মাথা ভারী লাগার কারণ - মাথাব্যথার কারণ ও মুক্তির উপায়

আপনারা যারা আমাদের এই আর্টিকেলটি পড়ছেন, তারা নিশ্চয়ই মাথা ভারী হলে কারণ জানতে চান। তাহলে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আমরা অনেক সময় মাথা ভারী নিয়ে বেশি চিন্তিত থাকি। আমরা প্রায় কম বেশি সবাই মাথাব্যথা সমস্যায় ভুগে থাকি। মাথা ব্যথা থেকে মুক্তি পেতে আমরা বিভিন্ন রকমের ঔষধ সেবন করে থাকি। ২০০এর বেশি ধরনের মাথাব্যথা আছে, যার বেশিরভাগই।

মাথা ভারী লাগার কারণ

সাধারণত বিকেলের দিকে শুরু হয় সমস্যা৷ সারা দিনের অশান্তি, ক্লান্তি, অস্থিরতা, বিরক্তি, রাগ, টেনশন, অবসাদ সব কিছু জমে জমে এক সময় তা মাথাব্যথার রূপে সামনে আসে৷ মৌসুম পরিবর্তনের এই সময়টাতে ঘরে ঘরে হেড কোল্ড দেখা যায়। আমাদের ব্যস্ত জীবনে এই ছোট খাটো অসুখগুলো বেশ ভোগায়। হেড কোল্ডের সবচেয়ে বড় উপসর্গ হল মাথা ভার হয়ে থাকা, মাথাব্যাথা, সর্দি, কাশি। মাথা ভারী হলে করণীয় ও মাথা ভারী লাগার কারণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এই আর্টিকেলটি আমরা মাথা ভারি লাগার কারণ সম্পর্কে আলোচনা করবো।

মাথা ভারি লাগার কারণ কি? 

মাথা ভারি লাগার সবচেয়ে সাধারণ কারণ হল টেনশন। মূলত মাঝারি থেকে তীব্র ব্যথা অনুভূত হয়। এই ধরনের মাথাব্যথার নির্দিষ্ট কোনো কারণ নেই, তবে বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত আবেগ,  উত্তেজনা অথবা মানষিক চাপের ফলে মাথার ত্বক, মুখ ও ঘাড়ের মাংসপেশিতে ক্রমাগত সংকোচনের ফলে মাথা ভারি লাগা উৎপন্ন হয়। 

তবে সর্বসম্মত থিওরি অনুযায়ী স্ট্রেস বা মানসিক চাপ এই ধরনের মাথাব্যথার ট্রিগার হিসেবে কাজ করে। টেনশনের কারণে মাথাব্যথা হলে পুরো মাথা জুড়ে ব্যাথা হয়। মনে হয়, কেউ যেন মাথাটা চেপে ধরে আছে। এবং মাথা ভার হয়ে আছে।

মাথা ভারী হলে করনীয়? 

ঠান্ডায় সর্দি, মাথাব্যাথা বা মাথা ভার হওয়া থেকে মুক্তির সব থেকে বড় উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। আপনি অন্যান্য সময়ে যে পরিমাণ পানি করে থাকেন এই সময়ে তার থেকে বেশি পানি পান করুন। ফলের রস খেতে পারেন। এতেও পানির ঘাটতি পূরণ হয়। আর টক জাতীয় ফলের রস আপনার ঠাণ্ডা ভাব কমাতে সাহায্য করে। তবে অ্যালকোহল, ক্যাফেইন থেকে দূরে থাকুন কারণ এগুলো সেবন  করলে আপনাদের জন্য ক্ষতিকর প্রভাব ফেলবে। 

লবণ পানির গড়গড়া:

হেড কোল্ড থেকে মুক্তির জন্য বাড়ির বড়রা বলে থাকেন লবণ পানির গড়গড়া করতে। হ্যাঁ, এটা সত্যিই খুব উপকারী। হালকা গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গড়গড়া করলে গলার প্রদাহ কমে যায় এবং এটি রক্ত সঞ্চালনেও সহায়তা করে। অতি প্রাচীন যুগ থেকেই মিশরে নানা রোগের চিকিৎসায় লবণ ব্যবহারিত হয়ে আসছে।

আরো পড়ুনঃ নাকের পলিপাস এর ড্রপ ও চিকিৎসা এর দামসহ বিস্তারিত ২০২৩

লাল চা পান:

ঠান্ডায় চিকেন স্যুপ খেলে বেশ আরাম পাওয়া যায় তবে তা আপনাকে সর্দি বা মাথা ভার থেকে মুক্তি দেয় না। এ জন্য আপনি লাল বা লিকার চা পান করতে পারেন। সঙ্গে একটু মধু, লেবুর রস এবং আদা ছেঁচে বা কুচি করে দিতে পারেন। মধু গলায় কফ জমতে দেয় না, লেবু এক ধরনের অ্যান্টিসেপ্টিক প্রোপার্টি যা আপনার ইমিউন সিস্টেম উন্নত করে এবং আদা গলা পরিষ্কার করে সাহায্য করে।

