পায়ের নার্ভের সমস্যা হলে কি করবেন

পায়ের নার্ভের সমস্যা খুবই মারাত্মক সমস্যা। এই সমস্যা দীর্ঘদন চলতে থাকলে বড় ধরনের ঝুঁকিতে পড়ার সম্ভাবনা থাকে। পায়ের নার্ভের সমস্যা হলে কি হয় সে বিষয়ে আমাদের জানতে হবে। পায়ের নার্ভের সমস্যা নিয়ে আজকে বিস্তারিত আলোচনা হবে।



পায়ের নার্ভে কোন ধরনের সমস্যা হলে তা থেকে আমরা কিভাবে বাঁচতে পারি সে সম্পর্কে আমাদের সকলকেই জানতে হবে। আজকের পোষ্টের মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পারবেন পায়ের নার্ভের সমস্যাগুলো সম্পর্কে খুঁটিনাটি বিষয়। চলুন তাহলে মূল আলোচনায় চলে যাই।

পোস্ট সূচীপত্র | পায়ের নার্ভের সমস্যা

নার্ভের সমস্যা থাকলে কি কি রোগ হতে পারে

নার্ভ আমাদের শরীরের ভেতরে সমস্ত জায়গায় ছড়িয়ে আমাদের দেহের কার্য সম্পাদনে সাহায্য করছে। নার্ভ আমাদের দেহের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সাহায্য করে। অর্থাৎ শরীরের বিভিন্ন অংশের বার্তা মস্তিষ্কে প্রেরণ করাই মূলত নার্ভের কাজ। শরীরের বিভিন্ন অঙ্গে নার্ভের সমস্যা হতে পারে। যেমন পায়ের নার্ভের সমস্যা, হাতের নার্ভের সমস্যা অথবা ঘাড়ের নার্ভের সমস্যা। আমাদের শরীরে নার্ভের সমস্যা দীর্ঘদিন থাকলে বিভিন্ন ধরনের রোগের উদ্ভাব হতে পারে।


প্রাথমিক অবস্থায় নার্ভের সমস্যা ধরা পড়লে সাথে সাথে চিকিৎসা গ্রহণ করতে হবে। আর চিকিৎসা গ্রহণে অতি সহজেই নার্ভের সমস্যার সমাধান হয়। কিন্তু দীর্ঘদিন যাবত সমস্যা অবিরত থাকলে সেখানে জটিল রোগের সম্ভাবনা সৃষ্টি হয়। দীর্ঘদিন নার্ভের সমস্যা থেকে হতে পারে ক্যান্সার, প্যারালাইজড। আজকের পোস্টে আমরা আলোচনা করব পায়ের নার্ভের সমস্যা নিয়ে।



নার্ভের সমস্যা হলে কি খাওয়া উচিত

নার্ভের সমস্যা রোধে আমাদের পুষ্টি সমৃদ্ধ, মিনারেলস সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। চিকিৎসার মাধ্যমে যতটা সম্ভব নার্ভের সমস্যা দূর করা তার চেয়ে বেশি সম্ভব খাবারের মাধ্যমে সমস্যা গুলো দূর করা। কিন্তু খাবার খেতে হবে পরিমাণ মতো নিয়ম অনুযায়ী। অতিরিক্ত খাবার কিন্তু শরীর খারাপ করে দিতে পারে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। আজকের পোষ্টের মূল উদ্দেশ্য হলো পায়ের নার্ভের সমস্যা নিয়ে আলোচনা করা। একটু পরে আমরা সেটা আলোচনা করব।

নার্ভের সমস্যা হলে নিয়মিত ফলমূল ও সবুজ শাকসবজি খেতে হবে। খাবারের মধ্যে রাখতে হবে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। কারণ ওমেগা থ্রি-ফ্যাটি এসিড নার্ভের সমস্যা রোধে ভালো কাজ করে। ফলমূলের মধ্যে খেতে হবে রাসবেরি,  ব্ল্যাকবেরি,  ক্যানবেরি,  চেরির মতো ফলগুলো। কারণ এগুলো নার্ভের জন্য খুব ভালো। তো আমরা এখন জানবো পায়ের নার্ভের সমস্যা হলে কি হয়।



পায়ের নার্ভের সমস্যা হলে কি হয়

পায়ের নার্ভের সমস্যা হলে বিভিন্ন ধরনের লক্ষণ প্রকাশ পায়। যেমন পায়ে ব্যথা হওয়া, হাতের পেশী দুর্বল হয়ে যাওয়া, পায়ের পেশী দুর্বল হয়ে যাওয়া, চলাফেরা করার সময় পায়ে দুর্বলতা অনুভব করা, মাঝে মাঝে পা অবশ হয়ে যাওয়া, পায়ে চারপাশে ঝিমঝিম করে ব্যথা করা ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সমস্যা প্রকাশ পায়। এই সমস্যাগুলো যদি বেশি বৃদ্ধি পায় তাহলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।


                    পায়ের নার্ভের ছবি



পায়ের নার্ভের সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে এবং চিকিৎসা গ্রহণ না করলে পরবর্তীতে বিপদের মুখোমুখি হতে হবে। পায়ে প্যারালাইজড হয়ে যাওয়ার মত বড় ধরনের দুর্ঘটনা করতে পারে। পায়ে নার্ভের সমস্যা হলে ডাক্তাররা সাধারণত প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকেন। যদি তাতে কাজ না হয় তাহলে তারা থেরাপির ব্যবস্থা করে থাকেন।

পায়ের নার্ভের সমস্যার সমাধানের উপায়

প্রাথমিক অবস্থায় পায়ের নার্ভের সমস্যা দেখা দিলে ঘরোয়া উপায়ে সমাধান করা সম্ভব। এর জন্য আপনার প্রয়োজন হবে প্রতিদিন শারীরিক ব্যায়াম করা। ব্যায়াম করলে যেমন নার্ভের সমস্যা দূর হবে ঠিক তেমনি আপনি শারীরিকভাবে ও মানসিকভাবে সুস্থ থাকবেন। সেই সাথে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। পায়ের নার্ভের সমস্যা হলে পায়ে ব্যথা করতে পারে এটা একটা কমন লক্ষণ।


তবে পায়ে ব্যথা হলে অবহেলা না করে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে। চিকিৎসা গ্রহণের পাশাপাশি খাবারের প্রতি যত্নশীল হতে হবে। জীবন ধারায় পরিবর্তন আনতে হবে। সবকিছুই নিয়ম মত করতে হবে। পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে।

শেষ কথা| পায়ের নার্ভের সমস্যা

প্রিয় পাঠক, আমরা আমাদের আর্টিকেলে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছি পায়ের নার্ভের সমস্যা গুলো নিয়ে। আশা করি আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের যদি এই বিষয়ে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। এছাড়া নিত্য নতুন বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে জানতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট ভিজিট করুন ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url