কানে কম শোনার মেশিনের দাম

আপনি কি জানেন কানে কম শোনার মেশিনের দাম কত? এই পোস্টে আমি কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে আলোচনা করব । পোস্টটি সম্পন্ন পড়লে আপনি কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে জানতে পারবেন ।

কানে কম শোনার মেশিনের দাম

যারা কানে কম শুনতে পান তারা কানে কম শোনার মেশিন কানে স্থাপন করুন। আজকে এই পোস্ট থেকে আপনারা কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

পোস্ট সূচিপত্র: কানে কম শোনার মেশিনের দাম

ভূমিকা

কানে কম শোনা সমস্যা সকল বয়সেই হতে পারে। অনেকের ধারণা থাকে বৃদ্ধ হলে কানে সমস্যা দেখা দিতে পারে। কিন্তু এ কথাটি ঠিক নয়। ছোটবেলা থেকেও অনেকের কানে সমস্যা দেখা দিতে পারে। কারো কারো বংশগতভাবেই কানে কম শোনা সমস্যা দেখা দিতে পারে। আর কানে কম শোনা সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ব্যবহার করতে পারেন হেয়ারিং এইড নামে একটি ডিভাইস। এই ডিভাইসটি যারা কানে কম শুনে থাকেন তারা ব্যবহার করেন।

কানে কম শোনা সমস্যায় যারা ভুগছেন তারা চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এ ডিভাইসটি ব্যবহার করতে পারেন। বাজারে যন্ত্রটি বিভিন্ন দামের পাওয়া যায়। আজকে আমরা এই যন্ত্রটির দাম নিয়ে আলোচনা করব। আমার এই পোস্টটি পড়লে কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে ভালো ধারণা পাবেন। আশা করছি পোস্টে আপনাদের অনেক উপকারে আসবে। সম্পূর্ণ পোস্টটি পড়তে আমাদের সঙ্গেই থাকুন।

কানে কম শোনার মেশিনের নাম কি?

কানে কম শোনার জন্য মেশিন ব্যবহার করতে হয়। কানে কম শোনার মেশিনের নাম হল হেয়ারিং এইড। হেয়ারিং এইড হলো একটি ইলেকট্রনিক ডিভাইস যা ব্যক্তির শ্রবণশক্তি মাত্রা বৃদ্ধি করে। যারা কানে শুনতে পায় না তাদের জন্য এই যন্ত্রটি ব্যবহার করা হয়। সাধারণত এটি কানের ভেতরে বা পিছনে লাগানো থাকে।


এ যন্ত্রটি ব্যবহারের ফলে মানুষ তাদের দৈনন্দিন কাজকর্ম সঠিকভাবে করতে পারে এবং সবার সাথে যোগাযোগ করতে পারে। এ যন্ত্রের মাধ্যমে শান্ত এবং কোলাহলপূর্ণ উভয় পরিবেশেই মানুষ ভালো শুনতে পায়। হেয়ারিং এইড ব্যবহার করলে মানুষ ভালো শুনতে পায়। এর মধ্যে যারা কানে কম শুনে তারা এ যন্ত্রটি কেনার চিন্তা করে। হেয়ারিং এইড এর তিনটি অংশ রয়েছে মাইক্রোফোন, অ্যামপ্লিফায়ার এবং স্পিকার। প্রথমে মাইক্রোফোন শব্দ ধারণ করে এবং শব্দ তরঙ্গ কে বৈদ্যুতিক সংকেতে রূপান্তর করে।

এরপর এই সংকেত গুলোকে অ্যামপ্লিফায়ারে পাঠায়। অ্যামপ্লিফায়ার সংকেত কে বিবর্ধিত করে এবং স্পিকারের মাধ্যমে আমাদের কানে পাঠায়। এভাবেই একটি হিয়ারিং এইড কাজ করে থাকে। কানে কম শোনার মেশিনের দাম অনেকেই জানেন না। যেহেতু এটি কানের জন্য ভালো একটা ডিভাইস তাই অনেকে কানে কম শোনার মেশিনের দাম জানতে চান। নিচে কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

