ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো - ব্লগিং এর জন্য কোনটি সেরা

আপনি একটি নতুন ব্লগ শুরু করার পরিকল্পনা করছেন? আপনি আপনার ব্লগ প্ল্যাটফর্ম হিসাবে ওয়ার্ডপ্রেস বা ব্লগার ব্যবহার করা উচিত কিনা নিশ্চিত নন? ওয়েল, আমরা সাহায্য করতে পারি।ওয়ার্ডপ্রেস এবং ব্লগার হল ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় দুটি ব্লগিং প্ল্যাটফর্ম। তারা উভয়ই আপনাকে সহজেই একটি ব্লগ তৈরি করতে দেয়। যাইহোক, তারা বেশ ভিন্নভাবে কাজ করে এবং প্রতিটির নির্দিষ্ট সুবিধা এবং অসুবিধা রয়েছে।

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস | ব্লগিং এর জন্য কোনটি সেরা? 2022

এই নিবন্ধে, আমরা ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস পাশাপাশি তুলনা করব এবং আপনাকে দেখাব যে পার্থক্যগুলি গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য হল আপনার প্রয়োজনের জন্য কোনটি ভাল প্ল্যাটফর্ম তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করা।

পেজ সূচিপত্রঃ ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো - ব্লগিং এর জন্য কোনটি সেরা

ওয়ার্ডপ্রেস কি? ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

ওয়ার্ডপ্রেস একটি বিনামূল্যের ওপেন সোর্স সফটওয়্যার যা আপনাকে সহজেই একটি ওয়েবসাইট, ব্লগ বা একটি অনলাইন স্টোর তৈরি করতে দেয়। 2003 সালে শুরু হয়েছিল, ওয়ার্ডপ্রেস এখন ইন্টারনেটের সমস্ত ওয়েবসাইটের 38% এরও বেশি ক্ষমতা দেয়৷ আপনি বিনামূল্যের জন্য ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন এবং আপনি চান হিসাবে অনেক সাইটে এটি ব্যবহার করতে পারেন. 


ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ তৈরি করতে, আপনাকে একটি হোস্টিং পরিকল্পনা এবং একটি ডোমেন নাম কিনতে হবে, যাতে আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারেন। এটি প্রথমে কিছুটা জটিল শোনায়; যাইহোক, WPBeginner এবং অন্যান্য সাইটে প্রচুর ব্যবহারকারী-বান্ধব টিউটোরিয়াল সহ এটি বেশ সহজ। আমাদের দল এমনকি বিনামূল্যে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ সেটআপ করতে পারে। আমাদের বিনামূল্যের ব্লগ সেটআপ পরিষেবা সম্পর্কে আরও জানুন।

ব্লগার কি? ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

ব্লগার হল Google থেকে একটি বিনামূল্যের ব্লগিং পরিষেবা৷ Pyra Labs দ্বারা 1999 সালে শুরু হয়েছিল, এটি 2003 সালে Google দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। ব্লগার হল একটি বিনামূল্যের ব্লগ হোস্টিং পরিষেবা যা আপনাকে কোনো অর্থ প্রদান ছাড়াই একটি ব্লগ তৈরি করতে দেয়৷ এছাড়াও আপনি একটি বিনামূল্যের ব্লগস্পট সাবডোমেন পাবেন।

আপনার ব্লগের ঠিকানা দেখতে এরকম কিছু হবে: www.yourname.blogspot.com। যাইহোক, আপনি আপনার ব্লগের সাথে একটি কাস্টম ডোমেন নামও ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে তৃতীয় পক্ষের ডোমেন নিবন্ধকদের মাধ্যমে একটি ডোমেন নাম নিবন্ধন করতে হবে, তারপর এটিকে আপনার ব্লগার ব্লগে সংযুক্ত করতে হবে।

