মাঙ্কিপক্স (Monkey Pox Disease) কি? মাঙ্কিপক্সের উপসর্গ গুল সম্পর্কে জানুন

বিশ্বে করনা ভাইরাসের প্রকোপ শেষ হতে না হতেই বিশ্বে আরেকটি ভাইরাস এর আগমন ঘটেছে।কোভিড-19 এর সংক্রমণ আগের চেয়ে তুলনামূলকভাবে অনেকটা কমে গেছে,সাথে করোনা ভাইরাসে আক্রান্ত মৃত্যুর সংখ্যা কমে গেছে।২০২২ সালের শুরুর দিক থেকে বিশ্বের প্রায় অনেক অঞ্চলে   এ ভাইরাস মানবদেহে সংক্রমণ করছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন ভাইরাস জনিত রোগের কথা জানিয়েছেন।

Monkey Pox Disease, মাঙ্কিপক্স কি, মাঙ্কিপক্সের উপসর্গ কি কি

এটি অনেকটা গুটিবসন্ত বা চিকেন পক্স এর মত ভাইরাসজনিত রোগ।ভাইরাসটি বিশেষ করে বানরের  ও হিংস্র প্রাণীর মধ্যে বেশ লক্ষণীয় পক্সের নাই সংক্রমণ ব্যাধি,এজন্য একে নাম দেয়া হয়েছে মাঙ্কিপক্স।আমাদের আজকের আর্টিকেলে মাঙ্কিপক্স এর সংক্রমন, নিরাময় এবং এবং মাঙ্কিপক্স এর ইতিহাস নিয়ে আলোচনা করব।

সূচিপত্রঃ মাঙ্কিপক্স কি ?মাঙ্কিপক্সের উপসর্গ কি কি? 

মাঙ্কিপক্স কি?

মাঙ্কিপক্স কি? এটি হচ্ছে একটি ভাইরাল জুনোসিস (প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত একটি ভাইরাস) যার লক্ষণগুলি অতীতে গুটিবসন্তের রোগীদের মধ্যে দেখা যায় ঠিক সেই লক্ষণগুলির মতো, যদিও এটি চিকিত্সাগতভাবে কম গুরুতর।এটি মাঙ্কিপক্স ভাইরাস দ্বারা সৃষ্ট যা Poxviridae পরিবারের অর্থোপক্সভাইরাসের অন্তর্গত। 

মাঙ্কিপক্স কোথায় থেকে এসেছে?

মাঙ্কিপক্স কোথায় থেকে এসেছে বা এর উৎপত্তি স্থান কোথায় তা এখনো সঠিকভাবে বলা যেতে পারে না কিন্তু এই রোগের সংক্রমণ বেশির ভাগ ক্ষেত্রে আফ্রিকা মহাদেশের বন্য প্রাণী এবং মানুষের মধ্যে ছড়াচ্ছে।সে ক্ষেত্রে আমরা বলতে পারি যে মাঙ্কিপক্সের উৎপত্তি স্থান হচ্ছে আফ্রিকা মহাদেশ।


মাঙ্কিপক্স ভাইরাসের দুটি ক্লেড রয়েছে: পশ্চিম আফ্রিকান ক্লেড এবং কঙ্গো বেসিন (মধ্য আফ্রিকান) ক্লেড।মাঙ্কিপক্স নামটি ১৯৫৪ সালে একটি ডেনিশ গবেষণাগারে বানরের মধ্যে ভাইরাসের প্রাথমিক আবিষ্কার থেকে উদ্ভূত হয়েছিল।১৯৭০ সালে গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কঙ্গোতে একটি শিশুর মধ্যে প্রথম মানব ক্ষেত্রে সনাক্ত করা হয়েছিল।

মাঙ্কিপক্সের ঘটনা আফ্রিকার বাইরে আন্তর্জাতিক ভ্রমণ বা আমদানি করা প্রাণীর সাথে যুক্ত হয়েছে, যার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, সেইসাথে ইজরায়েল, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্যের ঘটনা।

মাঙ্কিপক্স এর উপসর্গ কি?

