সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক - কম সুদে ঋণ ২০২৩

বর্তমানে ব্যক্তিগত কিংবা ব্যবসায়ী কাজে আমাদের ব্যাংক থেকে লোন নেওয়ার প্রয়োজন হয়। কিন্তু এখন বাংলাদেশের প্রধানত সকল ব্যাংকের সুদের হার অনেক বেশি। যার কারণে আমরা সব সময় কম সুদে ব্যাংক লোন নিতে চাই। আমরা কম সুদে ব্যাংক থেকে লোন নিলে আমরা অনেক সুবিধা পাব। শুধু তাই নয় সুবিধার পাশাপাশি আমাদের বাৎসরিক সুদ কম দিতে হবে। আমাদের বাৎসরিক একটা লোনের সুদের হার যদি কম হয়, তাহলে আমাদের অর্থনৈতিক অবস্থা একটু সচ্ছল হয়ে উঠবে।

এসব কারণে আমরা সবাই কম সুদে কোন ব্যাংক লোন দেয় তা খুঁজে থাকি। তাই আমরা সকল ব্যাংক আজকের এই আর্টিকেল বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক ও সহজ কিস্তিতে লোন নেওয়ার নিয়ম সম্পর্কে। আপনি যদি জানতে চান বাংলাদেশের সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক তাহলে আমাদের আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

ব্যাংক লোন কি

শুরুতেই আমাদের জানতে হবে ব্যাংক লোন কি? লোন শব্দ থেকেই মূলত ঋণ শব্দের উৎপত্তি হয়েছে। লোন হলো একটি ইংরেজি শব্দ, যার বাংলা অর্থ হলো ঋণ। সেইক্ষেত্রে ব্যাংক লোন এর বাংলা অর্থ হলো ব্যাংক ঋণ। ব্যাংক যখন গ্রাহকের আর্থিক বিপদে নিদিষ্ট সময়ের জন্য সুদের উপর ভিত্তি করে অর্থ প্রদান করে এবং সেই অর্থ সপ্তাহিক বা মাসিক ভিত্তিতে সুদ সহ ব্যাংক কতৃপক্ষকে ফেরত দিতে হয় তখন তাকে ব্যাংক লোন বলে।  

কম সুদে লোন পাওয়ার উপায়

বর্তমানে আমাদের দেশে সরকারি বেসরকারি সবগুলো ব্যাংক মিলে প্রায় অর্ধশত বাণিজ্যিক ব্যাংক রয়েছে। সেই গুলো ব্যাংক থেকে একজন গ্রাহক চাইলে সহজে ঋণ নিতে পারবে। কিন্তু চাইলেই সকল ব্যাংক থেকে আপনি কম সুদে লোন নিতে পারবেন না। আপনি হাতেগোনা মাত্র কয়েকটি ব্যাংক থেকে সবচেয়ে কম সুদে লোন নিতে পারবেন।


আরো পড়ুনঃ গরুর খামার করতে ব্যাংক লোন নেওয়ার সহজ উপাই ২০২৩


কিন্তু আজকাল নতুন যারা ব্যাংক থেকে লোন উত্তোলন করতে যায়, তারা সবচেয়ে কম সুদে লোন কোন প্রতিষ্ঠানগুলো দিয়ে থাকে তা জানেন না। যার কারণে অনেক নতুন উদ্যোক্তা আছে যারা প্রথম অবস্থায় ব্যাংক থেকে লোন নিয়ে আর্থিক অবস্থায় ভেঙে পড়ে। তাই  নতুন উদ্যোক্তাদের জন্য আমাদের আজকের আর্টিকেল অনেক বেশি গুরুত্বপূর্ণ। চলুন কম সুদে ব্যাংক লোন দিয়ে থাকে যে ব্যাংকগুলো তা সম্পর্কে জেনে নেয়া যাক। 


  • রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক 

  • বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক

  • বিদেশি হাবিব ব্যাংক

  • সিটি ব্যাংক এনএ

  • কমার্শিয়াল ব্যাংক অব সিলন

  • ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান

  • ওয়ারি ব্যাংক

  • এইসএসবিসি

  • ব্যাংক আলফালাহ লিমিটেড

  • আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড।


আপনারা চাইলে এইসব ব্যাংক গুলো থেকে খুব সহজেই কম সুদে লোন নিতে পারেন।  

কোন ধরনের ঋণ পাওয়া সহজ । সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বর্তমানে আমরা সবাই কম সুদে সহজে লোন পেতে চাই। কিন্তু আমারা কি জানি কোন কোন লোন গুলো অন্যসব লোনের তুলোনায় পাওয়া সহজ হয়ে থাকে? তাহলে এই পর্বে আমারা জেনে নিবো কোন কোন লোন গুলো অন্যসব লোন থেকে অনেক সহজেই পাওয়া যায়। নিচে সেইসব লোন গুলোর নাম উল্লেখ করা হলোঃ

