দরখাস্ত লেখার নিয়মাবলী - কিভাবে লিখবেন দরখাস্ত বা আবেদনপত্র

দরখাস্ত লেখার নিয়মাবলী আজকের বিশ্বের দরখাস্ত বা আবেদন পত্র বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে। আইনি প্রক্রিয়া থেকে কলেজে ভর্তি এবং অনলাইন চাকরির আবেদন করার প্রধান মাধ্যমটি হচ্ছে দরখাস্ত। তাই দরখাস্ত লেখার নিয়মাবলী সম্পর্কে আমাদের খুব ভালোভাবে একটি ধারণা থাকা প্রয়োজন। 

দরখাস্ত লেখার নিয়মাবলী আজকের বিশ্বের দরখাস্ত বা আবেদন পত্র বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে

অনলাইনে চাকরি করেন বা কলেজে ভর্তি হতে যান না কেন আপনার যদি সম্পূর্ণ সঠিকভাবে একটি দরখাস্ত আপনি না লিখতে পারেন বা আবেদন পত্র না লিখতে পারেন তাহলে কিন্তু সেটি কখনোই মঞ্জুর হবে না এজন্য দরখাস্ত বা আবেদন পত্র সঠিকভাবে লেখা অর্থাৎ দরখাস্ত লেখার নিয়মাবলী সম্পর্কে আপনাকে জানতেই হবে। আজকের এই পুরো পোস্টে আমরা আপনাকে সুন্দর ভাবে বুঝিয়ে দেবো কিভাবে একটি সঠিক দরখাস্ত লিখবেন। মনোযোগ সহকারে আজকের এই পুরো পোস্টটি পড়ুন।

পেজ সূচিপত্রঃ দরখাস্ত লেখার নিয়মাবলী - কিভাবে লিখবেন দরখাস্ত বা আবেদনপত্র 

একটি দরখাস্ত বা আবেদনপত্র কি?

একটি দরখাস্ত বা আবেদন পত্র হলো একটি লিখিত অনুরোধ বা প্রস্তাব যা একজন ব্যক্তি কোন কর্তৃপক্ষ বা সংস্থার কাছে তাদের অনুমোদন বা প্রতিক্রিয়া পাবার জন্য জমা দিয়ে থাকে। দরখাস্ত কারো সাথে যোগাযোগ করার একটি আনুষ্ঠানিক উপায় এবং এটি সাধারণত একটি নির্দিষ্ট প্যাটার্ন বা নির্দেশনা মেনে নিতে হয়। দরখাস্ত লেখার নিয়মাবলী জানতে আরো পড়ুন।

আরো পড়ুনঃ ওহম সূত্র কাকে বলে - ওহমের সূত্র ব্যাখ্যা করার সহজ উপায়

দরখাস্ত বা আবেদন পত্র সাধারণত বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে যেমন আইনি প্রক্রিয়া, কলেজে ভর্তি এবং চাকরির আবেদন। একটি দরখাস্ত বা আবেদন পত্রের মূল উদ্দেশ্য হলো প্রাপককে কিছু তথ্য প্রেরণ করার মাধ্যমে সেই তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে রাজি করা।

দরখাস্ত  বা আবেদনপত্রের ধরন

দরখাস্ত  বা আবেদনপত্র বিভিন্ন ধরনের হতে পারে, প্রতিটির নিজস্ব নির্দেশিকা এবং প্রয়োজনীয়তা রয়েছে। এখানে কিছু সাধারণ প্রকার তুলে ধরা হলঃ 

আইনি দরখাস্ত  বা আবেদনপত্র

আইনি দরখাস্ত হলো একটি আদালত বা সরকারি সংস্থার কাছে দাখিলকৃত আনুষ্ঠানিক ডকুমেন্ট। এই দরখাস্তের মাধ্যমে আইনি প্রক্রিয়ার শুরু করা যায় এবং আদালতে সিদ্ধান্ত গ্রহণে সুবিধা বা আদালতের আদেশ অনুরোধ করতে ব্যবহৃত হয়। 

