মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন

 মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? এই বিষয়টি ভাবছেন? চিন্তার কোন কারণ নেই যদি কখনো আপনার মোবাইল ফোন হারিয়ে যায় তখন মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? এ বিষয়গুলো আগে থেকে জেনে রাখুন। আজকের এই আর্টিকেলে মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করতে হবে।

সূচিপত্রঃ মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন

মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন

অনেক সময় আমাদের অসতর্কতার কারণে মোবাইল ফোন হারিয়ে যাই। যদি কখনো মোবাইল ফোন হারিয়ে যায় সাধারণত তখন আমাদের করণীয় কি অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। কারণ মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? এই বিষয়গুলো জানা থাকলে খুব সহজেই হারিয়ে যাওয়া মোবাইল ফোন ফিরে পেতে পারেন। সেহেতু আগে মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? এ বিষয়গুলো বিস্তারিতভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ জাফরানের দাম কত টাকা

যদি আপনার মোবাইল ফোন হারিয়ে যায় কখনো অথবা ছিনতাই হয়ে যায় তাহলে আপনাকে প্রথমে যে কাজটি করতে হবে সেটি হলো আপনার অপারেটর সার্ভিসে ফোন করে সিম লক করে দিতে হবে। এরপরে থানায় গিয়ে সাধারণ ডায়েরি করতে হবে ফোন হারিয়ে যাওয়ার। অবশ্যই থানায় ডায়েরি করার সময় ফোনের আইএমআই নাম্বার এবং ফোনে ব্যবহৃত সিম নাম্বার সম্পর্কে পুলিশকে তথ্য দিতে হবে।

১। আপনার মোবাইল ফোনটি যদি একটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হয় তাহলে খুব সহজেই আপনি গুগল থেকে আপনার ফোনটি কোথায় আছে এটি শনাক্ত করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে যে কোন কম্পিউটারে গিয়ে www.google.com/android/find লিখে সার্চ করতে হবে। এরপরে আপনার হারিয়ে যাওয়া মোবাইলে যে জিমেইল লগইন করা ছিল সাধারণত সেই জিমেইলের পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করতে হবে।

এরপরে মনিটরে গিয়ে ফাইন্ড মাই ডিভাইস নামে একটি অপশন দেখতে পাবেন সাধারণত সেটি একসেপ্ট করতে হবে। অথবা আপনার আইডি লিখে গুগলে সার্চ করলেই গুগল মনিটরে আপনার মোবাইলের লোকেশন দেখাবে।

২। যদি আপনার মোবাইল সত্যি চিন্তায় হয়ে যায় অথবা হারিয়ে যায় তাহলে দ্রুত খুঁজে পাওয়ার জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলটিকে লক করে দিতে হবে। এক্ষেত্রে আপনি একটি পাসওয়ার্ড দিয়ে আপনার মোবাইলটিকে লক করে দিতে পারবেন এবং যদি মোবাইল উদ্ধার করা যায় তাহলে সেই পাসওয়ার্ড দিয়ে লক টি আনলক করতে পারবেন খুব সহজেই।

হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন

অনেক সময় বাসা বাড়ি থেকে আমাদের মোবাইল ফোন হারিয়ে যেতে পারে আবার অনেক সময় বাসায় চলাচল করার সময় আমাদের মোবাইল ফোন ছিনতাই হয়ে যেতে পারে। সাধারণত যেটাই হোক না কেন আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোন ফিরে পেতে পারেন। যদি আপনি বেশ কিছু নিয়ম অনুসরণ করেন তাহলে। আমরা ইতিমধ্যেই মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? সে বিষয়ে আপনাদের জানিয়েছি।

১। আপনার ফোন যদি হারিয়ে যাই অথবা চুরি হয়ে যায় তাহলে আপনাকে প্রথমে আপনার মোবাইলে থাকা সিম অপারেটরের কাছে ফোন দিয়ে আপনার নাম্বারের আউটগোয়িং পরিষেবা বন্ধ করে নিতে হবে।

২। এরপরে আপনাকে আপনার নিকটস্থ যে কোন থানায় গিয়ে মোবাইল ফোন হারিয়ে গেছে অথবা ছিনতাই হয়ে গেছে এই নামে একটি জিডি করতে হবে।

