বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

"বিসমিল্লাহির রহমানির রহিম" ড্রিম আইসিটির পহ্ম থেকে সবাইকে আসসালামু আলাইকুম। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের জন্য গুরুত্বপূর্ন সকল ধরনের তথ্য নিয়ে আসতে যাতে করে আপনার কিছুটা হলেও উপকৃত হন।আজ আমরা আপনাদের জন্য বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর গুরুত্ব কি? আপনারা কিভাবে জানতে পারবেন বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ কবে হবে এই তথ্য নিয়ে এসেছি। তাছারা আজকের বিষয়টি যা বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বা মুলমন্ত্র কি? তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২২ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২২ এর প্রতিপাদ্য বিষয়

সূচিপত্রঃ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ কি?- world mental health day 2023

আমরা ইদানীং মানসিক স্বাস্থ্যের দিনগুলি সম্পর্কে অনেক কিছু শুনতে পাচ্ছি, বিশেষত গত দুই বছরের চাপের কারণে আমরা সম্মিলিতভাবে একটি বিশ্বব্যাপী মহামারীর মুখোমুখি হয়েছি। শব্দটি কতটা সাধারণ হওয়া সত্ত্বেও,আপনি এখনও নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, "বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ কী?"


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ সহজ কথায়, মানসিক স্বাস্থ্য দিবস হচ্ছে কাজের ছুটির সময় যা সমস্ত ধরণের শিল্পের কর্মীদের তাদের দৈনন্দিন কাজের কঠোরতা এবং চাপ থেকে বিরতি দেওয়ার জন্য নির্ধারন করা হয়েছে। আসলে সত্যি কথা হচ্ছে,কর্ম-জীবনের ভারসাম্য বজায় রাখার জন্য কাজের চাহিদা থেকে দূরে সরে যেতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ।

মানসিক স্বাস্থ্যে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যদি আমরা সম্ভাব্য স্ট্রেস-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলি এড়াতে চাই এবং কর্মীদের বার্নআউট এবং পরবর্তী টার্নওভার সমস্যাগুলি প্রতিরোধ করতে চাই।

প্রকৃতপক্ষে,বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের ২০২৩ এর তাৎপর্য এতটাই গুরুত্বপূর্ণ যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১০ অক্টোবরকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হিসাবে গণ্য করেছে, যেটি সারা বিশ্বে মানসিক স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং মানসিক সুস্থতার সমর্থনে প্রচেষ্টা চালানোর একটি দিন বা world mental health day 2023।

কবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ হচ্ছে ১০ অক্টোবর। ২০১৩ সাল থেকে প্রতি বছর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের জন্য একটি বিশ্বব্যাপী প্রচারণার আয়োজন করেছে।বিশ্ব জুড়ে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন তাদের সমর্থন করার প্রচেষ্টা চালানোর জন্য প্রতি বছর ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়। 

বর্তমানে করোনা মহামারী আমাদের মানসিক স্বাস্থ্যের উপর খুব বাজে ভাবে প্রভাব ফেলেছে এবংএটি অব্যাহত রেখেছে, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর মাধ্যমে আমরা পুনরায় সংযোগ করার ক্ষমতা যোগাতে পারি। আমাদের মানসিক স্বাস্থ্য রক্ষা এবং উন্নত করার জন্য আমাদের প্রচেষ্টাকে পুনরায় জাগিয়ে তোলার সুযোগ দেতে পারে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়।


এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়  ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছেন তা হচ্ছেঃ "সকলের জন্য মানসিক স্বাস্থ্যকে বিশ্বব্যাপী অগ্রাধিকার দিন”। 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ কেন ও কিভেবে উদযাপন করা হবে 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২২ কেন উদযাপন করা হয়? এর মুল কারনঃ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রধান উদ্দেশ্য হলো সারা বিশ্বজুড়ে মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সকলের সচেতনতা বৃদ্ধি করা এবং মানসিক স্বাস্থ্যের সমর্থনের প্রচেষ্টাকে একত্রিত করা। 

আমরা জানি প্রতি বছর ১০ অক্টোবর  বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন করা হয়,তবে এই বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ উদযাপিত হবে ১০ অক্টোবর রোজ সোমবার। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ -  ১০ অক্টোবর হচ্ছে  সেই সময় যা মানসিক স্বাস্থ্য সচেতনতার মাস, এবং ১৯৪৯ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পালন করা হচ্ছে। প্রত্যেকেই কিছু ক্ষমতায় মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ অনুভব করে এবং ইতিবাচক মানসিক স্বাস্থ্য বৃদ্ধিকে সমর্থন করার জন্য একটি দিন ছুটি নেওয়ার অনেক সুবিধা রয়েছে। 