কোভিড-19 বা করনা ভাইরাসের মহামারী পর এখন মাঙ্কিপক্সের আবির্ভাব সবাইকে আতঙ্কে ফেলেছে।বিশ্বের সবচেয়ে উষ্ণতম স্থান আফ্রিকা মহাদেশের দুইখণ্ডেই এ রোগের সংক্রমন অতি দ্রুততার সাথে ছড়াচ্ছে।মাঙ্কিপক্স অন্যান্য গুটিবসন্ত অথবা চিকেন পক্স এর মতনই দেখতে এটি শিশুদের ক্ষেত্রে মারাত্মক।মাঙ্কিপক্স এর উপসর্গ কি বা মাঙ্কিপক্সের লক্ষণগুলি  প্রায় একই রকম কিন্তু গুটিবসন্তের ভাইরাসের তুলনায় কম গুরুতর।  এগুলি সাধারণত ভাইরাসের সংস্পর্শে আসার এক বা দুই সপ্তাহ পরে দেখা দেওয়া শুরু হয়, যদিও কিছু ক্ষেত্রে এটি বেশি সময় নিতে পারে।
  • মাঙ্কিপক্স সাধারণত জ্বর
  • ঠাণ্ডা লাগা
  • মাথাব্যথা 
  • এবং পেশীতে ব্যথা 
  • ফ্লুর মতো উপসর্গ দিয়ে শুরু হয়।
  • দেহের চামরাই পানি নিয়ে ফুসড়ি উঠা।(ফুসকুড়িগুলো অত্যন্ত চুলকানি সৃষ্টি করতে পারে যেমনটা চিকেন পক্সের ক্ষেত্রে দেখা যাই।)

কিভাবে মানদেহে মাঙ্কিপক্স সংক্রমণ হয়?

মাঙ্কিপক্সের প্রাকৃতিক আধার অজানা রয়ে গেছে।  তবে আফ্রিকান ইঁদুর এবং অ-মানব প্রাইমেট (বানরের মতো) প্রাণীর ভাইরাসকে আশ্রয় করে এবং মানুষকে সংক্রমিত করতে পারে।তাছাড়া,মাঙ্কিপক্স ভাইরাস ক্ষত, শরীরের তরল, শ্বাসকষ্টের ফোঁটা এবং বিছানার মতো দূষিত পদার্থের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে একজন থেকে অন্য ব্যক্তিতে সংক্রমিত হয়।মাঙ্কিপক্সের সংক্রমণ মানব দেহে সাধারণত ৬ থেকে ১৩ দিনের মধ্যে হয় তবে ৫ থেকে ২১ দিনের মধ্যে হতে পারে।


যেহেতু আমরা জেনে গাছি যে কিভাবে মানদেহে মাঙ্কিপক্স সংক্রমণ হয়; মাংকিপক্স বন্যপ্রাণী মাংস, পশুর কামড় বা আঁচড়, শরীরের তরল, দূষিত বস্তু, বা সংক্রামিত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ থেকে ছড়াতে পারে।ভাইরাসটি সাধারণত আফ্রিকার নির্দিষ্ট কিছু তীক্ষ্ণদন্তী প্রাণীর মধ্যে ছড়িয়ে পড়ে।ভাইরাসের ডিএনএ পরীক্ষা করে রোগ নির্ণয় নিশ্চিত করা যায়।

রোগটি জলবসন্তের মতো দেখা যেতে পারে।যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিসের এক প্রতিবেদনে জানানোহয় যে,মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাস সংক্রমণজনিত রোগ। সাধারণত এ রোগে শরীরে মৃদু জ্বরের উপসর্গ দেখা দিয়ে থাকে এবং অধিকাংশ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন।তাছাড়া, এ ভাইরাস সহজে মানুষ থেকে মানুষে ছড়ায় না।তাই গণ সংক্রমণের ঝুঁকিও খুব কম।

কিভাবে মানদেহে মাঙ্কিপক্স সংক্রমণ হয়?এ বিষয়ে বিবিসির এক আলোচনায় জানানো হয় যে মাঙ্কিপক্স এর ভাইরাসটি যৌন সংসর্গের মাধ্যমে ছড়াচ্ছে বলে ধারণা করছেন অনেকে। কারণ, বেশিরভাগ আক্রান্তের যৌনাঙ্গ এবং এর আশপাশে ঘায়ের মতো পাওয়া যাচ্ছে। আক্রান্তদের অনেকেই সমকামী ও উভকামী কম বয়স্ক পুরুষদের মধ্যে বেশি লক্ষণীয়।

বিবিসির স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা জেমস গ্যালাহার বলছেন, করোনাভাইরাস মহামারির অভিজ্ঞতার পর মাংকিপক্সের খবর শুনে যারা উদ্বিগ্ন বোধ করছেন তাদের স্পষ্ট করে দেয়া দরকার যে এটা কোভিডের মত কিছু নয়। এ ভাইরাস একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে "অনেকটা সময়ের জন্য ঘনিষ্ঠ সংস্পর্শে" আসার দরকার হয়।

কবে থেকে মাঙ্কিপক্স দেখা দেয়? 

