নাকের পলিপাস এর ড্রপ ও চিকিৎসা এর দামসহ বিস্তারিত ২০২৩

আপনি কি দীর্ঘদিন যাবত স্বর্দি-কাশির মতো স্বাস্থ্য সমস্যায় ভুকছেন? আপনি সব ধরনের ওষুধ খেয়েও আপনার এই সমস্যা দূর করতে পারছেন না। হতে পারে আপনি স্বর্দি-কাশিতে আক্রান্ত নন, আসলে আপনার স্বর্দি-কাশি না নাকের পলিপাস হয়েছে। এখন আপনার প্রশ্ন আস্তে পারে নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করলে কি আমি ঠিক হয়ে যাবো?

নাকের পলিপাস এর ড্রপ

নাকে পলিপাস একটি খুব সাধারন ব্যাধী, প্রায় ৪ শতাংশ মানুষের মধ্যে নাকে পলিপাস দেখা দেয়। যদি আপনার মনে হয় যে, আপনার নাকের পলিপাস আপনার জন্য অসস্থিকর হচ্ছে তাহলে আপনার আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ন পড়া উচিত। এই আর্টিকেলে নাকের পলিপাস এর লক্ষণ কি? নাকে পলিপাস কেন হয়? এবং তার জন্য নাকের পলিপাস এর ড্রপ নিতে হবে কি না তা বিস্তারিত আলোচনা করা হবে। 

সূচিপত্রঃ নাকের পলিপাস এর ড্রপ ও চিকিৎসা এর দামসহ বিস্তারিত ২০২৩

পলিপাস কী?

নামকের পলিপাস হচ্চে মটরছুটির আকারের ছোট মাংশপিন্ড, যা আপনার নাকের ছিদ্রে তৈরি হয়। নাকের পলিওয়াসের কারনে আপনি দীর্ঘ সময় ধরে হাচি ও স্বর্দি-কাশিতে ভুক্তে পারেন। নাকের পলিপাস হলে অনেকেই জানতে পারে না,কারণ এটি কোন প্রকার ব্যথার অনুভুতি দেয় না। 

নাকের পলিপাসের আকার নাকের ছিদ্রকে বন্ধ করে দিতে আপনার জন্য অসস্থিকর অবস্তা তৈরি করতে পারে যার জন্য আপনি ডাক্তারের পরামর্শ নিয়ে নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করাতে পারেন। নাকের পলিপাস এর প্রকারভেদঃ দুটি ভিন্ন ধরনের নাকের পলিপাস রয়েছে-
  • এথময়েডাল পলিপাসঃ এথময়েডাল পলিপাস হচ্ছে সবচেয়ে সাধারণ প্রকার। এগুলো এথমোয়েডাল সাইনাস থেকে সৃষ্টি হয় যা নাক এবং চোখের মধ্যে অবস্থিত।
  • অ্যানট্রোকোনাল পলিপাসঃ অ্যানট্রোকোআনাল পলিপাস কম সাধারণ। তারা ম্যাক্সিলারি সাইনাসে ঘটে, যা দাঁতের উপরে, গাল এবং নাকের নীচে অবস্থিত।

নাকে পলিপাস কেন হয়? 

আপনার নাকের মিউকোসায় সমস্যা হলে নাকের পলিপাস দেখা দেয়। এর মানে নাকের মিউকোসা খুব ভেজা বোঝানো হয়। যা আপনার নাকের ভিতরের অংশ এবং সাইনাসকে রক্ষা করে। আপনি এটি শ্বাস নেওয়ার সাথে সাথে এটি বাতাসকে আর্দ্র করে তোলে। 

যখন আপনি অ্যালার্জির কারনে সংক্রমণ বা জ্বালা অনুভব করেন, তখন আপনার নাকের মিউকোসা লাল, শুষ্ক হয়ে ফুলে যেতে পারে। নাকের ভিতর জ্বালা খুব বেশি সময় ধরে চলতে থাকলে পলিপাস তৈরি হতে পারে।

নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করার আগে আসুন দেখে নিন কি কি কারনে নাকে পলিপাস হয় এবং কিছু মানুষের এই কারনে নাকে পলিপাস হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে- 
  • দীর্ঘস্থায়ী সাইনাস সংক্রমণের কারনে নাকে পলিপাস হয়।
  • অ্যালার্জিক রাইনাইটিস যাকে "খড় জ্বর" বলা হয়, এর কারনে নাকে পলিপাস হয়।
  • অনেকের জন্য হাঁপানি একটি প্রধান কারন  নাকে পলিপাসের।
  • সিস্টিক ফাইব্রোসিস
  • আইবুপ্রোফেন এবং অ্যাসপিরিনের মতো NSAID-এর প্রতি সংবেদনশীলতা কারনে নাকে পলিপাস হয়।
  • চুর্গ-স্ট্রস সিনড্রোম (রক্তনালীর প্রদাহের রোগ) এর কারনে  নাকে পলিপাস হয়।

আবার অনেকেই এটি বিশ্বাস করেন যে নাকে পলিপাস বিকাশের বংশগত প্রবণতাও রয়েছে।

নাকের পলিপাস এর লক্ষণ কি ?

নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করার জন্য আগে জানতে হবে  নাকের পলিপাস এর লক্ষণ কি কি? আসলে সাধারনত নাকের পলিপাস নরম এবং ব্যথাহীন হয়। 

এর স্নায়ু সংবেদনেরও অভাব রয়েছে, তাই আপনার কাছে সেগুলো থাকতে পারে এবং এমনকি এটি বুঝতেও পারবেন না যতক্ষণ না পলিপাস বড় হতে শুরু করে এবং আপনার নাকের পথগুলোকে বন্ধ করে। যখন নাকে পলিপাস ঘটে তার কিছু লহ্মন আপনি অনুভব করতে শুরু করতে পারেন তা নিচে দেওয়া হলো- 
  • দীর্ঘস্থায়ী নাক বন্ধ
  • সব সময় সর্দি-কাশি
  • পোস্টনাসাল ড্রিপ (গলার পিছনে কফ  জমে থাকা)
  • নাকে গন্ধ হ্রাস হতে পারে
  • আপনি বেশি মুখ দিয়ে শ্বাস নিবেন
  • মুখে বা কপালে চাপের অনুভূতি হতে পারে
  • ঘুমালে নাক ডাকার মতো শব্দ 
  • নিদ্রাহীনতা বা ঘুম না আসা 
নাকে পলিপাস এর ড্রপ

কখনও কখনও আবার নাকের পলিপাসযুক্ত ব্যক্তিদের দীর্ঘস্থায়ী সাইনাস সংক্রমণও হয়। যখন নাকে পলিপাস ঘটে সাইনাসের ব্যথা এবং মাথাব্যথা প্রায়ই পলিপাসের সাথে দেখা দেয়।

কিভাবে নাকের পলিপাস এর চিকিৎসা করা হয় ?

নাকের পলিপাস এর চিকিৎসা করা জন্য আপনার নাকে পলিপাস আছে কিনা তা নির্ধারণ করতে হবে,যার জন্য আপনার ডাক্তার প্রথমে একটি বিশেষ নাসোস্কোপ নামক আলোকিত যন্ত্রের সাহায্যে আপনার নাকের ছিদ্রগুলোর পরীক্ষা করবে। যদি তারা কোন পলিপাস দেখতে না পায়, তাহলে পলিপাস কোথায় আছে তা নির্ধারণ করতে তারা একটি নাকের এন্ডোস্কোপি করতে পারে।

নাকের একটি এন্ডোস্কোপির জন্য আপনার ডাক্তারকে একটি ক্যামেরা সহ একটি পাতলা, নমনীয় টিউব এবং আপনার নাকের ছিদ্রের শেষের দিকে আলো সংযুক্ত করতে হবে।

পলিপাসগুলো কোথায় আছে এবং সেগুলোর আকার কত বড় তা নির্ধারণ করতে আপনার ডাক্তার একটি সিটি বা এমআরআই স্ক্যানও করতে চাইতে পারেন। এই স্ক্যানগুলো আপনার ডাক্তারকে বুঝতে সাহায্য করতে পারে যে পলিপাসের আকার কত বড় হয়েছে এবং মাংশে হাড়ের বিকৃতি ঘটাচ্ছে কিনা।

