Radiation বা বিকিরণ কি? বিকিরণ এর ক্ষতিকর দিক জেনে নিন

Radiation বা বিকিরণ কি? পদার্থবিজ্ঞানের মতে বিকিরণ হলো এমন একটি শক্তি যা তরঙ্গ বা কণার আকারে স্থানের মাধ্যমে বা বস্তুগত মাধ্যমে শক্তির নির্গমন বা সংক্রমণ। এর মধ্যে রয়েছে; ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ, যেমন রেডিও তরঙ্গ, মাইক্রোওয়েভ, ইনফ্রারেড, দৃশ্যমান আলো, অতিবেগুনি রশ্মি, এক্স-রে এবং গামা বিকিরণ (γ)।

প্রধানত চার ধরনের বিকিরণ বেশি আলোচিত রয়েছে আলফা, বিটা, নিউট্রন এবং ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ যেমন গামা রশ্মি। তারা ভিন্ন ভর, ​​শক্তির হয় এবং তারা মানুষ ও বস্তুর মধ্যে কত গভীরভাবে প্রবেশ করে তার মধ্যে পার্থক্য করে। কণাগুলো ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ আকারে শক্তি নির্গত হয়।

Radiation বা বিকিরণ কি?  বিকিরণ এর ক্ষতিকর দিক জেনে নিন
বিকিরণ এর ক্ষতিকর দিক

বিকিরণের কারণ কি ?

বিকিরণ কি তার সংহ্মিপ্ত উত্তর হচ্ছে; বিকিরন হচ্ছে এক প্রকার শক্তি যা শুণ্য মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই শক্তির চলাচলের জন্য কোন মাধ্যমের প্রয়োজন হয় না, ঠিক আলোক শক্তির মতো কিন্তু বিকিরণ খালি চোখে দেখা যায় না। আবার এক্সেরের মতো বিকিরন হলে তা লহ্ম্যনীয় হয়ে থাকে। 

বিকিরণ প্রাকৃতিকভাবে সৃষ্ট এবং মানবসৃষ্ট উভয় উৎস থেকেই নির্গত হয়। প্রাকৃতিক উৎসের মধ্যে রয়েছে মহাজাগতিক বিকিরণ, রেডন, শরীরে বিকিরণ, সৌর বিকিরণ এবং বাহ্যিক স্থলজ বিকিরণ। মানবসৃষ্ট বিকিরণ এক্স-রে, ক্যান্সার চিকিৎসা, পারমাণবিক সুবিধা এবং পারমাণবিক অস্ত্রে ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪

প্রযুক্তিগত বিকিরণ কি ? (What is technological radiation?)

বিকিরণ অনেক ধরনের হয়ে থাকে যার মধ্যে অনেকই মিলাতে পারেন না যে আসলে প্রযুক্তিগত বিকিরণ কি বা কোনগুলো। রেডিয়েশন বা বিকিরণ বিষয় হচ্ছে যে, ওয়্যারলেস বা তারবিহীন প্রযুক্তি রেডিওফ্রিকোয়েন্সি শক্তি ব্যবহার করে, যা এক ধরনের অ-আয়নাইজিং বিকিরণ। 

সরকারী সংস্থাগুলো নিরাপত্তা নির্দেশিকা সেট করে যা রেডিওফ্রিকোয়েন্সি শক্তিতে আপনার এক্সপোজারকে সীমিত করে। বিজ্ঞানীরা রেডিওফ্রিকোয়েন্সি শক্তির নিম্ন স্তরের এক্সপোজার থেকে দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের প্রভাবগুলি অধ্যয়ন চালিয়ে যাচ্ছেন।

বিকিরণের ব্যবহার কি ?

বিকিরণ ঔষধ, শিক্ষাবিদ, এবং শিল্প, সেইসাথে বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহৃত হয়। এছাড়াও, কৃষি, প্রত্নতত্ত্ব (কার্বন ডেটিং), মহাকাশ অনুসন্ধান, আইন প্রয়োগকারী, ভূতত্ত্ব (খনন সহ) এবং আরও অনেক ক্ষেত্রে বিকিরণের কার্যকর প্রয়োগ রয়েছে।উদাহরণস্বরূপ, টেকনেটিয়াম-99m হাড়, হার্ট বা অন্যান্য অঙ্গের সমস্যা নির্ণয় করতে ব্যবহৃত হয়।

তেজস্ক্রিয় আয়োডিন থাইরয়েড গ্রন্থির ইমেজ করতে ব্যবহৃত হয়। থেরাপির জন্য, তেজস্ক্রিয় পদার্থগুলি ক্যান্সারযুক্ত টিস্যুকে হত্যা করতে, টিউমারকে সংকুচিত করতে বা ব্যথা কমাতে ব্যবহার করা হয়। নিউক্লিয়ার মেডিসিনে প্রধানত তিন ধরনের থেরাপি রয়েছে।

Radiation বা বিকিরণ কি?  বিকিরণ বলতে কি বুঝায়

ফোনে কি Radiation বা রেডিয়েশন আছে?

