কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস

কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে আজকে আলোচনা করব। কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে জানলে আপনি উপকৃত হবেন। চলুন তাহলে কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে আলোচনা শুরু করি।

কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস

বর্তমান সমাজে শব্দ দূষণের কারণে অনেকেই কানে কম শোনার মত সমস্যায় ভুগছেন। এই সমস্যা প্রতিরোধের কিছু টিপস আজকে শেয়ার করব। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়লে কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে পূর্ণ ধারণা পাবেন।

পোস্ট সূচিপত্র: কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস

ভূমিকা

বর্তমানে শব্দ দূষণের কারণে আমাদের কানে অনেক ধরনের সমস্যা দেখা দিচ্ছে। মানুষের বয়স বৃদ্ধির সাথে সাথে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এর মাঝে একটি সমস্যা হল কানে কম শোনা বা শব্দ শোনার ক্ষমতা কমে যাওয়া। এই সমস্যা শুধু বৃদ্ধ মানুষদের হয় না। এই সমস্যাটি নবীনদের মাঝেও হয়ে থাকে। কানে কম শোনাকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে মৃদু, মাঝারি এবং তীব্র। তবে যারা কানে একেবারে কম শোনেন তাদেরকে বধির বলা হয়।


অনেকেই কানে বিভিন্ন ধরনের শব্দ শুনতে পান না। অনেকে আবার এসব শব্দ না শুনতে পেয়েও এড়িয়ে চলেন। যেমন টেলিভিশনের শব্দ এবং দরজা ধাক্কার শব্দ অনেকেই শুনতে পান না এবং এড়িয়ে চলেন। এর ফলে আস্তে আস্তে কানে কম শোনার প্রবণতা তৈরি হয়। যাদের কানে কম শোনা সমস্যা রয়েছে তাদের জন্য আজকে আমি কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস নিয়ে এসেছি। আশা করি সম্পূর্ণ পোস্টটি করলে আপনি টিপস গুলো সম্পর্কে জানতে পারবেন।

কানে কম শোনার কারণ কি?

কানে কম শোনার ক্ষেত্রে কিছু কারণ রয়েছে। নিচে কানে কম শোনার কারণ গুলো দেওয়া হল।
  • বংশগত কারণে কানে কম শুনতে পারে।
  • কানে সংক্রমণ দেখা দিলে।
  • উচ্চস্বরে গান শুনলে।
  • নিয়মিত কান পরিষ্কার না করলে।
  • গর্ভাবস্থায় কোন নারী বিশেষ ঔষধ সেবনের কারণে কানের সমস্যা দেখা দিতে পারে।
  • মাথা এবং কানে স্রোত।
  • কানে ময়লা বেশি জমলে।
  • অতিরিক্ত শব্দ দূষণ হলে।
  • ঠিকমতো কানের চিকিৎসা না করালে।
উপরোক্ত কারণগুলো থেকে বোঝা যায় কানে কম শোনার কারণ গুলো কি। এরপর আমরা আলোচনা করব কানে কম শোনার সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে।

কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস

যারা কানে কম শোনেন আজকের টিপসগুলো তাদের অনেক কাজে লাগবে। এখন আমি কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস নিয়ে বিস্তারিত আলোচনা করব। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে জেনে নেই কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে। আশা করি টিপস গুলো অনুসরণ করলে আপনাদের অনেক উপকার হবে। নিচে কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে আলোচনা করা হলো।
  • নিয়মিত চিকিৎসকের কাছে আপনার শ্রবণ শক্তি পরীক্ষা করুন: কানে কম শোনার সমস্যা প্রতিরোধে ১০টি টিপস এর মধ্যে প্রথমটি হলো চিকিৎসকের কাছে নিয়মিত আপনার কান পরীক্ষা করুন। কারণ বংশের কারও এই সমস্যা থাকলে আপনার হতে পারে। এই সমস্যাটি বংশগতভাবে হতে পারে। এজন্য আপনার বংশের কারো এই সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে আপনার কান পরীক্ষা করুন।
  • কানের ময়লা নিয়মিত পরিষ্কার করুন: আমাদের কানে ময়লা জমলে আমরা কানে কম শুনতে পারি। সেজন্য কানের ময়লা নিয়মিত পরিষ্কার করতে হবে। কানের ময়লা পরিষ্কার করার জন্য অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। কারণ চিকিৎসক ব্যতীত আপনি নিজে নিজে কানের ময়লা পরিষ্কার করতে গেলে কানের সমস্যা দেখা দিতে পারে। তাই কানে কম শোনার সমস্যা থেকে প্রতিরোধের উপায় হল নিয়মিত কানের ময়লা পরিষ্কার রাখা।
  • ধুমপান পরিহার করুন: কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস এর মধ্যে একটি হল ধূমপান পরিহার করা। ধূমপান যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি ধূমপান আপনার কানের সমস্যা ও সৃষ্টি করতে পারে। তাই ধূমপান করা কমিয়ে দিন। এবং যারা ধূমপান করে তাদের থেকে বিরত থাকুন। ধূমপান করলে আপনার কানের শ্রবন শক্তি কমে যায়। তাই যথাসম্ভব ধূমপান পরিহার করুন।
  • অতিরিক্ত শব্দ থেকে দূরে থাকুন: অতিরিক্ত শব্দ থেকে দূরে থাকা কানে কম শুনে সমস্যা প্রতিরোধের একটি উপায়। অতিরিক্ত শব্দ থেকে দূরে থাকলে আপনার কানের শ্রবণশক্তি ভালো থাকবে। যারা উচ্চস্বরে গান শুনতে পছন্দ করেন তাদের কানের সমস্যা দেখা দিতে পারে। তাই ইয়ারফোন ব্যবহার করার সময় শব্দের ভলিউম কমিয়ে দিন। এতে করে আপনার কানের সমস্যা কমে যাবে। যখন মোটরসাইকেল চালাবেন তখন ভালো হেলমেট পরিধান করবেন। তাহলে অতিরিক্ত শব্দ কানে যাবে না। এবং আপনি কানে কম শোনা সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।
  • উচ্চ শব্দ থেকে দূরে থাকুন: রাস্তায় যখন অ্যাম্বুলেন্স বা কোন গাড়ি সাইরেন বাজায় তখন উচ্চ শব্দের সৃষ্টি হতে পারে। এই সকল শব্দ থেকে দূরে থাকলে কানের সমস্যা থাকবে না। আর যারা অ্যাম্বুলেন্স চালক রয়েছেন তারা অবশ্যই প্রয়োজন ছাড়া রাস্তায় সাইরেন বাজাবেন না। এর ফলে অনেক মানুষের কানে শ্রবন শক্তি কমে যাওয়ার সমস্যা দেখা দেয়। তাই কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস এর মধ্যে এই টিপসটি অনেক গুরুত্বপূর্ণ।
  • সব সময় কম শব্দে গান শুনুন: আপনি যখন মুভি থিয়েটারে যাবেন তখন উচ্চ শব্দের পরিবর্তে কম শব্দে গান শুনবেন। যদি এমন কোন রেস্টুরেন্টে যান যেখানে গান চলতে থাকে তাহলে ম্যানেজারকে বলে সেখানে গানের সাউন্ড কমিয়ে দিন। উচ্চ হারে শব্দ সৃষ্টি হয় এমন ডিভাইস থেকে দূরে থাকুন। কারণ উচ্চস্বরে গান শুনলে আপনার শ্রবণ শক্তি হ্রাস পেতে পারে।
  • কানে সুরক্ষায় ব্যবহার করুন ইয়ার প্লাগ: কানে সুরক্ষার জন্য ব্যবহার করুন ইয়ার প্লাগ। আপনি যদি কখনো কোন কোলাহলপূর্ণ স্থানে যান তখন আপনার কানে সেফটি রাখা প্রয়োজন। বাজারে খুব কম দামে এই ইয়ার প্লাগ গুলো পেয়ে যাবেন। তাই কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস এর মধ্যে একটি হল কানের সমস্যা প্রতিরোধে ইয়ার প্লাগ ব্যবহার করা।
  • ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানুন: অনেক সময় ঔষধের প্রতিক্রিয়ার কারণে কানে সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন অনেক ঔষধে পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে কানের সমস্যা দেখা দিতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া যে কোন ঔষধ গ্রহণ থেকে বিরত থাকুন।
  • শব্দ দূষণ এড়িয়ে চলুন: শব্দ দূষণ যেখানে বেশি হয় সেই স্থান পরিত্যাগ করুন। তাহলে আপনি কানে কম শোনার সমস্যা থেকে মুক্তি পাবেন। সাধারণত যেসব স্থান কোলাহলপূর্ণ থাকে সেসব স্থানে শব্দ দূষণ বেশি হয়। এ সকল স্থান থেকে আপনি দূরে থাকুন তাহলে সহজেই কানের সমস্যা দূর করতে পারবেন।
  • কাঠি বা খোঁচা দিয়ে কান পরিষ্কার থেকে বিরত থাকুন: আমাদের অনেকেরই অভ্যাস রয়েছে কান পরিষ্কারের জন্য কাঠি বা খোঁচা ব্যবহার করা। এইসব ব্যবহারের ফলে কানে অনেক সময় ইনফেকশন হতে পারে। এবং কানে কম শোনার সমস্যা দেখা দিতে পারে। তাই কান পরিষ্কারের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস এর মধ্যে এই টিপসটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ।
উপরোক্ত টিপসগুলো অনুসরণ করলে আপনি কানে কম শোনা সমস্যা থেকে ভালো থাকতে পারবেন। আশা করি আপনারা কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে জানতে পারলেন। তবে কানে বেশি সমস্যা দেখা দিলে অবশ্য চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

