শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

আজকে আমি আলোচনা করব শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে। আজকের পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়। যারা শ্বাসকষ্টে ভুগছেন তারা এই পোস্ট থেকে জেনে নিন শ্বাসকষ্ট থেকে মুক্তির উপায় সম্পর্কে।

শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

শ্বাসকষ্ট অনেক যন্ত্রণাদায়ক এবং কষ্টদায়ক সমস্যা। তাই শ্বাসকষ্ট থেকে বাঁচার জন্য শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে জানা উচিত। চলুন তাহলে শুরু করা যাক।

পোস্ট সূচিপত্র: শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

ভূমিকা

সাধারণত এজমা বা হাঁপানি থেকে শ্বাসকষ্টের সমস্যা তৈরি হতে পারে। এই শ্বাসকষ্টে যন্ত্রণায় শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত ভুগে থাকেন। বিভিন্ন কারণে শ্বাসকষ্ট হয়ে থাকে। শ্বাসকষ্ট কখনো সাময়িক হয় অথবা কখনো গুরুতর আকার ধারণ করে। শ্বাসকষ্ট থেকে বেঁচে থাকার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে হয়। ঔষধ ছাড়া কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে শ্বাসকষ্ট কমানো সম্ভব। শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে অনেকে জানেন না।

শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তি পেতে হলে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। শ্বাসকষ্ট একেবারে দূর করা সম্ভব নয় তবে কিছু উপায় মেনে চললে এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব। চলুন তাহলে জেনে নেওয়া যাক শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে।

শ্বাসকষ্ট কেন হয়

আমরা যে শ্বাসকষ্টে ভুগি তা বিভিন্ন কারণে হয়ে থাকে। সাধারণত শীতের কারণে শ্বাসকষ্ট হয়ে থাকে। কারো কারো এজমা বা হাঁপানি থেকে শ্বাসকষ্ট হয়ে থাকে। কারো আবার সর্দি কাশি থেকে শ্বাসকষ্ট শুরু হয়। শ্বাসকষ্ট কেন হয় তা নিচে আলোচনা করা হলো।
  • এজমা বা হাঁপানি রোগ থেকে শ্বাসকষ্ট হতে পারে।
  • সর্দি কাশি জনিত সমস্যা থেকে শ্বাসকষ্ট হতে পারে।
  • অনেকের শীতের সমস্যা থেকে শ্বাসকষ্ট হতে পারে।
  • এডনয়ের সমস্যা যে সকল শিশুদের থাকে তাদের শীতের সময় শ্বাসকষ্ট দেখা দেয়।
  • নাকের বিভিন্ন ধরনের সমস্যা থেকে শ্বাসকষ্ট দেখা দিতে পারে।
  • সাইনোসাইটিস, নিউমোনিয়া এবং হার্ট ফেইলিওর ইত্যাদি সমস্যা থেকেও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে।
  • অনেকের আবার বিছানায় ঘুমানোর জন্য শুয়ে থাকলে শ্বাসকষ্ট দেখা দেয়।

শ্বাসকষ্ট হলে করণীয়

যাদের শ্বাসকষ্ট রয়েছে তারা কিছু নিয়ম কানুন মেনে চললে শ্বাসকষ্ট থেকে স্বস্তি লাভ করতে পারবে। শ্বাসকষ্ট হলে কি কি করণীয় তা নিচে আলোচনা করা হলো।
  • হাঁপানি রোগ থাকলে হাঁপানি রোগের চিকিৎসা করতে হবে।
  • ধুলাবালি থেকে দূরে থাকতে হবে।
  • প্রয়োজনে ধুলাবালি থেকে মুক্ত থাকতে মাস্ক ব্যবহার করতে হবে।
  • ধূমপান বর্জন করতে হবে।
  • এলার্জি জাতীয় খাবার যেমন ইলিশ মাছ বেগুন ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • পশম যুক্ত পশুপাখি পালন থেকে বিরত থাকতে হবে।
  • ঘর বাড়ি ধুলাবালি মুক্ত রাখতে হবে।
  • বাইরে ধুলাবালি থেকে বাঁচার জন্য নিয়মিত মাস্ক ব্যবহার করতে হবে।
  • ঘরের ধুলাবালি পরিষ্কারের সময় মাস্ক ব্যবহার করতে হবে।
  • অতিরিক্ত ওজন কমাতে হবে।
উপরোক্ত নিয়মকানুন গুলি ঠিকমতো পালন করলে আপনি শ্বাসকষ্ট থেকে রেহাই পাবেন। যাদের শ্বাসকষ্ট রয়েছে তারা অবশ্যই ধুলিবালি থেকে বিরত থাকবেন। প্রয়োজনে বাইরে গেলে অবশ্যই মাস্ক পড়ে যাবেন।

শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

শ্বাসকষ্ট অনেকটা যন্ত্রণাদায়ক। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় গুলো অনেকে জানতে চাই। এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনারা জানতে পারবেন শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে। নিচে শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে আলোচনা করা হলো।
  • আদা: আদাতে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি গুণাগুণ যা শ্বাসকষ্ট দূর করতে সহায়তা করে। গবেষকদের মতে আদা শ্বাসনালীর প্রদাহ কমাতে সাহায্য করে। এর ফলে শ্বাসনালীর ভিতর অক্সিজেন প্রবেশ করে এবং শ্বাসকষ্ট কম হয়। তাই আপনি শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হিসেবে আদা ব্যবহার করতে পারেন।
  • ব্ল্যাক কফি: শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হিসেবে খেতে পারেন ব্ল্যাক কফি। ব্ল্যাক কফিতে উপস্থিত ক্যাফেইন শ্বাসকষ্ট দূর করতে সাহায্য করে। ব্ল্যাক কফিতে উপস্থিত ক্যাফেইন শ্বাসনালীকে রিলাক্স রাখতে সাহায্য করে। তাই শ্বাসকষ্ট দূর করতে ব্ল্যাক কফি অন্যতম।
  • রসুন: শ্বাসকষ্ট দূর করতে রসুনের তুলনা হয় না। হাফ কাপ দুধের মধ্যে রসুন দিয়ে ভালো করে ফুটিয়ে নিন এবং মিশ্রণটি ঠান্ডা করে খেয়ে ফেলুন। দেখবেন শ্বাসকষ্ট অনেকটা কমে গেছে। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হলো রসুন।
  • হলুদ: শ্বাসকষ্ট দূর করতে হলুদ অনেকটা ভূমিকা পালন করে। হলুদে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফ্লামেটরি গুনাগুন যা শ্বাসকষ্ট দূর করতে সাহায্য করে। দুধের মধ্যে হলুদ মিশিয়ে পান করুন দ্রুত শ্বাসকষ্ট সেরে যাবে। হলুদে বিদ্যমান কারকিউমিন অ্যালার্জির প্রতিক্রিয়া এবং হিস্টামিন উৎপন্ন করতে বাধা প্রদান করে। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হিসেবে ব্যবহার করতে পারেন হলুদ।
  • পেঁয়াজ: পেঁয়াজ শ্বাসকষ্ট দূর করতে ব্যবহার করতে পারেন। পেঁয়াজে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি গুণাগুণ যা শ্বাসকষ্ট দূর করতে এবং শ্বাসনালীর প্রদাহ দূর করতে সাহায্য করে। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তি উপায় হিসেবে আপনি কাঁচা পেঁয়াজ খেতে পারেন।
  • মধু: প্রাচীনকাল থেকে মধু শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহার হয়ে থাকে। এক গ্লাস গরম পানির ভিতর এক চা চামচ মধু মিশিয়ে দিনে তিনবার পান করুন দেখবেন শ্বাসকষ্ট সেরে গেছে। শ্বাসকষ্টের চিকিৎসায় মধু অনেক উপকারী। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হিসেবে আপনি নিয়মিত মধু খেতে পারেন।
  • মুখে শ্বাস নেওয়া: এই ব্যায়ামটি করলে আপনার শ্বাসকষ্ট অনেকটা কমিয়ে দেবে। মুখে শ্বাস নেওয়া ব্যায়ামটি করলে আপনি দ্রুত শ্বাসকষ্ট থেকে মুক্তি পাবেন। প্রথমে একটি চেয়ার বা সমতল জায়গায় সোজা হয়ে বসুন। এরপর নাক দিয়ে আস্তে আস্তে চার পাঁচ সেকেন্ড ধরে নিঃশ্বাস ভিতরে নিন। আপনার ফুসফুসের পরিবর্তে পেট নিঃশ্বাস নিয়ে ফুলিয়ে তুলুন। এরপর মুখ দিয়ে আস্তে আস্তে চার পাঁচ সেকেন্ড ধরে নিঃশ্বাস ত্যাগ করুন। এভাবে ১৫-২০ বার করলে আপনার শ্বাসকষ্ট দূর হয়ে যাবে।
  • ফ্যানের কাছাকাছি বসুন: অতিরিক্ত অস্বস্তিবোধ হলে ফ্যানের কাছাকাছি বসুন। অতিরিক্ত অস্বস্তি বোধ থেকে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। তাই অনেক গরম এবং অস্বস্তিবোধ হলে ফ্যানের কাছাকাছি বসুন। দেখবেন শ্বাসকষ্ট অনেকটা কমে গেছে।
  • গরম পানির ভাপ নিন: ঠান্ডার সমস্যার কারণে যদি শ্বাস নিতে কষ্ট হয় তাহলে গরম পানির ভাপ নিন। গরম পানির ভাপ নিলে আপনার শ্বাসনালির শ্লেষ্মা গুলো বের হয়ে যাবে এবং আপনি শ্বাসকষ্ট থেকে মুক্তি পাবেন। শ্বাসনালী পরিষ্কার রাখতে গরম পানির ভাপ অনেক উপকারী। তাই শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় হিসেবে গরম পানির ভাপ নিতে পারেন।
উপরোক্ত উপায় গুলো মেনে চললে আপনি শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তি পাবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় গুলো সম্পর্কে। এই ঘরোয়া উপায় গুলো আগে বাড়িতে প্রয়োগ করে দেখবেন। শ্বাসকষ্টের সমস্যা বেশি হলে দ্রুত চিকিৎসকের কাছে যাবেন। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ করবেন।

শেষ কথা: শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

প্রিয় পাঠক, আজকের এই অনুচ্ছেদ পড়ে আপনারা জানতে পারলেন শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় সম্পর্কে জানতে পেরেছেন। শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির জন্য উপরোক্ত উপায় গুলো প্রয়োগ করা উচিত।


যারা অনেক শ্বাসকষ্টে ভুগছেন তারা অবশ্যই উপরের উপায় গুলো প্রয়োগ করে দেখবেন। আজকের পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে এবং আপনার উপকারে আসে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url