চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে জেনে নিন


চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে জানার জন্য আপনি আগ্রহী তাইতো? তাই আপনি এখানে চট্টগ্রাম জেলার আয়তন কত এই সম্পর্কেও জানতে এসেছেন। চলুন "চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে জেনে নিন"। চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ গুলো সম্পর্কে জানার চেষ্টা করি এবং আমরা চট্টগ্রাম জেলার বেশ কিছু চমৎকার তথ্য নিয়ে আজকে আলোচনা করব।

চট্টগ্রাম বাংলাদেশের একটি বিখ্যাত ও পুরাতন জেলা। এই জেলায় অনেক বিখ্যাত ব্যক্তিবর্গ রয়েছে। তাই অনেকেই চট্টগ্রাম জেলার আয়তন কত সে সম্পর্কে জানতে চান। সমস্যা নেই, আজকে চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গসহ এই জেলা সম্পর্কে অনেক ধারণা এই পোস্টটি পড়ার মাধ্যমে পেয়ে যাবেন।

পেজ সূচিপত্রঃ চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে জেনে নিন

চট্টগ্রাম শব্দের অর্থ কি

চট্টগ্রাম শব্দের অর্থ কি এই বিষয় সম্পর্কে যদি আলোচনা করি তাহলে প্রথমে আসবে চেৎ - ত - গৌঙ্গ এই শব্দটি যার অর্থ হচ্ছে যুদ্ধ করা অনুচিত আর এই শব্দটি প্রথমে এসেছিল আরাকান পুঁথি থেকে। তবে কালের বিবর্তনে এই শব্দটি দিনে দিনে এই এলাকার নাম হয়ে উঠেছিল চেত্তগৌং। তারপর এই নামটি আবারও পরিবর্তন হয় যার কারণে অনেকে এটিকে চাটি গ্রাম অথবা চাটগাঁ, চট্টগ্রাম থেকে চিটাগাং নামের উৎপত্তি হয়। 

চট্টগ্রাম জেলার আয়তন কত

চট্টগ্রাম শব্দটির অর্থ সম্পর্কে আমরা জানলাম। তাই এখন আমরা চট্টগ্রাম জেলার আয়তন কত এ বিষয়টি সম্পর্কে জানি। চট্টগ্রামের এই জেলার মোট আয়তন ৫২৮২.৯২ বর্গ কিলোমিটার। যাকে একর এর মাধ্যমে প্রকাশ করলে এর সংখ্যা দাঁড়াবে ১৩০৫৪৩৮ একর।

চট্টগ্রাম জেলা আয়তনের দিক দিয়ে বেশ বড় বললেই চলে। যদিও চট্টগ্রাম একটি বিভাগ কিন্তু এখানে যেহেতু চট্টগ্রাম শুধুমাত্র জেলা শহরকে নিয়ে আলোচনা করা হচ্ছে তাই আমরা উপরে শুধু চট্টগ্রাম জেলার আয়তন সম্পর্কে বর্ণনা করেছি। আর আপনি যদি চট্টগ্রাম বিভাগের আয়তন সম্পর্কে জানতে চান তাহলে উইকিপিডিয়ার সহায়তায় আপনি চট্টগ্রাম বিভাগের আয়তন সম্পর্কে জেনে নিতে পারেন।

চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ

চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ যারা রয়েছেন তাদের সম্পর্কে আমরা এখন জানার চেষ্টা করব। চট্টগ্রামে অনেক বিখ্যাত মনীষীর বসবাস তার মধ্যে অন্যতম হচ্ছে প্রীতিলতা। যিনি প্রথম বিপ্লবী মহিলা শহীদ ছিলেন এবং ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময় আন্দোলনে অংশগ্রহণ করেন। এছাড়া চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গের মধ্যে অনুপম সেন যিনি বাংলাদেশী সমাজবিজ্ঞানী বিনোদ বিহারী চৌধুরী তিনিও ছিলেন একজন ব্রিটিশ বিরোধী কর্মী।

এছাড়া চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গের মধ্যে আরও রয়েছেন মোহাম্মদ ইউনুস। যিনি বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ছিলেন। এছাড়া মাস্টারদা সূর্যসেন, সৈয়দ ওয়ালীউল্লাহ আবুল ফজলসহ, বিখ্যাত সাহিত্যিক ও কথাশিল্পীর জন্ম এই চট্টগ্রামে। আর বিখ্যাত সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু এই চট্টগ্রামের সন্তান। এছাড়া আরো অনেক বিখ্যাত ব্যক্তিবর্গ রয়েছে চট্টগ্রাম জেলায়। 

চট্টগ্রাম জেলাকে কেন বন্দর নগরী বলা হয়

চট্টগ্রাম জেলাকে কেন বন্দরনগরী বলা হয় এই বিষয় সম্পর্কে আপনি যদি অবগত না থাকেন তাহলে চলুন আমরা জেনে নিই। ব্রিটিশ শাসনামল থেকেই চট্টগ্রামের পুরোপুরি দখল নেন ব্রিটিশ সরকার এবং তারা সমুদ্র বন্দর তৈরি করে এবং ব্রিটিশ সরকার বার্মার সাথে ১৮৮৭ সালে শিপিং লিংক তৈরি করেন। তবে এর পরবর্তীতে ব্রিটিশ সরকাররা এই চট্টগ্রামকে ব্রিটিশ এবং ভারতের প্রধান বন্দর হিসেবে ঘোষণা করেন।

আর বর্তমান সময়ে এসে ও চট্টগ্রাম একমাত্র সমুদ্র বন্দর যার মাধ্যমে এই দেশের অনেক ব্যবসায়ীরা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে তাদের সামগ্রী নিয়ে এসে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছে। আর চট্টগ্রামে এই বন্দর অবস্থিত বলেই চট্টগ্রামকে মানুষ বন্দরনগরী হিসাবে আখ্যায়িত করেছে। আপনি এই অংশটুকু পড়ার মাধ্যমে জানতে পারলেন যে চট্টগ্রাম জেলাকে কেন বন্দর নগরী বলা হয়।

চট্টগ্রাম জেলার দর্শনীয় স্থান কোনগুলো

আপনারা চট্টগ্রাম জেলা সম্পর্কে অনেক তথ্য জানতে পারলেন। চলুন আমরা চট্টগ্রাম জেলার দর্শনীয় কিছু স্থান সম্পর্কে জেনে নিই। চট্টগ্রাম জেলায় অনেক দর্শনীয় স্থান রয়েছে এর মধ্যে অন্যতম কিছু দর্শনীয় স্থান হল চন্দ্রনাথ পাহাড়, জাম্বুরি পার্ক, খৈয়াছড়া ঝর্ণা, চুনতি বন্যপ্রাণ, চট্টগ্রাম তরণ, এবং চট্টগ্রাম চিড়িয়াখানা উল্লেখযোগ্য।


লেখকের মন্তব। চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে জেনে নিন


 গ্রাম জেলার উপরোক্ত আলোচনা ব্যতীত আরো অনেক দর্শণীয় স্থান রয়েছে। তার মধ্যে জনপ্রিয় গুলো আমি উপস্থাপন করেছি। আপনি এই পোস্টটি পড়ার মাধ্যমে চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে এবং চট্টগ্রাম জেলার বেশ কিছু রোমাঞ্চকর তথ্য কে জেনে উপকৃত হয়েছেন তাই পোস্টটি শেয়ার করে চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে সবাইকে জানাতে কখনোই ভুলবেন না। ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url