আইনি দরখাস্ত গুলো সাধারণত আইনজীবীদের দ্বারা প্রস্তুত করা হয় এবং একটি কঠোর বিন্যাস এবং নিয়মের মাধ্যমে এই আইনি দরখাস্তটি প্রণয়ন করা হয়ে থাকে। আর এই জন্যই অবশ্যই আপনাকে দরখাস্ত লিখার নিয়মাবলী জানতে হবে।

কলেজ ভর্তি আবেদন

কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করার জন্য শিক্ষার্থীরা কলেজে ভর্তির আবেদনপত্র ব্যবহার করে। তারা সাধারণত ব্যক্তিগত তথ্য, একাডেমিক তথ্য এবং প্রবন্ধ বা ব্যক্তিগত বিবৃতি অন্তর্ভুক্ত করে। কলেজে ভর্তির আবেদনগুলি সাধারণত একটি নির্দিষ্ট বিন্যাস এবং কলেজ বা বিশ্ববিদ্যালয় দ্বারা প্রদত্ত নির্দেশিকাগুলির নিয়ম অনুসরণ করে লেখতে হয়।

চাকরির আবেদনপত্র

চাকরির আবেদনপত্র চাকরি প্রার্থীরা চাকরির পদের জন্য আবেদন করতে ব্যবহার করেন। তারা সাধারণত ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত তথ্য, কাজের অভিজ্ঞতা এবং রেফারেন্স অন্তর্ভুক্ত করে। চাকরির আবেদনপত্র সাধারণত একটি নির্দিষ্ট বিন্যাস এবং এবং নিয়োগকর্তাদের প্রদত্ত সকল তথ্য নির্দেশকাগুলি মেনে লিখতে হয় দরখাস্ত লেখার নিয়মাবলী জানতে পুরো পোস্টটি পরুন।

একটি দরখাস্ত বা আবেদনপত্র লেখার নিয়ম গুলো দেখুন

একটি দরখাস্ত বা আবেদনপত্র লেখার জন্য আপনাকে কিছু নিয়মকানুন মেনে লিখতে হবে। এর মধ্যে কিছু নিয়মকানুন সংক্ষেপে আপনাদের সামনে তুলে ধরা হলোঃ 

পরিষ্কার এবং সংক্ষিপ্ত হতে হবে

দরখাস্ত বা আবেদন পত্র একটি নির্দিষ্ট উদ্দেশ্য এবং লক্ষ্য সেট করে সেটাকে স্পষ্ট সুন্দর এবং সংক্ষিপ্ত আকারে লেখা উচিত। জটিল এবং প্রযুক্তিগত শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন যা প্রাপকের দ্বারা বোঝা কষ্টসাধ্য হয় এ ধরনের শব্দ আপনার দরখাস্ত বা আবেদনপত্র কখনোই ইমপ্লিমেন্ট করবেন না।

আরো পড়ুনঃ তরঙ্গ কাকে বলে? শব্দ তরঙ্গ কাকে? তরঙ্গ কত প্রকার ও কি কি

সঠিক বিন্যাস ব্যবহার করুন

দরখাস্ত  বা আবেদনপত্রের সঠিক বিন্যাস এবং প্রদত্ত নির্দেশিকা অনুসরণ করা উচিত। এর মধ্যে রয়েছে শিরোনাম, উপশিরোনাম এবং সঠিক ব্যবধান এবং মার্জিনের ব্যবহার।

সঠিক এবং প্রাসঙ্গিক তথ্য প্রদান করুন

দরখাস্ত  বা আবেদনপত্রে সঠিক ও প্রাসঙ্গিক তথ্য দেওয়া উচিত এবং কি উদ্দেশ্যকে লক্ষ্য করে দরখাস্তটি লিখছেন তা উল্লেখ করতে ভুলবেন না। যে কারণে আপনি দরখাস্তটি দিচ্ছেন তার বিশেষ বিশেষ প্রয়োজনীয় তথ্যগুলো সেখানে যোগ করুন। 