সেল ফোন ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের রেডিওফ্রিকোয়েন্সি অঞ্চলে বিকিরণ নির্গত করে। দ্বিতীয়, তৃতীয়, এবং চতুর্থ প্রজন্মের সেল ফোন (2G, 3G, 4G) 0.7-2.7 GHz ফ্রিকোয়েন্সি রেঞ্জে রেডিওফ্রিকোয়েন্সি নির্গত করে। মানবদেহ এমন ডিভাইস থেকে শক্তি শোষণ করে যা রেডিওফ্রিকোয়েন্সি বিকিরণ নির্গত করে থাকে।

ফোন থেকে কত দূরে ঘুমানো উচিত?

রেডিওফ্রিকোয়েন্সি শক্তির এক্সপোজার সীমিত করতে আপনার ফোনটি আপনার বিছানা থেকে কমপক্ষে তিন ফুট দূরে থাকা উচিত। আপনি যদি আপনার ফোনটিকে অ্যালার্ম হিসাবে ব্যবহার করতে চান তবে এটিকে কল এবং পাঠ্য বার্তা পাঠানো বা গ্রহণ করা থেকে বিরত রাখতে বিমান মোড চালু করুন৷ দিনের বেলায়, আপনার ফোন পকেটে না রেখে পার্সে বা ব্যাগে রাখুন।

কীভাবে ফোনের বিকিরণ স্তর পরীক্ষা করতে পারেন?

যদিও এটি আপাতদৃষ্টিতে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনে কাজ করে। আপনার ফোনে ডায়ালার বা ফোন অ্যাপ চালু করুন।এখন আপনার ফোনে *#07# ডায়াল করুন। এটি আপনাকে নির্মাতার দ্বারা নির্দিষ্ট করা আপনার ডিভাইসের SAR পরিমাপ দেখাবে।

Wi-Fi কি একটা বিকিরণ?

Wi-Fi ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের মাধ্যমে ডাটা পাঠায়, এটি এক ধরনের শক্তি। বিকিরণ ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড (EMFs) নামক এলাকা তৈরি করে। উদ্বেগ রয়েছে যে Wi-Fi থেকে বিকিরণ ক্যান্সারের মতো স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। কিন্তু বর্তমানে Wi-Fi থেকে বিকিরণের কারনে মানুষের মধ্যে কোন পরিচিত স্বাস্থ্য ঝুঁকি দেখা যায়নি।

আরো পড়ুনঃ বুক জ্বালাপোড়া কমাতে কি করবেন

ল্যাপটপ বা ডেস্কটপ কি বিকিরণ নির্গত করে?

একটি ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার থেকে একমাত্র পরিমাপযোগ্য বিকিরণ নির্গমন হল রেডিও তরঙ্গ। রেডিও এবং টিভি সিগন্যাল, ইলেকট্রনিক যন্ত্রপাতি ইত্যাদি সহ সমস্ত দিক থেকে এবং একাধিক উৎস থেকে আমরা ক্রমাগত এই জাতীয় বিকিরণের সংস্পর্শে থাকি৷ বর্তমান ডেটা নির্দেশ করে যে এগুলি আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়।

বিকিরণ ও নির্গমন 

বিকিরণ এবং নির্গমন (Emissions) দুটি পরস্পর সম্পর্কিত বিষয়।বিকিরণ হলো বৈদুতিক চৌম্বকীয় তরঙ্গ হিসেবে চলমান বা চলমান সাবোটমিক কণাগুলি,বিশেষত উচ্চ-শক্তি কণা যা আয়নিকরণের কারণ হিসাবে শক্তি নির্গমন হয়।বৈদ্যুতিক চৌম্বকীয় বিকিরণ তরঙ্গদৈর্ঘ্যর দ্বারা চিহ্নিত করা হয়।

নির্গমন (Emissions)হলো বিশেষত গ্যাস বা বিকিরণের কোনো কিছুর উৎপাদন।গ্যাস নির্গমন,কণা নিঃসরণ,বিকিরণ ইত্যাদী বিভিন্ন রুপে নির্গমন ঘটতে পারে।রেডিয়েশন এবং নির্গমনের মধ্যে প্রধান পার্থক্য হলো বিকিরণ যা নির্গত হয় তা বহন করার প্রক্রিয়া ও নির্গমন হচ্ছে কোন কিছুকে গঠন এবং মুক্তির প্রক্রিয়া।

Radiation এর নিরাপদ মাত্রা কি?

