স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় - মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় খুজতে যদি এখনে এসে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। মুখের দুর্গন্ধ আনুমানিক ২৫ শতাংশ লোককে প্রভাবিত করে। মুখের দূর্গন্ধের সম্ভাব্য অনেক কারণ রয়েছে, তবে বেশিরভাগই মৌখিক স্বাস্থ্যবিধিতে নেমে আসে,এটি হ্যালিটোসিস বা ফেটার ওরিস নামেও পরিচিত।

মুখের দুর্গন্ধ আনুমানিক ২৫ শতাংশ লোককে প্রভাবিত করে। মুখের দূর্গন্ধের সম্ভাব্য অনেক কারণ রয়েছে,

হ্যালিটোসিস উল্লেখযোগ্য উদ্বেগ, বিব্রত এবং উদ্বেগের কারণ হতে পারে কিন্তু এটি প্রতিকার করা তুলনামূলকভাবে সহজ। এই MNT নলেজ সেন্টার নিবন্ধে নিঃশ্বাসের দুর্গন্ধের সম্ভাব্য উৎস, রোগ নির্ণয় এবং কীভাবে চিকিৎসা করা যায় সে বিষয়ে আজ আলোচনা করা হবে। তাছাড়া আরো জানতে পারবেন যে, মুখের দুর্গন্ধ কেন হয়,কি খেলে মুখের দুর্গন্ধ হয়,স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়,মুখের দুর্গন্ধ দূর করার প্রাকৃতিক উপায় ও মুখের দুর্গন্ধ দূর করার চিকিৎসা ও ঔষধের নাম। 

সুচিপত্রঃ স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় - মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

মুখের দুর্গন্ধ কেন হয়? স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় 

মুখের দুর্গন্ধ যাকে ডাক্তারি ভাষায় হ্যালিটোসিস বলা হয়, দাঁতের দুর্বল স্বাস্থ্যের অভ্যাসের কারনে হতে পারে এবং এটি অন্যান্য স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে।  মুখের দুর্গন্ধ কেন হয়? আপনি যে ধরনের খাবার খান এবং অন্যান্য অস্বাস্থ্যকর জীবনযাত্রার অভ্যাসের কারণে নিঃশ্বাসের দুর্গন্ধও খারাপ হতে পারে। স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলো নির্ভর করে মুখের দুর্গন্ধ কেন হয় বা কারনের উপর।
মুখের দূর্গন্ধ হওয়া সাধারনত অনেকেই স্বাভাবিক মনে করে থাকেন তবে মুখের দূর্গন্ধ সাথে কোন স্বাস্থ্য সমস্যা যুক্ত হতে পারে। স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় জানার আগে আসুন জেনে নিন কোন স্বাস্থ্য সমস্যা যুক্ত থাকতে পারে মুখের দুর্গন্ধের সাথে-ক্রমাগত মুখের দুর্গন্ধ মাড়ির (পিরিওডন্টাল) রোগের সতর্কতা চিহ্ন হতে পারে।


দাঁতে প্লাক জমার কারণে মাড়ির রোগ হয়। ব্যাকটেরিয়া টক্সিন তৈরি করে, যা মাড়িতে জ্বালা সৃষ্টি করে।  মাড়ির রোগ যদি চিকিৎসা না করা হয়, তাহলে এটি মাড়ি এবং চোয়ালের হাড়ের ক্ষতি করতে পারে। মুখের দুর্গন্ধের অন্যান্য দাঁতের কারণগুলির মধ্যে রয়েছে খারাপভাবে মানানসই দাঁতের যন্ত্রপাতি, মুখের খামির সংক্রমণ এবং গহ্বর ইত্যাদি। মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায় পেতে ড্রিম আইটিসির সাথেই থাকুন। 

কি খেলে মুখের দুর্গন্ধ হয়? মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

কি খেলে মুখের দুর্গন্ধ হয়? মূলত,আপনার খাওয়া সমস্ত খাবার আপনার মুখে ভেঙ্গে যেতে শুরু করে।  এছাড়াও, খাবারগুলো আপনার রক্ত ​​​​প্রবাহে শোষিত হয় এবং ফুসফুসে চলে যায়, যা আপনার শ্বাসের বাতাসকে প্রভাবিত করে।আপনি যদি তীব্র গন্ধযুক্ত খাবার খান (যেমন রসুন বা পেঁয়াজ)।

