ইউরিন ইনফেকশন কেন হয় - ইউরিন ইনফেকশন হলে করণীয়

"বিসমিল্লাহহির রহমানির রহিম" ড্রিম আইসিটর পহ্ম থেকে সকলকে সালাম জানাচ্ছি। আবারো আপনাদের জন্য স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজকে আমাদের আর্টিকেলের বিষয় হচ্ছে ইউরিন ইনফেকশন কেন হয়? এছারা আপনারা ইউরিন ইনফেকশন এর সকল তথ্য যেমন;ইউরিন ইনফেকশন এর লহ্মন গুলো কি কি? 

ইউরিন ইনফেকশন কেন হয় - ইউরিন ইনফেকশন দূর করার উপায়

অনেকের মনেই ইউরিন ইনফেকশন দূর করার উপায় সম্পর্কে প্রশ্ন থাকতে পারে। আজ আমরা সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ, শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়লে আপনি ইউরিন ইনফেকশন কেন হয়? তার অনেকটাই ধারনা পেয়া যাবেন।

সুচিপত্রঃ ইউরিন ইনফেকশন কেন হয় - ইউরিন ইনফেকশন হলে করণীয়

ইউরিন কি? ইউরিন ইনফেকশন কি। ইউরিন ইনফেকশন কেন হয়

ইউরিন কি বলতে এটি হচ্ছে শরীরের একটি তরল উপজাত যা কিডনি দ্বারা মূত্রত্যাগ নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে নিঃসৃত হয় এবং মূত্রনালী দিয়ে নির্গত হয়। এটি ৯৫% এর বেশি পানির একটি জলীয় দ্রবণ। ইউরিনের স্বাভাবিক রাসায়নিক গঠন প্রধানত পানির উপাদান, তবে এতে নাইট্রোজেনাস অণু যেমন; ইউরিয়া, সেইসাথে ক্রিয়েটিনিন এবং অন্যান্য বিপাকীয় বর্জ্য উপাদান অন্তর্ভুক্ত থাকে। ইউরিন ইনফেকশন কেন হয়- কিডনির গ্লোমেরুলির আঘাত বা সংক্রমণের কারণে অন্যান্য পদার্থ (ইউরিন) প্রস্রাবে নিঃসৃত হতে পারে,যা রক্তের প্লাজমার বিভিন্ন উপাদানকে পুনরায় শোষণ বা ফিল্টার করার নেফ্রনের ক্ষমতাকে পরিবর্তন করতে পারে।
ইউরিন কি ও ইউরিনের স্বাভাবিক রাসায়নিক গঠন- প্রস্রাব বা ইউরিন হচ্ছে  ৯৫% এর বেশি পানির একটি জলীয় দ্রবণ, যার মধ্যে ন্যূনতম এই অবশিষ্ট উপাদানগুলি রয়েছে, যাতে ঘনত্ব হ্রাস পায়ঃ
  •  ইউরিয়া ৯.৩ গ্রাম/লি.
  •  ক্লোরাইড ১.৮৬ গ্রাম/লি.
  •  সোডিয়াম ১.১৭ গ্রাম/লি.
  •  পটাসিয়াম ০.৭৫০ গ্রাম/লি.
  •  ক্রিয়েটিনিন ০.৬৭০ গ্রাম/লি.
  •  অন্যান্য দ্রবীভূত আয়ন, অজৈব এবং জৈব যৌগ (প্রোটিন, হরমোন, বিপাক)।

ইউরিন ইনফেকশন কেন হয়- ইউরিন জীবাণুমুক্ত থাকে যতক্ষণ না এটি মূত্রনালীতে পৌঁছায়, যেখানে মূত্রনালীতে আস্তরণকারী এপিথেলিয়াল কোষগুলি ফ্যাকাল্টেটিভ অ্যানেরোবিক গ্রাম-নেগেটিভ রড এবং কোকি দ্বারা উপনিবেশিত হয়। ইউরিয়া মূলত অ্যামোনিয়ার একটি প্রক্রিয়াজাত রূপ যা স্তন্যপায়ী প্রাণীদের জন্য অ-বিষাক্ত, অ্যামোনিয়ার বিপরীত যা অত্যন্ত বিষাক্ত হতে পারে। এটি লিভারে অ্যামোনিয়া এবং কার্বন ডাই অক্সাইড থেকে প্রক্রিয়া করা হয়। 

ইউরিন ইনফেকশন কেন হয়?

