ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে

ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? আমরা অনেকেই এ বিষয়গুলো সম্পর্কে জানিনা। যেহেতু আমরা ল্যাপটপ ব্যবহার করি এবং ল্যাপটপ ব্যবহার করার সময় ধুলোবালি ল্যাপটপের মধ্যে প্রবেশ করে তাই ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? এ বিষয়গুলো জেনে নেওয়া জরুরী। আজকের এই আর্টিকেলে ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? কিনা তা আলোচনা করা হবে।

তাহলে চলুন ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে

ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে

আমরা ল্যাপটপের যতই যত্ন নেই না কেন সাধারণত অনেক সময় দেখি যে ধুলোবালি আমাদের ল্যাপটপে পড়ে গিয়েছে। আবার অনেক সময় দেখা যায় এই ধুলোবালি গুলো আমাদের ল্যাপটপের ভেতরে প্রবেশ করে। তখন অনেকের মনে প্রশ্ন আসে যে ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? যেহেতু ল্যাপটপ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস তাই অবশ্যই আমাদেরকে সঠিক বিষয়গুলো জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ বাচ্চাদের কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

আমরা যেমন পরিষ্কার হয় ঠিক তেমন প্রতিনিয়ত ল্যাপটপকে পরিষ্কার করা আমাদের দায়িত্ব। যেহেতু ল্যাপটপ একটি গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক্স ডিভাইস এবং আমরা আমাদের বিভিন্ন ধরনের কাজে ল্যাপটপ ব্যবহার করে থাকি তাই অবশ্যই আমাদেরকে এ বিষয়গুলো বিশেষভাবে নাজর দিতে হবে। যদি আমরা ল্যাপটপ সঠিকভাবে পরীক্ষা না করি এবং দীর্ঘদিন ধরে পরিষ্কার না করি তাহলে ল্যাপটপের উপরে এবং ভেতরে প্রবেশ করে।

সাধারণত যখন ল্যাপটপের ভেতরে ধুলোবালি প্রবেশ করে তখন বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এগুলোর মধ্যে অন্যতম হলো ল্যাপটপের গতি আগের তুলনায় অনেক কমে যায়। ল্যাপটপে কোন ধরনের কাজ সম্পন্ন করা যায় না সঠিকভাবে। যে কোন ধরনের কাজ করতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। সাধারণত ল্যাপটপের ভিতরে কোন ধুলোবালি প্রবেশ করলে এই সমস্যাগুলো দেখা যায়।

তাই বিশেষজ্ঞ টা মনে করে থাকেন যে আমরা যেহেতু ল্যাপটপের ভেতরে পরিষ্কার করতে পারি না সেগুলো প্রতিনিয়ত আমাদেরকে ল্যাপটপের বাইরে পরিষ্কার রাখতে হবে। যেন কোন ধরনের ধুলোবালি ল্যাপটপের ভিতরে প্রবেশ করতে না পারে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে। কারণ অতিরিক্ত ধোরবালীর ল্যাপটপের ভেতরের প্রবেশ করলে ল্যাপটপের ক্ষতি সাধন করে থাকে।

ল্যাপটপকে ধুলোবালি থেকে বাঁচানোর উপায়

আপনাদের সুবিধার্থে বলে রাখি যে ল্যাপটপের অন্যতম প্রধান শত্রু হলো ধুলোবালি। ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে কিনা? যারা এ বিষয়টি সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বের মধ্যে থাকেন সাধারণত আপনারা জেনে রাখুন যে ল্যাপটপের জন্য সব থেকে বড় শত্রু হল ধুলাবালি। ল্যাপটপের মধ্যে যদি অতিরিক্ত ধোরবালি জমে যায় তাহলে ল্যাপটপ গরম হয়ে যায়।

ল্যাপটপের মধ্যে যদি ধুলোবালি জমা হয় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। সাধারণত তাই আমাদেরকে যতটা সম্ভব ল্যাপটপকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ল্যাপটপকে ধুলোবালি থেকে বাঁচানোর অন্যতম উপায় হল আমাদের ল্যাপটপকে সঠিকভাবে পরিষ্কার রাখতে হবে। প্রতিনিয়ত ল্যাপটপ ব্যবহার করার পরে ভালোভাবে পরিষ্কার করে তারপরে ল্যাপটপ রাখতে হবে।