দ্রুত মুখের দুর্গন্ধ দূর করার উপায়; ব্রাশিং এবং ফ্লসিং - এমনকি মাউথওয়াশ - শুধুমাত্র অস্থায়ীভাবে মখের গন্ধ ঢেকে রাখতে পারে।  যতক্ষণ না খাবারগুলি আপনার শরীরের মধ্য দিয়ে না যায় ততক্ষণ পর্যন্ত গন্ধ পুরোপুরি চলে যাবে না।  অন্যান্য সাধারণ খাবার যা মুখের দুর্গন্ধ সৃষ্টি করতে পারে তার মধ্যে রয়েছেঃ- 
  • পনির
  • পাস্ত্রামি (মাংশ) 
  • নির্দিষ্ট কিছু মশলা
  • কমলার রস বা সোডা
  • মদ বা তামাক 
কইভাবে,যারা প্রায়ই যথেষ্ট পরিমাণে খাবার খান না বা খালি মুখে থাকেন তাদের নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে।  যখন আপনার শরীরে চর্বি ভেঙ্গে যায়, তখন প্রক্রিয়াটি রাসায়নিক নির্গত করে যা আপনার শ্বাসকে একটি অপ্রীতিকর গন্ধ দিতে পারে। 

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়? মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় বা প্রতিরোধ করা যেতে পারে যদি আপনিঃ 

ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলন করুন- 

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়;খাবারের ধ্বংসাবশেষ এবং ফলক অপসারণ করতে ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে দুবার ব্রাশ করুন।  আপনি খাওয়ার পরে দাঁত ব্রাশ করুন। জিহ্বা ব্রাশ করতে ভুলবেন না, বা একটি জিহ্বা স্ক্র্যাপার ব্যবহার করুন। আপনার জিহ্বায় ব্যাকটেরিয়া দুর্গন্ধে অবদান রাখতে পারে।

আপনি যদি খাবারের পরে ব্রাশ করতে না পারেন তবে আপনার মুখটি অন্তত আলগা করতে এবং আটকে থাকা বিটগুলিকে মুক্ত করতে পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন।  প্রতি ২ থেকে ৩ মাস বা অসুস্থতার পরে আপনার টুথব্রাশ পরিবর্তন করুন।  দিনে একবার দাঁতের মধ্যে থাকা খাবারের কণা এবং ফলক অপসারণ করতে ফ্লস বা ইন্টারডেন্টাল ক্লিনার ব্যবহার করুন।

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় হচ্ছে  দিনে দুবার অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এন্টিসেপটিক মাউথওয়াশ ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করতে পারে যা মুখের দুর্গন্ধ সৃষ্টি করে এবং ফলক অথবা জিনজিভাইটিস হতে পারে,যা মাড়ির রোগের একটি প্রাথমিক বা হালকা রূপ।আপনার প্রতিদিনের রুটিনে ফ্লোরাইড দিয়ে ধুয়ে ফেলা দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করতে পারে।

আপনার ডেন্টিস্টকে নিয়মিত দেখান - স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় 

বছরে অন্তত দুবার আপনার ডেন্টিস্টকে নিয়মিত দেখান। যদি আপনি স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় চান অবে তারা একটি মৌখিক পরীক্ষা এবং পেশাদার দাঁত পরিষ্কার করবে এবং পেরিওডন্টাল রোগ, শুষ্ক মুখ বা অন্যান্য সমস্যা যা মুখের দুর্গন্ধের কারণ হতে পারে তা খুঁজে বের করতে এবং চিকিত্সা করতে সক্ষম হবে।

ধূমপান ও তামাক-

সবচেয়ে কার্যকরী স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় ধূমপান ও তামাক ভিত্তিক পণ্য চিবানো বন্ধ করা। আপনার ডেন্টিস্টের কাছে অভ্যাস ত্যাগ করার পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।

পানি পান করা-

অনেক পানি পান করা আপনার মুখকে আর্দ্র রাখবে।  চিনিবিহীন আঠা চিবানো বা চিনিহীন মিছরি চুষে খাওয়া লালা উৎপাদনকে উদ্দীপিত করে, যা খাদ্যের কণা এবং ব্যাকটেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে। স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় জাইলিটলযুক্ত মাড়ি এবং পুদিনা সবচেয়ে ভাল।

বেশি করে ফল ও শাকসবজি এবং মাংস কম খান-

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় হচ্ছে আপেল, গাজর এবং অন্যান্য শক্ত ফল এবং শাকসবজি আপনার মুখ থেকে দুর্গন্ধ সৃষ্টিকারী ফলক এবং খাদ্য কণা পরিষ্কার করতে সাহায্য করে।