ইউরিন ইনফেকশন কেন হয় তার কারন,পেরিনিয়ামের ব্যাকটেরিয়া যা মূত্রনালীতে ভ্রমণ করে ইউরিন ইনফেকশন সৃষ্টি করে। ইউরিন ইনফেকশন কেন হয়-এর সবচেয়ে সাধারণ কারণ হল ব্যাকটেরিয়া Escherichia coli। ই. কোলাই যখন মূত্রাশয়ে পৌঁছায় তখন এটি মূত্রাশয়ের মিউকোসাল প্রাচীরকে আক্রমণ করে, যার ফলে শরীর সিস্টাইটিস তৈরি করে,যা একটি প্রদাহজনক প্রতিক্রিয়া। পুরুষদের তুলনায় মহিলাদের মূত্রনালী ছোট থাকে, যা ফলে মহিলাদের এই সংক্রমণের সম্ভাবনা বেশি করে। ইউরিন ইনফেকশনের অতিরিক্ত ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে:
  • একটি ক্যাথেটার ব্যবহার
  • মূত্রনালী ম্যানিপুলেশন
  • যৌন মিলন
  • স্পার্মিসাইড এবং ডায়াফ্রাম ব্যবহার
  • কিডনি প্রতিস্থাপন
  • ডায়াবেটিস
  • অ্যান্টিবায়োটিকের ব্যবহার
তাছারা,যেসব মহিলারা মেনোপজের সম্মুখীন হচ্ছেন তাদের ইউরিন ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে। মহিলাদের ইউরিন ইনফেকশন কেন হয় তার প্রধান কারন গুলোর মধ্যে মেনোপজের সময় বেশি লহ্মনীয়। 

ইউরিন ইনফেকশন এর লহ্মণ। ইউরিন ইনফেকশন হলে কি সমস্যা হয়

সাধারণ প্রস্রাবের রঙ ফ্যাকাশে হলুদ থেকে গভীর অ্যাম্বার পর্যন্ত হয়। ইউরিন ইনফেকশন কেন হয় তা জানতে হলে আগে আমাদের ইউরিনের প্রকার সম্পর্কে ধারনা রাখা লাগবে। ইউরোক্রোম নামক রঙ্গক এবং প্রস্রাব কতটা মিশ্রিত বা ঘনীভূত হয় তার ফলাফল নির্দেশ করে। নির্দিষ্ট খাবার এবং ওষুধের রঙ্গক এবং অন্যান্য যৌগ আপনার প্রস্রাবের রঙ পরিবর্তন করতে পারে।  বীট, বেরি এবং মটরশুটি এমন খাবারগুলির তার মধ্যে রয়েছে যা প্রস্রাবের রঙকে প্রভাবিত করতে পারে। পরিষ্কার প্রস্রাব ভাল হাইড্রেশন এবং একটি স্বাস্থ্যকর মূত্রনালীর একটি লহ্মন। (UTI) ইউরিন ইনফেকশন এর লহ্মণ বিভিন্ন বয়সের মানুষদের জন্য ভিন্ন ভিন্ন লহ্মনীয় হয়ে থাকে। 

