের অঙ্গ এর বিভিন্ন কাজকর্ম যেহেতু হরমোন করে থাকে তাই এর সঠিক একটি ধারনা নেওয়া প্রয়োজন।

পেজ সূচিপত্র

হরমোন বলতে কি বুঝায়

হরমোন এমন একটি মাধ্যম যা শরীরের প্রতিদিনের কার্যক্রিয়াকে বহন করে বেড়ায়। এই হরমোন শরীরে অবস্থান করার ফলে খুব সহজে বার্তা সরবরাহ করতে পারে। যেহেতু এটি একটি নালিবিহীন গ্রন্থি থেকে সৃষ্টি হয়, তাই সরাসরি রক্তের সাথে মিশে যেয়ে সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে।

হরমোন আপনার শরীরে গ্লুকোজের মাত্রাকে নিয়ন্ত্রণে রেখে একদম শুরু থেকে আপনার শরীরকে স্ট্রেস করে ফেলে। অর্থাৎ আপনার প্রতিদিনের ঘুম ঠিক মতো হওয়া এবং প্রজননে সাহায্যে করা থেকে শুরু করে দেহের বিভিন্ন অঙ্গ পরিচালনার ক্ষেত্রে এই হরমোন বিশেষভাবে চালিত হয়ে থাকে।
নালীবিহীন এই গ্রন্থিগুলো থেকে যেই রস নিঃসৃত হয় তাকে হরমোন বলা হয়। অর্থাৎ এই জীবদেহের এক বিশেষ ধরনের যেই গ্রন্থি রয়েছে সেটি থেকে রস বের হয়ে যায় এবং রক্তে এই রস মিশে যায়। যেহেতু এখানে নালী নেই তাই যেই রক্ত গুলো প্রবাহ হয়ে থাকে।

সেখানে বিভিন্ন ধরনের শারীরবৃত্তীয় কাজ হয়ে থাকে যাকে এক কথায় হরমোন বলা হয়। এই হরমোন শরীরে বিভিন্নভাবে কাজ করে থাকে। হরমোন কি খেলে বাড়বে তা জেনে নিলে আপনার শরীরে হরমোন আরো ভালোভাবে কাজ করতে পারে যা আপনার দৈহিক গঠনেও সহায়তা করে।

হরমোন কত প্রকার ও কি কি

মানবদেহে শরীরে অনেক ধরনের হরমোন থাকতে পারে। কোন হরমোনের কাজ কি জানতে হবে এবং এর মধ্যে কিছু হরমোন রয়েছে, যেইগুলো নালী বিহীন গ্রন্থি হিসেবে পরিচিতি লাভ করে।

এই হরমোনগুলোর বিভিন্ন ধরনের প্রকারভেদ রয়েছে। হরমোন কি খেলে বাড়বে তা জেনে হরমোন গুলোকে গঠন অনুসারে হরমোনকে তিন ভাগে ভাগ করা হয়েছে যেমন, 

১। পেপটাইড হরমোনঃ 
এই পেপটাইড হরমোন এমন এক ধরনের হরমোন যা সর্বত্রই প্রোটিন দিয়ে গঠিত হয়েছে। এই হরমোনের মধ্যে আলাদা এক ধরনের অ্যামাইনো এসিড দেখা যায়। যেমন কিছু পেপটেড হরমোন রয়েছে যার মধ্যে ইনসুলিন, গ্লুকাগন, অক্সিটোসিন, গ্রোথ হরমোন ইত্যাদি।

২। স্টেরোয়েড জাতের হরমোনঃ 
স্টেরোয়েড জাতের হরমোন গুলোতে অনেক বেশি প্রাণরস বিদ্যমান রয়েছে। এই প্রাণরসের ফলে স্টেরোয়েড জাতের হরমোন থেকে প্রচুর পরিমাণে কোলেস্টেরল তৈরি হয়। এই স্টেরোয়েড জাতের হরমোন গুলোর মধ্যে টেস্টোস্টেরন, কর্টিসল এবং এস্ট্রোজেন অন্যতম। 