ওভারভিউ - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

আমরা উপরে উল্লেখ করেছি, ওয়ার্ডপ্রেস এবং ব্লগার হল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত দুটি ব্লগ পরিচালনার প্ল্যাটফর্ম। BuiltWith থেকে ব্লগ প্রযুক্তি ব্যবহারের পরিসংখ্যান অনুসারে, ওয়ার্ডপ্রেস হল #1 সবচেয়ে জনপ্রিয় ব্লগ সফ্টওয়্যার। এটি শীর্ষ 1 মিলিয়ন সাইটের সমস্ত সাইটের প্রায় 38% এবং সেই সাইটগুলির মধ্যে সমস্ত ব্লগের একটি বিস্ময়কর 95% দ্বারা ব্যবহৃত হয়৷

একই রিপোর্টে দেখায় যে ব্লগারকে দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা হয়েছে যা শীর্ষ 1 মিলিয়ন সাইটের প্রায় 1% ব্লগ দ্বারা ব্যবহৃত হয়। আমরা Google Trends-এ 'WordPress' এবং 'Blogger' সার্চ টার্মগুলিকে সময়ের সাথে সাথে প্রতিটির জন্য আগ্রহ দেখার জন্য তুলনা করেছি:

উপরের স্ক্রিনশটে যেমন দেখানো হয়েছে, ওয়ার্ডপ্রেস 2022 সাল নাগাদ ব্লগারকে পরাজিত করে ক্রমাগত জনপ্রিয়তা অর্জন করেছে। এটি এখনও অনেক বেশি জনপ্রিয়।

কিভাবে আমরা ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর মাঝে পার্থক্য করব

আমরা মূলত কয়েকটি স্টেপ এর মাধ্যমে আপনাকে বোঝানোর চেষ্টা করব যে ব্লগিং করার জন্য আপনার ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস বেছে নেওয়া উচিত আসুন জেনে নেয়া যাক। 
  • ভবিষ্যৎ
  • খরচ
  • শিখতে কেমন সময় লাগে
  • কাস্টমাইজেশন
  • প্লাগিন বা ইউজেটস
  • এসইও (SEO)
  • সাইটের মালিকানা
  • হ্যাকিং সিকিউরিটি
  • সাইট ব্যাকআপ
  • এডসেন্স আর্নিং

ভবিষ্যত - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর ভিতরে কোনটা ভবিষ্যৎ কেমন আমি ইন্টারনেটে অনেক ভিডিও দেখলাম এবং ব্লগ পরিচয়টা বুঝতে পারলাম সেটা হচ্ছে অনেকেই বলেছে যে ব্লগারের কোনো ভবিষ্যৎ নাই। যেহেতু এটা গুগলের প্রোডাক্ট এর আগেও গুগোল অনেক প্রোডাক্ট বন্ধ করে দিয়েছে যেমন ইউআরএল শর্টেনার সার্ভিস বা হচ্ছে আপনার গুগল প্লাস এরকম অনেক  প্রোডাক্ট রয়েছে যেগুলো পূর্বে  চালু করার পরে পরবর্তীতে আবার কয়েক বছর পরে বন্ধ করে দিয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে অনেকেই মনে করেন যে গুগোল এর ব্লগার ও এরকম একটি প্রোডাক্ট অল্প কিছুদিনের মধ্যেই আগামীতে বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।  
আর অন্যদিকে অনেকে মনে করেন যে ওয়াডপ্রেস যেহেতু সেলফ হোস্টেড একটা ওয়েবসাইট বা ওয়াডপ্রেস একটা ওপেন সোর্স প্লাটফর্মে চলে wordpress-এর যেহেতু মানে ওইরকম ভাবে কোন  একমালিকানা নেই বা ওয়াডপ্রেস কর্তৃপক্ষ যদি মনে করে যে তারা আজকে থেকে আর ওয়াডপ্রেস নতুন কোন আপডেট দেবে না বা ওয়াডপ্রেস কোম্পানি যদি মনে করে তারা সকল সাপোর্ট বন্ধ করে দিয়ে দেবে তারা কাজ করবে না তারপরও কিন্তু মার্কেটে ওয়াডপ্রেস থাকবে এটা আমরা সবাই জানি। কিন্তু ব্যাপারটা হচ্ছে গুগলরে ব্লগার আদৌ বন্ধ হবে কিনা এটা সম্পর্কে স্বচ্ছ ধারণা নেই। এখন ব্যাপারটা হচ্ছে গুগল একটা প্লাটফর্ম কেন বন্ধ করে যখন গুগোল দেখতে পারে সে প্লাটফর্মে কোন অর্থ ইনকাম করছেন অথবা একেবারে চলছে না তখন কি করে গুগোল একটা বন্ধ করে দেয়। 