আসুন আজকে জেনে নেয়া যাক ইউরিন ইনফেকশন এর লহ্মণ যা আপনাদের জন্য সহজ করে দিবে কিভাবে আপনি সতর্ক হবেন আপনার স্বাস্থ্য নিয়ে এবং ইউরিন ইনফেকশন দূর করার উপায় আপনার কাছে সহজ হয়ে যাবে।
প্রাপ্তবয়স্কদের মধ্যে ইউরিন ইনফেকশন এর লহ্মণ ঃ-নিম্নতর ইউরিন ইনফেকশন  মূত্রাশয় বা মূত্রনালীকে প্রভাবিত করে এবং এর কারণ হতে পারে; 
  • ঘন ঘন প্রস্রাবের চাপ সৃষ্টি 
  • প্রস্রাব করার সময় ব্যথা, অস্বস্তি বা জ্বলার অনুভতি 
  • হঠাৎ প্রস্রাবের অধিক চাপ 
  • ঘোলা বা তীব্র গন্ধযুক্ত প্রস্রাব যাতে রক্ত ​​থাকতে পারে
  • মূত্রাশয় সম্পূর্ণ খালি নয় এমন অনুভূতি হতে পারে
  • মূত্রাশযয়ে সময় অস্বস্তি, ক্লান্তি এবং ব্যথা অনুভব করা
উপরের ইউরিন ইনফেকশন এর লহ্মণ গুলো কিডনি এবং মূত্রনালীকে প্রভাবিত করে। এবং উপরের ইউরিন ইনফেকশন এর উপসর্গগুলোর পাশাপাশি,ইনফেকশন কেন হয় তা অনেকের  হতে পারে-
  • শরীরে ১০০.৪ ºF বা ৩৮ ºC অথবা এর বেশি জ্বর
  • বিভ্রান্তি অনুভব হওয়া
  • অতিরিক্ত হ্মোভ সৃষ্টি
  • অস্থিরতা
  • মূত্রনালির পিছনে এবং পাশে ব্যথা
  • ঠান্ডা লাগা এবং কাঁপুনি
  • বমি বমি ভাব এবং বমি হওয়া
পুরুষদের মধ্যে ইউরিন ইনফেকশন এর লহ্মণ-পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যে একই ধরনের ইউরিন ইনফেকশন এর লহ্মণ দেখা যেতে পারে । ইউরিন ইনফেকশন কেন হয় তার জন্য,২০২১ সালের একটি গবেষণা ট্রাস্টেড সোর্স জানিয়েছে যে পুরুষদের নিম্ন মূত্রনালীর উপর প্রভাব ফেলে এমন লক্ষণগুলি অনুভব করার সম্ভাবনা বেশি ছিল। এটি লক্ষণীয় যে এই গবেষণায় জাপানের একক সম্প্রদায়ের ১২৫৬ জন লোক জড়িত ছিল, তাই ফলাফলগুলি অন্যান্য জনসংখ্যার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে।


শিশুদের মধ্যে ইউরিন ইনফেকশন এর লহ্মণ-শিশুদের অতিরিক্ত লক্ষণগুলোর মধ্যে রয়েছে;
  • শরীরের উচ্চ তাপমাত্র্রা।
  • সাধারণত অসুস্থ দেখায়;যেমন,শিশুরা খিটখিটে স্বভাব হতে পারে এবং ভালভাবে খাওয়াতে পারা যায়না।
  • বমি হওয়া।
  • বিছানা ভিজানো।
বয়স্ক প্রাপ্তবয়স্কদের বা যাদের ক্যাথেটার আছে তাদের মধ্যে ইউরিন ইনফেকশন এর লহ্মণ-বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে UTI-এর অতিরিক্ত উপসর্গ বা মূত্রনালীর ক্যাথেটার রয়েছে;
  • নিজেদের ভিজিয়ে ফেলা, 
  • শরীর কাঁপানো,
  • হ্মোভে থাকা,
  • বিভ্রান্তির সৃষ্টি।

ইউরিন ইনফেকশন দূর করার উপায়! ইনফেকশন হলে কি করনীয়

কোন প্রকার অ্যান্টিবায়োটিক ছাড়াই ইউরিন ইনফেকশন দূর করার অনেকগুলোই উপায় আছে। আমরা সকলেই জানি যে অ্যান্টিবায়োটিক আমাদের শরীরের জন্য অনেকটা ক্ষতিকর তাই,ইউরিন ইনফেকশন দূর করার উপায় হিসেবে আপনারা নিচের উপায় গুলো অনুসরণ করতে পারেন যা আপনার অবস্থাকে অনেকটাই উপকৃত করবে।

১।হাইড্রেটেড থাকুনঃ পর্যাপ্ত পরিমানে পানি পান করা ইউরিন ইনফেকশন দূর করার উপায়। পরিমান মতো পানি পান করে এটি প্রতিরোধ ও চিকিৎসা করা যায়। অত্যাবশ্যক পুষ্টি এবং ইলেক্ট্রোলাইট ধরে রাখার সময় জল মূত্রনালীর অঙ্গগুলিকে দক্ষতার সাথে শরীর থেকে বর্জ্য অপসারণ করতে সহায্য করে থাকে। হাইড্রেটেড হওয়াও প্রস্রাবকে পাতলা করে এবং সিস্টেমের মধ্য দিয়ে তার যাত্রার গতি বাড়িয়ে ব্যাকটেরিয়াদের জন্য মূত্রের অঙ্গগুলির লাইনে থাকা কোষগুলিতে পৌঁছানো এবং সংক্রামিত করা কঠিন করে তোলে। 