৩। অ্যামাইনো অ্যাসিড হরমোনঃ 
অ্যামাইনো এসিড এমন এক ধরনের হরমোন যেখানে প্রাণরসের সন্ধান পাওয়া যায়। এই ধরণের হরমোনে ট্রিপটোফেন এবং টাইরোসিন রয়েছে যা সরাসরি অ্যামাইনো অ্যাসিড থেকে তৈরি হয়ে থাকে। যেমন এপিনেফ্রিন, নরএপিনেফ্রিন।

এই ধরনের হরমোন গুলো ছাড়াও এই হরমোনের আরোও কয়েক ধরনের উপভাগ রয়েছে যেগুলোর মাধ্যমে শরীরের বিভিন্ন ধরনের অংশে বার্তা পাঠিয়ে থাকে।

হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

হরমোনের যখন স্বাভাবিক প্রক্রিয়া হারিয়ে যায়, তখন হরমোন কি খেলে বাড়বে না জানার ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। হরমোনের সমস্যা হলে কোন হরমোনের কাজ কি এবং কি কি লক্ষণ দেখা দিতে পারে চলুন জেনে আসি।
  • হরমোনের সমস্যায় আপনার মেজাজ খুবই খিটখিটে হয়ে যেতে পারে।
  • প্রচন্ড অস্থিরতা কাজ করতে পারে।
  • হাতের কাঁপুনিসহ দ্রুত নাড়ির স্পন্দন বেড়ে যেতে পারে।
  • হরমোনের প্রভাবে আপনার হৃদপিণ্ডও বিকল হয়ে যেতে পারে।
  • শরীরের ওজন ধীরে ধীরে হ্রাস পেতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে ঘাম এবং অতিরিক্ত গরম লাগতে পারে।
  • বুক ধড়ফড় করতে পারে।
  • টেস্টোস্টেরন, প্রজেস্টেরন অথবা এস্ট্রোজেন এই হরমোনগুলোর অভাবে আপনার প্রজননে সমস্যা হতে পারে।
  • মেলাটোনিনের অভাবে আপনার ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।
  • বাই পোলার ডিসঅর্ডার নামে এক ধরনের মানসিক রোগ হতে পারে।
  • শরীরে ইনসুলিনের অভাবে ডায়াবেটিস রোগের দেখা দিতে পারে।

হরমোনের অভাবে কি সমস্যা হয় 

শরীরে যদি হরমোনের অভাব দেখা যায়, তাহলে নানা রকমের সমস্যা সৃষ্টি হয়। এমনও দেখা যায় যে কোন কাজে যেই প্রাণ রস তৈরি হওয়া দরকার ছিল, সেই পরিমাণে প্রাণ রস তৈরি হয়নি। যার ফলে বেশিরভাগ কাজই অপূর্ণ রয়ে যায়। হরমোনের অভাবজনিত কিছু সমস্যা তুলে ধরা হলো।

যেমন, হাইপোথাইরয়েডিজম এর ফলে পর্যাপ্ত পরিমাণে থাইরয়েড নিঃসৃত হয় না, যার ফলে দুর্বলতা, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরণের সমস্যা হয়। কোন হরমোনের কাজ কি না জানার ফলে এড্রেনালিন ও কর্টিসল কমে যাওয়ার ফলে শরীর চাপ নিতে পারেনা।
যার ফলে বমি বমি ভাব, তলপেটে ব্যথা, নিম্ন রক্তচাপ এই ধরনের সমস্যা হয়। শরীরে যদি গ্রোথ হরমোনের অভাব হয়, তাহলে হরমোন কি খেলে বাড়বে তা না জানার মাধ্যমে প্রাণরসের অভাবে শরীরের বৃদ্ধিতে ব্যাঘাত ঘটে এবং হাড়ের গঠনে সমস্যা হয়।