আপনার কি মনে হয় যে ইউটিউব গুগল কর্তৃপক্ষ কখনো বন্ধ করে দিবে। যদি আপনার মনে হয় যে ইউটিউব বন্ধ করে দিতে পারে সেক্ষেত্রে আপনি ধরে নিতে পারেন যে গুগলের প্ল্যাটফর্ম গুগোল ব্লগার ও  বন্ধ করে দিতে পারে। ইউটিউব থেকে যেমন গুগোল প্রতি মাসে অনেক টাকা ইনকাম করে অনুরূপভাবে ব্লগার থেকেও গুগোল প্রতি মাসে অনেক টাকা ইনকাম করে।  

তো সেই ক্ষেত্রে যে প্ল্যাটফর্ম থেকে অনেক টাকা ইনকাম করছে সেটা বন্ধ হয়ে যাবে এটা ভাবা একেবারেই বোকামি। অতি সম্প্রতি আমি খেয়াল করেছি যে অনেক নতুন নতুন আপডেট এসেছে গুগলের ব্লগারে । যেটা এর আগে খুব একটা এমন আস্ত না তার মানে বুঝতেই পারছেন যে গুগোল ব্লগ নিয়ে অনেক সিরিয়াস। সে ক্ষেত্রে আপনারা যারা ভাবছেন যে গুগলের ব্লগার এর ভবিষ্যৎ একেবারেই খারাপ তারা আসলে একেবারে বোকার স্বর্গে বাস করছেন। তবে একটা ব্যাপার যেটা সেটা হচ্ছে যে ওয়ার্ডপ্রেস কোম্পানি যদি আজকে বন্ধ হয়ে যায়। 

সে ক্ষেত্রে আগামীকাল আপনি আপনার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারবেন কোন সমস্যা হবে না এভাবে আপনি আপনার মত করে ইউজ করতে থাকবেন নতুন কোন কাস্টমাইজেশন করবেন বা কাজ করবেন তারপরও এটা  চলতে থাকবে কোন প্রবলেম হবে না। কিন্তু যদি গুগলের ব্লগ প্লাটফর্ম গুগোল বন্ধ করে দেয় তাহলে কালকে থেকে আপনার ওয়েবসাইট টা চলবে না একেবারেই বন্ধ হয়ে যাবে। এ ব্যাপারটা অবশ্যই আপনার মাথায় রাখা উচিত। 

মূল্য বা খরচ - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

আপনি যখন একটা ওয়েবসাইট তৈরি করতে চাইবেন মানে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চাইবেন। সে ক্ষেত্রে আপনার ওয়ার্ডপ্রেস এ কেমন খরচ হবে আর হচ্ছে ব্লগারে কেমন খরচ হবে চলুন আমরা সেই ব্যাপারে একটু জেনীনি। তো আপনি যখন একটা ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে যাবেন তখনই আপনাকে একটা বিষয় নিয়ে ভাবতে হবে যে আপনার থিম কেমন হবে।  ব্লগার এবং ওয়ার্ডপ্রেসের প্ল্যাটফর্ম অনেক থিম রয়েছে। সাধারণত ব্লগার থিম গুলো রয়েছে সেগুলো আমরা মোটামুটি 10$ (10 ডলারের) ভিতরে কিনতে পারি অনেক অ্যাট্রাক্টিভ থিম। 
কিন্তু ওয়ার্ডপ্রেসের যে থিম গুলো রয়েছে এগুলোর বেশিরভাগই একটু জনপ্রিয় সেগুলোর দাম মোটামুটি ৬০-৮০ ডলারের মতো তাহলে বুঝতেই পারছেন যে ওয়ার্ডপ্রেস থিম এর মূল্য অনেক বেশি। এরপরে রয়েছে ডোমেইন হোস্টিং এর বিষয় সেটা যদি আপনি মানে করেন ব্লগারে তৈরি করেন সেক্ষেত্রে শুধুমাত্র আপনাকে ডোমেইন কিনতে হচ্ছে আপনাকে এক্সট্রা করে কোন হোস্টিং কিনতে হচ্ছে না। 

