কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা ব্যবহার

"বিসমিল্লাহহির রহমানির রহিম" ড্রিম আইসিটির ওয়েবসাইটে আপনাদের সকলকে স্বাগতম। আশা করি সবাই আল্লাহর রহমতে সুস্থ্য আছেন। আজকে আমরা আপনাদের জন্য নিয়ে আসছি একটি স্বাস্থ্যকর ফলের বিভিন্ন উপকারি ও অপকারি তথ্য নিয়ে। ফলটির সাথে আপনারা সবাই খুব পরচিত তা হচ্ছে কমলা যার উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি, কিন্তু আপনি কি জানেন? কমলার খোসার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অথবা কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন কিভাবে করতে হয়? বা কমলার খোসা গুড়া করার উপায় কি?। 

মলার খোসার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অথবা কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন কিভাবে করতে হয়? বা কমলার খোসা গুড়া করার উপায় কি?

আজ আপনারা জানতে পারবেন কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা। সাইট্রাস ফলের মধ্যে অন্যতম ফল হচ্ছে কমলা ,এটি এমন একটি ফল যা প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ, তবে এই পুষ্টিগুণ শুধুমাত্র সজ্জার মধ্যে সীমাবদ্ধ নয়। তবে আসুন জেনে নেওয়া যাক কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা। 

সূচিপত্রঃ কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা জানুন

কমলার খোসার উপকারিতা। কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা

কমলার খোসা খেতে খুব ভালো বা আকর্ষণীয় স্বাদের নয়, কিন্তু এটির স্বাদ ততটা খারাপ নয়। কমলার খোসা অনেকটাই সতেজতা দিতে পারে আপনার মুখে,যদিও কমলার খোসা তিতা স্বাদযুক্ত। আসুল কমলার খোসার সম্পর্কে আরো বিস্তারিত জানি। কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা জানুন,এখানে কিছু অবিশ্বাস্য স্বাস্থ্যকর কমলার খোসার উপকারিতা আছে যা আপনার স্বাভাবিক জীবনে কাজে আসতে পারে। 

কমলার খোসার উপকারিতাঃ-

উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল কমায়- কমলার খোসা, সাদা সজ্জা এবং পিথ হেস্পেরিডিনে পূর্ণ একটি ফ্ল্যাভোনয়েড । কমলার খোসার উপকারিতা ও অপকারিতা খুজতে গিয়ে কিছু গবেষনায় দেখাগেছে যে কমলার খোসায় থাকা পলিমেথক্সিলেটেড ফ্ল্যাভোনস (PMFs) অনেক প্রেসক্রিপশন ওষুধের তুলনায় কোলেস্টেরল কমানোর সম্ভাবনা বেশি রাখে।

আরো পড়ুনঃ ত্বকে লেবুর উপকারিতা ও অপকারিতা

কমলার খোসা অ্যান্টি-অ্যালার্জিক- কমলার খোসার উপকারিতা ও অপকারিতা খুজতে গিয়ে আরো জানা যায়,কমলার খোসায় এমন কিছু উপাদান আছে যা হিস্টামিন নিঃসরণে বাধা দেয়।  হিস্টামাইন একটি রাসায়নিক ক্রিয়া যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে। কমলার খোসা উক্ত নিঃসরণ রোধ করে তাদের একটি সম্ভাব্য অ্যান্টি-অ্যালার্জিক খাবার তৈরি করে যা অ্যালার্জি থেকে হাঁচি ও নাক দিয়ে পানি পড়াকে সাহায্য কতে থাকে। 

কমলার খোসা বিরোধী প্রদাহ- কমলার খোসার উপকারিতা হচ্ছে যে,কমলার খোসায় প্রদাহবিরোধী ওষুধ, ইন্ডোমেথাসিনের অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মাথা ব্যাথা, বেদনাদায়ক মাসিক,সর্দি এবং ফ্লু ও দীর্ঘমেয়াদী বাতের ব্যাথার চিকিতসা করতে সহ্মম।

মুখের স্বাস্থ্যের উন্নতি করে- কমলার খোসার উপকারিতা মধ্যে খুব সাধারন উপকার হচ্ছে,কমলার খোসা দাঁত সাদা করে এবং দাতের অস্বাভাবিক সংবেদনশীলতা কমায়। সাইট্রাস প্রাকৃতিক শ্বাস পরিষ্কারক হিসেবেও কাজ করে। আপনারা কমলার খোসা ব্যবহার করে খুব কম সময়েই সতেজ শ্বাস পেতে পারেন। 

