মহিলাদের কোমর ব্যথার কারণ

মহিলাদের কোমর ব্যথার কারণ অনেক মহিলাই জানেনা সাধারণত তাই তারা এই কারণগুলো জানার জন্য গুগলের সার্চ করে থাকে। যদি মহিলাদের কোমরে ব্যথা হয় তাহলে মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে অবশ্যই আগে জেনে নিতে হবে। আজকের আর্টিকেলে আমরা মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

তাহলে চলুন তৈরি না করে ঝটপট মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মহিলাদের কোমর ব্যথার কারণ

মহিলাদের কোমর ব্যথার কারণ

বিশেষ করে ৩০ উর্ধ্ব মহিলাদের ক্ষেত্রে কোমর ব্যাথার এই সমস্যাটি দেখা যায়। যেহেতু বিভিন্ন কারণে কোমর ব্যথা হতে পারে তাই মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে আগে জেনে নিতে হবে। তাহলে কারণ জানা থাকলে আমরা খুব সহজেই এই রোগ থেকে নিজেকে মুক্ত করতে পারব। তাহলে চলুন মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মোবাইল চোরকে ধরার উপায়

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে বেশিরভাগ মানুষ কোন না কোন সময় কোমর ব্যথায় ভুগেছেন। এক্ষেত্রে পুরুষদের তুলনায় এখনকার সময়ে মহিলাদের কোমর ব্যথা বেশি হয়ে থাকে। কোমর ব্যথার অনেকগুলো কারণ রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো মাংসের দূর্বলতা, অসঠিক ভঙ্গি, স্ট্রেস, বিভিন্ন ধরনের ইনজুরি, ওভারলোডেড ব্যাক পেইন মাস্ল, গৃহকাজ, স্ট্রেইন, স্প্রেইন, ডিস্ক প্রবলেম এর কারণে কোমরে ব্যথা হয়ে থাকে।

এছাড়া কোমরে ব্যাথার আরো বেশ কিছু জটিল কারণ রয়েছে সেগুলো হল কিডনি, পিত্তথলির পাথর, স্কোলিওসিস, কাইফোসিস, মাল্টিপল মায়েলোমা, পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ, এন্ডোমেট্রিওসিস, মিসক্যারেজ, ইউটেরিন প্রল্যাপস, ডিজেনারেশন, ওবেসিটি, অস্টোওপরোসিস, ইউরেথ্রাইটিস, প্রেগন্যান্সি, কক্সিগোডাইনা, এম.আই জয়েন্ট ডিসফাংশন, হরমোনাল ফ্যাক্টর।

সাধারণত এই কারণগুলোর জন্যই মহিলাদেরও কোমরে ব্যথা হয়ে থাকে। এছাড়া দীর্ঘ সময় ধরে বসে থাকলে অথবা বসে কোন কাজ করলে কোমরে ব্যথা হয়। যেহেতু মহিলারা দীর্ঘ সময় ধরে বাসায় বসে থাকে অথবা বসে থেকে কোন ধরনের কাজ করে তাহলে তাদের ক্ষেত্রে কোমরে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া শরীরে যদি পুষ্টি উপাদান কম থাকে তাহলে অনেক সময় কোমরে ব্যথা দেখা দেয়।

মহিলাদের কোমর ব্যথার লক্ষণ

মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে জেনেছি কিন্তু মহিলাদের কোমর ব্যথার লক্ষণ সম্পর্কে আমাদের জানা নেই। যদি আমরা এ রোগ নির্ণয় করতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে মহিলাদের কোমর ব্যাথার লক্ষণ সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ যে কোন রোগের লক্ষণ জানা থাকলে আমরা খুব সহজেই সেই রোগটি নির্ণয় করতে পারব।

১। যে কোন কারণেই মহিলাদের কোমর ব্যথা হোক না কেন সাধারণত ব্যথা প্রথম দিকে হালকা থাকে কিন্তু পরের দিকে ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে। এতটাই বৃদ্ধি পায় যে সামান্য একটা নড়াচড়া করলেই ব্যথা করতে শুরু করে।

২। যদি কোমরের হালকা পরিমাণে ব্যথা অনুভূত হয় এবং কেউ চিৎ হয়ে থাকে তাহলে ব্যথা কিছুটা কমে কিন্তু যদি একটু নাড়াচাড়া করা যায় তাহলে এই ব্যথা আরো বেশি বেড়ে যায়।

৩। কোমরে ব্যথা হওয়ার সাথে সাথে এই ব্যথা ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে আবার অনেক সময় উপরের দিকে উঠতে থাকে। সাধারণত নিচের দিকে নেমে বেশিরভাগ সময় পায়ের দিকে এই ব্যথা চলে যায়।

৪। সাধারণত মহিলারা অনেক সময় দাঁড়িয়ে রান্না করে বিশেষ করে শহরের মহিলারা। সাধারণত বেশিরভাগ সময় দাঁড়িয়ে থাকার কারণে অনেক সময় কোমর থেকে ব্যথা পায়ের দিকে নেমে যায়।

৫। আমরা প্রত্যহিক জীবনের যে সকল কাজ করি বিশেষ করে গোসল করার সময় বালতি থেকে কাত হয়ে পানি তুলি এছাড়া হাটাহাটি করি এমনকি নামাজ পড়ার সময় ও কোমরের ব্যথা বেড়ে যায়।