কানে কম শোনার মেশিনের নাম

যারা কানে কম শোনেন তাদের জন্য এক ধরনের মেশিন আবিষ্কার হয়েছে। কানে কম শোনার মেশিনের নাম হল হিয়ারিং এইড। এটি একটি ইলেকট্রনিক ডিভাইস যা আপনার কানের ভেতরে অথবা কানের পিছনে ব্যবহার করতে হয়। এই যন্ত্রটি যারা কানে কম শোনেন তাদের জন্য অনেক উপকারী। কানে যারা কম শোনেন তারা এই যন্ত্রের মাধ্যমে অন্যের কথা জোরে শুনতে পান, অন্যের সাথে যোগাযোগ ভালো হয় এবং তার দৈনন্দিন কাজকর্ম ভালোভাবে সম্পন্ন হয়।

কানে কম শোনেন তাদের জন্য এই হেয়ারিং এইড যন্ত্রটি ব্যবহার করা হয়। যন্ত্রটি ব্যবহারের মাধ্যমে একজন কানে কম শোনা মানুষ খুব সহজেই অন্যের কথা ভালোভাবে শুনতে পান। তাই যাদের কানে সমস্যা রয়েছে তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হিয়ারিং এইড ব্যবহার করতে পারেন।

শেষ কথা: কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস

প্রিয় পাঠক আজকে আমরা কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে আলোচনা করলাম। সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনি কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ১০টি টিপস সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। কানে কম শোনা সমস্যা বেশি দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। এবং চিকিৎসকের দেওয়া প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ সেবন করুন।


কানে কম শোনা সমস্যা দূর করতে হলে আপনাকে সচেতন থাকতে হবে। যেসব স্থানে শব্দ দূষণ হয় সেই স্থান থেকে দূরে থাকতে হবে। তাহলেই কানে কম শোনা সমস্যা প্রতিরোধ করতে পারবেন। আজকের পোস্টটি পড়ে যদি আপনার উপকার হয় তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনার প্রয়োজনীয় মতামত আমাদেরকে কমেন্ট করে জানান। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url