কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ আমরা কয়জন জানি? সাধারণত আমাদের অনেকের ক্ষেত্রে দেখা যায় যে দীর্ঘ দিন জ্বর থাকার পরে হঠাৎ করে একদিন কাপুনি দিয়ে জ্বর আসে কিন্তু আমরা কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না। আজকের এই আর্টিকেলে কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। বক্তব্য বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করতে হবে।

সূচিপত্রঃ কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

সাধারণত আমাদের বিভিন্ন রকম ভাবে শরীরের জ্বর আসে। অনেক সময় স্বাভাবিক ভাবে জ্বর আসে আবার অনেক সময় কাঁপুনি দিয়ে জ্বর আসে। এখন আমরা কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ সম্পর্কে আলোচনা করব। কাঁপুনি দিয়ে জ্বর আসার অনেকগুলো কারণ রয়েছে সাধারণত এই কারণগুলোর মধ্যে অন্যতম হলো ম্যালেরিয়া। 

আরো পড়ুনঃ বাচ্চাদের কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

যদি আপনার কাঁপুনি দিয়ে জ্বর আসে এবং জ্বর এর সাথে ঠান্ডা লাগা মাথা ব্যথা সহ ক্লান্তি ভাব এবং নিঃশ্বাস নিতে সমস্যা হয় তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ এই লক্ষণগুলো প্রাণঘাতী হতে পারে। সাধারণত কাঁপুনি দিয়ে জ্বর আসা এবং শরীর প্রচন্ড পরিমাণে ব্যথা করা ম্যালেরিয়া রোগের অন্যতম প্রধান লক্ষণ।

আমরা কম বেশি সকলেই জানি যে ম্যালেরিয়া রোগ হল মশার কামড়ে হয়ে থাকে। এক ধরনের স্ত্রী মশা আছে যার কামড়ে ম্যালেরিয়া রোগ হয়ে থাকে। এছাড়া কেউ যদি আক্রান্ত ব্যক্তির রক্ত গ্রহণ করে বা তার ব্যবহৃত সুচ ব্যবহার করে তাহলে তার ক্ষেত্রেও ম্যালেরিয়া রোগ হয়ে থাকে। সাধারণত রক্ত গ্রহণ করার মাধ্যমে এ রোগ হয়ে থাকে কিন্তু শরীর স্পর্শ করলে কখনো এ রোগ ছড়ায় না।

কাঁপুনি দিয়ে জ্বর আসার আরেকটি অন্যতম কারণ হতে পারে টাইফয়েড জ্বর। কাঁপুনি দিয়ে জ্বর আসার পাশাপাশি ক্লান্তি প্রচন্ড পরিমাণে মাথা ব্যথা পেটব্যথা সহ সম্পন্ন শরীর ব্যথা সাধারণত এই রোগের অন্যতম প্রধান লক্ষণ হতে পারে। টাইফয়েড একটি প্রাণঘাতী রোগ সাধারণত এই রোগ ব্যাকটেরিয়া জনিত কারণে হয়ে থাকে। কেউ যদি বাইরের খাবার অতিরিক্ত খাই এবং দূষিত পানি খায় তাহলে তার ক্ষেত্রে টাইফয়েড দেখা দেয়।

কাঁপুনি দিয়ে জ্বর আসা কোন রোগের লক্ষণ

আমরা ইতিমধ্যেই আলোচনা করে সেই যে কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ গুলো কি। সাধারণত আপনি এখান থেকে বুঝতে পেরেছেন যে কাঁপুনি দিয়ে জ্বর আসা কোন রোগের লক্ষণ? সাধারণত বিভিন্ন ধরনের জ্বর হয়ে থাকে এগুলোর মধ্যে আমাদের শরীর কাঁপুনি দিয়ে জ্বর আসা অন্যতম একটি। এখন কাঁপুনি দিয়ে জ্বর আসার অনেকগুলো কারণ হতে পারে। সাধারণ কারণেও হতে পারে আবার অনেক সময় জটিল কোন কারণেও হতে পারে।

আমার উপরে যে সকল রোগের কথা উল্লেখ করেছি সাধারনতা এই রোগ গুলো জটিল ধরনের রোগ। অনেকের ক্ষেত্রেই বর্তমান সময়ে দেখা যায় যে ডেঙ্গু হলে অনেক সময় কাঁপুনি দিয়ে জ্বর আসে। তাই আমরা বলতে পারি যে কাঁপুনি দিয়ে জ্বর আসার অন্যতম প্রধান লক্ষণ হল ডেঙ্গু। কেউ যদি ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয় তাহলে তার ক্ষেত্রেও কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে।