করোনায় মানসিক স্বাস্থ্য - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

করোনায় মানসিক স্বাস্থ্যঃমানসিক স্বাস্থ্যের অনেক দিক চ্যালেঞ্জ করা হয়েছে;(WHO) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে ইতিমধ্যে ২০১৯ সালের করোনা মহামারীর আগে বিশ্বব্যাপী আটজনের মধ্যে একজন আনুমানিক মানসিক ব্যাধি নিয়ে বসবাস করছিলেন। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ মানসিক স্বাস্থ্যের জন্য উপলব্ধ পরিষেবা, দক্ষতা এবং তহবিল স্বল্প সরবরাহে থেকে যায় এবং যা প্রয়োজন তার চেয়ে অনেক কম, বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে।


COVID-19 মহামারী মানসিক স্বাস্থ্যের জন্য একটি বিশ্বব্যাপী সঙ্কট তৈরি করেছে, স্বল্প এবং দীর্ঘমেয়াদী চাপকে বাড়িয়েছে এবং লক্ষ লক্ষ মানুষের মানসিক স্বাস্থ্যকে দুর্বল করেছে। অনুমানগুলো মহামারীর প্রথম বছরে উদ্বেগ এবং হতাশাজনক ব্যাধি উভয়ের বৃদ্ধি ২৫% এর বেশি রাখে।

একই সময়ে, মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলো মারাত্মকভাবে ব্যাহত হয়েছে এবং মানসিক স্বাস্থ্যের অবস্থার জন্য চিকিত্সার সুযোগ আগের চেয়ে বেশি প্রশস্ত করা হয়েছে।ক্রমবর্ধমান সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য, দীর্ঘস্থায়ী দ্বন্দ্ব, সহিংসতা এবং জনস্বাস্থ্যের জরুরী অবস্থা সমগ্র জনসংখ্যার মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করছে। 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর মাধ্যমে আমাদের অবশ্যই মানসিক স্বাস্থ্য পরিচর্যাকে শক্তিশালী করতে হবে যাতে মানসিক স্বাস্থ্যের চাহিদার সম্পূর্ণ বর্ণালী একটি কমিউনিটি-ভিত্তিক নেটওয়ার্কের মাধ্যমে পূরণ করা যায় যা বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় অনুযায়ী অ্যাক্সেসযোগ্য, সাশ্রয়ী মূল্যের এবং মানসম্পন্ন পরিষেবা এবং , মানসিক স্বাস্থ্য এর জন্য সহায়তা করবে।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর স্লোগান

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর স্লোগান এর জন্য আপনি কি কিছু অনুপ্রেরণামূলক এবং চিন্তা-উদ্দীপক স্লোগান খুঁজছেন যা আপনাকে মানসিক স্বাস্থ্য সম্পর্কে বার্তাটি ছড়িয়ে দিতে সহায্য করবে? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন!  আপনার ইচ্ছা অনুযায়ী  স্লোগান বেছে নেওয়ার জন্য আমরা বেশ কিছু মানসিক স্বাস্থ্য স্লোগান একত্র করেছি। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর স্লোগান সেগুলো আবেগপ্রবণ থেকে অনুপ্রেরণামূলক, তাই এখানে প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে৷

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ আমাদের জানায় যে মানসিক স্বাস্থ্যের সমস্যা নিয়ে বেঁচে থাকা খুব কঠিন হতে পারে, এবং কখনও কখনও মনে হয় যে আপনি এখনও একটি জায়গায় আটকে থাকা অবস্থায় অন্য সবাই এগিয়ে যাচ্ছে।  এটি চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা খুঁজে পাওয়া কঠিন হতে পারে যখন প্রতিদিন আপনার এবং আপনার লক্ষ্যগুলির মধ্যে ইটের প্রাচীরের  মতো মনে হয়। 

আমরা চাই যে সব জায়গার মানুষরা জানুক যে তারা সবাই নিজেদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ কারণেই আমরা মানসিক স্বাস্থ্যের স্লোগানগুলোর এই তালিকাটি তৈরি করেছি যা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার জন্য বা আপনার বাড়ি বা অফিসে দৃশ্যমান কোথাও মুদ্রণ এবং পোস্ট করার জন্য উপযুক্ত বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ উপলহ্মে। এই বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ এর স্লোগান মানসিক রোগে ভুগছেন এমন ব্যক্তিদের ক্ষমতায়নের জন্য সাজিয়ে তৈরি করা হয়েছে এবং এই স্লোগানগুলো তাদের শুধুমাত্র সাহায্য চাইতেই নয়, তাদের সংগ্রাম সম্পর্কে খোলাখুলি কথা বলতেও উৎসাহিত করে।


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ থেকে আমাদের সকলের মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলা খুবই প্রয়োজন। মনে করেন আপনি জানেন, যে জিনিসটি আপনাকে মনে করাই যে আপনি বিশ্বের একমাত্র ব্যক্তি যিনি এই রগের সাথে লড়াই করছেন। যে জিনিসটি আপনাকে এমন মনে করাই যে আপনি কী করছেন তা কেউ বুঝতে পারে না। যে জিনিসটি আপনাকে মনে করাই যে আপনার এই রোগটিকে ভিতরে রাখতে হবে এবং কখনই কাউকে জানাতে হবে না যে আপনি কতটা যন্ত্রণার মধ্যে আছেন৷ কিন্তু আমরা এটি আর করতে চাই না - এবং আপনারও উচিত নয়! 