তাছারা অনেক সময় বিভিন্ন ওষুধ এর কারনে মুখের দূর্গন্ধ হয়। আপনি যে ওষুধগুলি গ্রহণ করেন তার একটি তালিকা তৈরি করুন,কিছু ওষুধ মুখের গন্ধ তৈরিতে ভূমিকা রাখতে পারে।

মুখের দুর্গন্ধ দূর করার প্রাকৃতিক উপায়! মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

দুর্গন্ধযুক্ত কারো কাছাকাছি থাকার চেয়ে খারাপ আর কী? আর যখন আপনি সেই কেউ হন। বিশেষত যখন আপনি এটি উপলব্ধি করেন না এবং অন্য কেউ আপনাকে বলে। সাধারনত আপনার নিজের মুখের গন্ধ উপলব্ধি করা আসলেই খুব কঠিন।


এই কারণেই নিজেকে সৎ, বিচারহীন লোকেদের সাথে ঘিরে রাখা অর্থপ্রদান করে যারা আপনার শ্বাসকষ্ট থাকলে সূক্ষ্মভাবে আপনাকে বলবে। এখন আসুন জেনে নিন আপনি কিভাবে নিঃশ্বাসের দুর্গন্ধ ঠিক করবেন? বা স্থায়ীভাবে মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায় কি?

আপনার হাতে যদি মাউথওয়াশ বা পুদিনা থাকে তবে দুর্দান্ত! আর যদি অর্থ বাঁচাতে চান তবে আপনার বাড়ির চারপাশে একবার দেখুন। নীচে, আমরা কয়েকটি সহজ মুখের দুর্গন্ধ দূর করার প্রাকৃতিক উপায় শেয়ার করেছি যা আপনার কাছে ইতিমধ্যেই বাড়িতে রয়েছে এমন আইটেমগুলি ব্যবহার করা মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়। 

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় যা বাড়িতে চেষ্টা করার জন্যঃ- 

১। পানি পান করুনঃ-যখনই আপনি আপনার মুখ শুকিয়ে যাচ্ছে বলে মনে করেন,পানি পান করুন (জুস বা সোডা নয় কারণ এটি আপনার মুখকে আরও শুকিয়ে দিতে পারে)। লালা আপনার মুখ পরিষ্কার রাখতে সাহায্য করে এবং দুর্গন্ধযুক্ত ব্যাকটেরিয়াকে বৃদ্ধি পেতে বাধা দেয়।

২। উষ্ণ লবণ পানি দিয়ে ধুয়ে ফেলুনঃ- মুখের দুর্গন্ধ দূর করার করার প্রাকৃতিক উপায় হচ্ছে নোনা পানির গার্গল করা। প্রতি ৮ আউন্স গরম পানি ১/৪ থেকে ১/২ চা চামচ লবণের মিশ্রণ তৈরি করুন। ৩০ সেকেন্ডের জন্য আপনার মুখের চারপাশে মিশ্রণটির একটি দোলনা ঘোলা করুন, তারপরে এটি ফেলে দিন। প্রয়োজন অনুযায়ী পুন রাবৃত্তি করুন।

৩। লবঙ্গ চিবানঃ- লবঙ্গ তাৎক্ষণিকভাবে আপনার শ্বাসকে সতেজ করতে এবং ক্যাভিটি সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। দিনে কয়েকবার শুধু কয়েকটি লবঙ্গ চুষুন বা চিবিয়ে নিন।
(বিঃদ্রি - লবঙ্গ তেল বা গুঁড়ো লবঙ্গ ব্যবহার করবেন না কারণ এগুলো পুড়ে যেতে পারে।) 

৪। আপেল সিডার ভিনেগারঃ-পেঁয়াজ না রসুন দম?  আপেল সিডার ভিনেগার (ACV) দিয়ে মুখের দুর্গন্ধ থেকে তাৎক্ষণিকভাবে মুক্তি পান। এক গ্লাস পানিতে ACV-এর একটি উদার স্প্ল্যাশ যোগ করুন এবং এটি আপনার মুখের চারপাশে পরিবর্তন করুন। ৩০ সেকেন্ডের জন্য গার্গল করুন, তারপরে থুথু ফেলুন।