আপনাকে প্রতিদিন কতটা পানি পান করতে হবে সে সম্পর্কে কোনও নির্দিষ্ট তথ্য নেই,বিভিন্ন মানুষের চাহিদা আলাদা হতে পারে। গড়ে যদিও, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ছয় থেকে আট গ্লাস পানি পান করা উচিত।

২।প্রয়োজন দেখা দিলে প্রস্রাব করাঃঘন ঘন প্রস্রাব মূত্রনালী থেকে ব্যাকটেরিয়া ফ্লাশ করতে সাহায্য করতে পারে তাই প্রস্রাব আটকিয়ে রাখা যাবে না। ঘন ঘন প্রস্রাবের ফলে ব্যাকটেরিয়া ট্র্যাক্টের কোষগুলির সংস্পর্শে আসার পরিমাণও কমিয়ে দেয়, যা এই কোষগুলির সাথে সংযুক্ত হওয়ার এবং সংক্রামিত হওয়ার ঝুঁকিকে সীমিত করে ফেলে।


৩। ক্র্যানবেরি জুস পান করাঃ ক্র্যানবেরি জুস হচ্ছে ইউরিন ইনফেকশন দূর করার উপায়-এর জন্য সবচেয়ে সুপ্রতিষ্ঠিত প্রাকৃতিক চিকিৎসাগুলির মধ্যে একটি। অনেকেই অন্যান্য সংক্রমণ পরিষ্কার করতে এবং দ্রুত ক্ষত পুনরুদ্ধারের জন্য এটি ব্যবহার করে। ইউরিন ইনফেকশন দূর  করার জন্য ক্র্যানবেরির কার্যকারিতা সম্পর্কে বিশ্বস্ত উৎস গবেষণা মিশ্র ফলাফল পেয়েছে। কিন্তু একটি পর্যালোচনা অনুসারে, ক্র্যানবেরি জুসে এমন যৌগ রয়েছে যা মূত্রনালীর কোষের সাথে Escherichia coli ব্যাকটেরিয়াকে আটকাতে পারে। 

ক্র্যানবেরি জুসে পলিফেনল সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। ইউরিন ইনফেকশন দূর করার জন্য কতটা ক্র্যানবেরি জুস পান করতে হবে সে সম্পর্কে কোনও নির্দিষ্ট মাত্রা নেই। তবে এটি প্রতিরোধ করার জন্য, একজন ব্যক্তির প্রতিদিন প্রায় ৪০০ মিলিলিটার কমপক্ষে ২৫% ক্র্যানবেরি জুস পান করতে পারেন।

৪।প্রোবায়োটিক ব্যবহার করুনঃপ্রোবায়োটিক নামক উপকারী ব্যাকটেরিয়া মূত্রনালীকে সুস্থ রাখতে এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকে মুক্ত রাখতে সাহায্য করতে পারে যা খুব সহজ ইউরিন ইনফেকশন দূর করার উপায়! বিশেষ করে, কিছু গবেষণা অনুসারে ল্যাকটোব্যাসিলাস গ্রুপের প্রোবায়োটিক UTI-এর চিকিৎসা ও প্রতিরোধে সাহায্য করতে পারে।  তারা এটি দ্বারা-
  •  ক্ষতিকারক ব্যাকটেরিয়া মূত্রনালীর কোষের সাথে সংযুক্ত হতে বাধা দিতে পারে।
  •  প্রস্রাবে হাইড্রোজেন পারক্সাইড, একটি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট তৈরি করতে পারে।
  •  প্রস্রাবের পিএইচ কমায় যা ব্যাকটেরিয়ার জন্য অবস্থা কম অনুকূল করে তোলে।
এছাড়াও, অ্যান্টিবায়োটিক গ্রহণের সময় যারা ল্যাকটোব্যাসিলাস সম্পূরক গ্রহণ করেন তাদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেতে পারে যা ইউরিন ইনফেকশন দূর করার উপায়

৫।সামনে থেকে পিছনে মুছাঃ যখন মলদ্বার বা মল থেকে ব্যাকটেরিয়া মূত্রনালীতে প্রবেশ করে তখন ইউরিন ইনফেকশন বিকশিত হতে পারে। এই ছোট চ্যানেলটি শরীর থেকে প্রস্রাব প্রবাহিত হতে দেয়। একবার ব্যাকটেরিয়া মূত্রনালীতে প্রবেশ করলে, তারা মূত্রনালীর অন্যান্য অঙ্গে ভ্রমণ করতে পারে, যেখানে তারা সংক্রমণ ঘটাতে পারে। তাই প্রস্রাব করার পরে, এমনভাবে মুছুন যাতে করে ব্যাকটেরিয়া মলদ্বার থেকে যৌনাঙ্গে যেতে বাধা পায়। যেমন, যৌনাঙ্গ এবং মলদ্বার মোছার জন্য টয়লেট পেপারের আলাদা টুকরো ব্যবহার করুন। এটি ইউরিন ইনফেকশন দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম উপায়।