যদি আপনার ডাক্তার নির্ধারণ করেন যে আপনার নাকের পলিপাস আছে, তাহলে আপনার ডাক্তার অতিরিক্ত পরীক্ষাগুলো করতে পারেন যা আপনার নাকে কেন পলিপাস হয়েছে তা নির্ধারণ করবে। ধরুন যদি আপনার অ্যালার্জি পরীক্ষাগুলোতে দেখা যায় যে অ্যালার্জির প্রতিক্রিয়া আপনার নাক এবং সাইনাসে জ্বালা সৃষ্টি করছে কিনা। 


যখন শিশুরা নাকে পলিপাস দেখা দেয়, তখন ডাক্তাররা প্রায় সিস্টিক ফাইব্রোসিসের মতো রোগ নির্নয় করার জন্য পরীক্ষা করেন। এছারা, রোগ নির্নয় করার পর কিভাবে নাকের পলিপাস এর চিকিৎসা করা হয় তা নিচে দেওয়া হলো- 

স্টেরয়েড নাকের পলিপাস এর চিকিৎসা

ডাক্তার একটি স্টেরয়েড স্প্রে বা নাকের পলিপাস এর ড্রপ লিখে দিতে পারেন, যা প্রদাহ কমিয়ে পলিপাসকে সঙ্কুচিত বা ছোট করবে। এই চিকিত্সা এক বা একাধিক ছোট পলিপাসে ভোগা রোগীদের জন্য বেশি সাধারণ। নাকের পলিপাস এর ড্রপ এর পার্শ্ব প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত থাকতে পারে-
  • গলা ব্যথা
  • মাথাব্যথা
  • নাক দিয়ে রক্ত ​​পড়া

স্টেরয়েড ট্যাবলেট নাকের পলিপাস এর চিকিৎসা

বড় আকারের পলিপাস বা আরও গুরুতর প্রদাহের ক্ষেত্রে, রোগীকে স্টেরয়েড ট্যাবলেট দেওয়া  হয়ে থাকে, যা নিজেরাই বা একটি নাকের পলিপাস এর ড্রপ বা স্প্রে সহ নেওয়া যেতে পারে। যদিও স্টেরয়েড ট্যাবলেটগুলো পলিপাসগুলোকে ছোট বা সঙ্কুচিত করতে খুব কার্যকর তবে ওজন বৃদ্ধির মতো আরও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি রয়েছে এবং এটি সর্বাধিক কয়েক সপ্তাহ ধরে নেওয়া উচিত।

অন্যান্য ওষুধ দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

নাকের পলিপাস এর ড্রপ বাদে অন্যান্য ওষুধ এমন রোগের চিকিত্সার জন্য দেওয়া যেতে পারে যা প্রদাহকে আরও খারাপ করে তোলে। উদাহরণগুলোর মধ্যে রয়েছে অ্যালার্জির জন্য অ্যান্টিহিস্টামিন, ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক এবং ছত্রাকের অ্যালার্জির জন্য অ্যান্টিফাঙ্গাল ওষুধ ইত্যাদি।

সার্জারি মাধ্যমে নাকের পলিপাস এর চিকিৎসা

নাকের পলিপাস এর ড্রপ ব্যবহারের বিকল্প এটি, সার্জারি শুধুমাত্র তখনই ব্যবহার করা হয় যদি পলিপাসগুলি খুব বড় হয়ে নাকের ছিদ্র বন্ধ করে দেয়, বা যদি রোগীর অন্যান্য চিকিত্সা কার্যকরী না হয় তখন। পলিপাস অপসারণের জন্য এটি সবচেয়ে সাধারণ পদ্ধতি। রোগীকে স্থায়ী বা সাধারণ চেতনানাশক দেওয়া হয়। 

তারপর একটি ভিডিও ক্যামেরা সহ একটি দীর্ঘ ও পাতলা টিউব রোগীর নাক এবং সাইনাসে ঢোকানো হয়। মাইক্রো-টেলিস্কোপ এবং অস্ত্রোপচারের যন্ত্র ব্যবহার করে পলিপাস কেটে ফেলা হয়। কখনও কখনও আবার সার্জন নাকের ছিদ্র খোলার জন্য নাক থেকে হাড়ের ছোট টুকরা অপসারণ করতে পারে। 