প্রাপককে যথাযথভাবে সম্বোধন করুন

যদি সম্ভব হয় সঠিক শিরোনাম এবং নাম ব্যবহার করে আবেদনপত্র বা আবেদনপত্রের প্রাপককে যথাযথভাবে ঠিকানা দিন। এটি সম্মান এবং পেশাদারিত্ব দেখায়।

ভদ্র এবং পেশাদার হন

দরখাস্ত বা আবেদনপত্র জুড়ে একটি নম্র এবং পেশাদার সুর বজায় রাখুন। আক্রমনাত্মক বা দাবিপূর্ণ ভাষা ব্যবহার করা এড়িয়ে চলুন যা অসম্মানজনক হিসাবে দেখা যেতে পারে।

সঠিক ব্যাকরণ এবং বানান ব্যবহার করুন

নিশ্চিত করুন যে দরখাস্ত বা আবেদনপত্রটি ব্যাকরণ এবং বানান ত্রুটিমুক্ত হয়। খারাপভাবে লিখিত তথ্যগুলি দরখাস্ত বা আবেদনের বিশ্বাসযোগ্যতা এবং কার্যকারিতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

ভালভাবে  পর্যালোচনা  করুন 

দরখাস্ত বা আবেদনপত্র জমা দেওয়ার আগে, সমস্ত তথ্য নির্ভুল, প্রাসঙ্গিক এবং স্পষ্টভাবে উপস্থাপিত হয়েছে তা নিশ্চিত করার জন্য সাবধানে পর্যালোচনা করুন । এটি ভুল এড়াতে এবং সাফল্যের সম্ভাবনা উন্নত করতে সহায়তা করে।

একটি দরখাস্ত বা আবেদন পত্র লেখার সময় যে ভুলগুলো কখনোই করবেন না

একটি দরখাস্ত বা আবেদন পত্র লেখা মুখে যতটা বলা সহজ আসলে কিন্তু ততটা সহজ না। শুধুমাত্র একটি সুন্দর দরখাস্ত লিখতে না পারার জন্য অনেক ক্ষেত্রে আমরা ভালো একটি কলেজে চান্স পাই না বা চাকরি থেকে বরখাস্ত হয়েছে। এজন্য দরখাস্ত লেখার নিয়মাবলী আপনাকে জানতে হবে। আমরা নিচে কিছু সচরাচর ভুলগুলো আপনাদের সঙ্গে শেয়ার করছি।

নির্দেশিকা অনুসরণ না করা

কোন প্রতিষ্ঠানে যখন আপনি জব করতে যাবেন অবশ্যই সে প্রতিষ্ঠানের কিছু নিয়মাবলী থাকবে। আপনার দায়িত্ব সেই নিয়মগুলি এত সুন্দর করে মনোযোগ সহকারে পড়া এবং বুঝা তারা কি কি রিকোয়ারমেন্ট চাচ্ছেন এবং সেই মোতাবেক আপনার দরখাস্ত থাকে লিখা।

অসম্পূর্ণ এবং ভুল তথ্য প্রদান করা

আবে আবেদনপত্রের জন্য আপনি যে তথ্যগুলো আপনার দিচ্ছেন সেগুলোতে যেন কখনো কোনো ভুল ভ্রান্তি না থাকে সেদিকে খুব ভালোভাবে মনোযোগী হবেন। কেননা আপনার ভুল তথ্য গুলো আপনার সাফল্যকে নেতিবাচক ভাবে প্রভাবিত করতে পারে। তাই দরখাস্ত লেখার নিয়মাবলী গুলো জানুন।

অনানুষ্ঠানিক ভাষা ব্যবহার করা

কখনোই নিজের দরখাস্ত বা আবেদন পত্রে ও আনুষ্ঠানিক ভাষা ব্যবহার করবেন না যেগুলো সচরাচর ব্যবহৃত হয় না। নিজের যোগ্যতাকে প্রমাণ করার জন্য এমন কোন শব্দ ব্যবহার করবেন না যা আপনার প্রাপক বুঝতেই না পারে এজন্য এটা থেকে সাবধান হন।