বা হোস্টিং এর জন্য ব্যান্ডউইথের জন্য আপনাকে কোন খরচ করা লাগছে না। অন্য দিকে আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চান বা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে যান। সেক্ষেত্রে আপনাকে ডোমেইনের পাশাপাশি হোস্টিং কিনতে হবে। 

এক্ষেত্রে আপনি যদি যেমন তেমন কোন হোস্টিং কিনেন তাহলে কিছুদিন পরে দেখবেন আপনার ওয়েবসাইট ডাউন হয়ে বসে আছে ঠিকমত লোড হচ্ছে না বা কাজ করছে না। প্রবলেম হচ্ছে আপনি যদি মনে করেন যে সব সময় আপনার ওয়েবসাইটটা সচল থাকবে এবং একটা ট্রিক থাকবে তাহলে আপনাকে ভালো মানের হোস্টিং কিনতে হবে। আর এজন্য আপনাকে প্রতি বছর তিন থেকে পাঁচ হাজার টাকা ব্যয় করতে হতে পারে। 

তাহলে বুঝতেই পারলেন যে ডোমেইন হোস্টিং এর ক্ষেত্রেও ওয়াডপ্রেস হচ্ছে একটি ব্যয়বহুল মাধ্যম। আশা করি ব্লগার ওয়ার্ডপ্রেস এর মধ্যে কোনটার খরচ বেশি আর কোনটার খরচ কম উপরের বিশ্লেষণ থেকে খুব ভালোভাবে আয়ত্ব করতে পেরেছেন।

শিখতে কেমন সময় লাগে– ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

যারা ব্লগিং করে তাদের ক্ষেত্রে দেখা গেছে যে অনেকেরই বয়স অনেক বেশি হয়ে গেছে। বা অনেকেই আছে যে বেশি বয়সে ব্লগিংয়ের জগতে আসতে চাই। যেহেতু আমরা জানি যে কম বয়সে মেধা শক্তি বেশি থাকে এবং বয়স বেশি হয়ে গেলে মেধা শক্তি কম হতে থাকে। তাই শেখার ক্ষেত্রে তাদের একটা সমস্যা থাকে যে তারা কোনটা শিখবে।

এক্ষেত্রে যদি আমি বলি যে চাঁদের বয়স বেশি হয়ে গেছে বাজারে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ একটু কলিং সম্পর্কে ধারণা বা বুঝতে অসুবিধা বোধ করেন। তাদের ক্ষেত্রে গুগলের ব্লগার সবচাইতে বেস্ট নিচে একটি ছবির মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে গুগলের ব্লগারের ড্যাশবোর্ড টা দেখতে কেমন। 

আর ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ড টা দেখতে কেমন। আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন যে ব্লগার এর চাইতে ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ড টা একটু ক্রিটিক্যাল এবং বোঝার জন্য একটু সমস্যা হতে পারে। কিন্তু ব্লগারের আপনার কোন সমস্যা হবেনা কারণ এখানে খুব ভালোভাবে প্রতিটা সেক্টরকে আলাদা আলাদা ভাবে উপস্থাপিত করা থাকে।

সে ক্ষেত্রে আপনি যদি মনে করেন যে অল্প সময়ে আপনি ব্লগিং করবেন বা ব্লগিং জগতে আসবেন এবং সেখান থেকে টাকা ইনকাম করবেন সেটাতে আপনার সবচেয়ে ভালো উপায় হচ্ছে বা মাধ্যম হচ্ছে গুগলের ব্লগার। আর যদি আপনার হাতে সময় থাকে এবং আপনি একটা লং সময় নিয়ে শিখতে পারেন তাহলে আপনার ক্ষেত্রে ওয়াডপ্রেস টাকেই বেছে নেওয়া উচিত বলে আমি মনে করি।