ইমিউন সিস্টেম বৃদ্ধি করে- কমলার খোসার উপকারিতা হচ্ছে এটি ভিটামিন সি এবং ভিটামিন এ এর ​​উচ্চ ঘনত্ব যা আপনার রোগ প্রতিরোধ হ্মমতা বা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করবে এবং সর্দি, কাশি এবং ফ্লুকে দূরে রাখবে।

কমলার খোসা ক্যান্সার বিরোধী-বায়োমেড রিসার্চ ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে; তাদের ফার্মাকোলজিকাল বৈশিষ্ট্যের বিস্তৃত পরিসরের কারণে, সাইট্রাস ফ্ল্যাভোনয়েডগুলি ক্রমবর্ধমান মনোযোগ অর্জন করেছে৷ ভিট্রো এবং ভিভো গবেষণায় জমা হওয়া ক্যান্সারের সংঘটনের বিরুদ্ধে পলিমেথক্সিফ্ল্যাভোনস (PMFs) এর প্রতিরক্ষামূলক প্রভাব নির্দেশ করে৷ পিএমএফগুলি মেটাস্ট্যাসিস ক্যাসকেড ব্লক করা, সংবহনতন্ত্রে ক্যান্সার কোষের গতিশীলতা, প্রোঅ্যাপোপ্টোসিস এবং অ্যান্টিএনজিওজেনেসিসের মতো প্রক্রিয়াগুলির দ্বারা কার্সিনোজেনেসিসকে বাধা দেয়।

আরো পড়ুনঃ আঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন 

শ্বাসযন্ত্রের সিস্টেম রক্ষা করে- কমলার খোসা উপকার হচ্ছে এটি বিটা-ক্রিপ্টোক্সানথিন ধারণকারী,বিটা-ক্রিপ্টোক্সানথিন ধারণকারী খাবার খাওয়া ফুসফুসের ক্যান্সারের সম্ভাবনা উল্লেখযোগ্য ভাবে কমিয়ে দিতে পারে। কমলার খোসা এবং কমলালেবু উভয়েই এই উপাদনটি প্রচুর পরিমাণে ধারণ করে বলে জানা যায়।

পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়-কমলার খোসায় প্রচুর পরিমাণে ফাইবার এবং অদ্রবণীয় পলিস্যাকারাইড থাকে যা খাদ্যকে আপনার অন্ত্রের মধ্য দিয়ে ভালোভাবে চলাচল করতে এবং হজমকে মসৃণভাবে কাজ করতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে- কমলার খোসার আরো উপকারিতা হচ্ছে এতে ক্যালোরি কম এবং কেটে নাস্তা হিসেবে খাওয়ার জন্য এটি একটি দুর্দান্ত ফাইবার। যা আপনার ওজন কমাতে অনেকটা সাহায্য করবে।

কমলার খোসার উপকারিতাঃ-

কমলার খোসার অপকারিতা বলতে,কমলার খোসা ততক্ষণ উপকারী যতক্ষণ না এটি সঠিকভাবে ব্যবহার করা হয়, নাহলে কমলার খোসার অপকারিতা এর মধ্যে নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারেঃ- 

সাময়িক ব্যবহারের-কমলার খোসার অত্যধিক প্রয়োগ এর ফলে আপনার ত্বকে লালভাব, জ্বালা এবং শুষ্কতা হতে পারে, বিশেষ করে যদি আপনার সংবেদনশীল ত্বক থাকে। অর্থাৎ কমলার খোসাকে পরিমিতভাবে ব্যবহার করা এবং কোনও প্রতিকূল প্রতিক্রিয়া বা অ্যালার্জি বাদ দেওয়ার জন্য এটি ব্যবহার করার আগে অল্প পরিমানে ব্যবহার করা ভালো। 

কমলার খোসা  খাওয়া -কমলালেবুর মতো সাইট্রাস ফল সাধারণত চাষের সময় কীটনাশক স্প্রে করা হয় এবং এই রাসায়নিকগুলি তাদের ছিদ্রে লেগে থাকে। আপনি যদি শুকানোর আগে খোসা ভালোভাবে না ধুয়ে ফেলেন, তাহলে আপনি এর সাথে কীটনাশকের অবশিষ্টাংশ খেয়ে ফেলবেন। এই বিষগুলি স্বাস্থ্যের প্রতি উল্টো প্রভাব ফেলতে পারে। তাই কমলার খোসা খুব সাবধানে ব্যবহার করতে বা খেতে হবে।

কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন-কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা 

আমরা প্রায় কমলা খেয়ে তার খোসা ফেলে দিই। আসলে কেন কমলার খোসা ফেলে দেওয়া উচিত নয় জানেন? কমলার খোসায় প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন এ, বি এবং সি-এর মতো পুষ্টি উপাদান রয়েছে। কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন আপনি জেনে অবাক হবেন যে এই ফলের বাইরের ত্বকে এর ভিতরের মাংসের তুলনায় ফ্ল্যাভোনয়েড এবং ফাইটোনিউট্রিয়েন্টের বেশি ঘনত্ব রয়েছে। এই কারণে, কমলার খোসাকে বেশ কয়েকটি দরকারী বৈশিষ্ট্যের সাথে কৃতিত্ব দেওয়া হয় যা কিছু সাধারণ সৌন্দর্য, স্বাস্থ্য এবং গৃহস্থালির সমস্যা সমাধানে সহায়তা করতে পারে। আসুন জেনে নিন কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন-


১। সানটান দূর করে-কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতার মধ্যে রয়েছে;কমলার খোসার ব্যবহার ত্বকের সানটেন থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। কমলালেবুর খোসা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ যা ত্বককে সূর্যের ক্ষতিকর UV রশ্মি থেকে রক্ষা করে। এই রশ্মিগুলি ত্বকের মধ্যে মেলানিন (ত্বকের রঙ্গক) অতিরিক্ত উত্পাদনকে ট্রিগার করে যা ত্বকের পুড়ে যাওয়া বা ট্যানিংয়ের কারন হতে পারে।  

কমলার খোসার একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হলো ভিটামিন সি, যা ত্বককে উজ্জ্বল করার বৈশিষ্ট্যগুলির সাথেও সম্পর্কিত। এছাড়াও, কমলার খোসার সামান্য ক্ষয়কারী প্রকৃতি এটিকে আপনার ত্বকের জন্য একটি মৃদু স্ক্রাব হিসেবে ব্যবহার করলে তা ত্বককে উজ্জ্বল করে তোলে। কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা, এটি আপনার সূর্য-ক্ষতিগ্রস্ত ত্বকে ম্যাসাজ করলে তা পৃষ্ঠের উপর বসতি থাকা মৃত কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করতে পারে।  

২। মৃত চামড়া exfoliates-কমলার খোসার ব্যবহার ত্বকের মৃত কোষকে এক্সফোলিয়েট করতে সাহায্য করতে পারে। কমলার খোসা চামড়ার মতো টেক্সচারের কারণে একটি মৃদু কিন্তু কার্যকর স্ক্রাব তৈরি করে। এছাড়াও, এতে ক্যালসিয়াম রয়েছে যা এটিকে একটি দানাদার অনুভূতি দেয় এবং কিছু এনজাইম দেয় যা আপনার ত্বকের উপরে জমে থাকা মৃত এপিথেলিয়াল কোষগুলিকে সহজে অপসারণ করতে সাহায্য করে। 

আপনি যখন আপনার ত্বকে কমলালেবুর খোসা ঘষেন, ​​তখন ছোট ছোট দানাগুলি আপনার ছিদ্রের ভিতরে জমে থাকা কোষের ধ্বংসাবশেষ, অতিরিক্ত সিবাম এবং অন্যান্য অমেধ্য বের করে দেয়। তাছাড়া, ম্যাসেজ অ্যাকশন লক্ষ্যযুক্ত এলাকায় রক্ত ​​সঞ্চালন বাড়াতে সাহায্য করে, যা ত্বকের টিস্যুতে আরও পুষ্টি এবং অক্সিজেন নিয়ে আসে।

কমলার খোসা থেকে ভিটামিন সি এবং কোলাজেন সংশ্লেষণকে উদ্দীপিত করতে ত্বকে শোষিত হয়। কোলাজেন হল একটি কাঠামোগত প্রোটিন যা ত্বকের নতুন কোষ গঠন করে। এইভাবে, এই এক্সফোলিয়েশন প্রক্রিয়াটি নতুন স্বাস্থ্যকর ত্বক গঠনের জন্য দ্রুত কোষ পুনর্নবীকরণের দিকে পরিচালিত করে। 

কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা; ক্ষতিগ্রস্থ ত্বক সরানো হয় এবং নীচের গঠন করা সুস্থ নতুন ত্বক দ্বারা প্রতিস্থাপিত হয়।কমলার খোসা যখন স্ক্রাব হিসাবে ব্যবহার করা হয় তখন ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং মরা চামড়া দূর করতে সাহায্য করতে পারে সেইসাথে ত্বকের পুনরুত্থানকে উদ্দীপিত করে দাগ এবং অন্যান্য দাগ দূর করতে। 

আরো পড়ুনঃ পেটের মেদ কমানোর সহজ উপায় - পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম

৩। ত্বকের স্বর উন্নত করে- কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা মধ্যে এটির আরো একটি উপকারিতা হলো,কমলালেবুতে থাকা ভিটামিন সি ত্বকের রঙ উন্নত করতে সাহায্য করে এবং কমলার খোসার উচ্চ ভিটামিন সি উপাদান তাদের ব্লিচিং বৈশিষ্ট্য দেয় যা আরও সমান এবং উজ্জ্বল বর্ণের জন্য দাগ এবং কালো দাগগুলিকে হালকা করতে সাহায্য করতে পারে। 

এছাড়াও, ভিটামিন সি ত্বকের অভ্যন্তরে কোলাজেন উত্পাদন বাড়াতে এটিকে আরও স্থিতিস্থাপক এবং দৃঢ় করতে সহায়তা করে। কমলার খোসায় থাকা পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ রিজার্ভ আপনার ত্বককে তারুণ্য, স্বাস্থ্যকর আভা যোগ করতে পুষ্টি জোগায়। কমলার খোসা ত্বক থেকে অতিরিক্ত সিবামও দূর করে যাতে এটি খুব বেশি তৈলাক্ত না হয়। একই সময়ে, এটি শুষ্ক, রুক্ষ এবং প্যাঁচা হওয়া থেকে রক্ষা করার জন্য কিছু প্রয়োজনীয় হাইড্রেশন প্রদান করে। 

আগেও জেনেছেন এই উপাদানটি একটি হালকা এক্সফোলিয়েন্ট হিসাবেও কাজ করে যা পৃষ্ঠ থেকে মৃত ত্বক সরিয়ে দেয় এবং আপনার ছিদ্র পরিষ্কার করে। এটি কিছু অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যও প্রদর্শন করে যা আপনার ত্বকের ছিদ্রগুলিকে শক্ত করতে সাহায্য করতে পারে।

৪। ত্বকের অকাল বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে-কমলার খোসার ব্যবহার ত্বকের অকাল বার্ধক্য নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। সূর্যের আলোর এক্সপোজার ত্বকের অভ্যন্তরে ফ্রি র্যাডিকেল (অস্থির প্রতিক্রিয়াশীল অণু) নির্গত করে যা ত্বকের কোলাজেনকে ভেঙ্গে আলগা করে এবং কুঁচকে যায়। কমলার খোসা অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যা এই ফ্রি র‌্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করতে সাহায্য করে, কোলাজেনের ক্ষয় কমায় এবং এর ফলে ত্বকের অকাল বার্ধক্য রোধ করে। 

এছারাও কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা হচ্ছে, কমলার খোসা ভিটামিন সি দিয়ে সমৃদ্ধ, যা শরীরে কোলাজেন সংশ্লেষণকে উদ্দীপিত করতে সাহায্য করে।  এই নতুন কোলাজেনটি ত্বকের নতুন কোষ তৈরি করতে ব্যবহৃত হয় যা ত্বককে টানটান এবং নমনীয় করতে ভলিউম যোগ করে।

৫। খুশকি নিয়ন্ত্রণে সাহায্য করে-মাথার ত্বকে কমলার খোসা লাগালে খুশকি নিয়ন্ত্রণে সাহায্য করে। মাথার ত্বকের প্রদাহ প্রায়ই খুশকির মূল কারণ। এটি আপনার মাথার ত্বককে শুষ্ক, চুলকানি এবং ফ্ল্যাকি করে, যা খুশকির বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ।  এটি সাধারণত একটি দীর্ঘস্থায়ী সমস্যা যা বারবার জ্বলতে থাকে তবে কমলার খোসা েই সমস্যা সমাধান করতে সহায়তা করতে পারে। 