এক্ষেত্রে বলা যায় যে কাঁপুনি দিয়ে জ্বর আসার অন্যতম লক্ষণ হল ম্যালেরিয়া। যে সকল ব্যক্তিরা বাইরের খাবার বেশি খেয়ে থাকে এবং অতিরিক্ত পরিমাণে তেল জাতীয় খাবার খায় সাধারণত তাদের ক্ষেত্রে টাইফয়েড জ্বর হতে পারে। আর কাঁপুনি দিয়ে জ্বর আসার অন্যতম প্রধান লক্ষণ হলো টাইফয়েড জ্বর। আসা করি কাঁপুনি দিয়ে জ্বর আসা কোন রোগের লক্ষণ কিছুটা হলেও ধারণা পেয়েছেন।

ম্যালেরিয়া রোগের লক্ষণ

আমরা কমবেশি সকলেই এই বিষয়টি সম্পর্কে জানি যে ম্যালেরিয়া রোগ মশার কামড়ে হয়ে থাকে। স্ত্রী জাতীয় এক ধরনের মশা রয়েছে সাধারণত এই মশার কামড়েই আমাদের ম্যালেরিয়া রোগ হয়। এখন আপনি যদি এই রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ম্যালেরিয়া রোগের লক্ষণসমূহ সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন ম্যালেরিয়া রোগের লক্ষণ জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে

১। ম্যালেরিয়া রোগের অন্যতম লক্ষণ হলো জ্বর হওয়া।

২। সব সময় অস্বস্তি বোধ হওয়া এ রোগের লক্ষণ।

৩। শরীর ঠান্ডা অনুভূত হওয়া ম্যালেরিয়া রোগের লক্ষণ।

৪। বমি বমি ভাব বা বমি হওয়া এ রোগের লক্ষণ।

৫। প্রচন্ড পরিমাণে মাথা ব্যথা হওয়া এ রোগের লক্ষণ।

৬। ডায়রিয়ার সমস্যা দেখা দেওয়া ম্যালেরিয়া রোগের লক্ষণ।

৭। তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হওয়া।

৮। শরীর ক্লান্ত অনুভূত হওয়া।

৯। হৃদস্পন্দন অনেক দ্রুত গতিতে চলা।

১০। শ্বাসকষ্ট এবং অতিরিক্ত পরিমাণে কাশি হওয়া।

১১। মাংসপেশীতে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হওয়া

ডেঙ্গু রোগের লক্ষণ সমূহ

বর্তমান সময়ে একটি আতঙ্কের নাম হল ডেঙ্গু রোগ। আমরা ইতিমধ্যেই কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ? সম্পর্কে জেনেছি যা ডেঙ্গু রোগের অন্যতম প্রধান লক্ষণ। কোন ব্যক্তি যদি ডেঙ্গু রোগে আক্রান্ত হয় তাহলে তার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। ডেঙ্গু রোগ হল মারাত্মক একটি রোগ সাধারণত এটি মশার কামড়ে হয়ে থাকে। ডেঙ্গু রোগ হলে মানুষ মৃত্যুবরণ করে। বিশেষ করে এই রোগ মানুষের শরীরের প্রতিরোধ ক্ষমতা একেবারে কমিয়ে দেয়।

  • শরীরে প্রচন্ড পরিমাণে জ্বর থাকা।
  • অনেক বেশি পরিমাণে মাথা ব্যথা হওয়া।
  • চোখের পিছনে ব্যথা অনুভূত হওয়া।
  • পেশীতে এবং গিরায় ব্যথা অনুভূত হওয়া
  • শরীরে লাল লাল ফোস করে ওঠা
  • বমি বমি ভাব মাঝে মধ্যে বমি হওয়া।
  • প্রচন্ড পরিমাণে পেট ব্যাথা হতে পারে
  • শরীরের গ্রন্থগুলো ফুলে যাওয়া।
  • খাওয়ার প্রতি রুচি হারিয়ে যাওয়া

  

                     ডেঙ্গু রোগের লক্ষণ সমূহ


আমাদের শেষ কথাঃ কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ, কাঁপুনি দিয়ে জ্বর আসা কোন রোগের লক্ষণ? ম্যালেরিয়া রোগের লক্ষণ, ডেঙ্গু রোগের লক্ষণ সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু কাঁপুনি দিয়ে জ্বর আসা মারাত্মক একটি সমস্যা তাই অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে আগে থেকে বিস্তারিত জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত করতে আমাদের ওয়েবসাইট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url