  1. পে-ডে লোন
  2. নো-ক্রেডিট-চেক লোন
  3. অসুরক্ষিত ব্যক্তিগত ঋণ
  4. অবসর পরিকল্পনা ঋণ
  5. প্যানশপ লোন

উপরে উল্লেখিত এই লোন গুলো অন্যসব লোনের তুলোনায় আপনি অনেক সহজে পেয়ে যাবেন। 


আরো পড়ুনঃ গ্রামীণ ব্যাংকের সুযোগ সুবিধা - গ্রামীণ ব্যাংকের পেনশন হিসাব

বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বর্তমানে আমাদের দেশের ৫৭টি তফসিলি ব্যাংকের মধ্যে বর্তমানে ৩৭টি ব্যাংকের ঋণের সুদহার ১০ শতাংশের নিচে। এর মধ্যে ১০ ব্যাংকের ঋণের সুদহার ৮ শতাংশের নিচে। এখন আমরা জেনে নিবো কোন কোন ব্যাংক সবচেয়ে কম সুদে লোন দেয়।


বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে যে গত ২০১৬-১৭ অর্থবছরের মে মাসের শেষে ঋণের ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর গড় সুদহার ছিলো ৮ দশমিক ৭১ শতাংশ। বর্তমানে ঋণের ক্ষেত্রে সবচেয়ে কম সুদ নিচ্ছে বিদেশি ব্যাংক গুলো। এখন ঋণের ক্ষেত্রে বিদেশি ব্যাংকগুলোর গড় সুদহার ৭ দশমিক ৮৫ শতাংশ। 


বর্তমানে বিশেষায়িত ব্যাংকের সুদহার হচ্ছে ৯ দশমিক ৭ শতাংশ। তবে এখনো বেসরকারি অনেক ব্যাংকে  ঋণের সুদহার ১০ শতাংশের উপরে রয়েছে। আজকের যুগে ঋণের ক্ষেত্রে ৮ শতাংশের নিচে সুদ নেওয়া ব্যাংকগুলো হলো- রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।


বিদেশি ব্যাংক গুলো হচ্ছে ১.হাবিব ব্যাংক, ২.সিটি ব্যাংক এনএ, ৩.কমার্শিয়াল ব্যাংক অব সিলন, ৪.ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, ৫.ওয়ারি ব্যাংক, ৬.এইসএসবিসি এবং ব্যাংক আলফালাহ লিমিটেড। এছাড়া রয়েছে বেসরকারি আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড। 


এছাড়া ১০ শতাংশের নিচে যেসব ব্যাংক ঋণ দিচ্ছে সেগুলো হচ্ছে ১.ইসলামী ব্যাংক, ২.দ্য সিটি ব্যাংক, ৩.ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ৪.পূবালী ব্যাংক, ৫.সীমান্ত ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ৬.এনসিসি ব্যাংক, ৭.প্রাইম ব্যাংক, ৮. সাউথইস্ট ব্যাংক, ৯.ঢাকা ব্যাংক, ১০.আল আরাফা ইসলামী ব্যাংক, ১১.ডাচ-বাংলা ব্যাংক, ১২.মার্কেন্টাইল ব্যাংক, ১৩.স্টান্ডার্ড ব্যাংক, ১৪.বিসিবিএল, ১৫.ব্যাংক এশিয়া, ১৬.ট্রাস্ট ব্যাংক, ১৭.শাহজালাল ইসলামী ব্যাংক, ১৮.যমুনা ব্যাংক এবং আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড।

সোনালী ব্যাংক লোন এর সুদ কত?

১৯৭২ সালে প্রতিষ্ঠা হওয়া এই ব্যাংকটি বর্তমানে বাংলাদেশের মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে বিভিন্ন খাতে লোন প্রদান করে থাকে। বিশেষ করে এই সকল লোনগুলোর মধ্যে সোনালী ব্যাংক শিক্ষা লোন ও সোনালী ব্যাংক পার্সোনাল লোন অন্যতম।


এছাড়াও এখন এই ব্যাংকটি শিক্ষক ও চাকরিজীবীদের জন্য আলাদা খাতে লোন প্রদান করে।  বর্তমানে সোনালী ব্যাংকের ক্ষুদ্র ঋণ কর্মসূচি চালু আছে। এছাড়াও এই ব্যাংকের আরো অনেক লোন খাত আছে যেগুলো সম্পর্কে আমরা নিচে বিস্তারিত আলোচনা করব। সোনালী ব্যাংক থেকে লোন নেয়ার জন্য প্রথমে আপনাদের নিকটস্থ Sonali Bank branch-এ যোগাযোগ করতে হবে।