এছাড়াও ইনসুলিন এর অভাবে ডায়াবেটিস দেখা দিতে পারে। বন্ধ্যাত্বের মতো সমস্যাও দেখা দিতে পারে। যেমন টেস্টোস্টেরন, প্রোজেস্টেরন, এস্ট্রোজেন হরমোনের অভাব হয়। পুরুষত্বহীনতা, মহিলাদের ঋতুচক্রের সমস্যা দেখা দিতে পারে।

ঘুম না হওয়ার মতো সমস্যাও দেখা দেয় এবং বাই পোলার ডিসঅর্ডার সহ মস্তিষ্কে এক ধরনের মানসিক রোগ হয়। যা মূলত হরমোনের অভাবেই হয়ে থাকে। এই ধরনের সমস্যা হরমোনের অভাবজনিত কারণেই হয়ে থাকে।

কোন হরমোনের কাজ কি

হরমোন নানা রকম ভাবে আমাদের শরীরে কাজ করে থাকে। যার ফলে আমরা সারাদিনের কর্মব্যস্ততার মাঝে কোন হরমোনের কাজ কি জেনে নিজেদের দৈনন্দিন জীবনকে উপভোগ করতে পারি। হরমোনের কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যেমন,

১। স্বাভাবিক রক্ত চলাচলঃ 
শরীরের রক্ত চলাচল প্রক্রিয়াকে স্বাভাবিক করতে হরমোন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে যেই ধরনের হরমোন রয়েছে সেইগুলো কোন হরমোনের কাজ কি জেনে ইলেকট্রোলাইটিক ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে থাকে। 

২। শরীরের দৈহিক কাঠামো গঠন ও বৃদ্ধিঃ 
আপনার শরীরের দৈহিক কাঠামোর গঠন ও বৃদ্ধি এই হরমোনের জন্যই হয়ে থাকে। কারণ দেহে এক ধরনের গ্রোথ হরমোন রয়েছে যা আপনার শরীরের বৃদ্ধির জন্য কাজ করে থাকে। এছাড়াও সেক্স হরমোন ও থাইরয়েড হরমোন রয়েছে যা শরীরের বৃদ্ধি গঠনের মাধ্যমে পরিবর্তনে কাজ করে থাকে।

৩। হাড়ের সুস্থতায়ঃ 
আপনার শরীরের টেস্টোস্টেরন এবং অ্যাস্ট্রোজেন হরমোন হাড়ের গঠনকে মজবুত করতে সাহায্য করে এবং অস্টিওপোরেসিস কে দূরীভূত করে।

৪। ইমিউন সিস্টেমের সহযোগিতাঃ 
কর্টিসল এবং এড্রেনলিন থাকার কারণে শরীরে যেই ধরনের চাপ সৃষ্টি হয়, সেটিকে কোন হরমোনের কাজ কি না জানলে সামলে নিতে সাহায্য করে থাকে এবং ইমিউন সিস্টেমকে সচেতন করার চেষ্টা করে।

৫। প্রজনন প্রক্রিয়াঃ 
হরমোন কি খেলে বাড়বে তা জানলে প্রজনন প্রক্রিয়ায় এই হরমোনের ব্যাপক ভূমিকা রয়েছে। কারণ শরীরে প্রজননের জন্য পুরুষের শুক্রাণু এবং মহিলাদের যেই ডিম্বানু উৎপন্ন হয়।

সেখানে টেস্টোস্টেরন, এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোন থাকার ফলে প্রজনন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে ভূমিকা রাখতে সাহায্য করে। যদি হরমোন প্রজননকে সাহায্য না করতো তাহলে বংশবৃদ্ধি হতো না।