বেশি অ্যাটিটিউড না দেখানো

দরখাস্ত লেখার সময় নিজেকে কখনোই প্রফেশনাল ব্যক্তি মনে করবেন না। দেখুন চাকরিটা আপনি নিতে চাচ্ছেন এজন্যই দরখাস্ত লিখছেন এমন যেন না হয় যে আপনি চাকরি দিচ্ছেন এই মন মানসিকতা নিয়ে দরখাস্ত লিখবেন সাবধান। দরখাস্ত লেখার নিয়মাবলী গুলো ভালোভাবে অনুসন্ধান করুন।

রিভিশন না দেওয়া

এমন অনেক সময় হয়েছে যে সম্পূর্ণভাবে দরখাস্ত লিখেছেন সঠিকভাবে সব নিয়ম কানুন মেনে। কিন্তু জমা দেওয়ার পূর্বে একবার রিভিশন যদি দিয়ে নেন তাহলে এটি আপনার জন্য আরো ভালো হবে। এজন্য কখনো কোন দরখাস্ত বা আবেদনপত্র জমা দেওয়ার পূর্বে সেটিকে ভালোভাবে পর্যালোচনা এবং রিভিশন দেওয়া অপরিহার্য।

আরো পড়ুনঃ দুইটি বৃত্তে সর্বোচ্চ কয়টি সাধারণ স্পর্শক আঁকা যায়

দরখাস্ত বা আবেদনপত্র কিভাবে লিখবেন। দেখুন দরখাস্ত লেখার নিয়ম 

সঠিকভাবে দরখাস্ত লেখার নিয়মাবলী নিচে তুলে ধরা হলোঃ-

তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
প্রধান শিক্ষক
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ বড় আপুর বিয়ের জন্য ছুটির আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, (এখানে সংক্ষিপ্তে আপনার প্রয়োজনীয় শব কথাগুল উল্লেখ করতে হবে)

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
মোঃ আতিকুর রাহমান 
শ্রেণীঃ ১০ম
রোল- ০১

ছুটির দরখাস্ত লেখার নিয়মাবলী ও নমুনা

আমরা স্কুলে, অফিস - আদালতে ভার্সিটি, কলেজে বিভিন্ন জায়গায় থাকা অবস্থায় অনেক সময় আমাদের ছুটির প্রয়োজন হয়। ধরেন আপনার নিজের জন্য ছুটির প্রয়োজন অথবা আপনার বাসার কারো জন্য বা বিয়ের কোন দাওয়াত খেতে যাবেন বা কেউ অসুস্থ হয়েছে বিভিন্ন কারণে আমাদের ছুটির প্রয়োজন হয় থাকে। তাহলে আসুন দেখেনি ছুটির দরখাস্ত লেখার নিয়মাবলী কিভাবে একটি সঠিক নিয়মে আপনি ছুটির দরখাস্ত লিখতে পারেন

ছুটির দরখাস্ত লেখার নিয়ম 

অগ্রিম ছুটির দরখাস্ত

তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
প্রধান শিক্ষক
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য  আবেদন।

জনাব, 

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণী একজন নিয়মিত ছাত্র। আগামী ০৩/০৪/২০২৪ রোজ মঙ্গলবার আমার বড় বোনের বিবাহ অনুষ্ঠিত হবে। যার জন্য আমি আগামী ০২/০৪/২০২৪ থেকে ০৫/০৪/২০২৪ তারিখ পর্যন্ত মোট চার দিন বিদ্যালয়ে উপস্থিত হতে পারবো না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উক্ত দিনগুলোতে আমাকে অগ্রিম ছুটি দিয়ে ধন্য করবেন।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
মোঃ আতিকুর রাহমান 
শ্রেণীঃ ১০ম
রোল- ০১

অসুস্থতার জন্য ছুটির আবেদন

তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
প্রধান শিক্ষক
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাব

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণী একজন নিয়মিত ছাত্র। গত ০৫/০৪/২০২৪  ইং বৃহস্পতিবার থেকে ০৮/০৪/২০২৪ ইং রোজ রবিবার পর্যন্ত আমার প্রচণ্ড জ্বর থাকার কারণে বিদ্যালয়ে উপস্থিত হতে পারি নি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উক্ত দিনগুলোতে আমাকে ৩ দিনের ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
মোঃ আতিকুর রাহমান 
শ্রেণীঃ ১০ম
রোল- ০১