৬।পর্যাপ্ত ভিটামিন সি পানঃ ভিটামিন সি হচ্ছে একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রতিরোধ ব্যবস্থার কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। এটি প্রস্রাবে নাইট্রেটের সাথে বিক্রিয়া করে নাইট্রোজেন অক্সাইড তৈরি করে যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে। এটি প্রস্রাবের pH কমিয়ে দিতে পারে, যাতে ব্যাকটেরিয়া বেঁচে থাকার সম্ভাবনা কমে যায়। তাছারা,খুব কম মানের গবেষণা রয়েছে যা নির্দেশ করে যে বেশি ভিটামিন সি গ্রহণ করলে ইউরিন ইনফেকশন প্রতিরোধ বা চিকিত্সা করা যায়। সীমিত গবেষণা অনুসারে, ভিটামিন সি-এর পাশাপাশি অন্যান্য পরিপূরক গ্রহণ করলে ইউরিন ইনফেকশন দূর করার উপায় এর উপকারিতা সর্বাধিক হতে পারে।


৭। ভাল যৌন স্বাস্থ্যবিধি মেনে চলুনঃ কিছু যৌন মিলন এর কারনে মূত্রনালীতে ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণু প্রবেশ করতে পারে। ইউরিন ইনফেকশন দূর করার উপায় -ভাল যৌন স্বাস্থ্যবিধি মেনে চললে এই ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। ভাল যৌন পরিচ্ছন্নতার উদাহরণগুলির মধ্যে রয়েছেঃ
  • যৌন মিলনের আগে এবং অবিলম্বে প্রস্রাব করা
  • বাধা গর্ভনিরোধক ব্যবহার করা, যেমন একটি কনডম
  • যৌন ক্রিয়া বা সহবাসের আগে এবং পরে যৌনাঙ্গ, বিশেষ করে কপালের চামড়া ধোয়া।
যৌনাঙ্গ ধোয়া বা কনডম পরিবর্তন করা যদি পায়ূ থেকে যোনি যৌনতায় পরিবর্তন করা হয় তা
 নিশ্চিত করা । আসুন আমরা উক্ত নিয়ম মেনে চললে ইউরিন ইনফেকশন দূর করা যেতে পারে

ইউরিন ইনফেকশন টেস্ট। ইউরিন ইনফেকশন চিকিৎসা

ইউরিন ইনফেকশন যাচাই করার জন্য চিকিৎসকরা প্রথমেই ইউরিন টেস্ট করেন। ইউরিন টেস্টের মাধ্যম ব্যতিত ইউরিন ইনফেকশন আছে কিনা তা জানা অনেকটাই জটিল। বিভিন্ন রোগের হ্মেত্রে ইউরিন টেস্ট ভিন্ন হয়ে থাকে। ইউরিন টেস্ট সাধারণত  মোট ১০ প্রকার। Specific Gravity (SG) ,pH, Protein, Glucose, Ketones Blood (hemoglobin) and Myoglobin Leukocyt, Esterase,Nitrite, Bilirubi, Urobilinogen, 

ইউরিন ইনফেকশন যাচাই করার জন্য যে টেস্ট করা হয় তাকে ইউরিন ইনফেকশন টেস্ট বলে। ইউটিআই টেস্টের প্রকারভেদ-রোগীর প্রস্রাবের নমুনা বিশ্লেষণ করে ইউরিন ইনফেকশন নির্ণয় করা যেতে পারে। ইউরিন ইনফেকশন কেন হয় তা সনাক্ত করার জন্য দুটি সবচেয়ে সাধারণ ইউরিন ইনফেকশন টেস্ট হচ্ছে একটি ইউরিনালাইসিস এবং অ্যান্টিমাইক্রোবিয়াল সংবেদনশীলতা পরীক্ষা সহ একটি প্রস্রাব সংস্কৃতি:

