তারাবির নামাজের নিয়ম, দোয়া ও মোনাজাত

তারাবি নামাজ পোরার নিওম, নিয়ত, দোয়া, মোনাজাত, - রমজান মাসের নির্দিষ্ট নামাজ হলো তারাবিহ। তারাবির নামাজ রমজানের একটি গুরুত্বপূর্ণ অংশ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবির নামাজ আদায় করেন এবং সাহাবায়ে কেরামকে তা আদায় করার নির্দেশ দেন। 

আর তারাবির নামাজ নারী-পুরুষ উভয়ের জন্যই সুন্নতে মুয়াক্কাদা। এই নামাজগুলো জামাতের সাথে আদায় করা অধিক সওয়াবের কাজ। এই নামাজে কুরআন খতম করা অধিক সওয়াবের কাজ। তবে সূরা-কিরাতের মাধ্যমে আদায় করলেও তারাবির সওয়াব পাওয়া যাবে।

তারাবির নামাজের সঠিক নিয়ম, রাকাত, নিয়ত, দোয়া ও মোনাজাত-২০২২

দুই রাকাত দশবার তাশাহুদ এবং দশবার ফিরতি সালাত আদায় করে বিশ রাকাত নামাজ পড়তে হয়।তবে নিয়ম হল আরামে বিশ্রাম নেওয়া এবং তারাবীহ নামায ধীরে ধীরে আদায় করা। অন্যদিকে আমাদের দেশে মানুষ শারীরিকভাবে দুর্বল। সারাদিনের ব্যস্ততা ও ক্লান্তি কাটিয়ে তারা প্রতিনিয়ত তারাবিহ নামাজ আদায় করছেন।

সূরা আল কদরঃ (আয়াত ১-৫)। তারাবির নামাজের সঠিক নিয়ম

বাংলা উচ্চারণ । বাংলা অর্থ । আরবি । 

سورة القدر:

إِنَّآ أَنزَلۡنَـٰهُ فِى لَيۡلَةِ ٱلۡقَدۡرِ

وَمَآ أَدۡرَٮٰكَ مَا لَيۡلَةُ ٱلۡقَدۡرِ

لَيۡلَةُ ٱلۡقَدۡرِ خَيۡرٌ۬ مِّنۡ أَلۡفِ شَہۡرٍ۬

تَنَزَّلُ ٱلۡمَلَـٰٓٮِٕكَةُ وَٱلرُّوحُ فِيہَا بِإِذۡنِ رَبِّہِم مِّن كُلِّ أَمۡرٍ۬

سَلَـٰمٌ هِىَ حَتَّىٰ مَطۡلَعِ ٱلۡفَجۡرِ

বাংলা উচ্চারণঃ

ইন্না আনযালনাহু ফী লাইলাতিল কাদরি, ওয়ামা আদরাকা মা লাইলাতুল কাদরি, লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর, তানাযযালুল মালাইকাতু ওয়াররূহ, ফিহা বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমরিন, সালামুন হিয়া হাত্তা মাতলাইল ফাজর।

বাংলা অর্থঃ

নিশ্চয়ই আমি তা (কোরআন) অবতীর্ণ করেছি কদরের রাতে। আর কদরের রাত সম্বন্ধে তুমি কি জানো? কদরের রাত হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। সে রাতে ফেরেশতারা ও রুহ অবতীর্ণ হয় প্রত্যেক কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে। শান্তিই শান্তি, বিরাজ করে উষার আবির্ভাব পর্যন্ত।

আরো পড়ুনঃ সালাতুল হাজত নামাজের নিয়ম, নিয়ত, দোয়া ও ফজীলত

সূরাতুল কদর:

  • প্রকৃতপক্ষে আমি এই (বার্তা) মহাশক্তির রাতে অবতীর্ণ করেছি: (1)
  • এবং কি আপনাকে ব্যাখ্যা করবে শক্তির রাত কি? (2)
  • কুদরতের রাত হাজার মাসের চেয়েও উত্তম। (৩)
  • ফেরেশতারা এবং রূহ সেখানে অবতরণ করেন, তাদের পালনকর্তার অনুমতিক্রমে, সমস্ত আদেশ সহ। (4)
  • এটা সব শান্তি!… ভোরের উদয় পর্যন্ত (সকালের সূর্য)! (5)

