নার্ভে আঘাত পেলে কী করবেন

আপনি কি জানেন নার্ভে আঘাত পেলে কী করবেন? নার্ভ আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আর এই নার্ভে আঘাত পেলে কী করবেন সে সম্পর্কে জানা আবশ্যক। আজকের আর্টিকেলে আলোচনার মূল বিষয়, নার্ভে আঘাত পেলে কী করবেন সে সম্পর্কে। নার্ভে আঘাত পেলে কী করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ নার্ভে আঘাত পেলে কী করবেন

ভূমিকা

নার্ভ আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ আমাদের শরীরের প্রতিটি অংশেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নার্ভ। এই নার্ভের মাধ্যমেই দেহের প্রতিটি প্রান্ত থেকে বিভিন্ন ধরনের সংকেত মস্তিষ্কে পৌঁছে দেয়। এরপর মস্তিষ্ক থেকে সব দরকারি সংকেতগুলো শরীরের বিভিন্ন কোনায় পাঠিয়ে দেয়। আর তাই বুঝতেই পারছেন নার্ভ কতটা গুরুত্বপূর্ণ। তবে বিভিন্ন কারণে নার্ভআঘাত পেয়ে থাকে যা আমাদের জন্য অত্যন্ত মারাত্মক। আর তাই আজকে আপনাদের মাঝে আলোচনা করতে যাচ্ছি নার্ভের কাজ কি? নার্ভে আঘাত পেলে কী করবেন এবং কি খেলে নার্ভ ভালো থাকে সে সম্পর্কে বিস্তারিতভাবে।

নার্ভের কাজ কি?

নার্ভ আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর তাই নার্ভের কাজ কি? সে বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা আবশ্যক। নার্ভ ইংরেজি শব্দ এর বাংলা অর্থ হল স্নায়ু। নার্ভ হল আমাদের শরীরের কমান্ড কেন্দ্র, যার মাধ্যমে শরীরের স্নায়ুতন্ত্র কে প্রভাবিত করে থাকে। নার্ভ দুই ধরনের কাজ করে থাকে। একটি হলো কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অপরটি পেরিফেরাল স্নায়ুতন্ত্র। এই দুটি বিষয় আলোচনা করা হলোঃ

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রঃ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্যে রয়েছে মস্তিষ্ক এবং মেরুদন্ডের কর্ড,যা মূল বিষয় গুলি নিয়ে কাজ করে।

পেরিফেরাল স্নায়ুতন্ত্রঃ পেরিফেরাল স্নায়ুতন্ত্র মস্তিষ্ক এবং মেরুদন্ডের কর্ড ব্যতীত, শরীরের যাবতীয় বিষয়কেই সংযুক্ত করে।


নার্ভ আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যার মাধ্যমে আমাদের শরীরের স্নায়ুতন্ত্রের মূল বিষয়গুলির কাজ করতে সাহায্য করে।

নার্ভে আঘাত পেলে কী করবেন

বিভিন্ন কারণে নার্ভে আঘাত পেতে পারে যেমন ধরুন- কোন গাড়ি দুর্ঘটনা, হাত, পা ভেঙ্গে গেলে, অথবা কোন ভারী বস্তু তুলতে গিয়ে, ইত্যাদি বিভিন্ন কারণেই নার্ভআঘাতপ্রাপ্ত হতে পারে। এছাড়াও বিভিন্ন সংক্রমনের মাধ্যমেও নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে। যে কোন সময় মানুষের যে কোন দুর্ঘটনা ঘটতে পারে, আর তাই নার্ভে আঘাত পেলে কী করবেন সে সমস্ত বিষয়ে জেনে রাখা জরুরী। এখন আপনাদের মাঝে আলোচনা করব, নার্ভে আঘাত পেলে করনীয় সম্পর্কে বিস্তারিত।

মালিশ না করাঃ নার্ভে আঘাত পেলে কী করবেন, আঘাত প্রাপ্ত স্থানে কখনোই মালিশ করা শুরু করবেন না, এতে করে ক্ষতি হতে পারে।

বরফের ব্যবহারঃ নার্ভে আঘাত পাওয়ার সাথে সাথেই চেষ্টা করবেন সেই স্থানে বরফ দেওয়া। এতে করে সেই জায়গাটি ফুলে যাবে না, সেইসাথে ব্যথা কমবে।

বিশ্রামঃ আঘাত প্রাপ্ত স্থানটিকে অবশ্যই বিশ্রামে রাখতে হবে অর্থাৎ সেই ব্যক্তিকে বিশ্রামে থাকতে হবে। সেই জায়গায় কোন রকম মালিশ করা যাবে না।

