দোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ | দোয়া কুনুত ছবি ডাউনলোড

দোয়া কুনুত আরবী বাংলা উচ্চারন ও অর্থ আপনারা অনেকেই জানেন না। আবার এমন অনেকেই আছেন যারা এটিও জানেন না যে, দোয়া কুনুত কিভাবে পড়তে হয়। আমাদের এই আর্টিকেলে আমরা দোয়া কুনুতের অর্থ ও ফজিলত বর্ণনা করব এবং ইসলামী ঐতিহ্যে এর গুরুত্ব নিয়ে আলোচনা করব। 

দোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ
তাছারা আপনারা আরো জানতে পারবেন দোয়া কুনুত বাংলা। দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ, বিতর নামাজে দোয়া কুনুত না পারলে করণীয় কি নামাজ হবে? এবং দোয়া কুনুত এর বিকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য। 

পেজ সূচিপত্রঃ দোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ | দোয়া কুনুত ছবি ডাউনলোড

দোয়া কুনুত কি?।দোয়া কুনুতের ঐতিহাসিক ঘটনা ও ইতিহাস

দোয়া কুনুত কি? এই প্রশ্নের উত্তর হলো দোয়া কুনুত এমন একটি দোয়া যা ইসলাম ধর্মে রাতের নামাজের শেষ তৃতীয়াংশে পাঠ করা হয় (বিতর নামাজ)। "কুনুত" শব্দের আক্ষরিক অর্থ "দোয়া" বা "আবেদন" এবং আরবী শব্দ "কানাতা" থেকে উদ্ভূত, যার অর্থ "দাঁড়িয়ে থাকা"।


দোয়া কুনুতের ব্যাখ্যা, দাঁড়ানোর কাজটি দোয়া করার সময় প্রার্থনাকারীর শারীরিক ভঙ্গিকে বোঝায়। কারণ তারা নম্রতা ও আত্মসমর্পণ অবস্থায় আল্লাহর সামনে দাঁড়ায়। দোয়া কুনুতের বিষয়বস্তু ইসলামের মধ্যে নির্দিষ্ট ঐতিহ্য এবং চিন্তাধারার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। 

যাইহোক,দোয়ার মূল উদ্দেশ্য এবং দোয়া কুনুত বাংলা অর্থ বিভিন্ন ব্যাখ্যা জুড়ে সামঞ্জস্যপূর্ণ। সাধারণভাবে, দোয়া কুনুত হচ্ছে একটি প্রার্থনা যা আল্লাহর নির্দেশনা, সুরক্ষা এবং রহমত কামনা করে এবং প্রায়ই কষ্ট, প্রতিকূলতা এবং দুর্দশার সময়ে পাঠ করা হয়।

দোয়া কুনুতের ঐতিহাসিক ঘটনা ও ইতিহাস

দোয়া  কুনুত ইসলামী ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং আল্লাহর কাছে দোয়া করা ও ভক্তির একটি শক্তিশালী রূপ বলে মনে করা হয়। দোয়া কুনুত পাঠ করার কাজটিকে মুসলমানদের তাদের স্রষ্টার সাথে সংযোগ স্থাপনের এবং তাদের দৈনন্দিন জীবনে তাঁর নির্দেশনা ও সুরক্ষা খোঁজার একটি উপায় হিসাবে দেখা হয়।

দোয়া কুনুতের গুরুত্ব এর অন্যতম প্রধান কারণ হচ্ছে নবী মুহাম্মদ (সাঃ)-এর সাথে এর সম্পর্ক। হাদিস অনুসারে, নবী মুহাম্মাদ (সাঃ) নিজে রাতের বিতর নামাজের সময় দোয়া কুনুত পাঠ করতেন এবং সাহাবীদেরকেও তা করতে উৎসাহিত করতেন। এটি ইসলামী ঐতিহ্যে দোয়াকে একটি বিশেষ তাৎপর্য দিয়েছে এবং এটিকে মুসলমানদের মধ্যে ভক্তির একটি বহুল-অনুশীলিত রূপ দিয়েছে।

এটি উবাই ইবনে কাব থেকে বর্ণিতঃ- রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিন রাকাত বিতর পড়তেন।  প্রথমটিতে তিনি পাঠ করতেন; "তোমাদের সর্বোচ্চ প্রভুর নামের মহিমা ঘোষণা কর" দ্বিতীয়টিতে; "বলুন- হে কাফেররা!" এবং তৃতীয়টিতে: "বলুন: তিনি আল্লাহ, এক"।