কাস্টমাইজেশন– ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

কাস্টোমাইজেশনের ক্ষেত্রে ব্লগার আর ওয়ার্ডপ্রেস এর মধ্যে যদি তুলনা করা যায় তাহলে আপনি দেখবেন বা আমার মতে ওয়ার্ডপ্রেস এর চাইতে ব্লগারের কাস্টমাইজেশন অনেক সহজ। এটা অনেক কারণ আছে আপনি যদি ব্লগারের কাস্টমাইজেশন সেকশন দেখেন। 

আর ওয়ার্ডপ্রেসের কাস্টমাইজেশন সেকশন দেখেন তাহলেই বিষয়টা খুব ভালোভাবে বুঝতে পারবেন। অনেকেই একটি ভুল ধারণা দেয় যে ওয়ার্ডপ্রেস শুধু কাস্টমাইজেশন করা যায়। ব্লগারে কোন কাস্টমাইজেশন করা যায় এটা আসলে একটা ভিত্তিহীন কথা। যেহেতু গুগল তার ব্লগারে অনেক আপডেট আসছে এবং ফিউচারে আনবে। 

তো এখন দেখবেন যে ওয়াডপ্রেস আর ব্লগারে কাস্টমাইজেশন সেকশন প্রাই সেম টু সেম হয়ে যাবে। আমার মতে ওয়ার্ডপ্রেসের চাইতে ব্লগারই কাস্টমাইজেশন করা অনেক সহজ মনে হবে সবার ক্ষেত্রেই।

এসইও (SEO)– ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

SEO মনে হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । মানে আপনি যেহেতু আপনার ওয়েবসাইট থেকে ইনকাম করবেন সে ক্ষেত্রে গুগলে সার্চ দিয়ে যাতে করে আপনার ওয়েবসাইট টা খুজে পাই । আপনারা অনেকেই জানেন ওয়ার্ডপ্রেসে এসইও করার জন্য বিভিন্ন ধরনের প্লাগ ইন ইউজ করা হয়। যেগুলো অত্যন্ত ব্যয়বহুল। অপরদিকে ব্লগারে এসেছে পড়ার জন্য আপনাকে কোন প্লাগিন এর প্রয়োজন পড়ে না। ব্লগারে আপনাকে ম্যানুয়ালি এসইও করতে হবে।

আপনি যদি ম্যানুয়ালি এসইও করেন আপনার ওয়েবসাইটের সেটা বেশি কার্যকরী নাকি আপনি বিভিন্ন প্লাগিন ব্যবহার করে SEO করেন সেটা বেশি কার্যকারী। এই প্রশ্নের উত্তর আমি আপনাদেরকে একটু অন্যভাবে দেওয়ার চেষ্টা করি । মনে করেন আপনার একটা নিজের কম্পিউটার আছে। এবং আমি আপনাকে একটা কম্পিউটার দিলাম এবং সেটা ব্যবহার করতে বললাম। এখন আপনি নিজের কম্পিউটার টা কি যত্ন করে ব্যবহার করবেন। 

না আমি যে কম্পিউটার টা আপনাকে দিয়েছি সেটা যত্ন করে ব্যবহার করবেন। নিশ্চয়ই আপনার নিজের কম্পিউটার তাই আপনি যত্নসহকারে ব্যবহার করবেন। ঠিক ঐ রকমই ওয়ার্ডপ্রেস প্লাগিন কিনে এসইও করার ক্ষেত্রে ঠিক এই ঘটনাটা ঘটে। যারা একদম বিগেনার অর্থাৎ এন্ট্রি লেভেলের এসইও মার্কেটার তাদের ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস প্লাগিন জেএসসি ও করাটা অনেক সহজ হবে। 

আপনি যদি মনে করেন যে প্রফেশনালি ইনকাম করবেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ম্যানুয়ালি এসইও করতে হবে। প্লাগিন দিয়ে এসইও করে খুব একটা আপনি কি বলে যে উপকার পাবেন বলে আমার মনে হয় না ।
এক্ষেত্রে বুঝতেই পারছেন ব্লগারের যদিও প্লাকিং ব্যবহারের কোনো সুযোগ নেই সে ক্ষেত্রেও ব্লগারে ম্যানুয়ালি এসইও করে আপনি অনেক ভাল ভাবে আপনার ওয়েবসাইটকে গুগোল ব্যাংকে আনতে পারেন।