অস্ত্রোপচারের পরে, রোগীকে সম্ভবত একটি কর্টিকোস্টেরয়েড নাকের পলিপাস এর ড্রপ বা স্প্রে করা হবে যাতে এটির পুনরাবৃত্তি রোধ করা যায়। কিছু ডাক্তার অস্ত্রোপচার-পরবর্তী নিরাময় সাহায্য করার জন্য স্যালাইন দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দেন।

নাকের পলিপাসের হোমিওপ্যাথি চিকিৎসা 

নাকের পলিপাসের হোমিওপ্যাথি চিকিৎসা নেওয়ার আগে আপনাকে অবশ্যই উপরে বর্নণা করা নাকে পলিপাস আছে কিনা তা পরীহ্মা করে যাচাই করতে হবে যে, আপনার কোন ধরনের ও কিভাবে নাকের পলিপাস এর চিকিৎসা করা প্রয়োজন। আপনার প্রয়োজন অনুযায়ী নিচে কিছু নাকের পলিপাসের হোমিওপ্যাথি চিকিৎসা দেওয়া হলো-

ক্যালকেরিয়া কার্ব (Calcarea Carb) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

যেসব ক্ষেত্রে অন্যান্য লহ্মনের সাথে গন্ধের কমে যায়, সেখানে ক্যালকেরিয়া কার্ব হচ্ছে নাকের পলিপের জন্য অন্যতম সেরা হোমিওপ্যাথিক ওষুধ।
নাক বন্ধ হয়ে যায়।  
  • নাকের ছিদ্র শুকিয়ে যেতে পারে।  
  • হাঁচি অবিরাম হয়।  
  • কখনও কখনও, ভ্রূণ স্রাব বের হয় যা হলুদ বর্ণের হয়।  
রোগী ঠান্ডা বাতাস এবং ঠান্ডা আবহাওয়ার প্রতি খুব সংবেদনশীল হলে। আবহাওয়ার প্রতিটি পরিবর্তনে যদি ঠাণ্ডা লাগে। সর্দির উপসর্গের সঙ্গে ক্ষুধাও বেড়ে যায়। রোগী সাধারণত মোটা হয় এবং মাথায় প্রচুর ঘাম হয়।  রাতেও মাথায় ঘাম থাকে এবং ঘামে বালিশ পুরোপুরি ভিজে যায়। আর্দ্র আবহাওয়ায় লক্ষণগুলি আরও খারাপ হয়সেই ক্ষেত্রে ক্যালকেরিয়া কার্ব ওষুধ নাকের পলিপাস এর ড্রপ এর মাধ্যমে হোমিও চিকিৎসা করা হয়। 

ফসফরাস (Phosphorus) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

যখান নাক থেকে বা পলিপাস থেকে রক্তপাত হয় সেখানে ফসফরাস হল নাকের পলিপাসের অন্যতম সেরা হোমিওপ্যাথিক ওষুধ। পলিপাস থেকে এত ঘন ঘন রক্তপাত হয় যে আপনার রুমালটি রক্তাক্ত হয়ে থাকে।  রোগীর শারীরিক গঠন এমন যে আপনি সহজেই তার চেহারা দেখে তাকে চিনতে পারবেন কারণ রোগী সাধারণত লম্বা, চিকন এবং পাতলা হতে পারে।
  • লক্ষণীয়ভাবে তৃষ্ণা বেড়ে যায় ঠান্ডা পানির জন্য।  
  • শ্বাস-প্রশ্বাসের সময় নাকের ছিদ্র একটি বৃত্তাকার পাখায় গতির মতো নড়াচড়া করে।  
  • শব্দ এবং আলোর প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি পায়।

কোনিয়াম (Conium) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

অন্যান্য নাকের পলিপাসের উপসর্গের সাথে যখন গন্ধের অনুভূতি তীব্র হয়, সেখানে পলিপাসের জন্য কোনিয়াম হল অন্যতম সেরা হোমিওপ্যাথিক ওষুধ। নাকের পলিপাসের কারনে যখন; নাক থেকে পুষ্প স্রাব হয়, ঘন ঘন হাঁচিও হয়, শুষ্কতার অনুভূতি রোগীকে কষ্ট দেয় এবং নাক বন্ধ হয়ে থাকে তখন এই চিকিৎসা দেওয়া হয়।