১৩মে ২০২২ সাল থেকে, তিনটি WHO অঞ্চল জুড়ে মাঙ্কিপক্স ভাইরাসের জন্য স্থানীয় নয় এমন ১৪টি সদস্য রাষ্ট্র থেকে WHO-তে মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে এবং পুরো বিশ্বে মোট ১০০ টি মাঙ্কিপক্সের রোগী সনাক্ত করা হয়েছে।এপিডেমিওলজিকাল তদন্ত বর্ত্মানে চলমান রয়েছে, তবে রিপোর্ট করা ক্ষেত্রে এখনও পর্যন্ত স্থানীয় অঞ্চলে কোনও প্রতিষ্ঠিত ভ্রমণ লিঙ্ক নেই।বর্তমানে উপলব্ধ তথ্যের উপর ভিত্তি করে, প্রাথমিক যত্ন এবং যৌন স্বাস্থ্য ক্লিনিকগুলিতে যত্ন নেওয়ার জন্য পুরুষদের (MSM) সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের মধ্যে কেসগুলি প্রধানত কিন্তু একচেটিয়াভাবে সনাক্ত করা যায়নি।

এই রোগ প্রাদুর্ভাবের খবরের উদ্দেশ্য হল সচেতনতা বৃদ্ধি করা, প্রস্তুতি এবং প্রতিক্রিয়ার প্রচেষ্টাকে অবহিত করা এবং অবিলম্বে সুপারিশকৃত পদক্ষেপের জন্য প্রযুক্তিগত নির্দেশনা প্রদান করা।


পরিস্থিতি বিকশিত হচ্ছে এবং ডব্লিউএইচও সংস্থা আশা করে যে অ-স্থানীয় দেশগুলিতে নজরদারি প্রসারিত হওয়ায় মাঙ্কিপক্সের আরও কেস শনাক্ত হবে। তাৎক্ষণিক পদক্ষেপগুলি আরও বিস্তার বন্ধ করার জন্য সঠিক তথ্য দিয়ে মাঙ্কিপক্স সংক্রমণের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকতে পারে এমন ব্যক্তিদের জানানোর উপর ফোকাস করা হয়।  

বর্তমান উপলব্ধ প্রমাণগুলি পরামর্শ দেয় যে যারা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন তারা হলেন যারা মাঙ্কিপক্সে আক্রান্ত কারও সাথে ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগ করেছেন, যদিও তারা লক্ষণীয়।  ডাব্লুএইচও ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য নির্দেশিকা প্রদানের জন্যও কাজ করছে যারা ক্লিনারদের মতো ঝুঁকিতে থাকতে পারে।  WHO আগামী দিনে আরও প্রযুক্তিগত সুপারিশ ও তথ্য প্রদান করবে।

সোর্সঃWHO 

মাঙ্কিপক্স কি মারাত্মক?

বিভিন্ন প্রাণীর প্রজাতিকে মাঙ্কিপক্স ভাইরাসের জন্য সংবেদনশীল হিসাবে চিহ্নিত করা হয়েছে।  মাঙ্কিপক্স ভাইরাসের প্রাকৃতিক ইতিহাস নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে এবং সঠিক উৎসগুলো সনাক্ত করার জন্য এবং প্রকৃতিতে ভাইরাসের সঞ্চালন কীভাবে বজায় রাখা হয় সে সম্পর্কে আরও অধ্যয়নের প্রয়োজন।অপর্যাপ্তভাবে রান্না করা মাংস এবং সংক্রামিত প্রাণীর অন্যান্য প্রাণীজ পণ্য খাওয়া একটি সম্ভাব্য ঝুঁকির কারণ।

