নফল রোজার নিয়ত কখন করতে হয়? বাংলায় নফল রোজার দোয়া ও ফজিলত

নফল রোজার নিয়ত কখন করতে হয়, বাংলায় ইফতারের দোয়া ও ফজিলত পবিত্র রমজান মাস যতই এগিয়ে আসছে, সারা বিশ্বের মুসলমানরা মাসব্যাপী রোজা পালনের জন্য নিজেদের প্রস্তুত করে। এটি তীব্র আধ্যাত্মিক প্রতিফলন এবং ভক্তির একটি সময়, এবং মুসলমানরা উপাসনা, দাতব্য এবং ভাল কাজের মাধ্যমে এই পবিত্র সময়টিকে সবচেয়ে বেশি ব্যবহার করার চেষ্টা করে।

নফল রোজার নিয়ত কখন করতে হয়, বাংলায় ইফতারের দোয়া ও ফজিলত পবিত্র রমজান মাস যতই এগিয়ে আসছে

বাংলায় নফল রোজা, নামাজ ও ইফতারের ফজিলত কখন করতে হবে তা এই প্রবন্ধে আলোচনা করব।রমজান হল ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের নবম মাস, এবং এটি সারা বিশ্বের মুসলমানদের রোজা রাখার মাস।


মুসলিমরা আধ্যাত্মিক বরকত এবং ভক্তির মাস হিসাবে পালন করে রমজান। মুসলমানরা রমজান মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখে, এই সময়ে খাদ্য, পানীয় এবং অন্যান্য শারীরিক প্রয়োজন থেকে বিরত থাকে।

সূচিপত্রঃ নফল রোজার নিয়ত কখন করতে হয়? বাংলায় ইফতারের দোয়া ও ফজিলত

নফল রোযার নিয়ত

নফল রোজা বলতে রমজানে ফরজ রোজার বাইরে স্বেচ্ছায় রোজা রাখাকে বোঝায়। মুসলিমদের জন্য সারা বছর নফল রোজা রাখা বাঞ্ছনীয়। নফল রোজা শুরু করার আগে অবশ্যই এর নিয়ত করতে হবে। রোজার দিনে ফজরের নামাজের আগের রাতে সেহরি খেয়ে সর্বশেষে নফল রোজার নিয়ত করতে হবে।

নফল রোযার নিয়ত জেনে নিন-

নফল রোজার জন্য যদি কেউ এই নিয়মি নিয়ত করে যে,''আজ আমি  আল্লাহর নামে একটি নফল রোজা রাখিবো।"

তাছাড়া এরূপভাবেও বলতে পারে যে,"আজ আমি আল্লাহর সন্তুষ্ট লাভের উদ্দেশে একটি রোজা রাখিবো।" 

দুপুর হওয়ার এক ঘন্টা পূর্বে নফল রোজা নিয়ত করা জায়েজ আছে। অর্থাৎ যদি কেউ বেলা ১০ টা পর্যন্ত রোজা রাখার ইচ্ছা ছিল না কিন্তু এখন পর্যন্ত কিছু খাওয়া-দাওয়া করেনি,এবং এরপর সে রোজা রাখার ইচ্ছা করলো,তবে ওই সময় রোজার নিয়ত করে নফল রোজা রাখা জায়েজ আছে।

নফল রোজার ফজিলত

নফল রোজার ফজিলত ও উপকারিতা অনেক রয়েছে। এটি একজনের বিশ্বাসকে শক্তিশালী করতে, একজনের আত্মাকে পরিশুদ্ধ করতে এবং আল্লাহর প্রতি একজনের মননশীলতা বাড়াতে সাহায্য করে। নফল রোজার ফজিলত ও উপকারিতা হচ্ছে, নিজের পাপের জন্য ক্ষমা প্রার্থনা এবং আল্লাহর নৈকট্য অর্জনের একটি মাধ্যমও বটে।

নফল নামাযের নিয়ত

নফল নামাজ বলতে স্বেচ্ছায় নামাজকে বোঝায় যেগুলো ফরজ নামাজের পাশাপাশি আদায় করা হয়। নফল রোজার মতো, মুসলমানদের জন্য সারা বছর নফল নামাজে নিযুক্ত থাকার জন্য অত্যন্ত সুপারিশ করা হয় ইসলামে। নফল নামায পড়ার আগে নিয়ত করতে হবে।