ছাড়পত্রের জন্য আবেদন


তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
প্রধান শিক্ষক
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।
জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণী একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারী চাকরিজীবি। তার বর্তমান কর্মস্থল রাজশাহী হতে ঢাকায় ভর্তি হওয়ার জন্য আপনার বিদ্যালয়ে আমার অধ্যায়ন করা অসম্ভব হবে না।

অতএব মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, বিষয়টি বিবেচনা করে সকল বেতন ফি পরিশোধ করব আমাকে একটি ছাড়পত্র প্রদান করে ভাগ করার জন্য আপনার মর্জি কামনা করছি।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
মোঃ আতিকুর রাহমান 
শ্রেণীঃ ১০ম
রোল- ০১

জরিমানা মওকুফের জন্য আবেদন

তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
প্রধান শিক্ষক
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণী একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন গরীব কৃষক। আমার বাবা কিছুদিন ধরে হঠাৎ অনেক অসুস্থতা এবং পারিবারিক আর্থিক অনটনের কারণে আমি নির্ধারিত সময় মত স্কুলে উপস্থিত হতে পারিনি। উল্লেখ্য আমার বাবা আমাদের পরিবারের একজন উপার্জনকারী ব্যক্তি যার জন্য আমাদের পরিবারের অনেক সমস্যা আর বাবার আয়ের ওপর আমাদের পরিবারের সকল ব্যয় নির্ভর করে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবার অসুস্থতার বিষয়টিকে বিবেচনায় রেখে আমার জরিমানা ছাড়া সকল ফি এবং বেতন পরিশোধ অনুমতি দানে আপনার অনুগ্রহ কামনা করছি।

বিনীত
আপনার নিয়মিত ছাত্র
মোঃ আতিকুর রাহমান 
শ্রেণীঃ ১০ম
রোল- ০১

অফিসিয়াল ছুটির আবেদন 

তারিখ-০১/০১/২০২8 ইং
বরাবর
ব্যবস্থাপক
পূবালী ব্যাংক লিঃ
রাজশাহী

বিষয়ঃ নৈমিত্তিক ছুটির আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার অধিনস্থ পূবালী  ব্যাংক লিঃ, রাজশাহী। এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০৫/০৪/২০২৪ খ্রিঃ তারিখ আমার ছোট ভায়ের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ০৫/০৪/২০২৪ খ্রিঃ হতে ০৯/০৪/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৪ দিনের ছুটি ভোগ করা একান্ত প্রয়োজনীয় মনে করছি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবার অসুস্থতার বিষয়টিকে বিবেচনায় রেখে  উক্ত দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ আতিকুর রাহমান
সিনিয়র অফিসার
পূবালী ব্যাংক লিঃ
রাজশাহী

সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন

তারিখঃ ০১/০১/২০২৪ ইং
বরাবর
সভাপতি
হামিদপুর নওদাপারা পাইলট উচ্চ বিদ্যালয় 
রাজশাহী- ৬২০৩

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, গত ০৯/১২/২০২৩ খ্রিঃ তারিখে দৈনিক “বংলার জনপথ” পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, সহকারী শিক্ষক পদে আপনার বিদ্যালয়ে ৮ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতা সহ যাবতীয় তথ্যাদি মহোদয়ের নিকট প্রেরণ করলাম বা তুলে ধরলাম।

১। নামঃ

২। পিতার নামঃ

৩। মাতার নামঃ

৪। বর্তমান ঠিকানাঃ

৫। স্থায়ী ঠিকানাঃ

৬। জন্ম তারিখঃ

৭। জাতীয়তাঃ

৮। ধর্ম:

৯। শিক্ষাগত যোগ্যতা :

পরীক্ষার নাম বোর্ড পাশের সন প্রাপ্ত গ্রেড
এসএসসি রাজশাহী ২০০৫ জিপিএ-৫
এইচএসসি রাজশাহী ২০০৭ জিপিএ-৫
বিএসসি রাজশাহী ২০১২ প্রথম শ্রেণী
এমএসসি রাজশাহী] ২০১৪ প্রথম শ্রেণী

