ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই

বর্তমান যুগে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়ার জন্য ব্রডব্যান্ড অন্যতম। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই প্রশ্নটি সবার মাথায় ঘুরপাক খায়। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এ বিষয়ে জানতে পোস্টটি পড়ুন। আজকের আলোচনা ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই সম্পর্কে।


ব্রডব্র্যান্ডের লাইন আমরা অনেকেই ব্যবহার করে থাকি কিন্তু ব্রডব্যান্ড ও ইন্টারনেট সম্পর্কে আমাদের কিছু প্রশ্ন সব সময় মাথায় ঘুরপাক খায়। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন ব্রডব্যান্ড এবং ইন্টারনেট একই কি না সে সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচীপত্র| ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই

ব্রডব্যান্ড ইন্টারনেট কি

বর্তমান যুগে দ্রুতগতির ইন্টারনেট সেবা হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট। বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ, বিভিন্ন দেশে খবর প্রদান করা যাচ্ছে। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই বিষয়ে আজকের পোস্টে আপনারা বিস্তারিত জানতে পারবেন। ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা মূলত ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে অথবা স্যাটেলাইটের মাধ্যমে দেওয়া হয়।


ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বোচ্চ কভারেজ এরিয়া ২৫০ কিলোমিটার পর্যন্ত হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ইন্টারনেটের নতুন দাম নির্ধারণ করেছেন যা সারা বাংলাদেশে প্রযোজ্য। যেখানে ১০ এমবিপিএস ইন্টারনেট স্পিডের জন্য টাকা খরচ হবে এক হাজার টাকা।

ইন্টারনেট কিভাবে কাজ করে

বর্তমান যুগের আশ্চর্যজনক আবিষ্কার হল ইন্টারনেট। ইন্টারনেটের কারণে বর্তমানে মানুষের জীবন সহজ থেকে সহজতর হয়ে গেছে। ঘরে বসেই সারা বিশ্বের খবর জানতে পারছে, ঘরে বসেই অফিসের কাজ করতে পারছে, ঘরে বসেই আত্মীয়-স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছে। এই সব কিছুই সম্ভব হয়েছে শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমে। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই প্রসঙ্গে না একটু পরে কথা বলব।


ইন্টারনেট হল বিস্তৃত একটা নেটওয়ার্ক যেখানে মানুষ মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ এর মাধ্যমে সংযুক্ত হয়ে বিভিন্ন ওয়েবসাইট দিয়ে প্রবেশ করে বিশ্বের সাথে খবর আদান প্রদান করতে পারে, যোগাযোগ করতে পারে। ইন্টারনেটের সবচেয়ে বড় সুবিধা হল ঘরে বসেই যে কোন জায়গার কাজ করা যায়। এখন আমরা জানবো ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই সম্পর্কে।

ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই

এই প্রশ্নটা মাঝে মাঝে অনেকের মাথায় ঘুরপাক খায় যে আসলে ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই। তো আপনাদের যদি একটু বিস্তারিতভাবে বলি তাহলে বলতে হয় ব্রডব্যান্ড হলো মূলত ইন্টারনেটে যুক্ত হওয়ার জন্য একটি সংযোগ। ব্রডব্যান্ড ছাড়া ইন্টারনেটের বিস্তৃতি ব্যবহার করতে পারবেন না। ব্রডব্যান্ড মূলত বিভিন্ন ফাইবার অপটিক কেবল যুক্ত করে একটা সিস্টেম তৈরি করা। যে সিস্টেমটা ব্যবহার করে ইন্টারনেটে প্রবেশ করা যায়।

Broadband



আর ইন্টারনেট হল একটা বিস্তৃত নেটওয়ার্ক যেটা ব্রডব্যান্ড এর মাধ্যমে এক্সেস পায়। এই ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের অফিসিয়াল আনঅফিশিয়াল কাজ করা যায়। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই বিষয়ে আপনারা নিশ্চয়ই বুঝতে পারলেন। যদি ক্লিয়ারলি আপনাদের সামনে উপস্থাপন করি তাহলে ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই প্রসঙ্গে বলতে হবে ব্রডব্যান্ড ও ইন্টারনেট একই জিনিস এবং একটা ছাড়া আরেকটা অসম্পূর্ণ। তাহলে আপনারা স্পষ্ট ধারণা পেলেন ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই বিষয়ে।

ব্রডব্যান্ড প্রযুক্তির সুবিধা

বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেট প্রযুক্তি দিয়ে যাচ্ছে উচ্চগতির ইন্টারনেট সেবা। অতি অল্প খরচে ব্যবহার করা যায় ব্রডব্যান্ড প্রযুক্তির সুবিধা গুলো। বর্তমানে ফাইবার অপটিক কেবল ইন্টারনেটের গতি সরবরাহের জন্য বেশ কার্যকর। ব্রডব্যান্ড প্রযুক্তিতে ফাইবার অপটিক এর মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা গ্রাহকদের কাছে অতি দ্রুত পৌঁছে দেওয়া যায়। ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এ বিষয়ে আপনারা উপরে জেনেছেন।



ব্রডব্যান্ড প্রযুক্তির মাধ্যমে বর্তমানে মানুষের জীবন অনেক সহজ হয়ে যাওয়ায় তারা ঘরে বসে বিভিন্ন ধরনের কার্য সম্পাদন করতে পারছে এবং প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশের খবর সংগ্রহ করতে পারছে। বিশেষ করে বাংলাদেশের সব ধরনের খবর মানুষের কাছে অতি সহজেই পৌঁছে যাচ্ছে। শিক্ষা সংস্কৃতিতে মানুষ দিন দিন এগিয়ে যাচ্ছে। তো আজকের পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারলেন ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই বিষয়ে এবং আরো বিস্তারিত বিষয়ে জানতে পারছেন।

শেষ কথা | ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই

প্রিয় পাঠক, আমরা আমাদের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি ব্রডব্যান্ড ও ইন্টারনেট কি একই এই বিষয়ে। আমরা আশা করি আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন। তারপরও যদি আরো কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। তথ্য প্রযুক্তি বিষয়ে আরো কোন কিছু জানার থাকলে অর্ডিনারি আইটির ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url