সাইটের মালিকানা– ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

অনেকেই বলার চেষ্টা করেছে আপনি যদি আপনার ওয়েবসাইটটা ব্লগারে রাখেন তো সেই ক্ষেত্রে সে ব্লগের মালিক আপনি হতে পারবেন না। কারণ যেহেতু ব্লগার হচ্ছে গুগলের প্লাটফর্ম। অপরদিকে ওয়ার্ডপ্রেস যেহেতু একটা ওপেনসোর্স প্লাটফর্ম সেক্ষেত্রে। আপনি যদি ওয়ার্ডপ্রেসে আপনার ওয়েবসাইট তৈরি করেন তাহলে সেই ওয়েবসাইট এর সম্পূর্ণ কন্ত্রল এবং মালিক আপনি। আপনি যদি ওয়েবসাইট চালান তো চলবে আর যদি না চালান তাহলে চলবে না।

এখানে একটা জিনিস লক্ষনীয় যে আপনি গুগলের ব্লগারে কোন অবাঞ্চিত পোস্ট করেন বা কোন অশালীন কাজকর্ম করেন। তাহলে গুগল আপনাকে কোন পূর্ব শতর্কতা ছাড়াই আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে পারে। এটা চরম সত্য কথা।

এক্ষেত্রে একটা ধারণা জন্মাতে পারে যে তাহলেতো ওয়াডপ্রেস ভালো কারণ ওয়ার্ডপ্রেসে যেহেতু আমার কন্ট্রোল আমি নিজেই করতে পারব। কিন্তু আপনি কি আপনার ওয়েবসাইটে কোন খারাপ কাজ করবেন বা অবাঞ্চিত কোন কাজ করবেন। এক্ষেত্রে একটা সমস্যা সেটা হচ্ছে ওয়ার্ডপ্রেস আপনার ওয়েবসাইট থাকলেও যদি আপনি কোন সমাজবিরোধীরা অপকর্মের সঙ্গে জড়িত হয়ে যান। তাহলে যে কেউ আপনার হোস্টিং প্রোভাইডার এর কাছে আপনার নামে নালিশ করতে পারে এবং আপনার সাইটটি বন্ধ হয়ে যেতে পারে।

নিরাপত্তা বা হ্যাকিং সিকিউরিটি – ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

যারা গুগলের প্ল্যাটফর্ম তাদের ব্লগিং প্লাটফর্ম এর ওয়েবসাইট তৈরি করবে তাদের জন্য ফ্রিতে SSL  সার্টিফিকেট দিয়ে থাকে। যেহেতু এটা গুগল দিছে তার মানে বুঝতেই পারছেন SSL সার্টিফিকেট টা প্রিমিয়াম কোয়ালিটির।

অন্যদিকে আপনি যদি ওয়ার্ডপ্রেসে আপনার ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনাকে এসএসসি সার্টিফিকেটের জন্য খরচ করতে হবে। অনেক স্বনামধন্য ওয়াডপ্রেস কম্পানি এসএসসি সার্টিফিকেটের জন্য একটি মোটা অঙ্কের টাকা দাবি করে থাকে।

এ থেকে আপনি বুঝতে পারলেন যে ব্লগারে আপনি ফ্রিতে এসেছেন সার্টিফিকেট পাচ্ছেন যা গুগোল দ্বারা সার্টিফাইড এবং লাইফ টাইম এর জন্য। অন্যদিকে ওয়াডপ্রেস আপনি ফ্রিতে এসএসসি সার্টিফিকেট পাবেন কিন্তু সেটা হবে অনেক নিম্নমানের। আর যেসব ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রোভাইডাররা এসএসসি সার্টিফিকেট প্রবাহিত করে তারা অনেক টাকার মাধ্যমে এই এসএসসি সার্টিফিকেট দিয়ে থাকেন।