তারাবীহ সালাত কি? তারাবির নামাজের সঠিক নিয়ম

রমজানের রাতে চার রাকাত ফরজ এশার নামাজ এবং দুই রাকাত সুন্নত সুন্নতের পরে এবং বিতর  নামাজের আগে। যেটি দশ সালামের বিশ রাকাত নামাজ, যাকে বলা হয় ‘তারাবির নামাজ’।

আরবি ‘তারাবীহ’ শব্দের মূল ধাতু ‘রাহাতুন’ অর্থ বিশ্রাম বা বিশ্রাম। আর শরীয়তের পরিভাষা, তারাবি হল রমজানে তারাবির নামাযের সময় দুই রাকাত বা চার রাকাত পরপর বিশ্রামের জন্য একটু বসার নাম।

তারাবি নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি ঈমানের সঙ্গে পুণ্য লাভের আশায় রমজানের রাতে তারাবির নামাজ শেষ করে, তার অতীতের গুনাহ মাফ করে দেওয়া হয়।

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যে ব্যক্তি ঈমান ও ইহতিসাবের সাথে সওয়াব লাভের আশায় রোযা রাখে। কদরের রাতে জেগে থেকে তারাবীহ নামায পড়ে এবং আল্লাহর ইবাদত করে। তার জীবনের আগের সমস্ত পাপ ক্ষমা করে দেবে।

  • তারাবি নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম এরশাদ করেছেন যে,"যে ব্যক্তি ঈমান এর সঙ্গে পুণ্য লাভের আশায় রমজানের রাতে তারাবি নামাজ আদায় করেন, তার অতীতের সব পাপ গুলো ক্ষমা করা হয়।"(বুখারী ও মুসলিম)
  • রাসুল সাল্লালাহ সালাম বাণী প্রদান করেছেন,"যে ব্যক্তি ঈমান ও ইহতিসাবের সঙ্গে সোয়াব প্রাপ্তির আশায় রোজা রাখেন, তারাবি নামাজ পড়েন এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করেন, তার জীবনের আগের সব গুনাহ মাফ করা হবে।"(বুখারী ও মুসলিম)

তারাবি নামাজ ৮ রাকাত না ২০ রাকাত পড়বেন জেনে নিন বিস্তারিত 

তারাবিহ নামাজের নিয়ত বাংলা। তারাবির নামাজের সঠিক নিয়ম

নিয়ত হল সঠিকভাবে সালাত শেষ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ। আপনি যদি নিয়ত না জানেন তবে আপনি আপনার সালাত শুরু করতে পারবেন না তাই আপনাকে তারাবির নামজের নিয়ত সঠিকভাবে জানতে হবে। 

আরো পড়ুনঃ সালাতুত তাসবিহ নামাজের নিয়ম ও নিয়ত, পদ্ধতি ও ফজিলত

এই অংশে, আমরা কোন ভুল ছাড়াই এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তাই যেকোন দেশের শুধুমাত্র মুসলিম জনগণের জন্য এখান থেকে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিসটি পড়ুন এবং সংগ্রহ করুন।

আরবীতে নিয়ত পড়তে হবে এমন কোন নিয়ম নেই। বাংলাদেশের লোকেরাও এটি বাংলা ভাষায় পড়তে পারে। একজন ব্যক্তি আরবী বা বাংলা যেকোনভাবে পড়তে পারেন এবং তা গ্রহণ করবে।

نويت ان اصلى لله تعالى ركعتى صلوة التراويح سنة رسول الله تعالى متوجها الى جهة الكعبةالشريفة الله اكبر.