নাকের পলিপাস এর ড্রপ 

লেমনা মাইনর ৬ ড্রপ (DP Lemna Minor 6 Drop) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

লেমনা মাইনর ৬ ড্রপ হল একটি হোমিওপ্যাথিক ওষুধ যা শুধুমাত্র লেমনা মাইনর দ্বারা প্রস্তুত করা হয়। এটি নাকের পলিপাসের জন্য ব্যবহৃত হয়। এই ড্রপটি নাকে গন্ধ কমে যাওয়া, নাকের ছিদ্র থেকে কান পর্যন্ত স্ট্রিংয়ের মতো ব্যথা। নাকের ছিদ্রে বাধা হ্রাস করে।তাহারা নাসো-ফ্যারিনেক্সের শুষ্কতা, নাকে সর্দি লাগছে তা চলে যায়। পলিপাসের সাথে বন্ধ নাক লেমনা মাইনর প্রায় পরিষ্কার করে ফেলতে পারে।

পার্শপতিক্রিয়াঃ দামঃ
যেহেতু এটি একটি হোমিওপ্যাথি নাকের পলিপাস এর ড্রপ তাই এর কোন পার্শপতিক্রিয়া নেয়। ৮০ থেকে ১০০ টাকা

নাকের পলিপাস এর স্প্রে 

আপনি কি আপনার নাকের পলিপাস এর জন্য একটি কার্যকরী নাকের পলিপাস এর স্প্রে খুজচ্ছেন? তাহলে আপনাকে জানিয়ে দেওয়া ভালো যে, আপনি একজন ডাক্তারের পরামর্শ ব্যতিত কোন প্রকার নাকের পলিপাস এর ড্রপ বা স্প্রে ব্যবহার করবেন না। কেননা পলিপাসের ধরন দেখে এর চিকিৎসা করা হয়,তাই আগে ডাক্তারের কাছ থাকে নির্নয় করুন আপনার কোন পলিপাস হয়েছে। 

নাসমেট ৫০ এমসিজি স্প্রে (Nasomet50mcg/Spray) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

ডাক্তার রেস্পিজেন নাজাল স্প্রে ব্যবহার করতে দেয় যখন আপনার নিচের সমস্যা গুলো দেখা দেয়। আপনি যদি আক্রান্ত হয়ে থাকেন-
  • অ্যালার্জী
  • নাকে পলিপাস
  • অ্যাজমা প্রোফাইল্যাক্সিস
নাসমেট ৫০ এমসিজি স্প্রে প্রাপ্ত বয়স্কদের জন্য দুই নাকের ছিদ্রে দু'বার করে স্প্রে করতে হয়। প্রতিদিন একবার করে। এই স্প্রে আপনার ৫-৬ সপ্তাহ ব্যবহার করার জন্য পরামর্শ দিতে পারে ডাক্তার। 

পার্শপতিক্রিয়াঃ দামঃ
10% মাথাব্যথা (26%), ভাইরাল সংক্রমণ (14%), ফ্যারিঞ্জাইটিস (12%), এপিস্ট্যাক্সিস (11%) 1-10% কাশি (7%), উপরের শ্বাসনালীর সংক্রমণ (6%), ডিসমেনোরিয়া (5%) ) ফ্রিকোয়েন্সি সংজ্ঞায়িত নয় স্বাদ হারানো, পেশী ব্যথা। ২২৫ থেকে ২৫০ টাকা

রেস্পিজেন নাজাল স্প্রে (Respizen Nasal Spray) দিয়ে নাকের পলিপাস এর চিকিৎসা

ডাক্তার রেস্পিজেন নাজাল স্প্রে ব্যবহার করতে দেয় যখন আপনার নিচের সমস্যা গুলো দেখা দেয়। আপনি যদি আক্রান্ত হয়ে থাকেন-
  • অ্যালার্জী
  • ফুস্ফুসের সংক্রামন
  • সরিয়াসিস
  • নাকে পলিপাস
  • অ্যাজমা প্রোফাইল্যাক্সিস
তাছারা,এটি লালচেভাব ও ফুসকুড়ি হ্রাসেও বেশ কার্যকরী। এটি মিডিয়াম ডোজের কর্টিকোস্টেরয়েড ওষুধ, ড্রপ, লোশন, ক্রীম বা মলম আকারেও পাওয়া যায়। ডাক্তার আপনার সমস্যাটি কোথায় তা নির্ধারন করে তার ভিত্তিতে আপনাকে ওষুধ দিবে।


