মাসিকের রক্ত কালো হলে করণীয় এবং ঘরোয়া সমাধান ২০২৩

মাসিক প্রত্যেকটি নারীর জীবনে একটি চলমান প্রক্রিয়া। প্রতিমাসেই প্রতিটি নারীকে এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। অনেক সময় মাসিকের রক্তের রং কালো হয়। অনেক নারীরাই জানে না মাসিকের রক্ত কালো হলে করণীয় কি।

গবেষণায় দেখা গেছে মাসিকের রক্তের রঙ থেকে নারীরা তাদের স্বাস্থ্যের অবস্থা বুঝতে পারবে। অর্থাৎ শরীর কতটা সুস্থ আছে এবং শরীরে কোন বড় রোগ বাসা বেধেছে কিনা তা মাসিকের রক্তের রং দেখে বোঝা যাবে। 

মাসিকের রক্ত কালো হলে করণীয়
মাসিকের রক্ত কালো হলে করণীয়

একেক সময় নারীদের মাসিকের রং একেক রকম হতে পারে। কখনো বা লাল, কখনো বা খয়রি, আবার কখনো কালো হতে পারে। মাসিকের রক্তের রঙের এই পরিবর্তন কিন্তু খুব একটা ভালো ব্যাপার নয়। আজ আপনাদের কে জানাবো মাসিকের রক্ত কালো হলে করণীয় সম্পর্কে। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেলটি পড়া শুরু করুন-

মাসিকের রক্তের রং পরিবর্তন হয় কেন

মাসিকের রক্তের রং পরিবর্তন হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। অনেক সময় দেখা যায় মাসিকের সময় বেশি রক্তপাত হলে রক্ত তরল অবস্থায় বের না হয়ে জমাট বেঁধে বের হতে থাকে। তখন মাসিকের রক্তের রং গারো খয়েরি দেখা যায়। অথবা কালো দেখা যেতে পারে। আবার থাইরয়েডের সমস্যা থাকলেও রক্ত কালচে বা বাদামী রঙের বের হতে পারে। 

এমনকি জরায়ুতে কোন ক্যান্সার বা টিউমার দেখা দিলে মাসিকের রক্তের রং পরিবর্তন হয়ে যায়। মাসিকের রক্তের রং পরিবর্তিত দেখলে কখনোই অবহেলা করবেন না। আপনার শরীরে বাসা বাধা কোন ভয়াবহ রোগীর উপসর্গ হতে পারে এটি। তাই মাসিকের রক্তের রং পরিবর্তিত দেখলে যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

কোন ধরনের মাসিকের রং কোন কোন সমস্যা নির্ণয় করে

একেক জন মেয়ের মাসিকের রং এর ধরন বৈশিষ্ট্য এবং স্থায়িত্ব ভিন্ন রকম হতে পারে। বেশিরভাগ গবেষণায় দেখা গিয়েছে মাসিকের রক্তের রং পরিবর্তন হওয়া মানে শরীরের নানা রোগের‌ বিস্তার। অর্থাৎ আপনি রক্তের রং দেখে বলে দিতে পারবেন আপনার শরীরে কোন জটিল রোগ বাসা বেধেছে কিনা। চলুন জেনে নেওয়া যাক মাসিকের রক্তের কোন রং কি সমস্যা নির্ণয় করে-

উজ্জ্বল লাল রং:

মাসিক শুরুর দিনে মাসিকের রক্তে রঙ যদি একদম উজ্জ্বল টকটকে লাল দেখায় তবে এটি স্বাভাবিক। তবে পরের দিন যদি একই ভাবে টকটকে তাজা রক্তের রং দেখা যায় তবে অবশ্যই একজন গাইনোকলজিস্ট এর পরামর্শ নিতে হবে। সাধারণত গনোরিয়া এবং ক্লামিডিয়া রোগের সংক্রমণের কারণে মাসিকের রং উজ্জ্বল লাল রঙের হতে পারে। এছাড়া ফাইব্রয়েডস এর কারণে ও মাসিকের রক্তের রং উজ্জ্বল লাল হতে পারে।