১০। অভিজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ দিতে আপনার একান্ত অনুগ্রহ কামনা করছি। 


বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ আতিকুর রাহমান
মোবাইলঃ  ০১৫১০-০২২২২২২

যেগুলি সংযুক্ত করা প্রয়োজনঃ

১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। চারিত্রিক সনদপত্র।
৪। নাগরিকত্ব সনদপত্র।
৫। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়মাবলী

Date 01-01-2024 
To 
The director 
Pubali Bank Ltd. 
Rajshahi 
 
Subject Prayer for leave of absence

Dear Sir,

I'm writing this letter to request a leave of absence from work due to an emergency at home. My mama has been rehabilitated. She had been suffering from acute headaches recently and her condition worsened. I apologize for seeking leave at similar short notice, but I'll have to leave for my birthplace, Rajshahi, first. I've handed over the supervision of my work to Mr. Ali Khan, who'll keep you in the circle. In case of any query, please feel free to communicate me on this number 01510- 000222
 
I shall be suitable to report to work once my mama’s health condition is under control. I'll keep you posted on the same. Thank you for your consideration. 
 
Warm respects, 
Md. Atikur Rahman
Senior Officer 
Pubali Bank Ltd. 
Rajshahi 

ইংরেজিতে ব্যাংকে দরখাস্ত লেখার নিয়ম

Date: 01-01-2021
To
The Manager
Pubali Bank Ltd. 
Rajshahi

Subject: Prayer for leave of absence.

Sir,
I'm an elderly officer of Sonali public Bank Ltd., Rajshahi. Due to my physical illness, I couldn't attend the office for the last 05 days from 01/01/2024 to 05/01/2024.

Thus, my request to you is that you consider the matter of my illness from a mortal point of view and grant me 5 days ’ leave of absence.

You’re Obedient
Md. Atikur Rahman
Senior Officer
Pubali Bank Ltd. 
Rajshahi

উপরোক্ত এই নিয়মাবলী মেনে যদি দরখাস্ত লিখেন তাহলে আপনার দরখাস্ত গুলো অবশ্যই গ্রহণযোগ্য হবে

দরখাস্ত লেখার নিয়মাবলী ও নমুনা ছবিসহ

দরখাস্ত লেখার নিয়মাবলী আজকের বিশ্বের দরখাস্ত বা আবেদন পত্র বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে

দরখাস্ত লেখার নিয়মাবলী আজকের বিশ্বের দরখাস্ত বা আবেদন পত্র বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে

দরখাস্ত লেখার নিয়মাবলী আজকের বিশ্বের দরখাস্ত বা আবেদন পত্র বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে

দরখাস্ত লেখার নিয়মাবলী - কিভাবে লিখবেন দরখাস্ত বা আবেদনপত্র 

শেষ কথাঃ দরখাস্ত লেখার নিয়মাবলী - কিভাবে লিখবেন দরখাস্ত বা আবেদনপত্র 

আশা করি আমরা আজকে দরখাস্ত লেখার নিয়মাবলী সম্পর্কে আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করতে পেরেছি। আপনারা যদি উপরুক্ত নিয়মাবলী গুলো মেনে দরখাস্ত লিখে থাকেন বা লিখেন তাহলে অবশ্যই আপনাদের দরখাস্ত গুলো এপ্রুভ হবে এবং বাতিল হওয়া সম্ভাবনা থাকবে না। আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে অবশ্যই সোশ্যাল মিডিয়া শেয়ার করতে ভুলবেন না।

আর এই পোস্ট সম্পর্কে যদি আপনার কোন গুরুত্বপূর্ণ মতামত থেকে থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আর এই ধরনের আরো নিত্য নতুন সকল তথ্য জানার জন্য ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করতে ভুলবেন না। আপনাদের সকলের সর্বজ্ঞ মঙ্গল কামনা করে আজকে এই পর্যন্ত।
ধন্যবাদ সবাইকে।🥰 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url