আপনি যেই স্থানে রেখে যান সাধারণত সেই স্থানটি পরিষ্কার কিনা এবং এখানে কোন ধরনের ময়লা আবর্জনা পড়ে কিনা এ বিষয়টি লক্ষ্য রেখে আপনাকে ল্যাপটপ রাখতে হবে। ল্যাপটপ পরিষ্কার করার জন্য আপনাকে অবশ্যই নরম সুতি কাপড় ব্যবহার করতে হবে। ল্যাপটপ পরিষ্কার করার সময় আপনি কিভাবে পরিষ্কার করছেন এবং কোন জিনিস দিয়ে পরিষ্কার করছেন এই বিষয়গুলো লক্ষ রাখতে হবে। তাহলেই আপনার ল্যাপটপ সেফ, তার মানে আপনি।

সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

ল্যাপটপকে পরিষ্কার রাখতে হলে আমাদেরকে অবশ্যই সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে। আমরা অনেকেই এমন ভাবে ল্যাপটপ পরিষ্কার করি যে এই পরিষ্কারের কোন মানে হয় না। যদি ল্যাপটপের সঠিক যত্ন নিতে চান তাহলে আপনাকে অবশ্যই ল্যাপটপ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আগে ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে কিনা? এ বিষয়গুলো জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ হেপাটাইটিস বি কেন হয় - হেপাটাইটিস বি এর লক্ষণ

আমরা ইতিমধ্যে জেনে সেই যে সঠিক উপায় যদি ল্যাপটপ পরিষ্কার করার না হয় তাহলে এর ভেতরে বিভিন্নভাবে প্রবেশ করবে যার ফলে ল্যাপটপ নষ্ট হয়ে যেতে পারে। প্রথম অবস্থায় ল্যাপটপ নষ্ট হয় না, ল্যাপটপের গতি কমে যায়, একটু হ্যাং করে এবং হঠাৎ করে বন্ধ হয়ে যায় সাধারণত এই সমস্যাগুলো দেখা দিতে পারে। সঠিক নিয়মে ল্যাপটপ পরিষ্কার করার উপায় জেনে নিন।

সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

১। ল্যাপটপ পরিষ্কার করতে হলে আপনাকে প্রথমে আপনার ল্যাপটপের পাওয়ার সুইচ বন্ধ করে দিতে হবে। যদি চার্জে অবস্থায় থাকে তাহলে অবশ্যই আপনাকে চার্জার খুলে তারপরে পরিষ্কার করতে হবে।

২। এরপর আপনাকে একটি পরিষ্কার কাপড় দিয়ে ল্যাপটপের স্কিনগুলো মুছে নিতে হবে। তবে এক্ষেত্রে আপনাকে ভেজা এবং নোংরা কাপড় ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। যদি পরিষ্কার করার সময় সুতি কাপড় হয় তাহলে সব থেকে বেশি ভালো হয়।

৩। আপনাদের সুবিধার্থে বলে রাখি যে ময়লা এবং ধুলোবালি হল আমাদের ল্যাপটপের প্রধান শত্রু। সাধারণত আমাদের ল্যাপটপের কিবোর্ড রয়েছে এই কিবোর্ড এর কোনাই অতিরিক্ত ময়লা জমে থাকে সাধারণত এগুলো পরিষ্কার করার জন্য টুথব্রাশ ব্যবহার করতে হবে।

৪। এছাড়া ল্যাপটপের স্কিন পরিষ্কার করতে হলে আপনাকে বেশ কিছু উপযুক্ত স্ক্রিন প্রোটেক্টর রয়েছে। সাধারণত এগুলো ব্যবহার করতে হবে। এছাড়া ধুলোবালি পরিষ্কার করতে সঠিক নিয়ম মেনে চলতে হবে।

৫। ল্যাপটপের মনিটর পরিষ্কার করার সময় অনেকেই অ্যালকোহল যুক্ত বিভিন্ন ধরনের ব্যবহার করে থাকে কিন্তু এগুলো ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বাজারে যে সকল উপযুক্ত স্কিন ক্লিনার রয়েছে সেগুলো ব্যবহার করতে হবে।