পর্যাপ্ত বিশ্রাম:

মাথা ভার হওয়া কমানোর জন্য আপনার দরকার পর্যাপ্ত বিশ্রাম। অন্যান্য ঘরোয়া উপায়ের সঙ্গে আপনার পর্যাপ্ত বিশ্রাম নেওয়া দরকার। তা না হলে বাইরের বাতাসে থাকা বিভিন্ন জীবাণু আপনার সমস্যাকে আরো বাড়িয়ে তুলতে পারে।

গ্যাস থেকে মাথা ভারি লাগা? 

কিন্তু আপনি ভাবলেন গ্যাসের ব্যথা। সেই কারণে রোগের চিকিৎসা হল না। একটা সময় বিরাট আকারে হল স্ট্রোক। 

তখন প্রাণহানীও সম্ভব। আসলে বাঙালিদের মধ্যে পেটের গ্যাস নিয়ে বেশি সচেতনতা। আমরা গ্যাসের সঙ্গে সব রোগ জড়িয়ে ফেলি। তবে মনে রাখবেন, মাথায় গ্যাস পৌঁছানো সম্ভব নয়।

তাই গ্যাস থেকে মাথা ব্যথা হওয়ার কোনও আশঙ্কাই নেই। তাই বেশিরভাগ মানুষ যা জানেন তা সবটাই ভুল। তাই শুধরে যেতে হবে। নিয়মিত মাথা যন্ত্রণা হলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলুন। তবেই রোগ থেকে মুক্তি পাবেন।

মাথা ভার কমানোর ওষুধ?

হালকা মাথা ব্যাথার জন্য ,প্যারাসিটামল ,আর যদি অতিরিক্ত ব্যথা থাকে তাহলে, টাফনিল, খেতে পারেন অবশ্যই মনে রাখতে হবে ট্যাবলেটের থেকে যদি আপনি ঘরোয়া ট্রিটমেন্ট নিতে পারেন তাহলে ভালো হবে একটা শুকনো কাপড়ে কালোজিরা বেঁধে কিছু সময় ধরে গ্রাণ নিতে থাকবেন অবশ্যই মাথা ব্যাথা কমে যাবে। মাথা ব্যাথা প্রধানত  তিন ধর‌নের হ‌য়ে থা‌কে।

মাইগ্রেনের ব‌্যাথা:

আধ কপা‌লি ব‌্যাথা। এটা খুব সি‌রিয়াস। এটা ঔষধ খে‌য়ে ক‌ন্ট্রো‌লে রাখ‌তে হয়। মাথা ব‌্যাথা সাধারণত ক‌য়েক‌দির পর পর হয়। এজন‌্য হা‌তের কা‌ছে আপ‌নি Napa Extra/Norium/Tufnil/Rizamig/Lasmi যে কোন এক‌টি ওষুধ রাখ‌তে পা‌রেন। ব‌্যাথা শুরু হ‌লেই এক‌টি ওষুধ খা‌বেন, ব‌্যাথা ক‌মে যা‌বে।

সাইন্সোইটিস জ‌নিত মাথা ব‌্যাথা:

এই মাথা ব‌্যাথায় সাধারণ এন্টিবা‌য়ো‌টিক এর পাশাপা‌শি Pizofen/Napa/Topirva জাতীয় ওষুধ খে‌তে হয় নিয়‌মিত।

টেনশনজ‌নিত মাথা ব‌্যাথা:

মাথা ব‌্যাথা কর‌লে সহ‌জে ঘুম আ‌সে না। ‌ম‌নে হয় মাথা ফে‌টে যা‌বে। এই রো‌গে Tryptin/Pizofen/Napa extra/Nexcital/Emijoy/Setra জাতীয় ওষুধ খে‌তে পা‌রেন।

এছাড়াও ঠান্ডা জ্বর জ‌নি‌তে মাথা ব্যাথা হ‌য়ে থা‌কে। এই ব‌্যাথায় জ্ব‌রের ওষুধ খে‌লেই ভাল হয়। একে সাধারণত কমন হে‌ডেক ব‌লে।

মাথার তালুতে ভারী হলে করণীয় কি? 