৫। ফল এবং সবজি খানঃ- আপনি কি জানেন ফল এবং সবজি আপনার শ্বাসকে সতেজ করতে সাহায্য করে? তবে শুনুন আপেল, সেলারি এবং গাজর প্রাকৃতিক টুথব্রাশ হিসেবে কাজ করে এবং আপনার দাঁত থেকে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। কমলালেবু (ভিটামিন সি) মুখের দুর্গন্ধের বিরুদ্ধে লড়াই করতে লালা উৎপাদন বাড়াতে সাহায্য করে।

৬। আপনার নিজের অ্যালকোহল-মুক্ত মাউথওয়াশ তৈরি করুনঃ- আপনি কি জানেন অ্যালকোহল এর কারনে আপনার মুখ শুকিয়ে যায়?  এবং আপনি কি জানেন যে বেশিরভাগ ওভার-দ্য-কাউন্টার মাউথওয়াশে অ্যালকোহল থাকে? 
আমরা আগেই বলেছি, শুষ্ক মুখ দুর্গন্ধের সাথে যুক্ত। এই কারণেই দোকানে কেনা মাউথওয়াশ সবার জন্য কাজ করে না! ভাগ্যক্রমে, আপনি বাড়িতে নিজের অ্যালকোহল-মুক্ত মাউথওয়াশ তৈরি করতে পারেন এবং সম্ভবত আপনার রান্নাঘরে উপাদানগুলি দিয়ে ইতিমধ্যেই রয়েছে যা মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়।

এখানে একটি সম্পূর্ণ প্রাকৃতিক, ঘরে তৈরি, অ্যালকোহল-মুক্ত মাউথওয়াশের একটি রেসিপি রয়েছেঃ- 

  • উষ্ণ পানি ১ কাপ
  •  ১/২ টেবিল চামচ দারুচিনি
  •  দুটি লেবুর রস
  • ১ এবং ১/২ চা চামচ মধু
  • ১/২ চা চামচ বেকিং সোডা
  • সব উপকরণ ভালোভাবে মিশিয়ে একটি পাত্রে ঢেলে দিন।  DIY মাউথওয়াশ ২ সপ্তাহ পর্যন্ত ভাল থাকবে।
৭। চা গাছের তেলঃ- আপনার শ্বাস সতেজ করার জন্য চা গাছের তেল ব্যবহার করার কয়েকটি উপায় রয়েছে-আপনার টুথপেস্টে কয়েক ফোঁটা চা গাছের তেল লাগান এবং আপনার দাঁত ব্রাশ করুন। টুথপেস্ট এড়িয়ে যান এবং চা গাছের তেল দিয়ে ব্রাশ করুন (এটি টুথপেস্ট দিয়ে ব্রাশ করার বিকল্প নয়)।  গরম পানিতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মুখে ধুয়ে ফেলুন।

৮। আপনার জিহ্বা পরিষ্কার করুনঃ- জিহ্বা সব ধরণের ব্যাকটেরিয়া সংগ্রহ করতে পারে, যার ফলে আপনার নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। আপনার জিহ্বা পরিষ্কার করতে, আপনার টুথব্রাশ দিয়ে আলতো করে স্ক্রাব করুন, পরে আপনার টুথব্রাশ এবং মুখ ধুয়ে ফেলতে ভুলবেন না।


৯। চিউ গামঃ- আঠা লালা উৎপাদনকে উদ্দীপিত করতে সাহায্য করে, যা আপনার মুখের দুর্গন্ধযুক্ত ব্যাকটেরিয়া এবং অবশিষ্ট খাদ্য কণা পরিষ্কার করতে সাহায্য করে। চিনিমুক্ত আঠা চিবান!

মুখের দুর্গন্ধ দূর করার চিকিৎসা ও ঔষধের নাম। স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় 

কীভাবে নিজের মুখের দুর্গন্ধের চিকিত্সা করবেন? আসুন জেনে নিন,যাতে আপনার মুখে দুর্গন্ধ না হয় তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল আপনার দাঁত, জিহ্বা এবং মুখ পরিষ্কার রাখা। 
  • দিনে অন্তত দুবার ২ মিনিটের জন্য আস্তে আস্তে আপনার দাঁত এবং মাড়ি ব্রাশ করুন। 
  • একটি ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন
  • একটি জিহ্বা স্ক্র্যাপার বা ক্লিনার ব্যবহার করে দিনে একবার আপনার জিহ্বা আলতোভাবে পরিষ্কার করুন
  • দিনে অন্তত একবার ইন্টারডেন্টাল ব্রাশ বা ফ্লস দিয়ে আপনার দাঁতের মাঝখানে পরিষ্কার করুন। 
  • নিয়মিত দাঁতের পরীক্ষা করান।
  • দাঁত পরিষ্কার রাখুন এবং এক্সট্রা দাত বা কৃতিম দাত রাতে সরিয়ে দিন।
  • তীব্র গন্ধযুক্ত খাবার এবং পানীয় খাওয়ার পরে চিনি-মুক্ত পুদিনা বা চুইংগাম ব্যবহার করুন। 
  • একটি অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ বা টুথপেস্ট ব্যবহার করার চেষ্টা করুন। 