কমলার খোসাকে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের কৃতিত্ব দেওয়া হয় যা এর সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীতে ফিরে পাওয়া যায়।  এইভাবে, আপনার মাথার ত্বকে কমলার খোসা লাগানো অন্তর্নিহিত প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং এর ফলে খুশকির লক্ষণগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা কমাতে পারে।

আরো পড়ুনঃ শীতকালে রাতের খাবারে কি খাওয়া উচিত

৬। আপনার চুল এবং মাথার ত্বককে পুষ্টি দেয় এবং হাইড্রেট করে-কমলার খোসার ব্যবহার আপনার মাথার ত্বক এবং চুলকে পুষ্টি ও হাইড্রেট করতে সাহায্য করতে পারে। কমলার খোসায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার চুলকে মুক্ত র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে এবং চুলের ফলিকল ফাংশনকে সহজ করার জন্য মাথার ত্বকের প্রদাহ থেকে মুক্তি দিতে সাহায্য করে। একটি স্বাস্থ্যকর মাথার ত্বক স্বাস্থ্যকর চুলের ভিত্তি হতে পারে।

পূর্বেই জেনেছি কমলার খোসার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য খুশকি নিয়ন্ত্রণেও সাহায্য করে। এটি একটি চমৎকার প্রাকৃতিক চুলের কন্ডিশনারও তৈরি করে যা আপনার স্ট্রেসগুলিকে মসৃণ, চকচকে এবং বাউন্সি করে। কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতার মধ্যে,কমলার খোসা চুলের ফলিকলগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে, যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে সমর্থন করে।  এছাড়াও, এটি আপনার ট্রেসগুলিতে একটি মনোরম, সতেজ সুবাস যুক্ত করে।

কমলার খোসার ঘরোয়া ব্যবহার

কমলার খোসার ঘরোয়া ব্যবহার বলতে,কমলার খোসা বিভিন্ন ধরনের গৃহস্থালী কাজে ব্যবহার করা যেতে পারে যেমনঃ- 
  •  Limescale রিমুভার,কমলার খোসার ঘরোয়া ব্যবহার।
  •  গন্ধ নিউট্রালাইজার যেমন ওভেনে গন্ধ দূর করার জন্য কমলার খোসার ঘরোয়া ব্যবহার করা হয়।
  •  প্রাকৃতিক এয়ার ফ্রেশনার
  •  ফ্যাব্রিক সফটনার,কমলার খোসার ঘরোয়া ব্যবহার।
  •  কমলার খোসার ঘরোয়া ব্যবহার,বাড়িতে তৈরি সর্ব-উদ্দেশ্য ক্লিনা। 
  •  মশা এবং পিঁপড়া তাড়াক হিসেবে কমলার খোসার ঘরোয়া ব্যবহার
  •  বাগান করার জন্য কম্পোস্ট আকারে কমলার খোসার ঘরোয়া ব্যবহার।
  •  কমলার খোসা প্রস্তুত ও সংরক্ষণ করা যা বিভিন্ন প্রয়োজনীয় কাজে আসতে পারে। 