এই কারণেই আমরা আকর্ষণীয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস স্লোগান ২০২৩ গুলোর এই তালিকা তৈরি করেছি; মানসিক রোগের চারপাশে লজ্জা ভাঙ্গাতে সাহায্য করার জন্য, সবার তাদের গল্পগুলো ভাগ করা সহজ করতে এবং মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত প্রত্যেকে যখন তারা সাহায্য নেওয়ার জন্য যথেষ্ট নিরাপদ বোধ করে তা নিশ্চিত করতে  এটি সবচেয়ে বেশি প্রয়োজন। আমরা আশা করি আপনারা এখানে একটি স্লোগান পাবেন যা আপনার সাথে কথা বলবে।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩এর স্লোগান-

  • মানসিক স্বাস্থ্য সুখী জীবনের ভিত্তি।
  •  কখনও কখনও ঠিক না থাকাও, ঠিক আছে।
  •  জিনিসগুলি যতটা খারাপ মনে হয়,আসলে তা ততটা খারাপ হয় না।
  •  নিজের সাথে নম্র হোন।
  •  মানসিক স্বাস্থ্য একটি যাত্রা, গন্তব্য নয়।
  •  আপনার সংগ্রামে আপনি একা নন।
  •  আশ্চর্যজনক হওয়ার জন্য আপনাকে নিখুঁত হতে হবে না।
  •  আমাদের সবার মাঝে মাঝে একটু সাহায্যের প্রয়োজন হয়,যা লজ্জার কিছু না।
  •  আপনি বিশেষ, ঠিক অন্য সবার মত!
  • এটি আপনার যুদ্ধ,কিন্তু আপনার একা লড়ার প্রয়োওজন নেয়।
  • দুঃশ্চিন্তাকে আপনার দিনটি নষ্ট করতে দিয়েন না।
  • আপনার মতই আপনার দিনটি উজ্জল হোক।
  • একটি সুস্থ্য মন হলো একটি সম্পদ।
  • নিজের অনুভুতির সাথে যুদ্ধ না করাই শ্রেয়।
  • আমি পাগল নই, আমি সব কিছুতেই হাসতে পছন্দ করি।
  • মানসিক স্বাস্থ্যকে আপনার সীমা নির্ধারণ করতে দেবেন না, পরিবর্তে আপনার লক্ষ্যগুলো সংজ্ঞায়িত করুন।
  • এই পৃথিবীতে আপনি একা নন। এমন কিছু লোক আছে যারা আপনাকে ভালবাসে এবং যত্ন করে, এমনকি যদি তারা এই মুহূর্তে শারীরিকভাবে আপনার সাথে না থাকেও!
  • আপনি আপনার সমস্যা নন।
  • অদ্ভুত হওয়া একটি শিল্প।
  • আমি কাউকে আমার আনন্দ চুরি করতে দেব না।
  • আমি সবসময় আমার চিন্তাভাবনা পছন্দ করি না, তবে আমি কোনটি মনোযোগ দেব তা আমি বেছে নিতে পারি।
  • আমরা সবাই একটু পাগল।
  • মানসিক স্বাস্থ্য মানে ভালো থাকা, শুধু মানসিক অসুস্থতা নয়।

শেষকথাঃ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ - বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

আমাদের শরীরের সাথে আমাদের মস্তিষ্কের একটি গভীর সম্পর্ক আছে। মস্তিষ্ক কোন কাজের আদেশ না দিলে আমাদের শরীর সে কাজ করতে পারে না। মস্তিষ্কের সুস্থতাই হচ্ছে মানসিক সুস্থতা। মানসিক স্বাস্থ্য প্রত্যেকটি ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এখনকার দিনে মানুষের মানসিক স্বাস্থ্য সুস্থ না থাকার কারণে আত্মহত্যা,ডিপ্রেশন,বিবেকবোধ হ্রাস এবং দুশ্চিন্তা ইত্যাদির মত মানসিক রোগ বা সমস্যার সম্মুখীন হচ্ছে। 


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কতৃক এক দিনব্যাপী মানসিক স্বাস্থ্য নিয়ে বিভিন্ন কাজকর্ম,খেলাধুলা এবং মানুসিক স্বাস্থ্য-চিকিৎসা সম্পর্কের সচেতনামূলক কার্যক্রম করে থাকে । আশা করি আজকে আমাদের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস 2023-বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় সম্পর্কে আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে। আশা করব এই ধরনের আর্টিকেল পেতে আপনারা আমাদের সাথে থাকবেন।😊 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url