মাঙ্কিপক্স সাধারণত স্ব-সীমাবদ্ধ হয় তবে কিছু ব্যক্তির মধ্যে গুরুতর হতে পারে,যেমন শিশু, গর্ভবতী মহিলা বা অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার কারণে প্রতিরোধ ক্ষমতা দমনকারী ব্যক্তিদের মধ্যে।পশ্চিম আফ্রিকান ক্লেডের সাথে মানুষের সংক্রমণ কঙ্গো বেসিন ক্লেডের তুলনায় কম গুরুতর রোগের কারণ বলে মনে হয়, কঙ্গো বেসিন ক্লেডের ১০.৬% এর তুলনায় ৩.৬% কেস মৃত্যুর হার।


মাঙ্কিপক্স ভাইরাসটি একজন থেকে অন্যজনে  ছড়ানোর জন্য অনেকটা সময়ের প্রয়োজন হয়।তাছাড়া এটি করোনাভাইরাস এর মত আশঙ্কাজনক কোনো রোগ নয় এবং করোনাভাইরাস এর মধ্য মহামারীতে রূপান্তরিত হবে না বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।তবুও বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সর সংক্রমণের  ব্যাপারে সবাইকে সচেতন হতে নির্দেশ দিয়েছেন।

কিভাবে মাঙ্কিপক্স ভালো হয়?|মাঙ্কিপক্স-এর চিকিৎসা

মাঙ্কিপক্স ভাইরাসের রোগ নির্ণয়ের পদ্ধতি হচ্ছে প্রথমে ভাইরাল ডিএনএ পরীক্ষা করা।বর্তমানে এ রোগের কোন চিকিৎসা না থাকলেও গুটি বসন্ত বা জল বসন্তের টিকা বিশেষ ক্ষেত্রে গুটি বসন্তের টিকা মাঙ্কিপক্স ভাইরাসের রোগ নির্ণয়ের পদ্ধতিতে উপযোগি।কিভাবে মাঙ্কিপক্স ভালো হয় তা অনেকেরই অজানা তবে গুটিবসন্তের টিকা ৮৫% কার্যকারিতা সহ সংক্রমণ প্রতিরোধ করতে পারে। 

২০১৯ সালে জিনিওস নামে একটি মাংকিপক্স ভ্যাকসিন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের জন্য অনুমোদিত হয়েছিল।মাঙ্কিপক্স-এর চিকিৎসার জন্য বর্তমান মান হল টেকোভিরিম্যাট নামের একটি অ্যান্টিভাইরাল যা বিশেষত গুটিবসন্ত এবং মাঙ্কিপক্সের মতো অর্থোপক্সভাইরাস গুলির সংক্রমণের চিকিৎসার উদ্দেশ্যে। এটি ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য অনুমোদিত।

শেষকথাঃমাঙ্কিপক্স কি ?মাঙ্কিপক্সের উপসর্গ কি কি?   

পরিশেষে বলা যেতে পারে যে মাঙ্কিপক্স এক ধরনের ডিএনএ জাতীয় ভাইরাস এটি কোভিড-19 বা ফ্লু ভাইরাসের মতো খুব তাড়াতাড়ি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে না।এটি একই স্থান থেকে অন্য স্থানে যেতে বা ছড়িয়ে পড়তে অনেকটা সময়ের প্রয়োজন হয় যার কারনে নিশ্চিত হওয়া যায় যে মাঙ্কিপক্স ভাইরাস দ্বারা মহামারী আশঙ্কা অনেকটা কম।

মাঙ্কিপক্স ভাইরাসটি গুটি বসন্ত বা অন্যান্য চিকেন পক্স এর মতো হলেও এর আচরণ তাদের থেকে অনেকটা ভিন্ন এবং এর সংক্রমণ শিশুদের জন্য অত্যন্ত বিপদজনক হতে পারে।যদিও এ রোগের কোন নিরাময় ওষুধ এখন পর্যন্ত তৈরি হয়নি,তবে গুটি বসন্তের টিকা দ্বারা এর নিরাময় করা যেতে পারে। তারপরেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের হাত থেকে রক্ষার জন্য যথাযথ সর্তকতা অবলম্বন করছে এবং আশা করা যায় যে খুব জলদিই এই রোগের ঔষুধ তৈরি হবে।😊 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url