এক্ষেত্রে আপনি যদি মনে করেন যে প্রথমেই আপনি অনেক টাকা খরচ করতে পারবেন সেক্ষেত্রে ওয়াডপ্রেস আপনার জন্য খুবই ভালো একটা প্লাটফর্ম হবে। আর আপনি যদি মনে করেন যে না আমি প্রথমে এত টাকা খরচ করব না তাহলে ব্লগার আপনার জন্য বেস্ট।

এক্ষেত্রে আপনি যদি সিকিউরিটি বিষয়টা বিবেচনা করেন তাহলে আপনি বুঝতে পারছেন যে গুগলের ব্লগার আপনাকে এরিক লেভেলের সিকিউরিটি প্রদান করবে। অন্যদিকে যেহেতু ওয়ার্ডপ্রেস সাইটের মালিক আপনি নিজেই সে ক্ষেত্রে সিকিউরিটির দ্বায়িত্বে আপনার নিজের উপরে থাকবে। আপনি যদি ভাল প্লাগিন কিনার মাধ্যমে সিকিউরিটি দিতে পারেন তাহলে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত থাকবে ।

সাইট ব্যাকআপ – ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার। ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো 

ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট ব্যাকআপ দেওয়ার জন্য অনেক প্লাগিন রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি মাত্র এক ক্লিকে বা স্বয়ংক্রিয়ভাবে মানে অটো ব্যাকআপ নেওয়ার সিস্টেম চালু করে রাখতে পারবেন এবং পরবর্তীতে সেগুলো আবার ইন্সটল করতে পারবেন ইনক্যাস্ট যে কোন প্রবলেম হয় না। অপরদিকে ব্লগারে অটো  ব্যাকআপ নেওয়ার কোনো সিস্টেম নেই। আপনাকে ম্যানুয়ালি ব্যাকআপ নিতে হবে এবং পরবর্তীতে আবার ম্যানুয়ালি সেগুলোতে রিস্টোর করতে হবে। তবে অটো ব্যাকআপ নেওয়ার খুব একটা প্রয়োজন হয় না। 

কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেসে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পেইড প্লাগিন ব্যবহারের মাধ্যমে ব্যাকআপ রাখতে হবে। কেননা যেহেতু wordpress-এর মালিক আপনি নিজেই সে ক্ষেত্রে যে কেউ আপনার ওয়েবসাইটে হ্যাক করে আপনার সকল পোষ্ট এলোমেলো করে দিতে পারে এক্ষেত্রে অবশ্যই আপনাকে খুব সর্তকতা অবলম্বন করতে হবে।

এডসেন্স আর্নিং– ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

যদি আমরা এডসেন্স আর্নিং এর ব্যাপারে আসি তাহলে আপনার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে থাক বা ব্লগারে থাক আর যেখানেই থাক না কেন কত টাকা ইনকাম হবে এটা নির্ভর করবে আপনার ওয়েবসাইট অর্গানিক ভাবে ভিউ কেমন হচ্ছে তার উপরে। অর্গানিক ভিউ যে ওয়েবসাইটে বেশি হবে সেখান থেকে আপনার ইনকাম বেশি হবে। 
আপনার ওয়েবসাইটের পেছনে আপনি কত টাকা খরচ করছেন সেগুলো কোনো ব্যাপার না। আপনার ওয়েবসাইটের এসইও করার মাধ্যমে যেমন ভিজিটর আসছে এটার উপর ডিপেন্ড করবে আপনার ওয়েবসাইটের এডসেন্স আর্নিং এর বিষয়টি আশাকরি বুঝতে পেরেছেন।

শেষ কথা ঃ ব্লগ নাকি ওয়ার্ডপ্রেস, কোনটি ভালো - ব্লগিং এর জন্য কোনটি সেরা

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার উভয়ই ব্যাপকভাবে ব্যবহৃত ব্লগ প্ল্যাটফর্ম। কিন্তু যেহেতু আপনাকে একটি বেছে নিতে হবে, তাই এটি আপনার ব্লগের উদ্দেশ্যের উপর নির্ভর করে। আমরা আশা করি এই ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার তুলনা আপনাকে প্রত্যেকটির ভালো-মন্দ বুঝতে সাহায্য করেছে এবং আপনার ব্লগের জন্য সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url