এবং তিনি রুকু করার পূর্বে দোয়া কুনুত পড়তেন এবং শেষ করার পর বলতেন; সুবহানাল-মালিকিল-কুদ্দুস (সর্বভৌম মহাপবিত্র) তিনবার, শেষবার শব্দগুলোকে লম্বা করে।  – সুনানে নাসায়ী ১৬৯৯


নবী মুহাম্মাদ (সাঃ) এর সাথে এর সম্পর্ক ছাড়াও,দোয়া কুনুত এর আধ্যাত্মিক কারণেও গুরুত্বপূর্ণ।  অনেক মুসলমান বিশ্বাস করে যে নিয়মিত দোয়া কুনুত বাংলা পাঠ করা হৃদয়কে পরিশুদ্ধ করতে, আত্মাকে পরিষ্কার করতে এবং আপনাকে আল্লাহর নিকটে আনতে সাহায্য করতে পারে।

এটাও বিশ্বাস করা হয় যে দোয়া আধ্যাত্মিক সুরক্ষা প্রদান করতে পারে, এবং মন্দ এবং নেতিবাচক প্রভাবগুলোকে দূরে রাখতে সাহায্য করতে পারে।

দোয়া কুনুত বাংলা। দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ

দোয়া কুনুত বাংলা উচ্চারণঃ- "আল্লাহুম্মা ইন্না নাস্তা-ইনোকা ওয়া নাস্তাগফিরুকা ওয়া নু'মিনু বিকা ওয়া নাতাওয়াক্কালু আলাইকা ওয়া নুসনি আলাইকাল খাইর, ওয়া নাশকুরুকা ওয়ালা নাকফুরুকা ওয়া নাখলা-ও ওয়া নাতরুকু মায় ইয়াফজুরুকা, আল্লাহ হুম্মা ইয়্যাদুয়াকা নাসওয়ালা নাসওয়ালা নাসুওয়ালা নাসওয়ালা নাসওয়ালা  ওয়া নারজু রহমা তাকা ওয়া নাখশা আজাবাকা ইন্না আজাবাকা বিল কুফরি মুলহিক।"

দোয়া কুনুত বাংলা অর্থঃ-"হে আল্লাহ!  আমরা আপনাকে সাহায্যের জন্য আহবান জানাই, এবং ক্ষমা প্রার্থনা করি, এবং আমরা আপনার উপর বিশ্বাস করি এবং আপনার উপর আস্থা রাখি এবং আমরা আপনার প্রশংসা করি, যতটা সম্ভব আমাদের পক্ষে;  এবং আমরা আপনাকে ধন্যবাদ জানাই এবং আমরা আপনার প্রতি অকৃতজ্ঞ নই, এবং যে আপনাকে অমান্য করে আমরা তাকে পরিত্যাগ করি এবং দূরে সরে যাই।

হে আল্লাহ!  আমরা আপনার ইবাদত করি এবং আপনার সামনে সিজদা করি এবং আমরা আপনার দিকে ছুটে যাই এবং আপনার দাসত্ব করি এবং আমরা আপনার রহমত পাওয়ার আশা করি এবং আপনার আযাবের ভয় করি।  নিশ্চয়ই কাফেররা তোমার আযাব ভোগ করবে।

দোয়া কুনুত আরবি। দোয়া কুনুত আরবি উচ্চারণ সহ অর্থ

দোয়া কুনুত একটি শক্তিশালী দোয়া যা ইসলামী বিশ্বাসের রাতের নামাজের সময় পাঠ করা হয়। এই দোয়াটি আল্লাহর প্রতি ভক্তি ও আত্মসমর্পণের একটি রূপ এবং যারা এটি নিয়মিত পাঠ করে তাদের জন্য আধ্যাত্মিক উপকার রয়েছে বলে বিশ্বাস করা হয়।

ইনশাআল্লাহ এই অনুবাদ দিয়ে আপনার মুখস্থ এবং পড়ার জন্য সাহায্য পাবেন।  নিচে দোয়া কুনুত বাংলা অনুবাদ দেওয়া হলো।