আরো পড়ুনঃ ৭২ ঘন্টার পিল এর নাম | ইমার্জেন্সি পিল কতটা নিরাপদ ২০২৩

গাড় লাল:

মাসিকের রক্তের রং যদি একদম গাড় লাল হয় তবে এটি একেবারেই স্বাভাবিক। এতে বুঝা যাবে আপনার শরীরে কোন খারাপ রোগের উপসর্গ নেই। এটি একেবারেই মাসিকের স্বাভাবিক রং।

কালচে লাল:

অনেক সময় বেশি রক্তপাতের কারণে মাসিকের রক্ত জমাট বেঁধে বের হয় সেক্ষেত্রে মাসিকের রক্তের রং কালো হতে পারে। আবার জ্বরও থেকে রক্ত দেরিতে বের হলেও রক্তের রং কালো হতে পারে। এক্ষেত্রে প্রথমেই ভয় পাওয়ার কোন কারণ নেই। তবে টানা কয়েক মাস যদি মাসিকের রক্ত কালচে লাল হয় তবে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

লাল কমলা রং:

মাসিকের রক্তের রঙে যদি একটু কমলা ভাব থাকে তবে বুঝে নিতে হবে আপনার যৌনাঙ্গে কোন ব্যাকটেরিয়ার ইনফেকশন হয়েছে। এবং এই কারণেই আপনার মাসিকের রক্তের রঙে কমলা ভাব দেখা যাচ্ছে। দেরি না করে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

হালকা গোলাপি:

রক্ত সার্ভিকাল ফ্লুইডের সাথে যখন মিশে যায় তখন মাসিকের রক্তের রং গোলাপি হয়। এটি মাসিকের শুরুর দিকে কিংবা শেষের দিকে হতে পারে। আবার অনেক সময় শরীরে ইস্ট্রোজেন লেভেল কমে গেলেও মাসিকের রক্তের রং গোলাপি হতে পারে। একটানা অনেকদিন মাসিকের রক্তের রং গোলাপি দেখা গেলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হবেন।

মাসিকের রক্ত কালো হলে করণীয়

মাসিকের রক্ত কালো হলে করণীয় সম্পর্কে শুধু জানতেই হবে না বরং নিয়মিত অনুসরণ করতে হবে। মাসিকের রক্তের রং একটানা অনেক দিন ধরে কালো থাকা কিন্তু কোন ভাল ব্যাপার নয়। অনেক সময় আপনার জড়াই উঠে সমস্যার কারণে আপনার মাসিকের রং কালো হতে পারে। 

আর জরায়ুতে সমস্যা মানেই আমরা বুঝি ক্যান্সার বা টিউমার। সেক্ষেত্রে স্বাভাবিক সমস্যা হলে কিছু পদ্ধতি অনুসরণ করলেই মাসিকের রক্তের রং আবার পরিবর্তিত হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক মাসিকের রক্ত কালো হলে করণীয়-

আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পানি আমাদের শরীরের ভেতরটাকে পরিশুদ্ধ করে। প্রতিদিন অন্তত সাত থেকে আট গ্লাস পানি খাওয়ার চেষ্টা করুন। এটি আপনার মাসিকের রক্তের রং ঠিক রাখবে।

প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। মাসিকের সময় আমাদের শরীর থেকে অনেক রক্ত বের হয়ে যায়। যদিও এগুলো দূষিত রক্ত। তবুও আমাদের শরীরে তো একটা ঘাটতি পরেই যায়। তাই মাসিকের সময় প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেলে এটি আপনার মাসিকের রক্তের রং ঠিক রাখবে।

দুশ্চিন্তা করা থেকে বিরত থাকুন। মাসিকের সময় অনেক সময় দুশ্চিন্তা থেকে রক্তপাত বেশি হতে পারে। এবং এতে করে রক্ত জমাট বেঁধে বের হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই মাসিকের রক্ত কালো হতে পারে। এই সময়টা নিজেকে দুশ্চিন্তা থেকে দূরে রাখুন।