৬। মন মানসিকতা এবং আচার ব্যবহারঃ 
বিভিন্ন রকমের প্রাণরস নিঃসৃত হওয়ার ফলে প্রতিনিয়ত আমাদের আচার আচরণে ব্যাপক পরিবর্তন আসে। মন মানসিকতা ভালো রাখে। সেরোটোনিন এবং ডোপামিন হরমোন এই ব্যাপারে সাহায্য করে থাকে।

৭। ঘুমঃ 
কোন হরমোনের কাজ কি জানা থাকলে শরীরে মেলাটোনিন থাকার ফলে আপনার ঘুম হয় এবং সারকেডিয়ান সাইকেল ঠিক রাখতে এই হরমোন কাজ করে থাকে।

৮। ত্বকের সুরক্ষাঃ 
ত্বকের সতেজ ভাব ধরে রাখার জন্য এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোন কাজ করে থাকে। এই হরমোন আপনার বয়স ধরে রাখতেও অনেক সাহায্য করে থাকে।

৯। খাবারের রুচি হওয়া 
খাবারের রুচি ধরে রাখতে লেপটিন নামক হরমোন ব্যাপকভাবে কাজ করে থাকে। এই হরমোনের জন্যেই আমরা খাবারের রুচিকে অনুভব করতে পারি।

১০। মেটাবোলিজমঃ 
এই মেটাবোলিজম আপনার শরীরে বিভিন্ন ধরনের মেটাবোলিক কাজকে নিয়ন্ত্রণ করে থাকে। যেমন ইনসুলিন, অর্থাৎ কোন হরমোনের কাজ কি জেনে যা আপনার শরীরের মধ্যে থাকা শর্করা, আমিষ ও স্নেহ জাতীয় খাদ্যকে পরিপাক করতে সাহায্য করে থাকে।

হরমোন কি খেলে বাড়বে

যদি আপনি হরমোনের মাত্রাকে ঠিক রাখতে চান, তাহলে আপনাকে নিয়মিত সুষম খাবার খেতে হবে। সেই ধরনের সুষম খাবারের তালিকায় বিভিন্ন রকমের শাকসবজি জাতীয় খাবারকে রাখতে পারেন। যা আপনার শরীরের প্রাণরসকে ঠিক রাখতে সাহায্য করতে পারে।

এইক্ষেত্রে হরমোন কি খেলে বাড়বে তা জেনে আপনি সবুজ শাক খেতে পারেন যেমন পালংশাক, কলমি শাক, পুঁইশাক, লাউশাক খেতে পারেন। এছাড়াও ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি এবং স্বাস্থ্যকর স্নেহ জাতীয় খাদ্য যেমন অলিভ অয়েল, অ্যাভোকাডো, বাদাম এইগুলোও খেতে পারেন।
এই খাবারের পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার যেইগুলো রয়েছে যেমন ডাল, শিমের বিচি, মটরশুটি ইত্যাদি খেতে পারেন। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার দই এবং কিফারও খেতে পারেন। জিংক সমৃদ্ধ খাবার ঝিনুক, পরিমিত পরিমাণে গরুর মাংস ও কুমড়োর বিচি খেতে পারেন।

হরমোন কি খেলে বাড়বে তা জেনে আরও রয়েছে যেমন ভিটামিন ডি সমৃদ্ধ খাবার সামুদ্রিক মাছ, ডিমের কুসুম এইগুলোও আপনার হরমোনের মাত্রাকে ঠিক রাখতে কোন হরমোনের কাজ কি জানার মাধ্যমে খুব ভালোভাবে সাহায্য করতে পারে।

শেষকথা

এই পোস্ট থেকে বিস্তারিত পড়ে কোন হরমোনের কাজ কি হতে পারে আশা করছি সেই সম্পর্কে একটি সঠিক ধারণা নিয়েছেন। বিস্তারিত পড়ে উপকৃত হয়ে থাকলে আশেপাশের বন্ধুদের শেয়ার করতে পারেন। পোস্টের নিচের অংশে মন্তব্য করে আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url