পার্শপতিক্রিয়াঃমাথা ব্যাথা, নাকের, গলা, এবং সাইনাস ফুলে যাওয়া, হাড় এবং জয়েন্ট ব্যথা, নাক থেকে রক্ত পরা এবং নাকে জ্বালা। 

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা 

আপনার নাকের পলিপাস যদি খুব গুরুতর অবস্থায় না থাকে তবে,আপনি নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা গুলো ব্যবহার করতে পারেন। ঘোরয়া চিকিৎসাতে খরচ কম এবং অনেকাংশে তা কার্যকরী প্রমানিত হয়। আসুন দেখে নিন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা- 

নাক ধুয়ে ফেলা, নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

একটি নাক ধুয়ে, ধোয়া বা স্প্রে নাকের ছদ্রের অংশগুলোকে ময়শ্চারাইজ বা নরম করতে এবং পরিষ্কার করতে জীবাণুমুক্ত লবণাক্ত পানি ব্যবহার করে। নাক ধোয়া পলিপসের লক্ষণ এবং কিছু কারণের সাথে সাহায্য করতে পারে। 

যেমন, নাক ধোয়া অ্যালার্জির কারণে সৃষ্টি পলিপাস প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। সাইনাস ধোয়ার মাধ্যমে, আপনি অ্যালার্জেন এবং বিরক্তিকর উপাদানগুলোকে বের করতে সক্ষম হতে পারেন৷

ইউক্যালিপ্টাসের তেল দিয়ে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

ইউক্যালিপটাস তেল (ইউক্যালিপটল)-এ পাওয়া একটি যৌগ ১ এবং ৮-সিনোল-এর উপর গবেষণা দেখায় যে এটি নাকের পলিপাস আছে এমন ব্যক্তিদের সাহায্য করতে পারে। এই যৌগটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি সাইনাসে ব্যাকটেরিয়া বৃদ্ধি বন্ধ করতে সাহায্য করতে পারে যা ক্ষতিকারক হতে পারে। 

ইউক্যালিপ্টাসের তেল আপনার জন্য শ্বাস নেওয়া সহজ করে কনজেশন উন্নত করতে পারে। আপনি আপনার নাকের ভিতরে প্রবেশ করাতে ইউক্যালিপটাস তেলের একটি ছোট ও পাতলা ড্রপ ব্যবহার করতে পারেন। তবে সতর্কতা থাকতে হবে ইউক্যালিপটাস তেল গিলে খাবেন না।  

ভিটামিন ডি দিয়ে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

আপনার শরীরের সুস্থ থাকার জন্য প্রয়োজন ভিটামিন ডি যা একটি অপরিহার্য পুষ্টি । গবেষণা দেখা গেছে যে ভিটামিন ডি নাকের পলিপাস প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। তাছারা কিছু ব্যক্তি যাদের নাকে পলিপাস আছে তাদের ভিটামিন ডি এর অভাব রয়েছে। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি-এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং এটি শ্বাসযন্ত্রের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভিটামিন ডি-এর একটি রূপ হছে D3, যা প্রায় পরিপূরকগুলোতে লহ্মনীয়। যখন একটি গবেষণায় অংশগ্রহণকারীরা ১ মাস ধরে প্রতিদিন একবার 4000 IU ডোজ সহ ভিটামিন D3 ট্যাবলেট গ্রহন করেন তখন তাদের নাকের পলিপাস আকারে ছোট হয়েছিল।