দীর্ঘদিন ধরে মাসিকের রক্ত কালো দেখলে ডাক্তারের শরণাপন্ন হন। কারণ অনেক সময় জরায়ুর সমস্যার কারণে মাসিকের রক্ত কালো হতে পারে। এছাড়া মাসিকের রক্ত কালো হওয়াটা অন্যান্য রোগের উপসর্গ হতে পারে। তাই সবচেয়ে শ্রেয় হলো ডাক্তারের শরণাপন্ন হওয়া।

মাসিকের রক্ত জমাট বেঁধে কালচে হওয়ার কারণ কি?

সাধারণত যাদের নিয়মিত মাসিক হয় না এবং দীর্ঘদিন পর মাসিক হয় তাদের এই সমস্যাটি বেশি দেখা যায়। এই সমস্যাটিকে ক্লটিং বলা হয়। সাধারণত পিসিওডি এর সমস্যা থেকেও ক্লটিং হতে পারে। মাসিকের রক্ত অতিরিক্ত পরিমাণে ক্ষরণ হলে তাকে পিউবার্টি মেনোরেজিয়া বলে। অতিরিক্ত পরিমাণ রক্তপাত হলেই সাধারণত রক্ত জমাট বাঁধতে দেখা যায়। 

আরো পড়ুনঃ ২১ দিনের পিল খাওয়ার নিয়ম | পিল খাবার নিয়ম, সুবিধা-অসুবিধা

বেশিরভাগ সময়ে ১৫ থেকে ৪৪ বছর বয়সী নারীদের এই সমস্যাটি বেশি হয়ে থাকে। এছাড়া ক্যান্সার বা টিউমার হলেও মাসিকের রক্ত জমাট বেঁধে বের হতে পারে। এক্ষেত্রে মাসিকের রক্তপাতের সময় ও দীর্ঘ হয়। যদি ১৫ থেকে ২০ দিন টানা রক্তপাত চলতে থাকে এবং রক্ত জমাট বেঁধে কালচে হয়ে বের হতে থাকে তবে অবিলম্বে একজন ডাক্তারের শরণাপন্ন হোন।

সবশেষেঃ মাসিকের রক্ত কালো হলে করণীয় এবং ঘরোয়া সমাধান ২০২৩

মাসিকের রক্ত কালো হলে ভয় পাওয়ার কোন কারণ নেই। বর্তমানে সকল রোগের সুস্থ চিকিৎসা রয়েছে। ডাক্তারের শরণাপন্ন হলে আপনি অবশ্যই একটি সমাধান পাবেন। এছাড়া মাসিকের রক্ত কালো হলে করণীয় সম্পর্কে আপনাদেরকে সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আপনি উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

মাসিকের রক্ত কালো হলে করণীয় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ মাসিকের রক্ত কালো হলে করণীয় কি?

উত্তরঃ প্রচুর পরিমাণে পানি পান করুন। নিয়মিত সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। তারপরেও কোন সুফল না মিললে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ মাসিকের রক্ত কালো হওয়া কি কোন রোগের উপসর্গ?

উত্তরঃ মাসিকের রক্ত কালো  হওয়া অবশ্যই কোন রোগের উপসর্গ হতে পারে। তবে স্বাভাবিক কারনেও মাসিকের রক্ত কালো হতে পারে। একটানা বেশিদিন সমস্যা দেখলে ডাক্তারের কাছে যান।

প্রশ্নঃ মাসিকের রক্ত কেন জমাট বাঁধে?

উত্তরঃ সাধারণত অতিরিক্ত রক্তপাত হলে মাসিকের রক্ত জমাট বেঁধে বের হয়। তাছাড়া জরায়ু ক্যান্সার বা টিউমার এর কারনেও মাসিকের রক্ত জমাট বাঁধতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url