দোয়া কুনুত আরবিঃ-

اللهُمَّ اِنَّا نَسْتَعِينُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلْ عَلَيْكَ وَنُثْنِي عَلَيْكَ الْخَيْرَ وَ نَشْكُرُكَ وَلا تَكْفُرُكَ وَنَخَلَعُ وَنَتُرُكُ مَنْ يَفْجُرُكَ اللهم إياكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّي وَنَسْجُدُ وَإِلَيْكَ نَسْع وَنَحْفِدُ وَنَرْجُوا رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ إِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِق

কুনুতে রাতেবা আরবীঃ- 

اَللّهُمَّ اهدنىْ قَضَيْتَ إِنَّكَ تَقْضِي وَلاَ يُقْضَى عَلَيْكَ وَإِنَّهُ لاَ يَذِلُّ مَنْ وَالَيْتَ وَلاَ يَعِزُّ مَنْ عَادَيْتَ رَتَبَارْتَبَارْ مَنْ عَادَيْتَ تَبَارْتَبَارْ

আরবি উচ্চারণ সহ অর্থঃ আল্লাহুম্মা ইহদিনী ফীমান হাদায়েত, ওয়া আ'ফিনি ফিমান আফায়েত, ওয়া তাওয়াল্লানি ফিমান তাওয়াল্লাইত, ওয়া বারিক লি ফিমা আতাইত, ওয়া কিনি শাররা মা কাদাইত, ফা ইন্নাকা তাকদী ওয়া লা ইয়ুকদা আলাইক, ওয়া ইন্নাহু মান্না তাওয়ালা তাওয়ালানা তাওয়ালানা রাবিতা।  'আলাইত।

অর্থঃ "হে আল্লাহ আমাকে তাদের মধ্যে পথ দেখাও যাদেরকে তুমি হেদায়েত করেছ, যাদেরকে তুমি ক্ষমা করেছ তাদের মধ্যে আমাকে ক্ষমা কর, যাদেরকে তুমি বন্ধুত্ব দিয়েছ তাদের মধ্যে আমাকে বন্ধুত্ব দান কর, তুমি যা দিয়েছ তাতে আমাকে বরকত দান কর এবং তুমি যে অনিষ্টের আদেশ দিয়েছ তা থেকে আমাকে রক্ষা কর।


প্রকৃতপক্ষে আপনি আদেশ করেন, এবং কেউ আদেশ দিতে পারে না, এবং কেউ আপনার উপর আদেশ দিতে পারে না, আপনি যাকে বন্ধু করেছেন সে অপমানিত হয় না, আপনি ধন্য আমাদের পালনকর্তা এবং মহিমান্বিত।"

দোয়া কুনুত পাঠের ফজিলত।দোয়া কুনুত মুখস্ত করার সহজ উপায়

দোয়া কুনুত বাংলা বুঝে পড়লে এর অনেক ফজিলত আছে।  এখানে নীচে কিছু ফজিলত বর্ননা করা আছেঃ- 
  • যদি কেউ এই দোয়া কুনুত বাংলা বুঝে পাঠ করে তবে শয়তান তাদের কাছে যেতেও অক্ষম হবে। কেউ দোয়া কুনুত পাঠ করলে নামাজ পড়তে আরো উদ্বুদ্ধ হবে। এই দোয়াটি পাঠ করার ফলে আল্লাহ সেই ব্যাক্তির প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করবেন এবং ইবাদত করার প্রতি তার আগ্রহ সৃষ্টি করবেন।
  • অনুরোধ প্রকাশ করার কাজটি প্রতিটি যুক্তিসঙ্গত চাহিদা পূরণ করবে।  সর্বদা মনে রাখবেন যে আপনি কখনই সালাত ত্যাগ করবেন না এবং যে ব্যক্তি আন্তরিকতার সাথে এই দোয়া পাঠ করবে আল্লাহ তার অনুরোধ মঞ্জুর করবেন। নিশ্চয়ই আল্লাহ যে কাউকে তার অগণিত নিয়ামত দান করতে পারেন।
  • এই দুআ পাঠ করার পর, আপনি আপনার উপার্জনের পরিমাণে একটি বড় বৃদ্ধি (বারকত) দেখতে পাবেন।  কেউ যদি আশরের নামাযের পূর্বে তিন থেকে চারবার এই দোয়াটি পাঠ করে তাহলে সে ব্যক্তির অনেক আর্থিক সচ্ছলতা থাকবে।