কানে কম শোনার মেশিনের দাম

কানে কম শোনার মেশিনের নাম হল হিয়ারিং এইড। উপরে আমরা এ সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। এখন আমরা হিয়ারিং এইড কোনটি ভালো, কি কি সুবিধা রয়েছে এবং কোনটির দাম কত সে সম্পর্কে জানব। বর্তমানে যেসব হেয়ারিং এইড ব্যবহৃত হয় সবগুলোই ডিজিটাল এবং বিভিন্ন ডিজাইনের হয়ে থাকে। আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী এ যন্ত্রটি নিতে পারেন।
  • সিআইসি: সিআইসি এর পূর্ণরূপ হচ্ছে কমপ্লিটলি ইন ক্যানেল হিয়ারিং এইড। এই ধরনের হেয়ারিং এইড কানের ভেতরে স্থাপন করা হয় এবং বাইরে থেকে যন্ত্রটি কম দেখা যায়। এ যন্ত্রের মধ্যে রয়েছে একটি ক্ষুদ্র কনসোল যার মাধ্যমে শব্দ বাহির থেকে ভেতরে প্রবেশ করে। যন্ত্রটির ব্যাটারি ব্যাকআপ ভালো। আপনি যন্ত্রটি বাহিরে বের করতে চাইলে স্ট্রিং এর সাহায্যে বের করতে পারবেন।
  • আইটিসি: ইন দ্যা ক্যানেল এর সংক্ষিপ্ত রূপ হল আইটিসি। এটি কানের ভেতরে স্থাপন করা থাকে। বাহির থেকে এটিকে দেখা যায় কারন এটি সিআইসি এর তুলনায় বড় হয়ে থাকে। এ যন্ত্রটিও ভালো কাজ করে।
  • আইটিই: আইটিই এর পূর্ণরূপ হল ইন দ্যা ইয়ার। এই যন্ত্রটিতে মাইক্রোফোন, ওয়ারলেস এবং টেলিকয়েল ব্যবহার করার মত সুযোগ সুবিধা থাকে। যন্ত্রটি সাধারণত কানের বাইরের অংশে লাগানো থাকে। এ ডিভাইসটি ব্যবহার করা অনেক সহজ।
  • বিটিই: বিহাইন্ড দ্যা ইয়ার এর সংক্ষিপ্ত রূপ হলো বিটিই। এই ডিভাইসটি কানের আকৃতির মত হয়ে থাকে। এটি কানের সাথে লাগানো থাকে এবং রিসিভার কানের ভিতর শব্দ পৌঁছে দেয়। কানের পর্দার সাথে এই ডিভাইসটি যুক্ত অবস্থায় থাকে। তাই অল্প শব্দতেও এই ডিভাইসের মাধ্যমে ভালো শোনা যায়। ছোট আকৃতির ডিভাইস গুলোকে বলা হয় মিনি হিয়ারিং এইড।
আরো যেসব সুবিধা থাকলে ভালো হয়:
  • রিচার্জেবল ব্যাটারির সুবিধা: হেয়ারিং এইড গুলোতে রিচার্জেবল ব্যাটারি থাকায় ব্যাটারি চার্জ শেষ হয়ে গেলে আপনি সহজেই ডিভাইস চার্জ দিয়ে ব্যবহার করতে পারবেন।
  • নয়েস রিডাকশন সুবিধা: বর্তমানে হেয়ারিং এইড গুলো এমন ভাবে তৈরি করা হয়েছে যে এই যন্ত্রটিতে নয়েস রিডাকশন ব্যবহার করা হয়েছে। যার ফলে ব্যাকগ্রাউন্ড এর কোন শব্দ সহজেই যন্ত্রটি দূর করতে সক্ষম।
  • রেডিও সুবিধা: এই যন্ত্রটিতে রেডিও সুবিধা থাকলে আপনি সহজেই তা উপভোগ করতে পারবেন।
  • ওয়াইফাই, ব্লুটুথ ইত্যাদি সুবিধা: নেটওয়ার্কে যুক্ত করার সুবিধা থাকলে আপনি অনেক কিছু শুনতে এবং উপভোগ করতে পারবেন।
বাংলাদেশের সেরা কানে কম শোনার মেশিনের দাম বা মূল্য তালিকা:
নিচে বাংলাদেশের সেরা কানে কম শোনার মেশিনের দাম বা মূল্য তালিকা দেওয়া হলো।
কানে কম শোনার মেশিনের দাম
এসব মূল্য তালিকা দেখে আপনি যাচাই বাছাই করে যন্ত্রটি কিনতে পারেন। চিকিৎসকের সাথে পরামর্শ করে আপনি এ যন্ত্রটি বাজার থেকে ক্রয় করবেন।

কান পরিষ্কার করার উপায়

আমাদের কানে অনেক সময় ময়লা দেখা যায়। এসব ময়লা পরিষ্কারের জন্য আমরা কটনবাড, ক্লিপ ইত্যাদি ব্যবহার করে থাকি। কিন্তু এভাবে কান পরিষ্কার করলে কানে ক্ষতি হতে পারে। আপনারা যদি একান্তই কান পরিষ্কার করতে চান তাহলে কান পরিষ্কার করার সঠিক উপায় সম্পর্কে আপনাদের জানতে হবে। তবে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। বাড়িতে কান পরিষ্কার করার জন্য বেবি অয়েল, নারিকেল তেল, অলিভ অয়েল ইত্যাদি ব্যবহার করতে পারেন।

কানের ভেতর দুই ফোটা তেল দিয়ে কাত করে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন কানের ময়লা সামনের দিকে বেরিয়ে এসেছে। এর পর একটি ইয়ার বাডের সাহায্যে ময়লা গুলো পরিষ্কার করে ফেলুন। তবে খেয়াল রাখবেন ইয়ার বাড যেন কানের ভেতরে না যায়। কান পরিষ্কার করার জন্য মেডিকেটেড ইয়ার বাড ব্যবহার করুন। তবে চিকিৎসকের নিকট গিয়ে কান পরিষ্কার করালে সবচেয়ে ভালো। তাই কখনোই কান পরিষ্কার করার জন্য কানে কোন খোঁচা বা ক্লিপ ব্যবহার করবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

শেষ কথা: কানে কম শোনার মেশিনের দাম

প্রিয় পাঠক আজকের পোস্টটি পড়ে আপনারা কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে জানতে পারলেন। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে কানে কম শোনার মেশিনের দাম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন আপনি চিকিৎসকের সাথে পরামর্শ করে বাজার থেকে যাচাই বাছাই করে কানে কম শোনার মেশিন ক্রয় করতে পারেন।


আশা করছি এখন আর এই মেশিন ক্রয় করার জন্য আপনার সমস্যা হবে না। আমার এই পোস্টটি যদি আপনার পরে উপকার হয় এবং ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর আপনার যদি কোন প্রয়োজনীয় মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url