নফল নামাযের নিয়ত-

দিনে অথবা রাত্রে নফল নামাজের নিয়ত একসঙ্গে দুই বা চার রাকাতে করা যায়। কিন্তু দিনে একসঙ্গে চার রাকাতের বেশি ও রাত্রে আট রাকাতের বেশি নিয়ত করা মাকরুহ।

নফল নামাযের আরবী নিয়ত-

نويت ان نصلي لله تعالى ركعتين نفلي رسول الله تعال متوجها الى جهه الكعبه الشريفه الله اكبر

নফল নামাজের ফজিলত

নফল নামাজের  ফজিলত ও উপকারিতা অনেক রয়েছে। এই নামাজ আল্লাহর আধ্যাত্মিক সচেতনতা এবং মননশীলতা বাড়াতে সাহায্য করে।


নফল নামাজের  ফজিলত একজনের পাপের জন্য ক্ষমা চাওয়ার এবং আল্লাহর নৈকট্য অর্জনের উপায় হিসাবেও কাজ করে। উপরন্তু, নফল নামাজ ফরজ নামাজের সময় একজনের একাগ্রতা এবং মনোযোগ উন্নত করতে সাহায্য করতে পারে।

নফল নামাজের ফজিলত জানতে আমাদের সাইটে চোখ রাখুন, খুব জলদী আমরা আপনাদের জন্য নফল নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত আর্টিকেল নিয়া আনবো। 

ইফতারের ফজিলত

ইফতার বলতে বোঝায় যে খাবারটি মুসলমানদের সূর্যাস্তের সময় রোজা ভাঙতে হয় তাকে ইফতার বলে। রোজা ভাঙ্গার কাজটি অত্যন্ত বাঞ্ছনীয় এবং অনেক ফজিলত বহন করে। এটি একটি উপাসনা এবং আল্লাহর সন্তুষ্টি উদ্দেশের একটি উপায় হিসাবে বিবেচিত হয়।

উপরন্তু, অন্যদের তাদের রোজা বা সিয়াম ভাঙ্গার জন্য খাবার সরবরাহ করাও অত্যন্ত সুপারিশ করা হয় এবং অনেক পুরস্কার বহন করে। ইফতারের ফজিলত হচ্ছে, হাদিসে এসেছে,"তোমরা যখন ইফতার করবে তখন খেজুরা দারা ইফতার করবে কারণ এটা উত্তম।

খেজুর অনেক বরকতপূর্ণ একটি খাদ্য। আর যদি খেজুর না পাওয়া যায় তবে পানি দ্বারা ইফতার করা উত্তম কেননা পানি পবিত্রকারি দ্রব্য। অনেক হাদিসে পানি মিশ্রিত দুধের দ্বারা ইফতার করার হুকুম এসেছে।" -ইবনে খোজাইমা।

নফল রোজার নিয়ত কখন করতে হয়? বাংলায় নফল রোজার দোয়া ও ফজিলত

বাংলায় নফল রোজা ও নামাজের নিয়ত কখন করতে হবে? 

বাংলায় রোজা বা নামাজের দিনে ফজরের নামাজের আগে নফল রোজা ও নামাজের নিয়ত করতে হবে। এটি বিশ্বের অন্যান্য মুসলিম সম্প্রদায়ের অনুশীলনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

নফল রোজার নিয়ত করে নিলে সে রোজা পূরণ করা ওয়াজ হয়ে যায় । অর্থাৎ যদি কেউ সকালে নফল রোজার নিয়ত করে পরে ওই রোজা ভেঙে ফেলে তবে তার ওই রোজার কাজা করা ওয়াজিব হবে।

পুরো বছরে মাত্র পাঁচ দিন রোজা রাখা জায়েজ নয়। দুই ঈদে দুদিন এবং। এবং ১১ই ১২ই এবং ১৩ই জিলহজ মোট এ ৫ দিন রোজা রাখা হারাম। তাছাড়া উক্ত দিনগুলো ব্যতীত নফল রোজা যে কোন দিন রাখা যায় এবং নফল রোজা যতো বেশি রাখা যাবে তত বেশি সওয়াব পাওয়া যাবে।
 
যদি কেউ ঈদের দিন রোজা রাখার মান্নত করে তবুও ঈদের দিন রোজা রাখা জায়েজ হবে না। এর পরিবর্তে অন্য একজন রোজা রেখে মানুষ পূরণ করতে হবে।