কমলার খোসা গুড়া করার উপায়। কমলার খোসার পাউডার

কমলার খোসা প্রস্তুত এবং সংরক্ষণ করা সহজ এবং কমলার খোসা গুড়া করার উপায় আখন আপনারা জানবেন।  আপনাদের জন্য শুধু কিছু পদক্ষেপ এবং টিপস আমরা নিয়ে এনেছি যা কমলার খোসা গুড়া করার উপায় তা অনুসরণ করুনঃ-
  • একটি ধারালো ছুরি দিয়ে কমলার খোসার রঙিন অংশ সাবধানে খোসা ছাড়িয়ে নিন। কমলার খোসা গুড়া করার উপায় এর জন্য জৈবভাবে জন্মানো কমলা ব্যবহার করার এটি অত্যন্ত বাঞ্ছনীয় কারণ সেগুলোকে সাধারণত রাসায়নিক এবং কীটনাশক দিয়ে চিকিত্সা করা হয় না যা খোসার উপকারী বৈশিষ্ট্যগুলিকে সরিয়ে দিতে পারে।
  • ময়লা, কীটনাশক, এবং অন্যান্য অমেধ্য তাদের পৃষ্ঠের উপর বসতি স্থাপন করে থাকে তাই, ঠাণ্ডা পানি দিয়ে সঠিকভাবে খোসা ধুয়ে ফেলুন।
  • এখন খোসাগুলোকে শুকাতে হবে । কমলার খোসা গুড়া করার উপায় হিসেবে আপনি নিম্নলিখিত শুকানোর পদ্ধতি ব্যবহার করতে পারেনঃ-
  1. কমলার খোসা গুড়া করার উপায়;নো-কুক পদ্ধতি- একটি প্লেট বা ট্রেতে খোসাগুলো ভিতরে ছড়িয়ে দিন এবং ২-৩ দিনের জন্য ঘরের তাপমাত্রায় একটি উষ্ণ, রৌদ্রোজ্জ্বল, সঠিকভাবে বায়ুচলাচল স্থানে রাখুন। এই সময়ের মধ্যে স্ট্রিপগুলি কুঁচকে যাবে এবং শুকনো, শক্ত এবং খাস্তা হয়ে যাবে।
  2. কমলার খোসা গুড়া করার উপায়;দ্রুত পদ্ধতি-কমলার খোসা শুকানোর একটি দ্রুত উপায় হল ওভেনে 200°F তাপমাত্রায়  ২৫-৩০ মিনিটের জন্য ওভেনে বেক করা। যদি আপনি লক্ষ্য করেন যে খোসা বাদামী হয়ে যাচ্ছে, কয়েক মিনিটের জন্য ওভেনটি বন্ধ করুন এবং প্যানটি ঘোরান।  খোসা পর্যাপ্ত পরিমাণে শুকিয়ে গেছে তা জানার একটি উপায় হলো সেগুলি কুঁচকে যাবে এবং শক্ত হয়ে যাবে।  সংরক্ষণ করার আগে শুকনো খোসা ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।
  • শুকনো খোসা একটি পরিষ্কার, বায়ুরোধী পাত্রে রাখুন এবং একটি শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন।  সংরক্ষণ করার আগে আপনি খোসাকে সূক্ষ্ম পাউডারে পিষে নিতে পারেন।  সঠিক সঞ্চয়স্থান কমলার খোসাকে একটি ভাল মাস ব্যবহারযোগ্য রাখতে দেয় এটিই হচ্ছে সাধারনত কমলার খোসা গুড়া করার উপায়

কমলার খোসার প্যাক- কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা জানুন

কমলার খোসা ট্যানিং প্রতিরোধ করে এবং ত্বককে হালকা করতে সাহায্য করে।  দ্রুত ফল পেতে এটি অন্যান্য ত্বক-উজ্জ্বল উপাদান যেমন দুধ বা দইয়ের সাথে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

কমলার খোসার গুঁড়া স্ক্রাব তৈরি করতেঃ 


একটি পাত্রে ২ চামচ কমলার খোসার গুঁড়া, ১ টেবিল চামচ ছোলা/বেঙ্গল বেসন, ১ চামচ মধু এবং ১ চামচ দুধ রাখুন এবং একটি ঘন পেস্ট তৈরি করতে সমস্ত উপাদান মিশিয়ে নিন। আপনার ট্যানড ত্বকে এই স্ক্রাবটি লাগান এবং কয়েক মিনিটের জন্য বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। এটি ধুয়ে ফেলার আগে এটি ১৫ মিনিটের জন্য তা ত্বকে বসতে দিন। স্ক্রাব করার পরে আপনার ত্বককে ময়েশ্চারাইজ করুন।

কমলার খোসার  উপকারিতা ও অপকারিতা ব্যবহার  

কমলার খোসার পাউডার ফেস ওয়াশ বা স্ক্রাব তৈরি করতেঃ 

 ১ নং পদ্ধতিঃ ১/২ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া,১ টেবিল চামচ মধু এবং ২-৩ টেবিল চামচ তৈরি গ্রিন টি ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মুখে এবং ঘাড়ে লাগান। আপনি এটি স্ক্রাব করার আগে এটি শুকানোর জন্য অপেক্ষা করতে পারেন, অথবা আপনি তখনই এটি স্ক্রাব করতে পারেন। স্ক্রাব অপসারণের জন্য আপনার আঙ্গুল দিয়ে আপনার ত্বকে কয়েক মিনিটের জন্য আলতো করে ম্যাসাজ করুন। ত্বককে ভালোভাবে ধুয়ে বাতাসে শুকাতে দিন। আপনি যদি তাড়াহুড়ো করেন তবে একটি নরম কাপড় দিয়ে আপনার ত্বক শুকিয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার লাগান।