৩। আপনার এন্ড্রয়েড ফোনে থাকা ফাইনন্ড মাই মোবাইল সার্ভিস নামে একটি অপশন আছে সাধারণত এর মাধ্যমে আপনি আপনার মোবাইলটি ফিরে পেতে পারেন। এর সাহায্যে গুগল থেকে আপনি আপনার মোবাইলের লোকেশন জানতে পারবেন।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিলিট করলে কি হয়

৪। অথবা আপনি যদি শিওর হয়ে থাকেন আপনার মোবাইল ফোনটি ছিনতাই হয়ে গেছে অথবা চুরি হয়ে গেছে এবং আপনার মোবাইলে অনেকগুলো ডাটা রয়েছে তাহলে সেগুলো খুব সহজেই ফাইন্ড মাই ডিভাইসের মাধ্যমে রিমুভ করে দিতে পারেন।

৫। এছাড়া আপনার মোবাইল ফোন যখনই চুরি হবে অথবা ছিনতাই হবে তখন সাথে সাথে আপনাকে আপনার মোবাইল ফোনের আই এম আই নাম্বার দিয়ে মোবাইল ফোন থেকে ব্লক করে দিতে হবে।

ফোন হারিয়ে গেলে জিডি করার নিয়ম

মোবাইল ফোন হারিয়ে গেলে আমরা অনেকেই থানায় জিডি করতে চাই না। কিন্তু কখনো যদি আপনার মোবাইল ফোন হারিয়ে যায় তাহলে আপনি থানায় নিঃসন্দেহে জিডি করতে পারেন। আপনি যদি পুলিশদের আপনার মোবাইলের সঠিক নাম্বার গুলো দেন তাহলে তারা খুব সহজেই তাদের উন্নত প্রযুক্তি ব্যবহার করে আপনার ফোনটি খুজে বের করতে পারবে।

আমরা সকলেই জানি যে মোবাইল ফোন হল আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। সাধারণত আমরা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে মোবাইল ব্যবহার করে থাকি। যদি কখনো আপনার মোবাইল হারিয়ে যায় তাহলে আপনাকে অবশ্যই থানায় জিডি করতে হবে। যদি আপনার মোবাইলটি বৈধ মোবাইল হয়ে থাকে তাহলে।

কারণ অনেক সময় আমাদের মোবাইল দিয়ে অন্যেরা খারাপ কিছু করতে পারে যার ফলে সেই দায়ভার আমাদের নিতে হবে। তাই আমরা যদি আগে থেকেই জিডি করে রাখতে পারি তাহলে অপরাধমূলক কর্মকাণ্ড থেকে নিজেকে মুক্ত রাখতে পারব। এখন থানায় হারিয়ে যাওয়া মোবাইলের জিডি করতে হলে আপনাকে যে তথ্যগুলো দিতে হবে সেগুলো হলো।

  • হারিয়ে যাওয়া মোবাইলের আইএমআই নাম্বার।
  • হারিয়ে যাওয়া মোবাইলের মধ্যে থাকা সিম নাম্বার।
  • আপনার কাছে থাকা মোবাইলের নাম্বার।
  • আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি।

ফোন হারিয়ে গেলে যা করবেন

মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? সাধারণত বিস্তারিতভাবে জানানো হয়েছে। মোবাইল ফোন হলো আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। সাধারণত আমরা বিভিন্ন কাজে মোবাইল ফোন ব্যবহার করে থাকি তাই অবশ্যই আমাদেরকে মোবাইল ফোন হারিয়ে গেলে কি করতে হবে? এ বিষয়গুলো বিস্তারিত জেনে রাখতে হবে।

মোবাইল ফোন হারিয়ে গেলে আমাদের প্রথম কাজ হল আমাদের মোবাইল ফোনে থাকা সিম অফারে ফোন দিয়ে সিমটিকে বন্ধ করে দেওয়া। সাধারণত এর পরেই থানায় গিয়ে উপরোক্ত নিয়ম অনুযায়ী একটি জিডি করা। এরপরে গুগলে আপনার মোবাইল ফোনে থাকা জিমেইল এর মাধ্যমে আপনার মোবাইল ফোন কোন লোকেশনে আছে সেই বিষয়টি নির্ণয় করা।

আমাদের শেষ কথাঃ মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন, ফোন হারিয়ে গেলে জিডি করার নিয়ম, ফোন হারিয়ে গেলে যা করবেন এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু অনেক সময় আমাদের মোবাইল ফোন হারিয়ে যেতে পারে তাই অবশ্যই আগে থেকে আমাদের এই বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে।

আরো পড়ুনঃ বাচ্চাদের কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url