উচ্চারণ: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা’আলা, রকাআতাই সালাতিত তারাবীহ সুন্নাতু রাসুলিল্লাহি তা’আলা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবীহ নামাজের নিয়তঃ আমি আল্লাহর সন্তুষ্টির জন্য কেবলার দিকে মুখ করে দুই রাকাত তারাবীহ নামাজ পড়ছি (اَللهُ اَكْبَر) আল্লাহু আকবার।

তারাবিহ নামাজের দোয়া বাংলায়। তারাবির নামাজের সঠিক নিয়ম

سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت ابدا ابدا سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

বাংলায় উচ্চারণ: সুব্হানাযিল মুলকি ওয়াল মালাকুতি সুবহানাযিল ইযযাতি ওয়াল আযমাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুত। সুব্হানাল মালিকিল হায়্যিল্লাযি লা-ইয়ানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।

তারাবিহ নামাজের মুনাজাত বাংলায়। তারাবির নামাজের সঠিক নিয়ম

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

বাংলায় উচ্চারণ : 'আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।' তারাবির নামাজের মোনাজাত আরবি। 

তারাবিহ নামাজের চার রাকাআ’ত পরপর দোয়া। তারাবির নামাজের সঠিক নিয়ম

سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت ابدا ابدا سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

"সুব্হানাযিল মুলকি ওয়াল মালাকুতি, সুব্হানাযিল ইয্যাতি, ওয়াল আয্মাতি, ওয়াল হাইবাতি, ওয়াল কুদরাতি, ওয়াল কিবরিয়াই, ওয়াল যাবারুত। সুব্হানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়াানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।"

তারাবির নামাজ কি সুন্নত না নফল?

তারাবির নামাজ নারী-পুরুষ সকলের জন্য  আদায় করা সুন্নতে মুয়াক্কাদা। আপনি যদি রমজানের পুরো মাস রোজা রাখেন কিন্ত তারাবির নামাজ না আদায় করেন তবে আপনার কোন পাপ হবে না, তবে তারাবির নামাজের নিয়ম মেনে নামাজ পড়লে অনেক সওয়াব আছে। 

আরো পরুনঃ লাইলাতুল কদর নামাজের নিয়ত - লাইলাতুল কদর সম্পর্কে হাদিস

তারাবির নামাজ ও বিতর নামাজের কত রাকাত। তারাবির নামাজের সঠিক নিয়ম

আপনি তারাবি নামাজ ২০ রাকাত বা ১২ রাকাতও পড়তে পারেন। মনে রাখবেন অসুস্থ হলে মাত্র ৮ রাকাত নামাজ পড়তে পারবেন। একমাত্র আল্লাহই আপনার সালাত কবুল করতে পারেন।

প্রথমে আপনি ৪ (চার) রাকাত এশার সুন্নাত নামাজ পড়েন তারপর ৪ (চার) রাকাত এশার ফজরের নামাজ এবং ২ (দুই) রাকাত এশার সুন্নাত নামাজ পড়েন। এখন আপনি আপনার তারাবির নামাজ শুরু করতে পারেন তবে মনে রাখবেন বিতরের নামাজ পড়বেন না।

আপনার তারাবি নামাজ এবং এশার নামাজ শেষ করার পর, আপনি আপনার বিতর নামাজ 3 (তিন) রাকাত শুরু করুন। এবং মনে রাখবেন যে আপনার বিতর ছালাত শুরু করার আগে আপনাকে অবশ্যই তারাবির নামাজের মোনাজাত শেষ করতে হবে।😊

তারাবির নামাজের সঠিক নিয়ম কি তা নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

তারাবির নামাজ কি ? 

তারাবির নামাজ একটি ফজিলত পুর্ণ নামাজ যা শুধুমাত্র রমজান মাসে এশার ওয়াক্তে আদায় করা হয়। তারাবির নামাজ হচ্ছে সুন্নাত নামাজ যা রসুল (সাঃ) আদায় করতেন বিধায় প্রত্যেক রমজানে সকল মুসল্লিরা আদায় করে।

তারাবির নামাজ কি সুন্নত না নফল ? 

আসলে তারাবির নামাজ হচ্ছে রসুল (সাঃ) এর রমজান মাসে আদায় করা এক বিশেষ নামাজ তাই তারাবির নামাজ হচ্ছে সুন্নাতে মুয়াক্কাদা যা শুধু রমজান মাসেই আদায় করা হয়।  

তারাবির নামাজ কত রাকাত সহীহ হাদিস ?

তারাবির নামাজ কত রাকাত তা নিয়ে অনেক মতোবাদ রয়েছে, ভিবিন্ন স্থানে তারাবির নামাজ ৮ রাকাত পড়ে। আবার অনেকে ১২ ও ২০ রাকাত আদায় করেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url