আরো পড়ুনঃ ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 - সর্বশেষ আপডেট


ব্যাংক শাখা থেকে লোন আবেদন ফরম সংগ্রহ করে, প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে ফরমটি পূরণ করতে হবে। তারপরে ফরমের সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সংযুক্ত করে পুনরায় ব্যাংক শাখায় জমা করতে হবে। এরপর ব্যাংক আপনার প্রদান করা সকল তথ্য যাচাই বাছাই করে এর সত্যতা ভেরিফিকেশন করবে।


পরবর্তীতে আপনাকে লোন দেয়ার যোগ্য মনে হলে ব্যাংক থেকে আপনাকে জানানো হবে। সোনালী ব্যাংক থেকে লোন নেয়ার জন্য অবশ্যই আপনার একজন গ্যারান্টার প্রয়োজন। তাছাড়া লোন নেয়ার পূর্বে এই ব্যাংক থেকে আপনাকে একটি একাউন্ট করতে হবে এবং গ্যারান্টারকে অবশ্যই সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট হোল্ডার তথা মেম্বার হতে হবে। সোনালী ব্যাংকের সুধের হার সর্বচ্চ ১২% হয়ে থাকে।


নিচে সোনালী ব্যাংকের লোন প্রদান ও পরিশোধিত টাকার একটি চার্ট চিত্র তুলে ধরা হলো।


সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক - কম সুদে ঋণ ২০২৩

লেখকের মন্তব্যঃ সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক - কম সুদে ঋণ ২০২৩

এই ছিল কম সুদে কোন ব্যাংক  লোন দেয়, বাংলাদেশের সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক ও  কোন ধরণের লোন সহজে পাওয়া যায় তা সম্পর্কিত আজকের বিস্তারিত আলোচনা। আপনি যদি এখন নতুন পর্যায়ে কোন ব্যাংক থেকে লোন উত্তোলন করতে চান। তাহলে আশা করি আজকের আর্টিকেল আপনার উপকারে আসবে। 


কারণ আজকে আপনাদের সামনে যে বিষয়টা নিয়ে আলোচনা করা হয়েছে তা যারা নতুন লোন নিবে তাদের জন্য উপকারে আসবে। সবচেয়ে কম সুদে লোন সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন। 

বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই বিষয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর

ব্যাংক থেকে ৫০ লক্ষ টাকা লোন নিলে কত টাকা সুদ দিতে হবে?

যেকোনো ব্যাংকের সুদের পরিমান নির্ভর করে কত শতাংশ হারে সুদ হিসাব করা হবে, কত কিস্ততে কত দিনে তা পরিশোধ করবেন এ বিষয়গুলির উপর। এসকল বিষয়গুলি জানা থাকলে হিসাব করা যেত।

যদি কোনো ব্যাক্তি ব্যাংক থেকে লোন নেয়ার পর মারা যায়, তাহলে ব্যাংক কি করবে?

সত্যি বলতে ঋণ নেওয়ার পরে ধারকের মৃত্যু খুব দুঃখজনক ঘটনা। একটি পরিবার ছোট ঋণ পরিশোধ করতে পারে। তবে যখন হোম লোনের মতো বড় ঋণের কথা আসে, পরিবারের সদস্যদের অবস্থা তখন সংকটপূর্ণ হয়ে ওঠে। যদি পরিবারের কোনও সদস্য যদি ঋণ নিয়ে থাকে এবং দুর্ভাগ্যের কারণে মারা যায়, তবে তার পরিবারের অন্যান্য সদস্যদের দায়িত্ব ঋণ শোধ করার । যেমন তার ব্যাংকের ভারসাম্য, অবসর থেকে পাওয়া অর্থ এবং তার অন্যান্য সম্পদের অধিকারী পরিবার , তাদেরকে তার অসম্পূর্ণ দায়িত্ব পালন করতে হবে।

কোন ব্যাংক থেকে ৫০,০০০ টাকা কম সুদে লোন নেয়া যাবে?

বর্তমানে সরকারি সকল ব্যাংক একই রেট বা একটু কম বেশি রেটে ঋণ দিয়ে থাকে। কিন্তু চলমান বাজারে কোন কিছুই স্থিতিশীল নয় । তাই কোন ব্যাংক সবচেয়ে কম সুদে ঋণ টি দিচ্ছে,এটা ঐ দিন সুনির্দিষ্টভাবে বলা খুবই কঠিন। বর্তমানে বেসরকারি ব্যাংক গুলো বিভিন্নরকম ঋণ সাজিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। আপনার ট্রেড লাইসেন্স থাকলে এবং ব্যবসায় ভালো পরিচিতি এবং সুনাম থাকলে সহজে যে কোন প্রকার ঋণ সুবিধাজনক কিস্তিতে পেয়ে যেতে পারেন।

দীর্ঘ মেয়াদী ঋণ প্রদানে আগ্রহী নয় কোন ব্যাংক?

সব ব্যাংকই দীর্ঘ মেয়াদী ঋণ প্রদান করে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url