বিকিরণ কি তা আপনারা ইতিমধ্যে জেনে গেছেন, বিকিরণের নিরাপদ মাত্রা প্রাপ্তবয়স্কদের জন্য ৫০০০মিলিরেমস। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য প্রতি বছর এক্সপোজারের বর্তমান ফেডারেল পেশাগত সীমা (বিকিরণ ব্যবহার করে একজন শ্রমিকের জন্য সীমা) "যতটা কম যুক্তিসঙ্গতভাবে অর্জনযোগ্য তবে, বিকিরণের প্রাকৃতিক উৎস ৩০০+মিলিরেমের উপরে ৫০০০মিলিরেমের বেশি নয়" এবং যেকোনো চিকিৎসা বিকিরণ।

characteristic বিকিরণ একটি উত্তেজিত পরমাণুতে বৈদ্যুতিন স্থানান্তর থেকে চরিত্রগত বিকিরণ উদ্ভূত হয়। উত্তেজনা একটি অভ্যন্তরীণ শেল থেকে একটি ইলেক্ট্রন অপসারণ গঠিত করে। এটির জন্য শক্তি প্রয়োজন যা দ্রুত ইলেকট্রন দ্বারা সরবরাহ করা যেতে পারে (যেমন এটি এক্স-রে টিউবে বা স্ক্যানিং ইলেক্ট্রন মাইক্রোস্কোপে ঘটে)।

বিকিরণ প্রযুক্তি দ্বারা ব্যবহারকারীদের স্বাস্থ্যের জন্য আনা রেডিয়েশনের ক্ষতিকর প্রভাবগুলি কী?

অতি উচ্চ মাত্রার বিকিরণের এক্সপোজার, যেমন পারমাণবিক বিস্ফোরণের কাছাকাছি থাকা, ত্বকের পোড়া এবং তীব্র বিকিরণ সিন্ড্রোম ("রেডিয়েশন সিকনেস") এর মতো তীব্র স্বাস্থ্যগত প্রভাব সৃষ্টি করতে পারে। বিকিরণ মানবদেহের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

নিম্ন স্তরের বিকিরণ বিপজ্জনক নয়, তবে মাঝারি মাত্রায় অসুস্থতা, মাথাব্যথা, বমি এবং জ্বর হতে পারে। উচ্চ মাত্রা আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলির ক্ষতি করে আপনার মৃত্যু ঘটাতে পারে।এটি ক্যান্সারের মতো দীর্ঘমেয়াদী স্বাস্থ্যগত সমস্যার সৃষ্টি করে।

শরীরের যে অংশ বিকিরণের জন্য সবচেয়ে সংবেদনশীল তা হচ্ছে,লিম্ফোসাইট (শ্বেত রক্ত ​​​​কোষ) এবং কোষগুলি যা রক্ত ​​​​উৎপাদন করে ক্রমাগত পুনরুত্থিত হয়, এবং তাই সবচেয়ে সংবেদনশীল। প্রজনন এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল কোষগুলি দ্রুত পুনরুত্থিত হয় না এবং কম সংবেদনশীল।

স্বাস্থ্যের উপর বিকিরণ কি প্রভাব ফেলে? 

বিজ্ঞানীরা ১০০ বছরেরও বেশি সময় ধরে বিকিরণের প্রভাব অধ্যয়ন করছেন;  তাই আমরা বিকিরণ কিভাবে জীবন্ত টিস্যুর সাথে মিথস্ক্রিয়া করে এবং শরীরের উপর এর প্রভাব সম্পর্কে কিছুটা জানি।  কারণ আমরা বিকিরণ পরিমাপ করতে পারি এবং যেহেতু আমরা এর স্বাস্থ্যগত প্রভাবগুলো বুঝতে পারি, তাই আমরা এটির চারপাশে নিরাপদে কাজ করতে পারি।
  • অন্যান্য ধরণের টক্সিনের মতো, "ডোজ বিষ তৈরি করে"।
  • আমরা প্রতিদিন আমাদের প্রাকৃতিক পরিবেশ থেকে কম মাত্রায় বিকিরণ গ্রহণ করি।
  • আমরা জানি যে উচ্চ মাত্রায় বিকিরণ ক্যান্সার সৃষ্টি করতে পারে, ভ্রূণের ক্ষতি করতে পারে এবং এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

 কিভাবে বিকিরণ আপনার শরীরকে প্রভাবিত করে? 