মুখের দুর্গন্ধ দূর করার চিকিৎসা বা  স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় এর জন্য যা যা করবেন না- 

  • ধূমপান করবেন না।
  • আপনার দাঁত ব্রাশ করার পরে সরাসরি পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলবেন না।
  • প্রচুর চিনিযুক্ত খাবার এবং পানীয় না নেওয়া। 
  • এত শক্ত ব্রাশ করবেন না যে আপনার মাড়ি বা জিহ্বা থেকে রক্তপাত হয়। 

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম। মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

প্রেসক্রিপশন এবং ওভার-দ্য-কাউন্টার (OTC) ওষুধঃ-

ভাল মৌখিক স্বাস্থ্যবিধি হল দুর্গন্ধের চিকিত্সার সবচেয়ে কার্যকর উপায়। ভাল মৌখিক স্বাস্থ্যবিধির সাথে একত্রে, প্রেসক্রিপশন এবং ওটিসি পণ্যগুলিও উপকারী হতে পারে। যে সকল মাউথওয়াশে ব্যাকটেরিয়ারোধী এজেন্ট রয়েছে সেটিলপাইরিডিনিয়াম ক্লোরাইড (সিপ্যাকল), ক্লোরহেক্সিডিন (পেরিডেক্স) বা হাইড্রোজেন পারক্সাইড কার্যকর।

ক্লোসিস, একটি টুথপেস্ট, মাউথওয়াশ এবং ওরাল স্প্রে হাইজিন সিস্টেম আরেকটি বিকল্প। এই পণ্যগুলি মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুগুলিকে মেরে ফেলে এবং আপনার শ্বাসকে সতেজ করে।  যদি GERD এর কারণে দুর্গন্ধ হয়, তাহলে H2 ব্লকার, প্রোটন পাম্প ইনহিবিটর (PPIs) বা অ্যান্টাসিডের মতো ওষুধও গ্রহন করা যেতে পারে।

ওরাল স্প্রে মাউথ স্প্রে পোর্টেবল ব্রেথ ফ্রেশনার ব্রেথ ট্রিটমেন্ট-

প্যাথলজিকাল মুখের দূর্গন্ধের জন্য কার্যকর নয়। আপনি যদি ব্যবহারের পরে অসুস্থ বোধ করেন তবে এটি ব্যবহার বন্ধ করুন। 
  • একটি শীতল শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন, সরাসরি সূর্যালোক এড়িয়ে চলুন
  • চোখে স্প্রে করা এড়িয়ে চলুন, যদি এটি দুর্ঘটনাক্রমে চোখে পড়ে তবে দয়া করে অবিলম্বে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ৪ ধরণের উদ্ভিদ অ্যালকোহল এবং সামুদ্রিক লবণ রয়েছে এতে,মুখ পরিষ্কার করে এবং শ্বাসকে সতেজ করে।  অ্যালকোহল নেই ও স্বাস্থ্যকর।
  • মুখে বা গলায় ২-৩টি স্প্রে করুন।  

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় - মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায়

শেষকথাঃ স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়-মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায় 

আর্টিকেলের শুরু থেকেই নিঃশ্বাসের বা মুখের দুর্গন্ধ দূর করার কিছু দ্রুত এবং সহজ উপায় রয়েছে। শুধু মনে রাখবেন, আপনি যা খাচ্ছেন তার গন্ধ চারপাশে লেগে থাকতে পারে যতক্ষণ না খাবারটি আপনার সিস্টেম থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসে।

রাতে কৃত্রিম দাঁত অপসারণ করা উচিত এবং পরের দিন সকালে আপনার মুখের মধ্যে স্থাপন করার আগে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা উচিত। আশা করি আমাদের আর্টিকেলে  স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়-মুখের গন্ধ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কিত তথ্য আপনার কাজে আসছে। এই রকম সুস্থ্য থাকার টিপস ও স্বাস্থ্য বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। 🥰


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url