মহরম মাসে ১০ তারিখে রোজা রাখা মুস্তাহাব। হাদিস শরীফ এসেছে ,যে কেউ মহরম মাসের ১০ তারিখে একটি রোজা রাখবে তার বিগত এক বছরের সগিরা গুনাহ মাফ হয়ে যাবে। কিন্তু মনে রাখবেন শুধু দশ তারিখে একটি রোজা মাকরুহ কাজে তার সঙ্গে ৯ তারিখে অথবা ১১ তারিখে রোজা রাখতে হবে।
ঠিক একইভাবে হজের চাঁদের নয় তারিখে রোজা রাখা বড় সওয়াব। হাদিস শরীফে এসেছে, যে ব্যক্তি ৯ তারিখে এই রোজা রাখবে তার বিগত এবং আগামী বছরের সগিরা গুনাহ মাফ হয়ে যাবে। মহরমের আশুরার তারিখে একটি রোজা মাকরূহ কিন্তু এখানে একটি রোজা রাখা মাত্র নয় তবে শুরু চাঁদ হতে ৯ জিলহজ পর্যন্ত রোজা রাখা উত্তম। 

সাবানের ১৫ তারিখে রোজা রাখা এবং শাওয়ালের চাঁদের ঈদের দিন বাদ দিয়ে ছয়টি রোজা রাখা অন্যান্য নফল রোজা অপেক্ষা অধিক সওয়াব। তবে রজবের চাঁদের ২৭  তারিখে রোজা রাখা মুস্তাহাব। 
যে ব্যক্তি প্রত্যেক চাঁদের ১৩, ১৪ এবং ১৫ তারিখে আইয়ামে বীজ এ তিনটি রোজা রাখবে সে যেন সারা বছর রোজা রাখা সওয়াব পেলাম।

হাদিস শরীফে এসেছে, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এই তিনটি রোজা রাখতেন এবং প্রত্যেক সোমবার এবং নফল রোজা রাখতেন,যদি কেউ এসব রোজা রাখে তবে এতে অনেক সওয়াব আছে। না রাখলে কোন গুনা নেই।

রমজান সর্বাধিক করার জন্য টিপস

রমজান মুসলমানদের জন্য একটি বিশেষ সময়, এবং এটি আধ্যাত্মিক বৃদ্ধি এবং বিকাশের জন্য অনেক সুযোগ প্রদান করে। এই পবিত্র মাসের সবচেয়ে বেশি আমল করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছেঃ-
  • নিজের জন্য বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করুন এবং সেগুলো অর্জনের জন্য প্রচেষ্টা করুন।
  • আপনার কুরআন তেলাওয়াত বাড়ান এবং এর অর্থ বোঝার চেষ্টা করুন।
  • মসজিদে তারাবিহ নামাজে অংশ নিন।
  • অন্যদের প্রতি দাতব্য ও দয়ার কাজে নিযুক্ত হন।
  • আল্লাহর কাছে আপনার দোয়া বৃদ্ধি করুন।
  • নেতিবাচক চিন্তাভাবনা এবং ক্রিয়াকলাপ এড়াতে চেষ্টা করুন এবং পরিবর্তে, ইতিবাচক এবং উন্নত জিনিসগুলিতে ফোকাস করুন।

শেষকথাঃ নফল রোজার নিয়ত কখন করতে হয়? বাংলায় ইফতারের দোয়া ও ফজিলত

উপসংহারে বলা যায়, রমজান মাস সারা বিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি সময়। এটি আধ্যাত্মিক আমল, ভক্তি এবং ইবাদতের সময়। নফল রোজা এবং নামাজে নিযুক্ত হওয়ার মাধ্যমে, মুসলমানরা তাদের আধ্যাত্মিক সচেতনতা এবং আল্লাহর প্রতি মননশীলতা বাড়াতে পারে।

উপরন্তু, রোজা ভাঙ্গার কাজটি অনেক ফজিলত বহন করে এবং আল্লাহর প্রতি আন্তরিকতা ও কৃতজ্ঞতার সাথে করা উচিত।

এই পবিত্র মাসে আল্লাহ আমাদের ইবাদত কবুল করুন। আশা করি আমাদের আর্টিকেল পরে আপনাদের ভালো লেগেছে,এই ধরনের ইসলামিক প্রতিবেদন পেতে আমাদের ড্রিম আইটিসির সাথেই থাকুন।  😊 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url