  •  বিকিরণ আমাদের কোষের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করতে পারে।
  •  বিকিরণের উচ্চ মাত্রায় তীব্র বিকিরণ সিনড্রোম (ARS) বা কিউটেনিয়াস রেডিয়েশন ইনজুরি (CRI) হতে পারে।
  •  বিকিরণের উচ্চ মাত্রাও পরবর্তী জীবনে ক্যান্সারের কারণ হতে পারে।
আমরা আমাদের প্রাকৃতিক পরিবেশ থেকে কম মাত্রায় বিকিরণ পাই। যাইহোক, আমরা জানি যে উচ্চ মাত্রায় বিকিরণ প্রাণঘাতী হতে পারে।  আমরা জানি যে বিকিরণ ক্যান্সারের কারণ হতে পারে, এবং আমরা এটাও জানি যে গর্ভাবস্থার বিভিন্ন পর্যায়ে বিকিরণ ভ্রূণের জন্য ক্ষতিকর হতে পারে।

এবং, যদিও আমরা এটি মানুষের মধ্যে দেখিনি, বিকিরণ ল্যাবের প্রাণীদের মধ্যে বংশগত প্রভাব সৃষ্টি করতে পারে। আপনার শরীর বিকিরণের প্রতি কতটা সংবেদনশীলবিকিরণের ব্যক্তিগত সংবেদনশীলতাও একটি কারণ। 

একটি উন্নয়নশীল ভ্রূণ বিকিরণের প্রভাবের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ। শিশু, বয়স্ক, গর্ভবতী মহিলা এবং আপোসহীন রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিরা সুস্থ প্রাপ্তবয়স্কদের তুলনায় স্বাস্থ্যের প্রভাবের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। কম বয়সীদের জন্য বিকিরণ থেকে ঝুঁকি বেশি হয় প্রধানত কারণ-

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি খাওয়া যাবে -  গর্ভবতী মায়ের কোন খাবার গুলো খাওয়া উচিত 

  • অল্প বয়স্ক লোকেদের আরও কোষ থাকে যা দ্রুত বিভাজিত হয় এবং টিস্যু ক্রমবর্ধমান হয়।
  • অল্প বয়স্ক ব্যক্তিদের জীবনকাল তাদের আগে দীর্ঘ হয়, যা ক্যান্সারের বিকাশের জন্য আরও সময় দেয়। 
  • এছাড়াও, একই বয়সের কিছু লোকের বিকিরণে ভিন্ন সংবেদনশীলতা থাকতে পারে।

আসুন জেনে নিন কিভাবে বিকিরণ আপনার শরীরকে প্রভাবিত করে

অন্যান্য অনেক দূষিত বা বিষাক্ত পদার্থের মতো, আমাদের জেনেটিক উপাদান বা ডিএনএ হল প্রাথমিক লক্ষ্য। বিকিরণ সরাসরি ডিএনএর সাথে যোগাযোগ করতে পারে এবং ডিএনএ-তে বন্ধন ভেঙ্গে বা পরোক্ষভাবে ডিএনএর চারপাশের পানির অণুগুলো ভেঙে ক্ষতির কারণ হতে পারে।

যখন এই পানির অণুগুলো ভেঙে যায়, তখন তারা মুক্ত র্যাডিকেল তৈরি করে - অস্থির অক্সিজেন অণু যা কোষ এবং অঙ্গগুলোর ক্ষতি করতে পারে। একবার একটি কোষ ক্ষতিগ্রস্ত হলে, তিনটি জিনিস ঘটতে পারে-
  • কোষ নিজেই মেরামত করে।  কোষ তখন স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।
  • কোষের ক্ষতি মেরামত করা হয় না বা ভুলভাবে মেরামত করা হয়, তাই কোষটি পরিবর্তন করা হয়। এই পরিবর্তন শেষ পর্যন্ত ক্যান্সার হতে পারে।
  • কোষের অত্যধিক ক্ষতি হয়, এবং কোষ মারা যায়।  কোষের মৃত্যু সবসময় একটি খারাপ বিকল্প নয়।
যদি কয়েকটি বিকিরণ-ক্ষতিগ্রস্ত কোষ মারা যায়, তাহলে আপনার শরীর পুনরুদ্ধার করবে এবং আপনার সেই কোষগুলোতে সম্ভাব্যভাবে ক্যান্সারে পরিণত হওয়ার ঝুঁকি থাকবে না। যাইহোক, ব্যাপক কোষের মৃত্যু, যেমন উচ্চ বিকিরণ ডোজ দ্বারা সৃষ্ট, অঙ্গ ব্যর্থতা এবং শেষ পর্যন্ত মৃত্যু হতে পারে।

কিভাবে আমরা বিকিরণ থেকে নিজেদের রক্ষা করতে পারি?