পানি পানঃ  আক্রান্ত ব্যক্তিকে অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

ওষুধ ব্যবহারঃ ব্যথা দূর করতে সামান্য পরিমাণ ওষুধ ব্যবহার করা যায়।

পরীক্ষা-নিরীক্ষাঃ আঘাত প্রাপ্ত স্থান যদি মনে হয় বেশি জটিল, তাহলে অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা করে আঘাতের মাত্রা সম্পর্কে সঠিকভাবে ধারণা রাখা।


শরীরের অন্যান্য স্থানে ব্যথাঃ যদি এমন হয় শরীরের মূল জায়গায় ব্যথা পেয়েছে অর্থাৎ মাথায়, বুকে এমন কোন অঙ্গে আঘাত পেয়েছে এবং সে অঙ্গ বা স্থানটি অবশ হয়ে যাচ্ছে তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যাওয়া উচিত। এতে করে খুব দ্রুতই আঘাত সনাক্ত করা সম্ভব এবং অল্প সময়ের মধ্যেই এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা যায়। এতে করে রোগী বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে যেতে পারে।

কি খেলে নার্ভ ভালো থাকে

নার্ভ সুস্থ রাখতে অবশ্যই বেশ কিছু খাবারের প্রতি নজর রাখতে হবে, কারণ এর কর্মক্ষমতা বৃদ্ধি করতে বেশ কিছু খাবার খুব ভালো কাজ করে। কি খেলে নার্ভ ভালো থাকে এ বিষয়ে এখন আলোচনা করতে যাচ্ছি। কি খেলে নার্ভ ভালো থাকে তা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

  • শরীর সুস্থ রাখতে ভিটামিন-বি অত্যন্ত গুরুত্বপূর্ণ, ভিটামিন-বি গ্রহণের ফলে লোহিত রক্ত কণিকা গঠনে সাহায্য করে। ভিটামিন-বি আমাদের শরীরের হাড় ও নার্ভ গুলোকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের শরীরে ভিটামিন-বি এর ঘাটতির কারণে নার্ভ ব্যথার সমস্যা দেখা যায়। আর তাই নার্ভ সুস্থ রাখতে অবশ্যই ভিটামিন-বি যুক্ত খাদ্য গ্রহণ করতে হবে। আজ থেকেই খাদ্য তালিকায় ভিটামিনবি য়ুক্ত খাদ্য রাখুন।
  • নার্ভ ভালো রাখতে নিয়মিতভাবে দুধ, ডিম খাওয়ার অভ্যাস রাখুন। সেই সাথে ভিটামিন-ডি যুক্ত খাবার খান, এতে করে নার্ভের ব্যথা থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। আর তাই নার্ভ সুস্থ রাখতে নিয়মিতভাবে এ সমস্ত পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন।
  • আপেল সিডার ভিনেগার যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী। সেই সাথে নার্ভের সমস্যায় খুবই কার্যকর। যারা নার্ভের ব্যথায় ভুগছেন তারা নিয়মিতভাবে আপেল সিডার ভিনেগার গ্রহণ করতে পারেন। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি যা নার্ভের ব্যথা কমাতে সাহায্য করে।
  • নার্ভের সমস্যায় অনেকের শরীরে প্রচুর পরিমাণে জ্বালা যন্ত্রণার অনুভব হয়। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিতভাবে বাদাম খাওয়ার অভ্যাস রাখুন। নিয়মিতভাবে বাদাম খাওয়ার ফলে নার্ভের জ্বালা যন্ত্রণা দূর করা সম্ভব। আর তাই নার্ভ সুস্থ রাখতে নিয়মিতভাবে বাদাম খান।

নার্ভে আঘাত পেলে কী করবেনঃ উপসংহার

আপনারা জেনেছেন নার্ভ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ, আর তাই নার্ভে যেন আঘাত না পায় সেই ভাবেই চলাফেরা করা উচিত। এরপরেও যদি নার্ভআঘাত প্রাপ্ত হয় সেক্ষেত্রে করণীয় কি কি তা আপনাদের মাঝে আলোচনা করেছি।


সর্বশেষ মন্তব্য


আর্টিকেল থেকে আপনারা জেনেছেন, নার্ভের কাজ কি? নার্ভে আঘাত পেলে কী করবেন, ও কি খেলে নার্ভ ভালো থাকে সে সম্পর্কে বিস্তারিতভাবে। আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url