প্রথমেই জেনে নেই মাথার তালুতে ব্যাথা কেন হয়। অপর্যাপ্ত ঘুমের কারণে সাধারণত মাথাব্যথা হয়ে থাকে।  যাদের ঘুম কম হয় তারা বিভিন্ন সময় মাথা ব্যাথা অনুভব করে থাকেন। আবার এমন হয়ে থাকে অনেকে সাপ্তাহিক বন্ধের দিনে বেশি ঘুমের ফলেও মাথা ব্যাথা হয়ে থাকে।

মাথাযন্ত্রণার বিভিন্ন কারণ থাকে। সব সময়ে যে একটানা টিভি দেখার কারণে বা গ্যাস-অম্বলের জন্য ব্যাথা করছে বলে ধরে নেওয়ার কোনও কারণ নেই। মাথার ঠিক কোন অংশে ব্যাথা করছে, তা দেখে মাথার তালুতে ব্যাথা করলে, তা মানসিক কোনও চাপ বা উদ্বেগ থেকে হচ্ছে বলে মনে করা হয়। ব্যাথার তীব্রতা হালকা থেকে মাঝারি থাকে। কোনও কারণে মানসিক কোনও চিন্তায় থাকলে এমন ব্যাথা হয়। বিশ্রাম নিলে, পর্যাপ্ত ঘুমালে অনেকটা স্বস্তি পাওয়া যায়।

আমরা আমাদের বিভিন্ন কাজের চাপে ভুলে যায় আসলে আমাদের শরীর একটি যন্ত্র এবং সেখানে প্রচুর পরিমাণ পানি দরকার পড়ে।  প্রয়োজন অনুসারে পর্যাপ্ত পানি পান করি না এবং আমাদের মাথা ব্যাথার বিশেষ একটি কারণ হচ্ছে পর্যাপ্ত পানি পান না করা।

আরো পড়ুনঃ পেটে গ্যাস কমানোর উপায় | পেটে গ্যাস দূর করুন ৫ উপায়ে

খাবার না খেলেও মাথা ব্যাথা হতে পারে।  আপনি হঠাৎ করে কোনো একটি সময় খাবার গ্রহণ করতে দেরি করলেন তখন এমন হতে পারে যে শরীরে গ্লুকোজের ঘাটতি থেকে আপনার মাথা ব্যাথা হতে পারে।  সারাদিন শুয়ে বসে থাকার কারণে মাথা ব্যাথা হতে পারে।  মানসিক চাপ থেকে মাথা ব্যাথা হতে পারে। ঠান্ডা জনিত রোগের কারণেও মাথা ব্যাথা হয়ে থাকে।

এই কারণগুলো ছিল মাথার তালুতে ব্যাথা সাধারণ কারণ।  তবে  মাথার তালুতে ব্যাথা কিছু গুরুত্বপূর্ণ কারণে হয়ে থাকে নিচে সে সম্পর্কে আলোচনা করা হলো। 

  • জায়ান্ট সেল আর্থ্রাইটিস
  • হজমের গন্ডগোল
  • টিএম যে
  • মানসিক চাপজনিত মাথাব্যথা
  • মাইগ্রেনের ব্যথা
  • ক্লাস্টার পিন
  • এলার্ম
  • সাইনোসাইটিস
  • এলার্জি

শেষ কথাঃ মাথা ভারী লাগার কারণ - মাথাব্যথার কারণ ও মুক্তির উপায়

বেশীর ভাগ মানুষই মনে করেন শুধুমাত্র ব্রেনের সমস্যার মাথা ভারি লাগার কারণ। আসলে এ ধারনা ঠিক নয়। চোখ, কান, নাক, দাঁত এসবের সমস্যার কারণেও কিন্তু মাথা ভার দেখা দিতে পারে। আমাদের দেশের রোগীরা মাথা ব্যথা হলেই নিউরোলোজিস্ট বা নিউরোসার্জনের কাছে ছুটে যান। মাথাব্যথার অন্যতম প্রধান কারণ চোখের ত্রুটি। তাই মাথাব্যথা হলে অবশ্যই চোখের কথাও মনে রাখতে হবে এবং ডাক্তারের পরামর্শে একজন চক্ষু ডাক্তারের পরামর্শ নেয়া যেতে পারে।

মাথা ভারী লাগার কারণ সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ মাথা ভারী লাগার কারণ কি?

উত্তরঃ মাথা ভারী লাগার নির্দিষ্ট কোন কারণ নেই। দুশ্চিন্তা অনিদ্রা থেকেও মাথা ভারী লাগতে পারে। তবে যদি সমস্যাটি নিয়মিত হয় তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

প্রশ্নঃ মাথা ভারী লাগলে করণীয় কি?

উত্তরঃমাথা ভারী লাগলে প্রাথমিক অবস্থায় লবণ পানি দিয়ে গড়গড়া করতে পারেন। অথবা লাল চা পান করতে পারেন। এরপর পর্যাপ্ত বিশ্রাম নিলে ঠিক হয়ে যাবে।

প্রশ্নঃ মাথা ভারী লাগলে কোন ওষুধ খাব?

উত্তরঃপ্রথমে আপনার মাথা ভারী লাগার নির্দিষ্ট কারণ জানতে হবে। অবশ্যই প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে ঘরোয়া প্রাকৃতিক খাবার খেয়ে চেষ্টা করে দেখবেন। তাও যদি ব্যথা না কমে বা মাথা ভার না কমে সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url