ইউরিনালাইসিস (Urinalysis)-একটি ইউরিনালাইসিস টেস্ট হচ্ছে প্রস্রাবের নমুনার উপর শারীরিক, রাসায়নিক এবং মাইক্রোস্কোপিক পরীক্ষার একটি গ্রুপ। এই পরীক্ষাগুলি ব্যাকটেরিয়া এবং শ্বেত রক্তকণিকার মতো সংক্রমণের প্রমাণ খোঁজে। 

প্রস্রাবের সংস্কৃতি( Urine culture)- এটি একটি পরীক্ষা যা রোগীর প্রস্রাবের নির্দিষ্ট ব্যাকটেরিয়া এবং খামির সনাক্ত করে এবং সনাক্ত করে যা ইউরিন ইনফেকশন হতে পারে কিনা যাচাই করে। ইউরিন কালচার ইউরিন ইনফেকশন-এর চিকিৎসার জন্য সর্বোত্তম অ্যান্টিবায়োটিক নির্ধারণ করতে ডাক্তারদের সাহায্য করে থাকে।

সংবেদনশীলতা পরীক্ষা( Susceptibility testing)-সংবেদনশীলতা পরীক্ষা একটি অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিফাঙ্গাল ওষুধের প্রতি ব্যাকটেরিয়া কতটা সংবেদনশীল তা পরিমাপ করে। এটি ডাক্তারদের কোন চিকিৎসা সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করতে সাহায্য করে।

ইউরিন ইনফেকশন অনেক জটিল বলে বিবেচিত হতে পারে যদি রোগী একটি শিশু হয়,গর্ভবতী হয় অথবা যদি তাদের উপসর্গগুলি নির্দেশ করে যে একটি ইউরিন ইনফেকশন মূত্রাশয়ের বাইরে ছড়িয়ে পড়েছে। জটিল ইউরিন ইনফেকশন গুলি এমন রোগীদের মধ্যেও ঘটে যাদের প্রস্রাব প্রবাহে বাধা রয়েছে। 

ইউরিন ইনফেকশনের ঔষধ- ইউরিন ইনফেকশনের হোমিও ঔষধ। ইউরিন ইনফেকশন হলে খাবার

ইউরিন ইনফেকশনের ঔষধ হিসেবে চিকিৎসকরা সচারাচর যেসকল ঔষধ দিয়ে থাকেন তা হলো; সিপ্রোফ্লক্সাসিন  Ciprofloxacin গ্রুপের ঔষধ খাওয়ার পরামর্শ দেন।  ইউরিন ইনফেকশনের ঔষধ যেমন- Cipro, Cipro-A, Ciprocin ইত্যাদি। কিন্ত এই সকল ঔষধ চিকিৎসকের পরামর্শ ছাড়া সেবন করা যাবেনা। কারন ইউরিন ইনফেকশন টেস্ট করার পর আপনার কোন ধরনের ইউরিন ইনফেকশন হয়েছে তার ওপর নির্ভর করে,যে ইউরিন ইনফেকশনের ঔষধ কোন প্রকার বা গ্রুপের সেবন করতে হবে। আমার মতে অযথা যেকোন ঔষুধ না খেয়ে, ইউরিন ইনফেকশনের জন্য ভালো চিকিৎসকের কাছে যেয়ে পরামর্শ নেয়া উচিত।

শেষকথাঃ ইউরিন ইনফেকশন কেন হয় - ইউরিন ইনফেকশন হলে করণীয়

ইউরিন ইনফেকশন মারাত্মক হওয়ার আগেই এর চিকিৎসা করা খুবই প্রয়োজনীয়। ইউরিন ইনফেকশনের লক্ষণ গুলো দেখার সাথে সাথেই ডাক্তারের পরামর্শ নিয়ে ইউরিন ইনফেকশন টেস্ট করা উচিত। সকলেই চাই সুস্থ জীবন তাই,রোগের উপসর্গ নিয়ে বসে থাকার চেয়ে ডাক্তারের পরামর্শ নিয়ে তার চিকিৎসা শুরু করে দেওয়া উচিত। 

আমারা আমাদের আর্টিকেলে যতটুক সম্ভব ইউরিন ইনফেকশন সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। ইউরিন ইনফেকশন কি বা কেন হয় এবং ইউরিন ইনফেকশনের লক্ষণ গুলো সম্পর্কে আশা করি আপনি খুব ভালো ধারণা পেয়েছেন যা আপনাকে সাহায্য করবে আপনার সুস্থ জীবনের জন্য। এতক্ষন আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ,আসসালামু আলাইকুম ।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url