৬। সাধারণত সকালে ঘুম থেকে উঠার পরে আমরা সঠিকভাবে উঠে বসতে পারি না। কোমরে এবং পায়ে ব্যথা অনুভূত হয় এমনকি মাংসপেশিগুলো শক্ত হয়ে যায়।

কোমর ব্যাথা হলে করণীয়

আমরা ইতিমধ্যেই মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে জেনেছি। সাধারণত এই কারণগুলো জানা থাকলে আমরা খুব সহজেই নিজেদেরকে কোমরের ব্যথা থেকে মুক্তি দিতে পারব। এখন বিষয় হচ্ছে কোমরে ব্যথা হলে আমাদের করণীয় কি এ বিষয়গুলো সম্পর্কে জানা। এক্ষেত্রে নারী হোক অথবা পুরুষ হোক কোমরে ব্যথা হলে অবশ্যই করণীয় গুলো অবলম্বন করতে হবে।

আরো পড়ুনঃ মোবাইল চোরকে ধরার উপায়

যদি কোমরে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হয় তাহলে প্রথম করণীয় হলো আমাদেরকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এভাবে বসে থাকলে সাধারণত আমাদের অজান্তে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। কারণ কোমরের ব্যথা এটি ভালো লক্ষণ নয়। চিকিৎসক যে পরামর্শ গুলো দিবেন সাধারণত সেই অনুযায়ী আমাদেরকে যেমন যাপন করতে হবে।

এছাড়া যারা অতিরিক্ত পরিমাণে হাঁটাহাঁটি করে সাধারণত তাদের ক্ষেত্রে কোমরের ব্যথা বেশি দেখা যায়। এখন আপনি যদি অতিরিক্ত পরিমাণে হাঁটাহাঁটি করতে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই অভ্যাস ত্যাগ করতে হবে। এছাড়া যারা দীর্ঘ সময় ধরে বসে থেকে কাজ করেন সাধারণত তাদের ক্ষেত্রে বসে থেকে দীর্ঘ সময় ধরে কাজ করা যাবে না।

কোমর ব্যাথা থেকে মুক্তি পাওয়ার উপায়

আমরা যেহেতু কোমরের ব্যথা নিয়ে আলোচনা করছি সেহেতু অবশ্যই আমাদেরকে কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ অনেক সময় এটি আমাদের ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করে থাকে। তাহলে চলুন কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো সম্পর্কে আমাদের বিস্তারিত জেনে নেওয়া যাক।

১। অনেক সময় আমাদের শরীরে পুষ্টি উপাদান কমে যায় সাধারণত এর কারণে কোমরের ব্যথা হতে পারে তাই আমাদের খাদ্য তালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখতে হবে নিয়মিত। এই খাবারগুলোর মধ্যে অন্যতম হলো সবুজ সবজি। মাছ মাংস, বাদাম এবং ডিম রাখতে হবে।

২। আমাদের মধ্যে অনেকেই অতিরিক্ত শক্ত অথবা অতিরিক্ত পরিমাণে নরম বিছানায় শুয়ে থাকি। এক্ষেত্রে আমাদেরকে নরম বিছানা ছেড়ে হালকা পরিমাণে শক্ত এরকম বিছানায় শুতে হবে। এতে করে আমাদের কোমরের ব্যথা অনেকটাই দূর হবে।

৩। যাদের ক্ষেত্রে উপুর হয়ে শুয়ে থাকার অভ্যাস আছে সাধারণত তাদেরকে এই অভ্যাস পরিত্যাগ করতে হবে। যখন আমরা ঘুম থেকে উঠবো সাধারণত তখন এক পাশ কাত হয়ে তারপরে ঘুম থেকে উঠতে হবে।

৪। দীর্ঘ সময় ধরে বসে থাকার অভ্যাস এবং দাঁড়িয়ে থাকার অভ্যাস করতে হবে। অনেক সময় দীর্ঘ সময় ধরে বসে থাকার জন্য অথবা দাঁড়িয়ে থাকার জন্য প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হয়।

৫। যারা অতিরিক্ত পরিমাণে হেঁটে থাকেন সাধারণত তাদেরকে একটানা হেঁটে কাজ করা থেকে বিরত থাকতে হবে। হাঁটার পরে কিছুক্ষন বিশ্রাম নিতে হবে এরপরে আবার কাজ শুরু করতে হবে এভাবে কাজ করতে হবে।

৬। আপনি যখন চেয়ারে বসবেন তখন কোমর সোজা করে চেয়ারে বসুন। বিশেষ করে আপনার যদি কোমরে ব্যথা থাকে তাহলে কোমর বাঁকানো থেকে বিরত থাকুন। এখান থেকে মুক্তি পাওয়ার জন্য অবশ্যই এই নিয়মগুলো মেনে চলতে হবে।

আমাদের শেষ কথাঃ মহিলাদের কোমর ব্যথার কারণ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মহিলাদের কোমর ব্যথার লক্ষণ, কোমর ব্যাথা হলে করণীয়, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই এই সমস্যায় ভুগে থাকি তাই অবশ্যই আমাদেরকে এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url