দোয়া কুনুত মুখস্ত করার সহজ উপায় 

দোয়া কুনুত অন্যন্য দোয়া যেমন দোয়া মাসুরা এর মতো ছোট দোয়া নয়। দোয়া কুনুত বাংলা উচ্চারনও অনেকটা কঠিন মনে করেন অনেকেই। তাই প্রায় আপনারা দোয়া কুনুত মুখস্ত করার সহজ উপায় খুজতে থাকেন। দোয়া কুনুত মুখস্ত করার সহজ উপায় হচ্ছে এটি ঘন ঘন শোনা এবং মুখস্থ করার জন্য শোনার সাথে পাঠ করা।

দোয়া কুনুত এর বিকল্প

দোয়া কুনুত এর বিকল্প হিসেবে আপনি কুনুতে নাজিলাহ পাঠ করতে পারেন। আসুন জেনে নিন কুনুতে নাজিলাহ-

اللَّهُمَّ اهْدِ نِي فِيْمَنْ هَدَيْتَ، وَعَافِنِي فِيْمَنْ عَافَيْتَ ، وَقِنِي شَرَّ مَا قَضَيْتَ، فَإِنَّكَ تَقْضِي وَلَا يُقْضَى عَلَيْكَ،

إِنَّهُ لَا يَذِلُّ مَنْ وَالَيْتَ، وَلَا يَعِزُّ مَنْ عَادَيْتَ، تَبَارَكْتَ رَبَّنَا وَتَعَالَيْتَ .وَتَوَلَّنِي فِيْمَنْ تَوَلَّيْتَ" وَبَارِكْ لِي فِيْمَا أَعْطَيْتَ"

কুনুতে নাজিলাহ অর্থঃ"হে আল্লাহ, আমাকে পথ দেখান যাকে আপনি পথ দেখিয়েছেন, এবং যার জন্য আমার সুস্থতা আছে আমাকে ক্ষমা করুন, এবং আপনি যা ব্যয় করেছেন তার মন্দ আমার আছে, কারণ আপনি ব্যয় করেছেন, এবং আপনি পূরণ করবেন না।" 

"আর যাকে তুমি তত্ত্বাবধান করেছ তার দায়িত্ব নাও এবং তুমি যা দিয়েছ তাতে আমাকে বরকত দাও।"

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে করণীয় কি নামাজ হবে? 

দোয়া কুনুত নিছক একটি সুনাহ, এটি কুরআনে নেই।  মহানবী (সাঃ) তাঁর সাহাবীদেরকে তা শিখিয়েছেন। আপনারা অনেকেরই প্রশ্ন থাকে যে, বিতরে কি দুআ কুনূত পড়া বাধ্যতামূলক? আসলে এই প্রশ্নের জবাব হচ্ছে না! কেউ দোয়া কুনুত পড়তে ভুলে গেলেও তার নামায সহীহ হবে।

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে করণীয় কি নামাজ হবে? হ্যা! আপনার নামাজ সম্পুর্ন হবে। কেননা,অতীতে নবী মুহাম্মদ দোয়া কুনুত পাঠ করতেন যখনই মুসলমানদের একটি উল্লেখযোগ্য অসুবিধা বা বিপর্যয়ের মধ্য দিয়ে যেতে হতো। তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সারা বছর বিতর, ফজর এবং কখনও কখনও অন্যান্য নামাজের সময় এটি পাঠ করতেন।

দোয়া কুনুত ছবি । দোয়া কুনুত pdf

দোয়া কুনুত ছবি দেওয়া হলো-
দোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ
দোয়া কুনুত বাংলা উচ্চারন ছবি দেওয়া হলো-
দোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ

শেষ কথাঃদোয়া কুনুত বাংলা উচ্চারন আরবী ও অর্থ | দোয়া কুনুত ছবি ডাউনলোড

দোয়া কুনুত বাংলা অর্থে একটি সাধারণ ব্যাখ্যা হচ্ছে যে এটি প্রতিকূলতা এবং দুর্দশার সময়ে নির্দেশনা এবং সুরক্ষার জন্য একটি দোয়া। এটি প্রার্থনার ভাষায় প্রতিফলিত হয়, যার মধ্যে প্রায়ই "হে আল্লাহ, আমাকে পথ দেখান", "হে আল্লাহ, আমাকে রক্ষা করুন" এবং "হে আল্লাহ, আমার প্রতি রহম করুন" এর মতো বাক্যাংশ অন্তর্ভুক্ত আছে।

আশা করি  আমাদের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। এই ধরনে ইসলামিক তথ্য পেতে ড্রিম আইটিসির সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url