ল্যাপটপ ঠান্ডা রাখার উপায়

আরো অনেকেই ল্যাপটপের দীর্ঘ ব্যবহার করে থাকি সাধারণত যার ফলে আমাদের ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যায়। এখন আপনি যদি আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে চান তাহলে আপনাকে বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে। আমরা ইতিমধ্যেই ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে কিনা? এ বিষয়গুলো সম্পর্কে জেনেছি এখন ল্যাপটপ ঠান্ডা রাখার উপায় জেনে নেওয়া যাক।

১। ল্যাপটপ ঠান্ডা রাখতে হলে আপনাকে অবশ্যই ল্যাপটপ সময় মত পরিষ্কার করতে হবে। এখন কিভাবে পরিষ্কার করবেন আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি আপনাদের সঠিক নিয়মে এবং সঠিক উপায়ে পরিষ্কার করতে হবে।

২। আমরা সাধারণত ল্যাপটপ চার্জ দিয়ে থাকি যখন চার্জ হয়ে যায় তারপরেও চার্জার খুলে না সাধারণত দীর্ঘ সময় ধরে চার্জার লাগিয়ে রাখি। সাধারণত এর কারণে আমাদের ল্যাপটপ অনেক বেশি গরম হয়ে যায়। ল্যাপটপ ঠাণ্ডা করতে হলে অবশ্যই দীর্ঘ সময় ধরে চার্জে রাখা যাবে না।

৩। সাধারণত আমরা অনেকে আছি যারা শুয়ে বসে থেকে বিছানায় আরাম আয়েশ করে ল্যাপটপ ব্যবহার করি। যার ফলে ল্যাপটপ সমতল স্থানে থাকে না যার কারণে অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায়। এখন ল্যাপটপ ঠান্ডা করতে হলে আপনাকে অবশ্যই সমতল এবং শক্ত স্থানে রেখে ব্যবহার করতে হবে।

৪। ল্যাপটপ ঠান্ডা রাখতে হলে আপনি ল্যাপটপ ব্যবহার করার সময় কুলার স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। যেহেতু এটি একটি ইলেকট্রনিক্স ডিভাইস এবং বিদ্যুৎ চালিত তাই গরম হবে এটাই স্বাভাবিক। তবে যদি অতিরিক্ত পরিমাণে গরম হয় তাহলে অবশ্যই আপনাকে কুলার স্ট্যান্ড ব্যবহার করতে হবে।

৫। আমাদের মধ্যে এমন কিছু ব্যাক্তি রয়েছে যারা দীর্ঘ সময় ধরে ল্যাপটপে কাজ করতে থাকে। ল্যাপটপ রেস্ট দেওয়ার বিষয় রয়েছে কিন্তু তারা কখনো সেটি দেয় না দীর্ঘ সময় ধরে ল্যাপটপে কাজ করতেই থাকে যেটি ল্যাপটপের গরম হওয়ার অন্যতম কারণ। ল্যাপটপকে ঠান্ডা রাখতে হলে কিছুটা সময় রেস্ট দিতে হবে।

৬। আমাদের ল্যাপটপে বিভিন্ন ধরনের সফটওয়্যার থাকে আবার কিছু অপ্রয়োজনীয় সফটওয়্যার থাকে। আমাদেরকে অবশ্যই ল্যাপটপ এর গতি থেকে রাখার জন্য এবং ল্যাপটপকে গরম হওয়া থেকে বাঁচাতে হলে ল্যাপটপের মধ্যে থাকা অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলোকে আনইন্সটল করে দিতে হবে।

আমাদের শেষ কথাঃ ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ধুলোবালি কি ল্যাপটপের ক্ষতি সাধন করে? ল্যাপটপকে ধুলোবালি থেকে বাঁচানোর উপায়, সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম, ল্যাপটপ ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু ল্যাপটপ আমাদের কাছে অতি গুরুত্বপূর্ণ একটি ডিভাইস তাই অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো জেনে তারপরে ল্যাপটপ পরিষ্কার করতে হবে।

আরো পড়ুনঃ মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা চেক

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকে। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url