  • সাধারণভাবে, আলফা, বিটা, গামা এবং এক্স-রে বিকিরণ বন্ধ করা যেতে পারে।
  • ন্যূনতম এক্সপোজার এর সময় সীমা-রেখে।
  • উৎস থেকে দূরত্ব বজায় রাখার মাধ্যমে।
  • উপযুক্ত হলে, নিজের এবং উৎসের মধ্যে একটি ঢাল স্থাপন করে।
  • যথাযথ প্রতিরক্ষামূলক পোশাক ব্যবহার করে তেজস্ক্রিয় দূষণ থেকে রক্ষা পেতে পারি।

Radiation বা বিকিরণ কি তা নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

(IR) আই আর রশ্মি কি?

আসলে তড়িৎ চৌম্বক বিকিরণের তরঙ্গ দৈর্ঘ্যের সীমা যদি ১ মাইক্রোমিটার থেকে ১ মিলিমিটার পর্যন্ত বিস্তৃত থাকে তখন সেই বিকরণকে বলা হয় (অবলোহিত বিকিরণ) আই আর রশ্মি। এটির দৈর্ঘ্য দৃশ্যমান আলোক তরঙ্গ দৈর্ঘ্য অপেক্ষা সামান্য বড় হয়ে থাকে।

সবচেয়ে শক্তিশালী রশ্মি কোনটি?

সবচেয়ে শক্তিশালী রশ্মি হচ্ছে নিরক্ষীয় অঞ্চলের কাছাকাছি অঞ্চলে ইউভি রশ্মি। আর এই রশ্মির শক্তিশালী হওয়ার কারণ হচ্ছে সূর্য সরাসরি নিরক্ষরেখার ওপরে থাকে।

তাড়িত চৌম্বক বিকিরণ কিভাবে ঘটে?

তাড়িত চৌম্বক বিকিরণ ঘটে যখন তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গ ত্বরণশীল বৈদ্যুতিক আধানযুক্ত কণা দ্বারা চলাচল শুরু করে এবং এই তরঙ্গদয় পরবর্তীতে অন্যান্য আধানযুক্ত কণার সংস্পর্শে এসে তাদের উপর বল প্রয়োগ করে।

কোন বস্তু থেকে ইনফ্রারেড রশ্মি নির্গত হয়?

মুলত যেকোন বস্তুর তাপমাত্রা প্রভাবেই ইনফ্রারেড রশ্মি নির্গত হয়। তাপমাত্রা বোঝাতে অতিরিক্ত ঠান্ডা ও গরম এই দুটি অবস্থায় বলা হয়েছে। এর এই ইনফ্রারেড রশ্মির উৎস হচ্ছে তাপ।  

আরো পড়ুনঃ শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায়

শেষকথাঃ Radiation বা বিকিরণ কি?  বিকিরণ এর ক্ষতিকর দিক জেনে নিন

আমরা এমন একটি গ্রহে বাস করি যেখানে আমরা প্রাকৃতিক পটভূমির বিকিরণের সংস্পর্শে থাকি।  তেজস্ক্রিয় পদার্থ মাটিতে, পাথরে, যে বাতাসে আমরা শ্বাস নিই, যে পানি পান করি, এমনকি আমাদের দেহেও থাকে।  প্রাকৃতিক বিকিরণের এই উত্সগুলো আমাদের প্রতিদিন যে সমস্ত বিকিরণের মুখোমুখি হয় তার বেশিরভাগই তৈরি করে।

আমরা বিভিন্ন উত্স থেকে কৃত্রিম বিকিরণেরও সংস্পর্শে এসেছি, যেমন পারমাণবিক ওষুধ - যা ক্যান্সার নির্ণয় এবং চিকিত্সার জন্য তেজস্ক্রিয় উপাদান ব্যবহার করে, পারমাণবিক জ্বালানী চক্র, সেইসাথে ধোঁয়া সনাক্তকারীর মতো বাণিজ্যিক পণ্য।

প্রতিটি বস্তুরই একটি ভালো ও একটি খারাপ বা হ্মতিকর দিক থাকে। এটা আমাদের ওপর নির্ভর করে যে আমরা কিভাবে ও কি উদ্দেশ্যে তা ব্যবহার করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url