চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ

চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে আমরা অনেকেই এ বিষয়গুলো জানিনা। প্রতিটি জেলা বেশ কিছু উপজেলা এবং থানা নিয়ে গঠিত। চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ জেনে রাখা উচিত বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জ বাসীর। আজকের এই আর্টিকেলে আমরা চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে আলোচনা করব।

চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ

চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ

আমাদের এই বাংলাদেশ ৬৪ টি জেলা নিয়ে গঠিত। এই প্রতিটি জেলার মধ্যে আবার উপজেলা এবং থানা রয়েছে। একটি জেলা সাধারণত কয়েকটি উপজেলা নিয়ে গঠিত হয়। ঠিক তেমন চাঁপাইনবাবগঞ্জ জেলা কয়েকটি উপজেলা নিয়ে গঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে আমাদের অনেকের জানা নেই। তবে একজন চাঁপাইনবাবগঞ্জ জেলা বাসি হয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সম্পর্কে অবশ্যই জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ মোবাইল চোরকে ধরার উপায়

চাঁপাইনবাবগঞ্জ জেলা বাংলাদেশের সর্বপশ্চিমে অবস্থিত। এই জেলার পশ্চিমে সম্পন্ন ভারতের পশ্চিমবঙ্গ এবং উত্তরে হচ্ছে রাজশাহী বিভাগের এলাকা সমূহ। চাঁপাইনবাবগঞ্জ জেলাকে পাঁচটি উপজেলা বিভক্ত করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ নিচে উল্লেখ করা হলোঃ

১। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা -- আয়তন হলো প্রায় ৪৫১.৮০ কিলোমিটার এই আয়তনের মধ্যে প্রায় ৪,৫২,৬৫০ জন মানুষ বসবাস করে।

২। গোমস্তাপুর উপজেলা -- আয়োজন হলো প্রায় ৩১৮.১৩ কিলোমিটার এই আয়তনের মধ্যে প্রায় ২,৪০,১২৩ জন মানুষ বসবাস করে।

৩। নাচোল উপজেলা -- এই উপজেলার আয়তন ২৮৩.৬৮ কিলোমিটার। এই আয়তনের মধ্যে ১,৪৬,৬২৭ একজন মানুষ বসবাস করে।

৪। ভোলাহাট উপজেলা -- এই উপজেলার আয়তন ১২৩.৫২ কিলোমিটার। এই আয়তনের মধ্যে ১,২০,৪২৯ জন মানুষ বসবাস করে।

৫। শিবগঞ্জ উপজেলা -- চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্যে সবথেকে বড় উপজেলা এটি আয়তন প্রায় ৫২৫.৪৩ কিলোমিটার। এ আয়তনের মধ্যে ৫,৯১,১৭৮ জন মানুষ বসবাস করে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার পৌরসভা কয়টি

চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ সাধারণত এই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলাকে আবার কয়েকটি পৌরসভায় বিভক্ত করা হয়েছে। যদি আপনি চাঁপাইনবাবগঞ্জ জেলা সম্পর্কে খুঁটিনাটি বিষয়গুলো জানতে চান তাহলে আপনাকে অবশ্যই চাঁপাইনবাবগঞ্জ জেলার পৌরসভা কয়টি? এ বিষয়ে জেনে নিতে হবে।

আমাদের এই চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪টি পৌরসভা রয়েছে। যদিও চাঁপাইনবাবগঞ্জ জেলাকে পাঁচটি উপজেলায় বিভক্ত করা হয়েছে তবে এর চারটি পৌরসভা আছে। এই চারটি পৌরসভা নিচে উল্লেখ করা হলোঃ

  • চাঁপাইনবাবগঞ্জ সদর পৌরসভা
  • শিবগঞ্জ পৌরসভা
  • নাচোল পৌরসভা
  • রহনপুর পৌরসভা

চাঁপাইনবাবগঞ্জ জেলার আয়তন কত

বাংলাদেশের অর্থনীতিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত এখানকার আম বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের রপ্তানি করা হয় যেখান থেকে ভালো পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়। তবে আমরা অনেকেই চাঁপাইনবাবগঞ্জ জেলা সম্পর্কে তেমন কোন তথ্য জানিনা। চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ এমনকি চাঁপাইনবাবগঞ্জ জেলার আয়তন কত? এই বিষয়েও আমাদের তেমন কোন তথ্য থাকে না।

আরো পড়ুনঃ হারানো মোবাইল বন্ধ করার উপায়

আপনাদের চেনার সুবিধার্থে বলে রাখি যে চাঁপাইনবাবগঞ্জ জেলা হলো বাংলাদেশের সব থেকে পশ্চিমে অবস্থিত একটি জেলা। চাঁপাইনবাবগঞ্জ জেলার পশ্চিমে সম্পূর্ণ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। এই জেলার উত্তরায় হচ্ছে নওগাঁ জেলা এবং রাজশাহী জেলা অবস্থিত। চাঁপাইনবাবগঞ্জ জেলার মোট আয়তন হল ১,৭৪৪ বর্গ কিলোমিটার।

এই ছোট্ট আয়তনের মধ্যে বসবাস করে প্রায় ১৬,৪৭,৫২১ জন মানুষ। এখানে প্রতি বর্গ কিলোমিটারে বসবাস করে ৯৭০ জন মানুষ। এটি হচ্ছে রাজশাহী বিভাগের অন্যতম একটি জেলা। এখানে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করেন। তবে এখানকার মোট জনসংখ্যা ৯৫ শতাংশ মানুষ ইসলাম ধর্মাবলম্বীর এর পরের অবস্থানে রয়েছে ৪.০৪ শতাংশ মানুষ সনাতন ধর্মাবলম্বীর।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কোড কত

আমার ইতিমধ্যেই চাঁপাইনবাবগঞ্জ জেলা সম্পর্ক বেশ কিছু তথ্য জেনেছি। তবে যারা চাঁপাইনবাবগঞ্জ জেলায় বসবাস করে সাধারণত তাদের অনেকের চাঁপাইনবাবগঞ্জ জেলা কোড কত সম্পর্কে জানা থাকে না। কিন্তু অনেক সময় চাঁপাইনবাবগঞ্জ জেলা কোড কত জানার প্রয়োজন হয়। বিশেষ করে কোন কিছু পত্র অথবা চাকরির কাজে গিয়ে এ ধরনের কোড গুলো প্রয়োজন হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা পোস্ট কোড হল ৬৩০০ এবং প্রশাসনিক বিভাগের কোড হল ৫০ ৭০ আশা করি আপনারা চাঁপাইনবাবগঞ্জ জেলার কোড সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ চাঁপাইনবাবগঞ্জ জেলার উপজেলা সমূহ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলার আয়তন কত? চাঁপাইনবাবগঞ্জ জেলা কোড কত? সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যদি চাঁপাইনবাবগঞ্জ জেলায় বসবাস করেন তাহলে অবশ্যই বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে।

আরো পড়ুনঃ প্রাকৃতিক নিয়মে কিভাবে খুশকি দূর করবেন

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট থাকুন। আর এই ধরনের আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url