২নং পদ্ধতিঃ ১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া, ২ টেবিল চামচ ক্যাসটাইল সাবান এবং ৬ টেবিল চামচ ব্রিউড ক্যামোমাইল চা মেশান। এই মিশ্রণটি আপনার মুখে এবং ঘাড়ে লাগান। এটি স্ক্রাব করার আগে এটি শুকিয়ে দিন বা সময় কম থাকলে এখনই এটি স্ক্রাব করুন। আপনার ত্বককে সঠিকভাবে ধুয়ে নিন এবং এটিকে বাতাসে শুকাতে দিন বা একটি নরম কাপড় দিয়ে ড্যাব করুন ও  তারপর ময়েশ্চারাইজ করুন।

কমলার খোসার অ্যান্টিজিং মাস্ক তৈরি করতেঃ 

১ নং পদ্ধতিঃ ১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া, ২ টেবিল চামচ গোলাপ জল, ১ চামচ নারকেল তেল এবং আধা চা চামচ ম্যাচা গ্রিন টি পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মাস্কটি পরিষ্কার মুখ এবং ঘাড়ে সমানভাবে লাগান। প্রায় ১৫ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। হালকা গরম পানি এবং একটি হালকা ক্লিনজার ব্যবহার করে মাস্কটি ধুয়ে ফেলুন। হাইড্রেশনে সিল করার জন্য আপনার ত্বক এখনও স্যাঁতসেঁতে থাকা অবস্থায় একটি ময়েশ্চারাইজার প্রয়োগ করুন। কমলার খোসার ১৫ টি উপকারিতা পেতে মাস্কটি ব্যবহার করুন। 

২ নং পদ্ধতিঃ ১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া এবং ওটমিল পাউডারের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার মুখ এবং ঘাড়ের অংশে লাগান। এটি প্রায় ৩০ মিনিটের জন্য বসতে দিন এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো ফলাফলের জন্য সপ্তাহে একবার এই মাস্কটি প্রয়োগ করুন।
এছাড়াও, কমলার খোসার পাউডারের দানাদার গুণ মাথার ত্বকে জমে থাকা মৃত ত্বকের ফ্লেক্সকে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।  এইভাবে, এটি একই সাথে আপনার মাথার ত্বককে প্রশমিত করে এবং পরিষ্কার করে।

খুশকি নিয়ন্ত্রণে কমলার খোসার প্যাক ব্যবহার করতেঃ 

আপনার চুলের তেলে (নারকেল/জলপাই) ১ টেবিল চামচ তাজা কমলালেবুর খোসা যোগ করুন এবং ভালভাবে মেশান। মিশ্রণটি আপনার মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। মৃদু শ্যাম্পু এবং নিয়মিত জল দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ১-২ ঘন্টা রেখে দিন।

শেষকথাঃ কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা জানুন

কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিভিন্ন তথ্য আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। আমরা সাধারনত কমলার খোসা বর্জ্য হিসাবে ফেলে দেয়, তবে এটি আসলে খুব দরকারী একটি উপাদান। এই সস্তা এবং সহজলভ্য উপাদানটি ত্বকের যত্নে খুই উপকারী,প্রধানত এর উচ্চ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর কারণে। 

এছাড়াও, এটি আপনার চুল, দাঁত এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ভাল। কমলার খোসা কিছু সাধারণ ঘরোয়া সমস্যার সমাধান হিসেবেও ব্যবহার করা যেতে পারে। আশা করি আপনারা এই তথ্য গুলো জেনে অনেকটাই উপকৃত হতে পেরেছেন এবং এখন থেকে আর কমলার খোসা না ফেলে তা সংরহ্মন করে আপনার কাজে লাগাবেন। কমলার খোসার ১৫ টি উপকারিতা ও অপকারিতা আর্টিকেলটি ভালো লেগে থাকলে সবার সাথে শেয়ার করতে ভুলবে না। 😊


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url