ক্যাপসাইসিন দিয়ে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

ক্যাপসাইসিন এক ধরনের যৌগ যা মরিচের মধ্যে পাওয়া যায়। যদিও এটি জ্বলন্ত সংবেদন সৃষ্টি করে,তবে এটি ব্যথা ভালো করতে পারে এবং রক্তনালীকে প্রসারিত করে থাকে। ক্যাপসাইসিন শ্বাস নেওয়া সহজ করে নাকের পলিপাসের লক্ষণগুলোকে কম করতে সাহায্য করতে পারে। এটি একটি সর্দির কারণ হতে পারে, যা সাইনাস থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে পারে।

প্রোবায়োটিকস দিয়ে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

আপনার মাইক্রোবায়োম আপনার ভিতরে বসবাসকারী অণুজীব নিয়ে গঠিত। এই অণুজীবগুলোর মধ্যে কিছু যেমন; ব্যাকটেরিয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। গবেষণা দেখায় যে আপনার মাইক্রোবায়োম আপনার সাইনাস স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে।

প্রোবায়োটিকসমূহ আপনার শরীরের মাইক্রোবায়োমের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে এবং নাকের পলিপাসের লক্ষণগুলো হ্রাস করতে পারে। আপনি সম্পূরক খাবারে প্রোবায়োটিক খুঁজে পেতে পারেন। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে-
  • দই
  • সবজি আচার 
  • পনীর

নাকের পলিপাস ফিরে আসা কিভাবে রোধ করা যায় ? 

অনলাইনে অনুসন্ধান করা সব থেকে বেশি প্রশ্ন হচ্ছে নাকের পলিপাস ফিরে আসা কিভাবে রোধ করা যায় ? যদি আপনার নাকের পলিপাস অ্যালার্জি বা পুনরাবৃত্ত সাইনাস সংক্রমণের কারণে হয় তবে আপনার ডাক্তার অ্যান্টিহিস্টামিন বা অ্যান্টিবায়োটিক লিখে দিতে পারেন।  

সাইনাসের ফোলাভাব এবং চাপ থেকে স্থায়ীভাবে মুক্তি পাওয়ার জন্য আপনি একটি নতুন ধরনের সার্জারির কথাও বিবেচনা করতে পারেন।ঐতিহ্যগত সাইনাস সার্জারিগুলি বেশ আক্রমণাত্মক এবং দীর্ঘ সময় পর আবার ফিরে আসে। কিন্তু এখন কিছু ডাক্তার নতুন পদ্ধতি ব্যবহার করতে শুরু করছেন যা কম সময় নেয়, অনেক বেশি নিরাপদ, দীর্ঘস্থায়ী ফলাফল দেয় এবং দ্রুত সেরে যায়। 

নাকের পলিপাস এর ড্রপ নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

নাক থেকে পলিপাস দূর করার উপায় কি?

নাক থেকে পলিপাস দূর করার উপায় হচ্ছে; নাকের পলিপাস এর স্প্রে , নাকের পলিপাস এর ড্রপ এবং কিছু হোমিওপ্যাথি চিকিৎসা।

নাকে পলিপাস হওয়ার কারণ কি?

অ্যালার্জী ও দীর্ঘস্থায়ী সাইনাস সংক্রমণের কারনে নাকে পলিপাস হয়।

নাকে পলিপাস কিভাবে ধবংশ হবে?

আকারে ছোট নাকের পলিপাস সম্পূর্নভাবে ভালো হয় বায়োপসি করে।

নাকের পলিপাস এর ড্রপ কোনটি ভালো?

নাকের পলিপাস এর ড্রপ DP Lemna Minor 6 Drop বেশ কার্যকরী।

লেখকের মন্তব্যঃ নাকের পলিপাস এর ড্রপ ও চিকিৎসা এর দামসহ বিস্তারিত ২০২৩

নাকের পলিপাস খুব সাধারন হলেও এটি জন্য চিকিৎসা না নিলে,তা আপনার অসস্থির কারন হতে পারে। নাকের পলিপাস এর ড্রপ ওষুধের থেকে বেশি কার্যকরী তাই আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটি ভালো মানে নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করুন। 

আশা করি আমাদের নাকের পলিপাস এর ড্রপ আর্টিকেল পড়ে আপনি আপনার লহ্ম্য অর্জন করতে পেরেছেন। এই ধরনের প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের আর্টিকেল আপনাদের আপন জনদের সাথে শেয়ার করে আমাদের পাশেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url